কম্পিউটার

আপনার পিসি বা ল্যাপটপে কোন গ্রাফিক্স কার্ড আছে তা কীভাবে চেক করবেন

আপনি যদি কখনও একটি কম্পিউটার কিনে থাকেন বা একটি নতুন গ্রাফিক্স কার্ড ইন্সটল করেন, তাহলে অবশ্যই এমন একটি উদাহরণ রয়েছে যেখানে আপনি আপনার গ্রাফিক্স কার্ডের সঠিক মডেল নম্বর এবং প্রস্তুতকারকের নাম পরীক্ষা করতে চেয়েছিলেন৷ আপনি যখন আপনার কম্পিউটারে সমস্যা সমাধান করছেন তখন একই দৃশ্য প্রযোজ্য৷

আপনার পিসি বা ল্যাপটপে কোন গ্রাফিক্স কার্ড আছে তা কীভাবে চেক করবেন

আপনার কম্পিউটার থেকে গ্রাফিক্স কার্ডের বিবরণ পুনরুদ্ধার করার প্রক্রিয়াটি বেশ সহজ এবং এটি করার বিভিন্ন উপায় রয়েছে। দুটি সম্ভাবনা আছে৷; হয় আপনার কাছে ডিফল্টরূপে একটি অন্তর্নির্মিত গ্রাফিক্স কার্ড ইনস্টল করা আছে (যা ইন্টেল এইচডি বা ইউডিএইচ) অথবা কিছু একটি ডেডিকেটেড নির্মাতার (উদাহরণস্বরূপ NVIDIA বা AMD ইত্যাদি)।

সমস্ত পদ্ধতির জন্য, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি একজন প্রশাসক হিসেবে লগ ইন করেছেন . আমরা সিস্টেমের বিবরণ পুনরুদ্ধার করছি যার জন্য উন্নত অ্যাক্সেস প্রয়োজন .

পদ্ধতি 1:DxDiag ব্যবহার করা (প্রস্তাবিত)

DirectX ডায়াগনস্টিক (DxDiag) হল এক ধরনের ডায়াগনস্টিক যা ব্যবহারকারীদের একটি বিস্তৃত তালিকায় আপনার কম্পিউটারে ইনস্টল করা উপাদানগুলির বিবরণ পুনরুদ্ধার করতে দেয়। এটি ব্যবহারকারীদের একটি বহিরাগত পাঠ্য ফাইলে সমস্ত তথ্য সংরক্ষণ করার অনুমতি দেয়৷

আমরা আপনার গ্রাফিক্স কার্ড সম্পর্কিত তথ্য বের করার এই পদ্ধতিটি সুপারিশ করছি কারণ এটি সহজ এবং দ্রুত। এছাড়াও, আপনি সুশৃঙ্খলভাবে একটি একক অবস্থানে সিস্টেম সম্পর্কে সমস্ত তথ্য পেতে পারেন।

  1. Windows + R টিপুন, টাইপ করুন “dxdiag ” ডায়ালগ বক্সে এবং এন্টার টিপুন।
  2. এখন ডিসপ্লে এ ক্লিক করুন পর্দার শীর্ষে উপস্থিত ট্যাব। এখানে ডিভাইসের নীচে টেবিল, আপনি আপনার কম্পিউটারে গ্রাফিক্স কার্ডের সমস্ত বিবরণ দেখতে সক্ষম হবেন। আপনি নীচের উদাহরণে দেখতে পাচ্ছেন, গ্রাফিক্স কার্ডটি ইন্টেল ইউএইচডি সিরিজের অন্তর্গত যা ইন্টেল প্রসেসরের ডিফল্ট কার্ডের অংশ৷
আপনার পিসি বা ল্যাপটপে কোন গ্রাফিক্স কার্ড আছে তা কীভাবে চেক করবেন
  1. এছাড়া, আপনি টেবিলের নীচে আপনার গ্রাফিক্স হার্ডওয়্যারে ইনস্টল করা ড্রাইভারটি পরীক্ষা করতে পারেন ড্রাইভার . আপনি যদি একটি বহিরাগত ফাইল থেকে সমস্ত তথ্য বের করতে চান, তাহলে সমস্ত তথ্য সংরক্ষণ করুন ক্লিক করুন এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

পদ্ধতি 2:প্রদর্শন সেটিংস ব্যবহার করা

আপনার গ্রাফিক্স কার্ডের বিবরণ অ্যাক্সেস করার আরেকটি দ্রুত পদ্ধতি হল আপনার ডিসপ্লে সেটিংস অ্যাক্সেস করা। এখান থেকে, আমরা শেয়ার করা এবং ব্যক্তিগত মেমরি স্ট্যাটাস সহ গ্রাফিক্স অ্যাডাপ্টার সম্পর্কে তথ্য পেতে পারি।

  1. আপনার ডেস্কটপে ডান-ক্লিক করুন এবং ডিসপ্লে সেটিংস নির্বাচন করুন .
আপনার পিসি বা ল্যাপটপে কোন গ্রাফিক্স কার্ড আছে তা কীভাবে চেক করবেন
  1. বিকল্পে ক্লিক করুন উন্নত প্রদর্শন সেটিংস পৃষ্ঠার নীচে উপস্থিত এবং তারপর ডিসপ্লে 1-এর জন্য অ্যাডাপ্টারের বৈশিষ্ট্য প্রদর্শন করুন ক্লিক করুন . আপনার কম্পিউটারের সাথে আরও বেশি ঘোড়া সংযুক্ত থাকলে আপনি বিভিন্ন প্রদর্শন করতে পারেন।
আপনার পিসি বা ল্যাপটপে কোন গ্রাফিক্স কার্ড আছে তা কীভাবে চেক করবেন
  1. নাম, মেমরি, চিপের ধরন ইত্যাদি সহ আপনার গ্রাফিক্স হার্ডওয়্যারের সমস্ত বিবরণ সহ একটি নতুন উইন্ডো পপ আপ হবে৷
আপনার পিসি বা ল্যাপটপে কোন গ্রাফিক্স কার্ড আছে তা কীভাবে চেক করবেন

এছাড়াও আপনি বৈশিষ্ট্যগুলি ক্লিক করতে পারেন৷ ড্রাইভার ইনস্টল করা সংক্রান্ত তথ্য পেতে।

পদ্ধতি 3:ডিভাইস ম্যানেজার ব্যবহার করা

ডিভাইস ম্যানেজার হল এমন একটি টুল যা ব্যবহারকারীকে একটি উইন্ডোতে তার কম্পিউটারের সাথে সংযুক্ত সমস্ত হার্ডওয়্যার চেক করতে দেয়। এইভাবে আপনি আপনার ড্রাইভারের সাথে সাথে সংযুক্ত হার্ডওয়্যার সব একটি উইন্ডোতে চেক আপ করতে পারেন৷

  1. Windows + R টিপুন, টাইপ করুন “devmgmt. msc ” ডায়ালগ বক্সে এবং এন্টার টিপুন।
  2. একবার ডিভাইস ম্যানেজারে, ডিসপ্লে অ্যাডাপ্টারের বিভাগটি প্রসারিত করুন . এখানে আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত সমস্ত গ্রাফিক্স হার্ডওয়্যার প্রদর্শিত হবে। আপনার যদি একটি ডেডিকেটেড গ্রাফিক্স কার্ডও থাকে, তাহলে এটি আপনার মাদারবোর্ডে অন্তর্নির্মিত কার্ডের সাথে এখানে তালিকাভুক্ত করা হবে।
আপনার পিসি বা ল্যাপটপে কোন গ্রাফিক্স কার্ড আছে তা কীভাবে চেক করবেন
  1. অ্যাডাপ্টারে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি ক্লিক করুন যার জন্য আপনার আরও তথ্যের প্রয়োজন। আপনি সহজেই ইনস্টল করা ড্রাইভার এবং হার্ডওয়্যারের ঘটনাগুলি পরীক্ষা করতে পারেন।

  1. আপনার গ্রাফিক্স কার্ড মারা যাচ্ছে কিনা তা কীভাবে বলবেন

  2. আপনার ল্যাপটপ কি অতিরিক্ত গরম হচ্ছে? কিভাবে আপনি এটা ঠিক করতে পারেন?

  3. কিভাবে আপনার উইন্ডোজ পিসির গ্রাফিক কার্ড কনফিগারেশন চেক করবেন

  4. আমার কোন ইন্টেল গ্রাফিক্স ড্রাইভার আছে তা আমি কিভাবে জানব?