কম্পিউটার

ঠিক করুন:অবস্থান উপলব্ধ নয় 'ডেস্কটপ অ্যাক্সেসযোগ্য নয়'

ব্যবহারকারীরা একটি উইন্ডোজ আপডেট ইনস্টল করার পরে এই ত্রুটি, অন্য অনেকের মধ্যে উপস্থিত হয়। উইন্ডোজ 10, 8 এবং 7 এর জন্য ত্রুটিটি সাধারণ এবং এটি সাধারণত একই পদ্ধতিতে নিজেকে প্রকাশ করে। প্রথমত, ব্যবহারকারীরা রিসাইকেল বিন এবং টাস্কবার ছাড়া তাদের ডেস্কটপ দেখতে পারবেন না। ত্রুটিটি লাইন বরাবর স্টার্টআপে প্রদর্শিত হয়:

C:\WINDOWS\system32\config\systemprofile\Desktop অ্যাক্সেসযোগ্য নয়
অ্যাক্সেস অস্বীকৃত।

ঠিক করুন:অবস্থান উপলব্ধ নয়  ডেস্কটপ অ্যাক্সেসযোগ্য নয়

স্ক্রীনটি সাধারণত সম্পূর্ণ কালো হয় শুধুমাত্র রিসাইকেল বিন এবং টাস্কবার দেখা যায়। ত্রুটিটি অনেক উপায়ে ঠিক করা যেতে পারে তাই এই সমস্যাটি সমাধান করতে আপনি এই নিবন্ধে নির্দেশাবলী অনুসরণ করেছেন তা নিশ্চিত করুন!

ডেস্কটপ অ্যাক্সেসযোগ্য না হওয়ার কারণ কী?

  • ত্রুটিপূর্ণ ব্যবহারকারী অ্যাকাউন্ট – সমস্যার সমাধান করার সর্বোত্তম উপায় হল দ্রুত একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করা এবং ভালভাবে সমস্যার সমাধান করতে মিডিয়া ক্রিয়েশন টুলের মাধ্যমে সর্বশেষ আপডেটগুলি পুনরায় ডাউনলোড করা৷
  • ডেস্কটপ ফোল্ডার – যদি ডেস্কটপ ফোল্ডারটি সরানো, খালি বা দূষিত হয়ে থাকে, তাহলে আপনি এটিকে অন্য একটি দিয়ে প্রতিস্থাপন করে সমস্যার সমাধান করতে পারেন।
  • থার্ড-পার্টি অ্যান্টিভাইরাস – অ্যাভাস্ট এবং নর্টনের মতো সরঞ্জামগুলি এই ত্রুটির কারণ হিসাবে পরিচিত তাই আপনি সেগুলি থেকে মুক্তি পান তা নিশ্চিত করুন৷

সমাধান 1:একটি ভিন্ন ব্যবহারকারী অ্যাকাউন্ট ব্যবহার করুন এবং সর্বশেষ আপডেটগুলি ইনস্টল করুন

এই পদ্ধতিটি প্রচুর ব্যবহারকারীদের দ্বারা ব্যবহার করা হয়েছিল যারা সমস্যার সম্মুখীন হয়েছে এবং এটি অনলাইনে পোস্ট করেছে এবং এটি কাজ করেছে! দৃশ্যত, আপনি যদি একটি ভিন্ন প্রোফাইল দিয়ে সাইন ইন করার চেষ্টা করেন তাহলে ডেস্কটপ ঠিক থাকবে৷ এর পরে, মিডিয়া ক্রিয়েশন টুল ব্যবহার করে আপডেটের সর্বশেষ ব্যাচ ইনস্টল করা এবং আপনি প্রস্তুত! নীচে এটি চেষ্টা করে দেখুন৷

  1. আপনার কম্পিউটার বুট হওয়ার পরে এবং আপনাকে ত্রুটি এবং শুধুমাত্র টাস্কবার সহ একটি ফাঁকা স্ক্রিন দেওয়ার পরে, নীচের পদক্ষেপগুলি দিয়ে শুরু করুন৷
  2. Run ডায়ালগ বক্স আনতে Windows Key + R কী সমন্বয় ব্যবহার করুন। “cmd টাইপ করুন ” ডায়ালগ বক্সে যা প্রদর্শিত হয় এবং অ্যাডমিন কমান্ড প্রম্পটের জন্য Ctrl + Shift + Enter কী সমন্বয় ব্যবহার করুন৷
ঠিক করুন:অবস্থান উপলব্ধ নয়  ডেস্কটপ অ্যাক্সেসযোগ্য নয়
  1. ইউজার অ্যাকাউন্ট স্ক্রীনে নেভিগেট করার জন্য নীচের কমান্ডে টাইপ করুন। নিশ্চিত করুন যে আপনি পরে এন্টার ক্লিক করেছেন:
control userpasswords2
  1. যোগ করুন ক্লিক করুন বোতাম এবং নির্দেশাবলী অনুসরণ করুন যা অন-স্ক্রীনে প্রদর্শিত হবে। নিশ্চিত করুন যে আপনি একটি নন-Microsoft অ্যাকাউন্ট তৈরি করেছেন৷ Microsoft অ্যাকাউন্ট ছাড়া সাইন ইন করুন (প্রস্তাবিত নয়) নির্বাচন করে উইন্ডোর নিচ থেকে বিকল্প।
ঠিক করুন:অবস্থান উপলব্ধ নয়  ডেস্কটপ অ্যাক্সেসযোগ্য নয়
  1. পরবর্তীতে ক্লিক করুন এবং স্থানীয় অ্যাকাউন্ট ক্লিক করে আপনার পছন্দ নিশ্চিত করুন পরবর্তী উইন্ডোতে এর পরে, অন্যান্য তথ্য যেমন নাম এবং পাসওয়ার্ড পূরণ করুন এবং এর মাধ্যমে নেভিগেট করুন।
  2. আপনি নতুন অ্যাকাউন্ট তৈরি করার পরে, কমান্ড প্রম্পট উইন্ডোতে ফিরে যান এবং আপনার বর্তমান অ্যাকাউন্ট থেকে লগ আউট করতে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:
shutdown –L
  1. আপনার তৈরি করা অ্যাকাউন্টে লগ ইন করুন এবং এখন সবকিছু ঠিক হয়ে যাবে। যদি 'explorer.exe' ক্র্যাশ হয়, টাস্ক ম্যানেজার ব্যবহার করে এটি পুনরায় চালু করুন।
ঠিক করুন:অবস্থান উপলব্ধ নয়  ডেস্কটপ অ্যাক্সেসযোগ্য নয়
  1. Microsoft-এর ওয়েবসাইট থেকে এক্সিকিউটেবল মিডিয়া ক্রিয়েশন টুল ডাউনলোড করুন এবং ডাউনলোড সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। MediaCreationTool.exe নামে আপনার ডাউনলোড ফোল্ডারে ডাউনলোড করা ফাইলটিতে ডাবল-ক্লিক করুন সেটআপ খুলতে। প্রথম স্ক্রিনে স্বীকার করুন আলতো চাপুন৷
  2. "এখনই এই PC আপগ্রেড করুন নির্বাচন করুন৷ ” বিকল্পটি এর রেডিও বোতাম সক্রিয় করে এবং চালিয়ে যেতে পরবর্তী বোতামে ক্লিক করুন। টুলটি কিছু ফাইল ডাউনলোড করবে, আপডেট চেক করবে এবং আপনার পিসি স্ক্যান করবে তা প্রস্তুত কিনা তাই ধৈর্য ধরুন।
ঠিক করুন:অবস্থান উপলব্ধ নয়  ডেস্কটপ অ্যাক্সেসযোগ্য নয়
  1. আপনি যদি ইনস্টলেশন চালিয়ে যেতে চান এবং আপডেটের জন্য মাইক্রোসফ্টের সাথে যোগাযোগের জন্য আবার অপেক্ষা করতে চান (আবার) তাহলে পরবর্তী উইন্ডো থেকে লাইসেন্সের শর্তাবলী গ্রহণ করুন।
  2. এর পরে, আপনি ইতিমধ্যেই ইনস্টল করার জন্য প্রস্তুত দেখতে পাবেন৷ উইন্ডোজ ইনস্টল সহ স্ক্রীন এবং ব্যক্তিগত ফাইল এবং অ্যাপের বিকল্পগুলি তালিকাভুক্ত রাখুন। ইনস্টলেশনটি এখন এগিয়ে যাওয়া উচিত যাতে টুলটি তার প্রক্রিয়া শেষ হওয়ার পরে আপনার কম্পিউটার আপডেট করা উচিত এবং ত্রুটিটি আর প্রদর্শিত হবে না৷

সমাধান 2:ডেস্কটপ ফোল্ডার কপি করুন

এই ত্রুটিটি অনেক মনোযোগ আকর্ষণ করেছে যখন এটি বেরিয়ে আসে এবং এই পদ্ধতিটি কোথাও থেকে বেরিয়ে আসে এবং এটি প্রায় সকলের জন্য কাজ করে যার জন্য প্রথম পদ্ধতিটি ব্যর্থ হয়েছিল বলে এটি মানুষকে অবাক করে দিয়েছিল। হাল ছেড়ে দেওয়ার আগে আপনি এই পদ্ধতিটি চেষ্টা করে দেখুন!

  1. আপনার লাইব্রেরি এন্ট্রি খুলুন আপনার পিসিতে বা আপনার কম্পিউটারে যেকোনো ফোল্ডার খুলুন এবং বাম পাশের মেনু থেকে This PC অপশনে ক্লিক করুন।
  2. স্থানীয় ডিস্ক (C:) এর জন্য ডিভাইস এবং ড্রাইভ এর অধীনে চেক ডাউন করুন এবং এটি খুলতে ডাবল-ক্লিক করুন।
ঠিক করুন:অবস্থান উপলব্ধ নয়  ডেস্কটপ অ্যাক্সেসযোগ্য নয়
  1. ইউজার ফোল্ডার এবং ভিতরের ডিফল্ট ফোল্ডারে ডাবল ক্লিক করুন। আপনি যদি ডিফল্ট ফোল্ডারটি দেখতে অক্ষম হন তবে আপনাকে বিকল্পটি চালু করতে হবে যা আপনাকে লুকানো ফাইল এবং ফোল্ডারগুলি দেখতে সক্ষম করে। “দেখুন-এ ক্লিক করুন " ফাইল এক্সপ্লোরারের মেনুতে ট্যাব করুন এবং "লুকানো আইটেম-এ ক্লিক করুন দেখান/লুকান বিভাগে চেকবক্স।
ঠিক করুন:অবস্থান উপলব্ধ নয়  ডেস্কটপ অ্যাক্সেসযোগ্য নয়
  1. ডিফল্ট ফোল্ডারের ভিতরে ডেস্কটপ ফোল্ডারে ডান ক্লিক করুন এবং প্রসঙ্গ মেনু থেকে অনুলিপি নির্বাচন করুন। এর পরে, ফিরে যান এবং C>> Windows>> System32>> config>> নেভিগেট করুন। সিস্টেম প্রোফাইল
  2. উইন্ডোজ ফোল্ডারও লুকানো থাকতে পারে। সিস্টেমপ্রোফাইল ফোল্ডারে, আপনার কপি করা ডেস্কটপ ফোল্ডারটিতে ডান-ক্লিক করুন এবং পেস্ট করুন। আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং সমস্যাটি এখনও দেখা যাচ্ছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 3:সমস্যাযুক্ত অ্যান্টিভাইরাস টুল আনইনস্টল করুন

বিনামূল্যে তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস সরঞ্জাম যেমন Avast বা Norton এই সমস্যার জন্য একটি পরিচিত কারণ এবং আপনি অবশ্যই ভাল জন্য তাদের আনইনস্টল বিবেচনা করা উচিত. উদাহরণস্বরূপ, যদি আপনার নর্টন লাইসেন্সের মেয়াদ শেষ হয়ে যায়, তবে এটি একটি নির্দিষ্ট ফাইলের খারাপ আচরণ করতে পারে এবং এই সমস্যাটি ঘটে। আসল সমাধান হল তাদের আনইনস্টল করা!

  1. স্টার্ট মেনুতে ক্লিক করুন এবং এটি অনুসন্ধান করে কন্ট্রোল প্যানেল খুলুন। বিকল্পভাবে, আপনি যদি Windows 10 ব্যবহার করেন তাহলে সেটিংস খুলতে আপনি গিয়ার আইকনে ক্লিক করতে পারেন।
  2. কন্ট্রোল প্যানেলে, এইভাবে দেখুন:বিভাগ নির্বাচন করুন উপরের ডান কোণায় এবং একটি প্রোগ্রাম আনইনস্টল করুন এ ক্লিক করুন প্রোগ্রাম বিভাগের অধীনে।
ঠিক করুন:অবস্থান উপলব্ধ নয়  ডেস্কটপ অ্যাক্সেসযোগ্য নয়
  1. আপনি যদি সেটিংস অ্যাপ ব্যবহার করেন, তাহলে অ্যাপে ক্লিক করলে অবিলম্বে আপনার পিসিতে ইনস্টল করা সমস্ত প্রোগ্রামের একটি তালিকা খুলে যাবে।
  2. তালিকায় আপনি যে অ্যান্টিভাইরাসটি ব্যবহার করছেন সেটি সনাক্ত করুন এবং একবার এটিতে ক্লিক করুন। তালিকার উপরে আনইনস্টল বোতামে ক্লিক করুন এবং উপস্থিত হতে পারে এমন কোনো ডায়ালগ বাক্স নিশ্চিত করুন। এটি আনইনস্টল করতে এবং পরে আপনার কম্পিউটার পুনরায় চালু করতে স্ক্রিনে নির্দেশাবলী অনুসরণ করুন৷

সমাধান 4:সিস্টেম পুনরুদ্ধার

সিস্টেম পুনরুদ্ধার সর্বদা শেষ অবলম্বন তবে এটি একটি সফল পদ্ধতি এবং আপনি যদি সম্প্রতি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করে থাকেন তবে আপনার কিছু হারানো উচিত নয়। শুধুমাত্র আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি যে পুনরুদ্ধার পয়েন্টটি চয়ন করেছেন তা হল ত্রুটি ঘটতে শুরু করার আগে৷

  1. স্টার্ট মেনুর পাশের অনুসন্ধান বোতামটি ব্যবহার করে সিস্টেম পুনরুদ্ধার সরঞ্জামটি অনুসন্ধান করুন এবং একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন এ ক্লিক করুন . সিস্টেম প্রোপার্টিজ উইন্ডোতে, সিস্টেম রিস্টোরে ক্লিক করুন।
ঠিক করুন:অবস্থান উপলব্ধ নয়  ডেস্কটপ অ্যাক্সেসযোগ্য নয়
  1. সিস্টেম পুনরুদ্ধার সেটিংস উইন্ডোর ভিতরে, নামের বিকল্পটি নির্বাচন করুন একটি ভিন্ন পুনরুদ্ধার পয়েন্ট চয়ন করুন এবং পরবর্তী বোতামে ক্লিক করুন।
  2. একটি নির্দিষ্ট পুনরুদ্ধার পয়েন্ট নির্বাচন করুন আপনার কম্পিউটার আগে সংরক্ষিত. এছাড়াও আপনি তালিকায় উপলব্ধ যেকোন পুনরুদ্ধার পয়েন্ট নির্বাচন করতে পারেন এবং এটি নির্বাচন করতে পরবর্তী বোতামটি টিপুন এবং পিসিটিকে সেই সময়ে পুনরুদ্ধার করতে পারেন। আপনার পিসিতে ত্রুটি ঘটতে শুরু করার আগে আপনি একটি চয়ন করেছেন তা নিশ্চিত করুন৷
ঠিক করুন:অবস্থান উপলব্ধ নয়  ডেস্কটপ অ্যাক্সেসযোগ্য নয়
  1. প্রক্রিয়া শেষ হওয়ার পরে, সেই সময়ে আপনার কম্পিউটার যে অবস্থায় ছিল সেই অবস্থায় আপনাকে ফিরিয়ে দেওয়া হবে। 'ডেস্কটপ অ্যাক্সেসযোগ্য নয়' বার্তাটি এখনও উপস্থিত হয় কিনা তা পরীক্ষা করে দেখুন!

  1. NVIDIA ডিসপ্লে সেটিংস উপলভ্য নয় ত্রুটি ঠিক করুন

  2. উইন্ডোজ 10

  3. ফিক্স মাইনক্রাফ্ট লঞ্চার বর্তমানে আপনার অ্যাকাউন্টে উপলব্ধ নয়৷

  4. অ্যান্ড্রয়েডে ইন্টারনেট উপলব্ধ নাও হতে পারে ত্রুটি ঠিক করুন