কম্পিউটার

ঠিক করুন:comctl32.ocx ফাইলটি অনুপস্থিত বা অবৈধ

কিছু ব্যবহারকারী comdlg32.ocx এর সাথে সম্পর্কিত ত্রুটির সম্মুখীন হচ্ছেন বিভিন্ন অ্যাপ্লিকেশন বা গেম খোলার চেষ্টা করার সময় উপাদান। বেশিরভাগ সময়, এই ধরনের ত্রুটির সম্মুখীন হয় যখন ব্যবহারকারী Windows 10-এ একটি পুরানো বা মারাত্মকভাবে সেকেলে অ্যাপ্লিকেশন খোলার চেষ্টা করেন।

comdlg32.ocx-এর সাথে সম্পর্কিত ত্রুটির একাধিক বৈচিত্র রয়েছে উপাদান. এখানে কয়েকটি জনপ্রিয় ঘটনা রয়েছে:

  • " উপাদান 'COMDLG32.OCX' সঠিকভাবে নিবন্ধিত নয়:ফাইল অনুপস্থিত বা অবৈধ "
  • "কম্পোনেন্ট comdlg32.ocx বা এর একটি নির্ভরতা সঠিকভাবে নিবন্ধিত নয়:একটি ফাইল অনুপস্থিত বা অবৈধ।"

বেশিরভাগ সময়, comdlg32.ocx -এর সাথে সম্পর্কিত একটি ত্রুটি রানটাইম লাইব্রেরি ঘটে কারণ এই নির্দিষ্ট রানটাইম লাইব্রেরি হয় নিবন্ধিত নয়, অনুপস্থিত বা মারাত্মকভাবে পুরানো৷

দ্রষ্টব্য: মনে রাখবেন যে একটি ত্রুটি comdlg32.ocx -এর দিকে নির্দেশ করছে এছাড়াও একটি চিহ্ন হতে পারে যে প্রশ্নে থাকা অ্যাপ্লিকেশনটি একটি ভিন্ন বিট সংস্করণে চালানোর জন্য ডিজাইন করা হয়েছে৷

Comctl32.ocx কি

Comctl32.ocx একটি ঐচ্ছিক ভিজ্যুয়াল বেসিক 6.0 রানটাইম ফাইল। এই ফাইলটি (Comctl32.ocx) এবং অন্যান্য ঐচ্ছিক লাইব্রেরি ফাইল যা ভিজ্যুয়াল বেসিক 6.0 এ চালিত অ্যাপ্লিকেশনগুলির জন্য প্রয়োজন, ডিফল্টরূপে Windows 10-এ অন্তর্ভুক্ত নয়৷

যেভাবে এই লাইব্রেরি ফাইলটি আপনার পিসিতে অনুলিপি করা এবং নিবন্ধিত করা হয়েছে তা হল একটি অ্যাপ্লিকেশনের মাধ্যমে যা ভিজ্যুয়াল বেসিক 6.0 এর সাথে তৈরি করা হয়েছে। সাধারণত, যেকোন অ্যাপ্লিকেশনের  Comctl32.ocx প্রয়োজন লাইব্রেরি ফাইল ইনস্টলেশন প্রক্রিয়া চলাকালীন এটি অনুলিপি এবং নিবন্ধন করবে। বেশিরভাগ সময়, Comctl32.ocx এর সাথে সমস্যা হয় ইনস্টলেশন প্রক্রিয়া চলাকালীন রানটাইম ফাইলটি ভুলভাবে অনুলিপি বা নিবন্ধিত হলে ফাইলটি ঘটবে৷

আপনি যদি Comctl32.ocx-এর সাথে যুক্ত কোনো সমস্যার সঙ্গে লড়াই করছেন ফাইল, নীচের পদ্ধতি সাহায্য করবে। আপনি পরিস্থিতি সমাধান করতে পরিচালনা করে এমন একটি পদ্ধতির সম্মুখীন না হওয়া পর্যন্ত অনুগ্রহ করে দুটি সম্ভাব্য সংশোধন অনুসরণ করুন। শুরু করা যাক!

পদ্ধতি 1:একটি উন্নত কমান্ড প্রম্পট থেকে comctl32.ocx ফাইলটি নিবন্ধন করুন

বেশিরভাগ সময়, সমস্যাটি ঘটে কারণ comctl32.ocx  ফাইল আপনার কম্পিউটারে নিবন্ধিত নয়। এই সমস্যার সম্মুখীন হওয়া ব্যবহারকারীদের অধিকাংশই একটি উন্নত কমান্ড প্রম্পট থেকে comctl32.ocx ফাইলটি নিবন্ধন করে এটিকে সমাধান করতে পেরেছে।

এখানে comctl32.ocx  নিবন্ধন করার জন্য একটি দ্রুত নির্দেশিকা রয়েছে ফাইল:

  1. উইন্ডোজ স্টার্ট বারে প্রবেশ করুন (বা উইন্ডোজ কী টিপুন) এবং টাইপ করুন “cmd অনুসন্ধান ফাংশন ব্যবহার করতে। তারপরে, কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে।
    ঠিক করুন:comctl32.ocx ফাইলটি অনুপস্থিত বা অবৈধ
  2. উন্নত কমান্ড প্রম্পটে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন (আপনার বিট সংস্করণের সাথে যুক্ত) এবং এন্টার টিপুন comctl32.ocx ফাইলটি নিবন্ধন করতে:
    regsvr32 comctl32.ocx – Windows 32 – bit
    C:\Windows\SysWOW64\regsvr32   C:\Windows\SysWOW64\comdlg32.ocx –
    উইন্ডোজ 64 – বিট
  3. যদি আপনি দেখতে পান “DllregisterServer comctl32.ocx সফল হয়েছে ", এর মানে হল অপারেশন সফল হয়েছে৷
  4. এলিভেটেড কমান্ড প্রম্পট বন্ধ করুন এবং আপনার কম্পিউটার রিবুট করুন। পরবর্তী স্টার্টআপে, অ্যাপ্লিকেশনটি খুলুন যেটি আগে দেখাচ্ছিল ” কম্পোনেন্ট ‘COMDLG32.OCX’ সঠিকভাবে নিবন্ধিত হয়নি:ফাইলটি অনুপস্থিত বা অবৈধ “৷ আপনার এটি স্বাভাবিকভাবে খুলতে সক্ষম হওয়া উচিত।

আপনি যদি এখনও ” কম্পোনেন্ট ‘COMDLG32.OCX’ সঠিকভাবে নিবন্ধিত না হলে:ফাইলটি অনুপস্থিত বা অবৈধ ”  ত্রুটি, পদ্ধতি 2 এ নিচে যান

পদ্ধতি 2:C:\ Windows \ SysWOW64   থেকে COMDLG32.OCX কপি করুন

যদি প্রথম পদ্ধতিটি একটি আবক্ষ ছিল, দেখুন COMDLG32.OCX অনুলিপি করা হচ্ছে কিনা। C:\ Windows \ SysWOW64   থেকে ফাইল C:\ Windows-এ . কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে এই সমাধান তাদের সেই অ্যাপ্লিকেশন শুরু করতে সক্ষম করেছে যা পূর্বে দেখাচ্ছিল যে ” উপাদান ‘COMDLG32.OCX’ সঠিকভাবে নিবন্ধিত হয়নি:ফাইলটি অনুপস্থিত বা অবৈধ ”  ত্রুটি।

COMDLG32.OCX অনুলিপি করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে৷ C:\ Windows \ SysWOW64  থেকে ফাইল থেকে C:\ Windows:

  1. ফাইল এক্সপ্লোরার খুলুন এবং   C:\ Windows \ SysWOW64-এ নেভিগেট করুন . একবার আপনি সেখানে পৌঁছে গেলে হয় অনুসন্ধান ফাংশন ব্যবহার করুন অথবা COMDLG32.OCX খুঁজে পেতে ম্যানুয়ালি ব্রাউজ করুন ফাইল একবার আপনি করে ফেললে, এটি আপনার ক্লিপবোর্ডে অনুলিপি করুন৷
    দ্রষ্টব্য:৷ আপনি যদি COMDLG32.OCX খুঁজে না পান ফাইল, এই লিঙ্কে যান (এখানে ) এবং ডাউনলোড টিপুন Microsoft Visual Basic 6.0 Common Controls ডাউনলোড করতে বোতাম . তারপরে, ইনস্টলার খুলুন এবং Microsoft Visual Basic 6.0 Common Controls ইনস্টল করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন আপনার সিস্টেমে। ইনস্টলেশন সম্পূর্ণ হলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পদক্ষেপ 1 পুনরায় করুন।
  2. COMDLG32.OCX এর সাথে আপনার ক্লিপবোর্ডে ফাইল কপি করা হয়েছে, C:\ Windows -এ নেভিগেট করুন এবং সেখানে ফাইল পেস্ট করুন। আপনি পুরানো ফাইলটি ওভাররাইড করতে চান কিনা জিজ্ঞাসা করা হলে, হ্যাঁ টিপুন .
  3. ঝামেলাপূর্ণ অ্যাপ্লিকেশন আবার শুরু করুন। এটি ” কম্পোনেন্ট ‘COMDLG32.OCX’ সঠিকভাবে রেজিস্টার না করে খোলা উচিত:ফাইল অনুপস্থিত বা অবৈধ ”  ত্রুটি।

  1. উইন্ডোজে "d3d12.dll অনুপস্থিত" ত্রুটি কীভাবে ঠিক করবেন?

  2. কিভাবে StartupCheckLibrary.dll অনুপস্থিত ত্রুটি ঠিক করবেন

  3. Windows 10-এ COMDLG32.OCX অনুপস্থিত ঠিক করুন

  4. Windows 10 এ স্টিম মিসিং ফাইলের সুবিধাগুলি ঠিক করুন