কম্পিউটার

ঠিক করুন:ভলিউম স্বয়ংক্রিয়ভাবে নিচে / উপরে যায় Windows 10

কিছু ব্যবহারকারী রিপোর্ট করছেন যে তাদের ভলিউম স্বয়ংক্রিয়ভাবে উপরে বা নিচে চলে যায় সময়ের সাথে সাথে কোন ম্যানুয়াল সমন্বয় ছাড়াই। কিছু প্রভাবিত ব্যবহারকারী রিপোর্ট করেন যে সমস্যাটি তখনই ঘটে যখন তাদের একাধিক উইন্ডো/ট্যাব থাকে যা শব্দ উৎপন্ন করে। অন্যান্য ব্যবহারকারীরা রিপোর্ট করে যে ভলিউম এলোমেলোভাবে 100% এ কোন আপাত ট্রিগার ছাড়াই লাফিয়ে যায়। বেশিরভাগ ক্ষেত্রে, শব্দের ভলিউম স্পষ্টভাবে পরিবর্তন করা হলেও ভলিউম মিক্সারের মান পরিবর্তন হয় না। অধিকাংশ রিপোর্ট Windows 10 এ ঘটতে নিশ্চিত করা হয়েছে।

ঠিক করুন:ভলিউম স্বয়ংক্রিয়ভাবে নিচে / উপরে যায় Windows 10

Windows 10-এ ‘স্বয়ংক্রিয় ভলিউম সামঞ্জস্য’ সমস্যার কারণ কী?

আমরা এই সমস্যাটির সমাধান করার জন্য সফলভাবে ব্যবহৃত বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদন এবং মেরামতের কৌশলগুলি দেখে এই বিশেষ সমস্যাটি তদন্ত করেছি। আমাদের তদন্তের উপর ভিত্তি করে, বেশ কিছু সাধারণ অপরাধী রয়েছে যা Windows 10-এ এই অদ্ভুত আচরণটি ট্রিগার করতে পরিচিত:

  • সাউন্ড ইফেক্ট বা ইমিডিয়েট মোড এর কারণ হচ্ছে - রিয়েলটেক অডিও ড্রাইভারগুলিতে কয়েকটি বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত থাকে যা এই বিশেষ আচরণের কারণ হতে পারে। অধিকাংশ সময়. রিয়েলটেকের ইমিডিয়েট মোড এবং কিছু অন্যান্য সাউন্ড ইফেক্ট কিছু মাত্রায় স্বয়ংক্রিয় ভলিউম সমন্বয় ঘটাতে পারে। অনুরূপ পরিস্থিতিতে বেশ কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা কোনও অতিরিক্ত সাউন্ড এফেক্ট নিষ্ক্রিয় করার পরে সমস্যাটি সমাধান করা হয়েছে৷
  • Windows কমিউনিকেশন বৈশিষ্ট্যের কারণে সমস্যা হচ্ছে - একটি উইন্ডোজ বৈশিষ্ট্য রয়েছে যা অনেক ব্যবহারকারীর জন্য এই বিশেষ সমস্যাটি তৈরি করে। যদিও এটি যোগাযোগের উদ্দেশ্যে পিসি ব্যবহার করার সময় স্বয়ংক্রিয়ভাবে ভলিউম সামঞ্জস্য করার জন্য ডিজাইন করা হয়েছে, এটি কখনও কখনও মিথ্যা-পজিটিভ বাছাই করতে পারে যা ভলিউম হ্রাস করতে পারে যখন এটি হয় না। এই ক্ষেত্রে, ডিফল্ট আচরণ পরিবর্তন করে 'কিছুই করবেন না' সমস্যাটি সমাধান করবে।
  • Windows অডিও ড্রাইভার সমস্যা সৃষ্টি করছে - যেমন অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন, ডিফল্ট রিয়েলটেক ড্রাইভার সময়ের সাথে আপডেট হবে, যা কিছু মেশিনে এই বিশেষ সমস্যা সৃষ্টি করবে। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে জেনেরিক উইন্ডোজ ড্রাইভারে ডাউনলোড করলে সমস্যাটি সমাধান করা উচিত।
  • ডলবি ডিজিটাল প্লাস ভলিউম সামঞ্জস্য করছে - যে কয়েকটি 3-য় পক্ষের অডিও ড্রাইভার এই সমস্যাটির কারণ হিসাবে পরিচিত তার মধ্যে একটি হল ডলবি ডিজিটাল প্লাস। এটি ভলিউম লেভেলার নামক একটি অডিও বৈশিষ্ট্যের কারণে ঘটে। দুর্ভাগ্যবশত, এটি নিষ্ক্রিয় করা এখনও একই আচরণ সংরক্ষণ করবে, তাই সমস্যাটি সমাধান করার জন্য আপনাকে ডলবি ডিজিটাল প্লাস সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করতে হবে।
  • একটি ফিজিক্যাল ট্রিগার ভলিউম কমিয়ে/ বাড়াচ্ছে - আপনার কীবোর্ডে আটকে থাকা ভলিউম কী বা মাউসের ইউএসবি ডঙ্গল যেটি কাজ করছে সব সম্ভাব্য কারণ যা এই বিশেষ সমস্যার দিকে নিয়ে যেতে পারে। সংযুক্ত ডিভাইসগুলি আনপ্লাগ করা বা আটকে থাকা কীগুলিকে আনস্ট্যাক করা এই ক্ষেত্রে সমস্যার সমাধান করবে৷

আপনি যদি স্বয়ংক্রিয়ভাবে সামঞ্জস্য করার জন্য আপনার উইন্ডোজ ভলিউম প্রতিরোধ করার উপায় খুঁজছেন, এই নিবন্ধটি আপনাকে বেশ কয়েকটি সমস্যা সমাধানের পদক্ষেপ প্রদান করবে। নীচে, আপনি পদ্ধতির একটি সংগ্রহ খুঁজে পাবেন যেগুলি একই পরিস্থিতিতে অন্য ব্যবহারকারীরা সফলভাবে এই আচরণটি ঘটতে না দেওয়ার জন্য ব্যবহার করেছেন।

পদ্ধতি 1:সাউন্ড এফেক্ট এবং তাৎক্ষণিক মোড অক্ষম করা 

দেখা যাচ্ছে, বেশ কিছু Realtek ড্রাইভার এই বিশেষ সমস্যার কারণ হিসেবে পরিচিত। কেন এই সমস্যাটি ঘটছে সে সম্পর্কে আমরা কোনও অফিসিয়াল ব্যাখ্যা খুঁজে পাইনি, তবে মনে হচ্ছে সবচেয়ে জনপ্রিয় ট্রিগার শব্দের সাথে কিছু বাজছে, এটিকে বিরতি দিয়ে আবার চালাচ্ছে। বেশিরভাগ প্রভাবিত ব্যবহারকারীদের জন্য, এই দৃশ্যের ফলে ভলিউম পরিবর্তন হবে যা স্পিকার ভলিউম মিটারের মধ্যে স্বীকৃত হবে না।

সৌভাগ্যবশত, কিছু প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে তারা সাউন্ড অ্যাক্সেস করার পরে এই অদ্ভুত আচরণটি আর ঘটেনি সেটিংস এবং সমস্ত শব্দ প্রভাব + তাৎক্ষণিক মোড নিষ্ক্রিয় . এটি কীভাবে করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. তারপর, “mmsys.cpl” টাইপ করুন এবং Enter টিপুন সাউন্ড উইন্ডো খুলতে।
  2. প্লেব্যাক-এ যান ট্যাবে, যে প্লেব্যাক ডিভাইসটিতে আপনার সমস্যা হচ্ছে সেটি নির্বাচন করুন, এটিতে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি বেছে নিন।
  3. সম্পত্তিতে স্ক্রীন, বর্ধিতকরণ-এ যান ট্যাব করুন এবং সমস্ত বর্ধিতকরণ নিষ্ক্রিয় করুন (সমস্ত সাউন্ড এফেক্ট নিষ্ক্রিয় করুন) এর সাথে যুক্ত বস চেক করুন . তারপর, প্রয়োগ করুন টিপুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে৷
    দ্রষ্টব্য:৷ আপনি যদি স্পিকার/হেডসেট সেটিংসে ইমিডিয়েট মোড অন্তর্ভুক্ত করেন, তাহলে সেটিও অক্ষম করুন।
  4. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা দেখুন।
ঠিক করুন:ভলিউম স্বয়ংক্রিয়ভাবে নিচে / উপরে যায় Windows 10

আপনি যদি এখনও লক্ষ্য করেন যে শব্দের ভলিউম সময়ের সাথে সাথে বাড়তে বা কমতে থাকে, তাহলে নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 2:যোগাযোগ ট্যাবের মাধ্যমে স্বয়ংক্রিয় ভলিউম সমন্বয় নিষ্ক্রিয় করা

যেহেতু এটি দেখা যাচ্ছে, আরেকটি সম্ভাব্য অপরাধী যা আপনার অডিওর ভলিউম কমিয়ে দিতে পারে তা হল একটি উইন্ডোজ বৈশিষ্ট্য যা আপনি যখন টেলিফোন কল স্থাপন বা গ্রহণ করতে পিসি ব্যবহার করছেন তখন স্বয়ংক্রিয়ভাবে ভলিউম সামঞ্জস্য করার জন্য ডিজাইন করা হয়েছে। যদিও এই বৈশিষ্ট্যটি সঠিকভাবে কাজ করার সময় দুর্দান্ত, আমরা অনেক ব্যবহারকারীর রিপোর্ট দেখেছি যেখানে উইন্ডোজ ভুলভাবে ইনকামিং বা আউটগোয়িং কমিউনিকেশন ব্যাখ্যা করছে এবং প্রয়োজন না হলে ভলিউম কমিয়ে দিচ্ছে।

যদি এই দৃশ্যটি আপনার বর্তমান পরিস্থিতিতে প্রযোজ্য হয়, তাহলে আপনি যোগাযোগ-এ গিয়ে সমস্যার সমাধান করতে পারবেন শব্দের ট্যাব মেনু এবং ডিফল্ট আচরণ পরিবর্তন করে ‘কিছুই করবেন না ' যখন একটি নতুন যোগাযোগ সনাক্ত করা হয়।

এটি কীভাবে করবেন তা এখানে:

  1. Windows কী + R টিপুন একটি রান ডায়ালগ বক্স খুলতে। তারপর, টাইপ করুন “mmsys.cpl”  এবং Enter টিপুন শব্দ খুলতে পর্দা।
  2. শব্দের ভিতরে উইন্ডোতে, যোগাযোগ ট্যাবে যান এবং কিছুই করবেন না সেট করুন৷ 'When Windows যোগাযোগের কার্যকলাপ সনাক্ত করে' এর অধীনে টগল করুন৷ .
  3. প্রয়োগ করুন টিপুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে, তারপর সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা দেখতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷
ঠিক করুন:ভলিউম স্বয়ংক্রিয়ভাবে নিচে / উপরে যায় Windows 10

আপনি যদি এখনও আপনার সাউন্ড ভলিউমের সাথে একই অদ্ভুত আচরণের সম্মুখীন হন তবে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 3:একটি জেনেরিক উইন্ডোজ ড্রাইভারে ডাউনগ্রেড করা 

যদি নীচের কোনও পদ্ধতিই আপনার সাউন্ড ভলিউম স্বয়ংক্রিয়ভাবে সামঞ্জস্য করা বন্ধ করতে সাহায্য না করে, তাহলে আপনি সম্ভবত আপনার সাউন্ড ড্রাইভারকে দায়ী করতে পারেন যা বর্তমানে সক্রিয় রয়েছে। আমরা অনেক রিপোর্ট দেখেছি যেখানে এটি নিশ্চিত করা হয়েছে যে সমস্যাটি রিয়েলটেক ড্রাইভারের কারণে হয়েছে যা উইন্ডোজ আপডেট স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হয়ে গেছে।

আপনি যদি রিয়েলটেক সাউন্ড ড্রাইভার ব্যবহার করেন, তাহলে আপনার বর্তমান সাউন্ড ড্রাইভারকে আপনার সিস্টেমে ইতিমধ্যেই সংরক্ষিত জেনেরিক উইন্ডোজ ড্রাইভারে ডাউনগ্রেড করে আপনি এই বিশেষ সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. Windows কী + R টিপুন একটি রান ডায়ালগ বক্স খুলতে। তারপর, “devmgmt.msc” টাইপ করুন এবং Enter টিপুন ডিভাইস ম্যানেজার খুলতে .
  2. ডিভাইস ম্যানেজারের ভিতরে, সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার প্রসারিত করুন ড্রপ-ডাউন মেনু।
  3. অডিও ডিভাইসে ডান-ক্লিক করুন যেটি কাজ করছে এবং আপডেট ড্রাইভার (আপডেট ড্রাইভার সফ্টওয়্যার) বেছে নিন .
  4. প্রথম প্রম্পটে, ড্রাইভার সফ্টওয়্যারের জন্য আমার কম্পিউটার ব্রাউজ করুন-এ ক্লিক করুন .
  5. তারপর, পরবর্তী স্ক্রিনে, আমাকে আমার কম্পিউটারে উপলব্ধ ড্রাইভারের তালিকা থেকে বাছাই করতে দিন-এ ক্লিক করুন .
  6.  পরবর্তী, সামঞ্জস্যপূর্ণ হার্ডওয়্যার দেখান-এর সাথে যুক্ত বাক্সটি চেক করে শুরু করুন . তারপর, হাই ডেফিনিশন অডিও ডিভাইস নির্বাচন করুন তালিকা থেকে এবং পরবর্তী ক্লিক করুন
  7. হ্যাঁ ক্লিক করুন আপনার বর্তমান ড্রাইভার ইনস্টলেশনের উপর এই ড্রাইভারটি ইনস্টল করার জন্য সতর্কতা প্রম্পটে।
  8. পরিবর্তনগুলি সংরক্ষণ করতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপে ভলিউম সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা দেখুন৷
ঠিক করুন:ভলিউম স্বয়ংক্রিয়ভাবে নিচে / উপরে যায় Windows 10

পদ্ধতি 4:ডলবি ডিজিটাল প্লাস অ্যাডভান্সড অডিও নিষ্ক্রিয় করা

আপনি যদি ডলবি ডিজিটাল প্লাস সমর্থন করে এমন অডিও সরঞ্জাম ব্যবহার করেন, তাহলে এর পিছনে থাকা প্রোগ্রামটি স্বয়ংক্রিয় ভলিউম পরিবর্তন ঘটাচ্ছে এমন একটি উচ্চ সম্ভাবনা রয়েছে। এটি ভলিউম লেভেলার নামে একটি অডিও বৈশিষ্ট্যের কারণে ঘটে৷ . কিন্তু, দুর্ভাগ্যবশত, এই প্রভাবটি নিষ্ক্রিয় করা সমস্যাটির সমাধান করবে না। দুঃখের বিষয়, আপনার প্লেব্যাক ডিভাইসের সাথে বিরোধ না করার জন্য আপনাকে ডলবি সম্পূর্ণরূপে অক্ষম করতে হবে৷

একই পরিস্থিতিতে বেশ কয়েকজন ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা সাউন্ড মেনু পরিদর্শন করার পরে এবং ডলবি ডিজিটাল প্লাস সম্পূর্ণরূপে অক্ষম করার পরে সমস্যাটি সমাধান করা হয়েছে। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. Windows কী + R টিপুন একটি রান ডায়ালগ বক্স খুলতে। তারপর, টাইপ করুন “mmsys.cpl”  এবং Enter টিপুন শব্দ খুলতে পর্দা ঠিক করুন:ভলিউম স্বয়ংক্রিয়ভাবে নিচে / উপরে যায় Windows 10
  2. শব্দে মেনুতে, স্বয়ংক্রিয়ভাবে সামঞ্জস্য করা হচ্ছে এমন স্পিকার নির্বাচন করুন এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন ঠিক করুন:ভলিউম স্বয়ংক্রিয়ভাবে নিচে / উপরে যায় Windows 10
  3. তারপর, ডলবি-এ যান ট্যাব এবং পাওয়ার ক্লিক করুন বোতাম (ডলবি ডিজিটাল প্লাস এর কাছে ) এটি নিষ্ক্রিয় করতে। ঠিক করুন:ভলিউম স্বয়ংক্রিয়ভাবে নিচে / উপরে যায় Windows 10
  4. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপের সাথে স্বয়ংক্রিয় ভলিউম সামঞ্জস্য বন্ধ হয়ে যায় কিনা তা দেখুন।

আপনার যদি এখনও একই স্বয়ংক্রিয় ভলিউম সামঞ্জস্যের সমস্যা থাকে, তাহলে নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 5:শারীরিক ট্রিগারগুলির সাথে মোকাবিলা করা

এখন যেহেতু আমরা সমস্ত সম্ভাব্য সফ্টওয়্যার অপরাধীকে পুড়িয়ে ফেলেছি যা শেষ পর্যন্ত সমস্যার কারণ হতে পারে, আসুন একটি শারীরিক ট্রিগারের জন্য তদন্ত করি। মাউস হুইল বা ভলিউম কী আটকে থাকার কারণে এই সমস্যাটি হয়েছে বলে আবিষ্কৃত হয়েছে এমন লোকের সংখ্যা দেখে আপনি অবাক হবেন।

আপনি যদি একটি চাকা সহ একটি USB মাউস ব্যবহার করেন যা ভলিউম কমাতে ব্যবহার করা যেতে পারে, একটি যান্ত্রিক (বা ড্রাইভার) সমস্যা এটি ভলিউম ডাউনগ্রেড বা আপগ্রেড করার সময় আটকে যেতে পারে। এই ক্ষেত্রে, মাউস আনপ্লাগ করা এবং ল্যাপটপ রিবুট করা সম্ভবত সমস্যাটি সমাধান করবে৷

আরেকটি সম্ভাব্য শারীরিক ট্রিগার হল একটি ফিজিক্যাল ভলিউম কী আটকে যাওয়া (বেশিরভাগ কীবোর্ড মডেলের ভলিউম কীবোর্ড থাকে)। আপনি যদি স্পিকার সহ একটি মনিটর ব্যবহার করেন, তাহলে মনিটরে আটকে থাকা কী আপনার শব্দের ভলিউম পরিবর্তন করতে পারে।

পদ্ধতি 6:ড্রাইভার আনইনস্টল এবং পুনরায় ইনস্টল করা

কিছু ব্যবহারকারী তাদের সাউন্ড ড্রাইভার রিফ্রেশ করে এবং উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করা ড্রাইভারগুলির সাথে প্রতিস্থাপন করে এই সমস্যাটির সমাধান করেছেন বলে জানা গেছে। এর জন্য:

  1. “উইন্ডোজ” টিপুন + “R” রান প্রম্পট চালু করতে।
  2. “devmgmt.msc”-এ টাইপ করুন এবং "এন্টার" টিপুন৷ ঠিক করুন:ভলিউম স্বয়ংক্রিয়ভাবে নিচে / উপরে যায় Windows 10
  3. ভিডিও, সাউন্ড এবং গেম কন্ট্রোলার-এ ক্লিক করুন ” বিকল্পটি এবং “সাউন্ড ড্রাইভার”-এ ডান-ক্লিক করুন ঠিক করুন:ভলিউম স্বয়ংক্রিয়ভাবে নিচে / উপরে যায় Windows 10
  4. "আনইনস্টল" নির্বাচন করুন৷ আপনার কম্পিউটার থেকে সেগুলি সরাতে বোতাম৷
  5. ড্রাইভারগুলি আনইন্সটল হওয়ার জন্য অপেক্ষা করুন৷ এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।
  6. স্টার্টআপে, ড্রাইভার স্বয়ংক্রিয়ভাবে পুনরায় ইনস্টল করা হবে।
  7. চেক করুন এবং দেখুন এটি ত্রুটিটি ঠিক করে কিনা।

পদ্ধতি 7:অ্যাটেন্যুয়েশন অক্ষম করুন

কিছু ক্ষেত্রে, ডিসকর্ডের অ্যাটেন্যুয়েশন বৈশিষ্ট্যটি আপনার কম্পিউটারে এই সমস্যার কারণ হতে পারে। অতএব, এই ধাপে, আমরা এটি সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করব। এর জন্য:

  1. ডিসকর্ড চালু করুন এবং সেটিংস কগ-এ ক্লিক করুন।
  2. সেটিংসে, “ভয়েস এবং ভিডিও-এ ক্লিক করুন ” বিকল্প এবং নিচে স্ক্রোল করুন।
  3. অ্যাটেন্যুয়েশন এর অধীনে শিরোনাম, সেখানে একটি স্লাইডার থাকা উচিত৷ অ্যাটেন্যুয়েশন বিকল্পের জন্য।
  4. এই স্লাইডারটিকে নিচে ঘুরিয়ে দিন এবং আপনার সেটিংস সংরক্ষণ করুন। ঠিক করুন:ভলিউম স্বয়ংক্রিয়ভাবে নিচে / উপরে যায় Windows 10
  5. পরীক্ষা করুন এবং দেখুন এটি করার ফলে সমস্যাটি ঠিক হয়েছে কিনা৷

  1. Windows 10 স্ক্রীন ডিমস স্বয়ংক্রিয়ভাবে ঠিক করুন

  2. উইন্ডোজ 10 এ ফলআউট 4 তোতলান ঠিক করুন

  3. Windows 10 এ Sling TV ডাউন ঠিক করুন

  4. Windows 11 স্বয়ংক্রিয়ভাবে শাট ডাউন কিভাবে ঠিক করবেন