কম্পিউটার

সমাধান:Windows 10 এ ত্রুটি 0x80071771

কিছু ব্যবহারকারী 0x80071771 পাচ্ছেন৷ উইন্ডোজ 10-এ একটি ফাইল খুলতে বা পরিচালনা করার চেষ্টা করার সময় ত্রুটি৷ এটি সাধারণত একটি পুরানো সংস্করণ থেকে ব্যবহারকারীর সর্বশেষ উইন্ডোজ সংস্করণে আপগ্রেড করার পরে ঘটে বলে রিপোর্ট করা হয়৷ ত্রুটি বার্তাটি কখনও কখনও বার্তার সাথে থাকে “নির্দিষ্ট ফাইলটি ডিক্রিপ্ট করা যায়নি "।

সমাধান:Windows 10 এ ত্রুটি 0x80071771

0x80071771 ত্রুটির কারণ কী?

আমরা বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদন এবং মেরামতের কৌশল দেখে এই বিশেষ সমস্যাটি তদন্ত করেছি যা ব্যবহারকারীরা সমস্যা সমাধানের জন্য ব্যবহার করছেন।

যেহেতু এটি দেখা যাচ্ছে, এই বিশেষ ত্রুটি কোডটি বেশিরভাগই সম্মুখীন হয় যখন ব্যবহারকারী একটি ফাইল অ্যাক্সেস করার চেষ্টা করে যা আগে তৈরি করা হয়েছিল এবং একটি ভিন্ন কম্পিউটারে এনক্রিপ্ট করা হয়েছিল৷

এই বিশেষ ত্রুটি বার্তাটি বেশিরভাগ ফাইলের সাথে যুক্ত যেগুলি এনক্রিপ্টিং ফাইল সিস্টেম (EFS) এর সাথে এনক্রিপ্ট করা হয়েছে . এটি একটি উইন্ডোজ বিল্ট-ইন এনক্রিপশন যা ফাইল এবং ফোল্ডারগুলিকে অবাঞ্ছিত অ্যাক্সেস থেকে রক্ষা করতে এনক্রিপ্ট করতে ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে৷

এই এনক্রিপশন সিস্টেমটি আপনার কম্পিউটারে অ্যাক্সেস সহ হুমকি বা আক্রমণকারী দ্বারা আপনার গোপনীয় ডেটা অ্যাক্সেস করা থেকে রক্ষা করার জন্য ডিজাইন করা হয়েছিল। জিনিসটি হল, একবার ফাইলটি এনক্রিপ্ট করা হলে, একটি ভিন্ন ডিভাইস থেকে এটি অ্যাক্সেস করার জন্য একটি শংসাপত্র প্রয়োজন। এই কারণে, একটি এনক্রিপ্ট করা ফাইল শুধুমাত্র সেই মেশিনে অ্যাক্সেস করা যেতে পারে যা এনক্রিপ্ট করা হয়েছে কোন অতিরিক্ত অপারেশন ছাড়াই৷

এটি মাথায় রেখে, দুটি উপায়ে আপনি একটি ভিন্ন কম্পিউটারে একটি এনক্রিপ্ট করা ফাইল অ্যাক্সেস করতে পারেন:

  • একটি নতুন কম্পিউটারে সরানোর আগে একটি ফাইল ডিক্রিপ্ট করার মাধ্যমে।
  • শংসাপত্র বা এনক্রিপশন কী সহ এনক্রিপ্ট করা ফাইলটিকে নতুন কম্পিউটারে সরানোর মাধ্যমে।

আপনি যদি বর্তমানে 0x80071771 সমাধান করার উপায় খুঁজছেন ত্রুটি, এই নিবন্ধটি আপনাকে কয়েকটি সমস্যা সমাধানের পদক্ষেপ প্রদান করবে। সম্ভাবনা নেই যে নীচের বৈশিষ্ট্যযুক্ত প্রতিটি পদ্ধতি আপনার পরিস্থিতিতে প্রযোজ্য হবে।

এই কারণে, আমরা আপনাকে উপদেশ দিচ্ছি যে পদ্ধতিগুলি সেগুলি যেভাবে উপস্থাপন করা হয়েছে সেগুলি অনুসরণ করুন এবং যেগুলি প্রতিলিপি করা যাবে না সেগুলিকে উপেক্ষা করুন৷ আপনার শেষ পর্যন্ত এমন একটি পদ্ধতিতে হোঁচট খাওয়া উচিত যা আপনার জন্য সমস্যাটি সমাধান করবে৷

পদ্ধতি 1:ফাইলটি অ্যাক্সেস করার সম্পূর্ণ অনুমতি পাওয়া

একটি উপায় যা আপনাকে এনক্রিপ্ট করা ফাইল অ্যাক্সেস করার অনুমতি দিতে পারে তা হল সিস্টেম ফাইলগুলি অ্যাক্সেস করার জন্য নিজেকে সম্পূর্ণ অনুমতি দেওয়া এবং তারপর ফাইলগুলি আনলক করার জন্য অভ্যন্তরীণ ডিক্রিপ্টিং পদ্ধতিগুলির একটি অনুসরণ করা৷ কিন্তু মনে রাখবেন যে এই পদ্ধতিটি সেই পরিস্থিতিতে কাজ করবে না যেখানে ফাইলটি মূলত একটি ভিন্ন মেশিনে এনক্রিপ্ট করা হয়েছিল৷

আপনাকে কম্পিউটারে নীচের ধাপগুলি অনুসরণ করতে হবে যেখানে ফাইলটি মূলত এনক্রিপ্ট করা হয়েছিল৷ সেগুলি সম্পূর্ণ করার পরে, আপনি ফাইলটি সরাতে এবং এটিকে একটি ভিন্ন কম্পিউটারে খুলতে সক্ষম হবেন   0x80071771 ত্রুটি।

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা 0x80071771 সমাধান করতে সক্ষম হয়েছেন নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে ত্রুটি। আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. ফাইল এক্সপ্লোরারের ভিতরে, যে ড্রাইভ লেটারটিতে আপনি সমস্যার সম্মুখীন হচ্ছেন সেটিতে ডান-ক্লিক করুন এবং প্রপার্টি বেছে নিন। সমাধান:Windows 10 এ ত্রুটি 0x80071771
  2. প্রপার্টি স্ক্রিনের ভিতরে, নিরাপত্তা ট্যাবে যান এবং সম্পাদনা বোতামে ক্লিক করুন (এর কাছে অনুমতি পরিবর্তন করতে , সম্পাদনা এ ক্লিক করুন ) সমাধান:Windows 10 এ ত্রুটি 0x80071771
  3. নিরাপত্তা ট্যাব থেকে, যোগ করুন ক্লিক করুন গ্রুপ বা ব্যবহারকারীর নাম এর অধীনে বোতাম . সমাধান:Windows 10 এ ত্রুটি 0x80071771
  4. অভ্যন্তরে ব্যবহারকারী বা গোষ্ঠী নির্বাচন করুন উইন্ডো, সবাই টাইপ করুন বাক্সে নির্বাচনের জন্য বস্তুর নাম লিখুন (উদাহরণ) এবং ঠিক আছে ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে। সমাধান:Windows 10 এ ত্রুটি 0x80071771
  5. একবার আপনি অনুমতি এ ফিরে যান উইন্ডোতে, সবাই নির্বাচন করুন গ্রুপ করুন এবং প্রত্যেকের জন্য অনুমতি এর অধীনে অনুমতি বাক্সে সমস্ত চেকমার্ক রাখুন . সমাধান:Windows 10 এ ত্রুটি 0x80071771
  6. প্রয়োগ করুন টিপুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে। এরপর, নিরাপত্তা-এ ফিরে যান বৈশিষ্ট্য-এ ট্যাব প্রভাবিত ভলিউমের, কিন্তু এইবার উন্নত ক্লিক করুন বোতাম (বিশেষ অনুমতি বা উন্নত সেটিংস এর সাথে যুক্ত ) সমাধান:Windows 10 এ ত্রুটি 0x80071771
  7. উন্নত নিরাপত্তা সেটিংস থেকে উইন্ডোতে, অনুমতি-এ যান ট্যাব এবং পরিবর্তন-এ ক্লিক করুন সমাধান:Windows 10 এ ত্রুটি 0x80071771
  8. তারপর, ব্যবহারকারী বা গোষ্ঠী নির্বাচন করুন থেকে উইন্ডো, সবাই টাইপ করুন নির্বাচনের জন্য অবজেক্টের নাম লিখুন এবং ঠিক আছে টিপুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে। সমাধান:Windows 10 এ ত্রুটি 0x80071771
  9. পরবর্তী, সাবকন্টেইনার এবং অবজেক্টে মালিক প্রতিস্থাপন করুন এর সাথে যুক্ত বাক্সটি চেক করা নিশ্চিত করুন . সমাধান:Windows 10 এ ত্রুটি 0x80071771
  10. মালিকের সাথে সবাই, অডিটিং-এ যান ট্যাব এবং যোগ করুন৷ এ ক্লিক করুন৷ সমাধান:Windows 10 এ ত্রুটি 0x80071771
  11. অডিটিং এন্ট্রি এর অধীনে প্রভাবিত ভলিউমের জন্য, সবাই নির্বাচন করুন প্রধান,  হিসেবে তারপর বেসিক-এ যান অনুমতি বিভাগ এবং সম্পূর্ণ নিয়ন্ত্রণ এর সাথে যুক্ত বাক্সটি চেক করুন৷ . অবশেষে, ঠিক আছে ক্লিক করুন তারপর আবেদন করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে। সমাধান:Windows 10 এ ত্রুটি 0x80071771

উপরের ধাপগুলি সম্পূর্ণ করার পরে, আপনার কম্পিউটার ফাইলটি অ্যাক্সেস করার সম্পূর্ণ অনুমতি পেয়েছে। এরপরে, ফাইলটিকে ডিক্রিপ্ট করতে একটি উন্নত কমান্ড প্রম্পট ব্যবহার করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. Windows কী + R টিপুন একটি রান ডায়ালগ বক্স খুলতে। তারপর, “cmd” টাইপ করুন এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে . যখন UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় , হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে। সমাধান:Windows 10 এ ত্রুটি 0x80071771
  2. আপনি একবার এলিভেটেড কমান্ড প্রম্পটে পৌঁছে গেলে, ফাইলটিকে ডিক্রিপ্ট করতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন যা পূর্বে 0x80071771 ত্রুটি দেখাচ্ছে:
    সাইফার /d "ফাইলের সম্পূর্ণ পথ এক্সটেনশন সহ”

    দ্রষ্টব্য: "এক্সটেনশন সহ ফাইলের সম্পূর্ণ পথ"
    স্পষ্টতই একটি স্থানধারক আপনাকে প্রকৃত ফাইল পাথ দিয়ে এটি প্রতিস্থাপন করতে হবে। যেমন: C:\Users\madro\Desktop\appuals\0x80071771.jpg .
  3. ফাইলটি খোলার চেষ্টা করুন এবং দেখুন ত্রুটিটি সমাধান করা হয়েছে কিনা৷

আপনি যদি এখনও 0x80071771 ত্রুটির সম্মুখীন হন - "নির্দিষ্ট ফাইলটি ডিক্রিপ্ট করা যায়নি" ফাইল খোলার চেষ্টা করার সময় সমস্যা, নীচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 2:Windows 10 এ EFS ফাইল এনক্রিপশন সার্টিফিকেট + কী আমদানি করা 

একটি ভিন্ন কম্পিউটারে একটি এনক্রিপ্ট করা ফাইল (EFS ফাইল) খোলার একমাত্র উপায় হল শংসাপত্র এবং কী সহ এটি আমদানি করা। উপযুক্ত ফাইল এনক্রিপশন কী নেই এমন যেকোনো পৃথক অ্যাপ এটি খুলতে সক্ষম হবে না।

কিন্তু এই পদ্ধতিটি প্রযোজ্য হওয়ার জন্য, আপনার সেই কম্পিউটারে অ্যাক্সেস থাকতে হবে যা ফাইলটি এনক্রিপ্ট করতে এবং কী + শংসাপত্র রপ্তানি করতে ব্যবহৃত হয়েছিল। এটি কীভাবে করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

EFS সার্টিফিকেট + কী রপ্তানি করা হচ্ছে

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. তারপর, টাইপ করুন “certmgr.msc”  এবং Enter টিপুন সার্টিফিকেট ম্যানেজার খুলতে ইউটিলিটি।
  2. সার্টিফিকেট ম্যানেজার এর ভিতরে ইউটিলিটি, শংসাপত্র নির্বাচন করুন বাম দিকের ফলক থেকে এবং ব্যক্তিগত-এ ক্লিক করুন। তারপরে, ডানদিকের প্যানেলে যান এবং সার্টিফিকেট-এ ডাবল-ক্লিক করুন।
  3. শংসাপত্র-এ ডান-ক্লিক করুন যেটি আপনাকে নতুন কম্পিউটারে আমদানি করতে হবে এবং সমস্ত কাজ> রপ্তানি চয়ন করতে হবে৷ .
  4. ক্লিক করুন পরবর্তী প্রথম স্ক্রিনে এবং হ্যাঁ, ব্যক্তিগত কী রপ্তানি করুন চয়ন করুন৷ পরবর্তী স্ক্রিনে।
  5. নির্বাচন করুন ব্যক্তিগত তথ্য বিনিময় – PKCS #12 এবং নিশ্চিত করুন যে সকল শংসাপত্রগুলি শংসাপত্রের পথে অন্তর্ভুক্ত করুন এর সাথে যুক্ত বাক্সগুলি , সমস্ত প্রসারক বৈশিষ্ট্য রপ্তানি করুন এবং শংসাপত্র গোপনীয়তা সক্ষম করুন৷ চেক করা হয় তারপরে, পরবর্তী স্ক্রীনে যেতে পরবর্তী চাপুন।
  6. PFX ফাইলের জন্য একটি পাসওয়ার্ড সেট করুন এবং এটি নিশ্চিত করুন। এনক্রিপশনটি TripleDES-এ ছেড়ে দেওয়া নিশ্চিত করুন৷ পরবর্তী ক্লিক করার আগে আবার।
  7. ব্রাউজ করুন টিপুন বোতাম এবং একটি অবস্থান সেট করুন যেখানে আপনি PFX ফাইলটি সংরক্ষণ করতে চান। তারপর, পরবর্তী ক্লিক করুন৷ আবার।
  8. অবশেষে, সমাপ্ত এ ক্লিক করুন প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে।
সমাধান:Windows 10 এ ত্রুটি 0x80071771

নীচের ধাপগুলি আপনাকে দেখাবে কীভাবে আপনার ফাইল এনক্রিপশন শংসাপত্রের জন্য ব্যবহৃত PFX ফাইলটি এবং একটি ভিন্ন কম্পিউটারে EFS-এর সাথে ব্যবহৃত কী আমদানি করতে হয়। শংসাপত্র + কী আমদানি করতে আপনি দুটি ভিন্ন পদ্ধতি ব্যবহার করতে পারেন।

উভয় পদ্ধতিই Windows 10-এর যেকোনো সংস্করণের জন্য কাজ করবে, তাই আপনার বর্তমান পরিস্থিতিতে যেটি বেশি সুবিধাজনক তা অনুসরণ করুন:

একটি বিকল্প:PFX ফাইলের মাধ্যমে EFS ফাইল এনক্রিপশন সার্টিফিকেট এবং কী আমদানি করা

  1. আপনি একবার প্রথম কম্পিউটার থেকে PFX ফাইলটি পুনরুদ্ধার করার পরে, এটিকে যেখানে আপনি মুখোমুখি হচ্ছেন সেখানে নিয়ে যান 0x80071771  ত্রুটি চালু আছে।
  2. PFX ফাইলটি নতুন কম্পিউটারে সরানো হলে, এটিতে ডান-ক্লিক করুন এবং PFX ইনস্টল করুন নির্বাচন করুন।
  3. স্টোর অবস্থানের অধীনে, বর্তমান ব্যবহারকারী বেছে নিন এবং পরবর্তী টিপুন এগিয়ে যেতে।
  4. নিশ্চিত করুন যে সঠিক PFX ফাইলটি ফাইল টু ইমপোর্ট উইন্ডো থেকে নির্বাচন করা হয়েছে এবং আবার পরবর্তীতে ক্লিক করুন।
  5. পরবর্তী স্ক্রিনে, আপনি পাসওয়ার্ডের অধীনে ফাইলটি এনক্রিপ্ট করার সময় যে পাসওয়ার্ডটি ব্যবহার করেছিলেন সেটি লিখুন ক্ষেত্র তারপর, এই কীটি রপ্তানিযোগ্য হিসাবে চিহ্নিত করুন এর সাথে যুক্ত বাক্সগুলি চেক করুন৷ এবং সমস্ত বর্ধিত বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করুন .
  6. পরবর্তী, শংসাপত্রের প্রকারের উপর ভিত্তি করে স্বয়ংক্রিয়ভাবে শংসাপত্রের দোকান নির্বাচন করুন এর সাথে যুক্ত টগলটি নির্বাচন করুন এবং আবার পরবর্তীতে ক্লিক করুন।
    দ্রষ্টব্য:উইন্ডোজ সার্টিফিকেট যাচাই করতে না পারলে আপনি একটি নিরাপত্তা সতর্কতাও দেখতে পারেন। যদি এটি ঘটে থাকে এবং আপনি ফাইলটির উত্সকে বিশ্বাস করেন তবে হ্যাঁ ক্লিক করুন৷ নিশ্চিত করতে।
  7. সমাপ্ত এ ক্লিক করুন আমদানি প্রক্রিয়া নিশ্চিত করতে। চূড়ান্ত প্রম্পটে, ঠিক আছে ক্লিক করুন চূড়ান্ত নিশ্চিতকরণ প্রয়োগ করতে।
সমাধান:Windows 10 এ ত্রুটি 0x80071771

বিকল্প দুই:সার্টিফিকেট ম্যানেজারের মাধ্যমে EFS ফাইল এনক্রিপশন সার্টিফিকেট এবং কী আমদানি করা

  1. Windows কী + R টিপুন একটি রান কমান্ড খুলুন। তারপর, টাইপ করুন “certmgr.msc ” এবং Enter টিপুন সার্টিফিকেট ম্যানেজার খুলতে .
  2. আপনি একবার শংসাপত্র ব্যবস্থাপকের ভিতরে গেলে ইউটিলিটি, বাম দিকের ফলকে যান এবং ব্যক্তিগত-এ ডান-ক্লিক করুন ফোল্ডার (শংসাপত্র – বর্তমান ব্যবহারকারী এর অধীনে )।
  3. তারপর, সমস্ত কাজ নির্বাচন করুন এবং আমদানি করুন বেছে নিন আমদানি উইজার্ড আনতে।
  4. প্রথম স্ক্রিনে, নিশ্চিত করুন যে বর্তমান ব্যবহারকারী নির্বাচিত হয় এবং পরবর্তী ক্লিক করুন এগিয়ে যেতে।
  5. পরবর্তী স্ক্রীন থেকে, ব্রাউজ করুন ক্লিক করুন৷ বোতাম এবং PFX ফাইলের অবস্থানে নেভিগেট করুন যা আপনি আমদানি করার চেষ্টা করছেন। তারপর, খুলুন ক্লিক করুন৷ এবং পরবর্তী নির্বাচন করুন আবারও আমদানি উইজার্ডের সাথে এগিয়ে যাওয়ার জন্য।
  6. পরবর্তী স্ক্রিনে, PFX ফাইলের পাসওয়ার্ড টাইপ করুন এবং নিশ্চিত করুন যে এই কী রপ্তানিযোগ্য হিসাবে চিহ্নিত করুন এর সাথে যুক্ত বাক্সগুলি এবং সমস্ত বর্ধিত বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করুন চেক করা হয়।
  7. পরবর্তী, শংসাপত্রের প্রকারের উপর ভিত্তি করে স্বয়ংক্রিয়ভাবে শংসাপত্রের দোকানের সাথে যুক্ত টগলটি নির্বাচন করুন এবং পরবর্তী ক্লিক করুন আবার।
  8. সমাপ্ত টিপুন আমদানি প্রক্রিয়া সম্পূর্ণ করতে, তারপর ঠিক আছে ক্লিক করুন৷ চূড়ান্ত প্রম্পটে।

সমাধান:Windows 10 এ ত্রুটি 0x80071771


  1. Windows 10 এ ত্রুটি 0X800703ee ঠিক করুন

  2. উইন্ডোজ 10 এ মুদ্রণের ত্রুটি ঠিক করুন

  3. উইন্ডোজ 10 এ ত্রুটি 0xc0aa0301 ঠিক করুন

  4. উইন্ডোজ 10 এ স্টিম এরর 53 ঠিক করুন