কম্পিউটার

8 বিরক্তিকর Windows 10 সমস্যা এবং সেগুলি কীভাবে ঠিক করবেন

উইন্ডোজ 10-এ আপগ্রেড বেশিরভাগের জন্য মসৃণ হয়েছে, তবে কিছু ব্যবহারকারী সর্বদা সমস্যার সম্মুখীন হবে। স্ক্রিন ফ্ল্যাশিং, ইন্টারনেটের সাথে সংযোগ করতে না পারা, বা ব্যাটারি খুব দ্রুত শেষ হয়ে যাওয়া, এই সমস্যাগুলি সমাধান করার সময় এসেছে৷

আমরা Windows 10-এ ব্যবহারকারীরা যে সবচেয়ে সাধারণ এবং বিরক্তিকর সমস্যাগুলির সম্মুখীন হয় সেগুলিকে সমাধান করার জন্য সহজ পদক্ষেপগুলির সাথে সমন্বিত করেছি৷ এখনও Windows 10 থেকে ডাউনগ্রেড করবেন না, আপনার সমস্যার সমাধান হতে পারে।

যদি আপনার নিজের বিরক্তিকর Windows 10 সমস্যা থাকে যা আপনি সমাধান করতে সক্ষম হন, দয়া করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান৷

1. ডাউনলোড আটকে থাকা আপডেট করুন বা ইনস্টল হবে না

যেহেতু Windows 10 আপনাকে আপডেট করতে বাধ্য করে, তাই এটিকে আরও হতাশাজনক করে তোলে যখন Windows আপডেট প্রক্রিয়াটি মসৃণভাবে না হয়। যদি আপনার আপডেটগুলির একটি ডাউনলোডের সময় আটকে থাকে বা ইনস্টল করতে অস্বীকার করে, তাহলে সম্ভবত ফাইলটি নষ্ট হয়ে গেছে। সেক্ষেত্রে, আপডেট ফাইলগুলিকে ফ্লাশ আউট করে উপরে থেকে শুরু করতে হবে।

8 বিরক্তিকর Windows 10 সমস্যা এবং সেগুলি কীভাবে ঠিক করবেন

এটি করতে, Windows Key + R টিপুন রান ও ইনপুট খুলতে C:\Windows\SoftwareDistribution\Download এবং ঠিক আছে ক্লিক করুন . এর পরে, ফোল্ডারের ভিতরে সবকিছু মুছুন, কিন্তু ফোল্ডারটি নিজেই মুছে ফেলবেন না। কিছু ফাইল মুছে না গেলে আপনাকে নিরাপদ মোডে বুট করতে হবে। একবার সম্পূর্ণ হয়ে গেলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং আপডেট প্রক্রিয়া আবার চেষ্টা করুন।

যদি এটি কাজ না করে, তাহলে Windows আপডেট সমস্যা সমাধানের জন্য আমাদের গাইড দেখুন, যেখানে আপনি সাহায্য করতে পারে এমন অন্যান্য টিপস খুঁজে পেতে পারেন৷

2. ব্যাটারি খুব দ্রুত নিষ্কাশন হয়

আপনার মধ্যে যারা পোর্টেবল ডিভাইসে যারা লঞ্চের সময় Windows 10 এ আপগ্রেড করেছেন তারা হয়তো খুঁজে পেয়েছেন যে নতুন অপারেটিং সিস্টেম আপনার ব্যাটারি লাইফের উপর ব্যাপক প্রভাব ফেলেছে। ইন্টেল এবং মাইক্রোসফ্ট একসাথে এটি সমাধান করেছে, তাই নিশ্চিত করুন যে আপনার ড্রাইভারগুলি আপ-টু-ডেট আছে এবং আপনার এটি সমাধান করা উচিত।

যদি না হয়, আপনি Windows 10 এর কিছু নতুন বৈশিষ্ট্যের দিকে মনোযোগ দিতে চাইতে পারেন। যদিও কর্টানা, ভার্চুয়াল সহকারী, খুব কাজে আসতে পারে, সে ব্যাটারির উপর কিছুটা প্রভাব ফেলে। আপনি যদি আপনার সমস্ত ক্ষমতা সংরক্ষণ করতে চান, তাহলে Cortana-এর জন্য একটি সিস্টেম অনুসন্ধান করুন৷ , প্রাসঙ্গিক ফলাফল নির্বাচন করুন, তারপরে সুইচ করুন Cortana কে Hey Cortana-এ সাড়া দিন বন্ধ করতে .

8 বিরক্তিকর Windows 10 সমস্যা এবং সেগুলি কীভাবে ঠিক করবেন

উইন্ডোজ আপডেটের আপনার ব্যাটারিতে (এবং ব্যান্ডউইথ) একটি ড্রেন থাকতে পারে, বিশেষ করে এখন এটি অন্যদের সাথে আপনার ডাউনলোড করা আপডেটগুলি ভাগ করতে পারে। এটি বন্ধ করতে, Windows Key + I টিপুন এবং তারপরে নেভিগেট করুন আপডেট এবং নিরাপত্তা> উইন্ডোজ আপডেট> উন্নত বিকল্প> আপডেটগুলি কীভাবে বিতরণ করা হয় তা চয়ন করুন এবং সুইচটিকে বন্ধ এ সরান .

আরও বেশি ব্যাটারি সাশ্রয়ের পরামর্শের জন্য, কীভাবে সহজ ব্যাটারি সেভার বৈশিষ্ট্যটি ব্যবহার করবেন তার বিশদ সহ, Windows 10-এ ব্যাটারি লাইফ অপ্টিমাইজ করার বিষয়ে আমাদের গাইড পড়তে ভুলবেন না।

3. ডিফল্ট অ্যাপ পছন্দগুলি পরিবর্তিত হয়েছে

আপনি কি Windows 10 এ আপগ্রেড করেছেন এবং খুঁজে পেয়েছেন যে আপনার ছবিগুলি আপনার প্রিয় অ্যাপে আর খুলছে না? অথবা আপনার ব্রাউজার মাইক্রোসফ্ট এজ ডিফল্ট ছিল? যে কারণেই হোক না কেন, Windows 10 আপনি নির্দিষ্ট ফাইল প্রকার খুলতে কোন প্রোগ্রামগুলি বেছে নিয়েছেন তা মনে রাখা ভাল নয়। যদিও সেগুলিকে পুনরায় কনফিগার করা কষ্টকর, তবে আপনার ডিফল্ট অ্যাপগুলি পরিবর্তন করা সহজ৷

8 বিরক্তিকর Windows 10 সমস্যা এবং সেগুলি কীভাবে ঠিক করবেন

প্রথমে Windows Key + I টিপুন এবং সিস্টেম নির্বাচন করুন . তারপর, বাম-হাতের নেভিগেশন থেকে, ডিফল্ট অ্যাপস বেছে নিন . এখানে, আপনি আপনার ফটো, ভিডিও এবং আরও অনেক কিছুর জন্য আপনার ডিফল্ট অ্যাপ পরিবর্তন করতে পারেন।

আপনি যদি এই সেটিংস পৃষ্ঠার অফারগুলির চেয়ে আরও পরিমার্জন চান, যেমন প্রতিটি ফাইলের প্রকার বা প্রোটোকলের জন্য প্রোগ্রাম পরিবর্তন করতে সক্ষম হওয়া, কীভাবে দ্রুত ফাইল টাইপ অ্যাসোসিয়েশনগুলি ঠিক করতে হয় সে সম্পর্কে আমাদের গাইড পড়তে ভুলবেন না৷

4. Wi-Fi সংযোগ আবিষ্কারযোগ্য নয়

যদি আপনার সিস্টেম আর আপনার Wi-Fi সংযোগ সনাক্ত না করে, তবে এটি সম্ভবত আপনার ইনস্টল করা VPN সফ্টওয়্যারের কারণে। এটি কিছু ইথারনেট সংযোগকেও প্রভাবিত করতে পারে। আপনার কলের প্রথম পোর্টটি হবে আপনার VPN সফ্টওয়্যারের ওয়েবসাইটে যান এবং Windows 10 এর সাথে সামঞ্জস্যপূর্ণ সর্বশেষ সংস্করণে আপডেট করুন, কারণ এটি সমস্যার সমাধান করতে পারে।

8 বিরক্তিকর Windows 10 সমস্যা এবং সেগুলি কীভাবে ঠিক করবেন

যদি এটি কাজ না করে, Windows Key + X টিপে একটি প্রশাসনিক কমান্ড প্রম্পট খুলুন এবং কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করা . তারপর নিচের দুটি লাইন ইনপুট করুন, Enter টিপে প্রতিটির পরে:

reg delete HKCR\CLSID\{988248f3-a1ad-49bf-9170-676cbbc36ba3} /f
netcfg -v -u dni_dne

যদি এটি কাজ না করে, তাহলে সমস্যাটি VPN এর পরিবর্তে ড্রাইভার সম্পর্কিত হতে পারে। এর জন্য, সিস্টেম অনুসন্ধান ডিভাইস ম্যানেজার এবং প্রাসঙ্গিক ফলাফল নির্বাচন করুন। নতুন উইন্ডোতে, নেটওয়ার্ক অ্যাডাপ্টার প্রসারিত করুন . তারপর ডান-ক্লিক করুন আপনার ওয়্যারলেস অ্যাডাপ্টার এবং ড্রাইভার সফ্টওয়্যার আপডেট করুন... নির্বাচন করুন .

এখনও একটি সংযোগ ছাড়া? আপনার ওয়্যারলেস ইন্টারনেট সংযোগ ঠিক করার জন্য আমাদের গাইডে আমাদের আরও টিপস দেখুন৷

5. টাচপ্যাড কাজ করছে না

আপনার টাচপ্যাড কাজ না করলে, এটি আসলে সক্ষম কিনা তা দেখতে কিছু সহজ ধাপ দিয়ে শুরু করা যাক। প্রথমে, আপনার কীবোর্ড পরীক্ষা করে দেখুন যে কোনও ফাংশন বোতাম আছে কিনা যা টাচপ্যাড বন্ধ এবং চালু করে। এটি আপনার ডিভাইসের উপর নির্ভর করে পরিবর্তিত হবে, তবে এটি সাধারণত F# কীগুলির একটিতে একটি আইকন দ্বারা উপস্থাপন করা হবে৷

এটি কাজ না করলে, Windows Key + I টিপুন , ডিভাইসগুলি > নির্বাচন করুন মাউস এবং টাচপ্যাড > অতিরিক্ত মাউস বিকল্প . একটি নতুন উইন্ডো খুলবে এবং এখান থেকে আপনাকে ডানদিকে সবচেয়ে দূরে থাকা ট্যাবটিতে ক্লিক করতে হবে, যাকে সম্ভবত ডিভাইস সেটিংস বলা হয়। . ডিভাইসের নিচে , আপনার টাচপ্যাড নির্বাচন করুন এবং নিশ্চিত করুন যে এটি অক্ষম নয়। যদি তা হয়, তাহলে সক্ষম করুন ক্লিক করুন৷ বোতাম।

8 বিরক্তিকর Windows 10 সমস্যা এবং সেগুলি কীভাবে ঠিক করবেন

এটি ব্যর্থ হলে, Windows Key + X টিপুন এবং ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন . তারপর ইঁদুর এবং অন্যান্য নির্দেশক ডিভাইস প্রসারিত করুন , ডান-ক্লিক করুন আপনার টাচপ্যাড এবং আপডেট ড্রাইভার সফ্টওয়্যার... নির্বাচন করুন . আপনি প্রস্তুতকারকের ওয়েবসাইটে নেভিগেট করতে পারেন এবং পরিবর্তে আপনার ড্রাইভার ডাউনলোড করতে পারেন৷

এখন আপনার টাচপ্যাড আশা করি আবার কাজ করছে, আমাদের ব্যাপক গাইডের সৌজন্যে Windows 10-এ আপনার টাচপ্যাড থেকে কীভাবে সবচেয়ে বেশি সুবিধা পাবেন তা শিখুন৷

6. স্টোর অ্যাপ ইনস্টল বা আপডেট করা যাবে না

স্টোরের মধ্যে অ্যাপগুলি ইনস্টল বা আপডেট করতে আপনার সমস্যা হলে, আপনাকে ক্যাশে সাফ করতে হতে পারে। এটি করা সত্যিই সহজ৷

8 বিরক্তিকর Windows 10 সমস্যা এবং সেগুলি কীভাবে ঠিক করবেন

প্রথমে, Windows Key + R টিপুন রান খুলতে। ইনপুট WSReset.exe এবং ঠিক আছে ক্লিক করুন . একটি ফাঁকা কমান্ড প্রম্পট উইন্ডো খুলবে, কিন্তু চিন্তা করবেন না, এটি কাজ করছে না। অবশেষে এটি বন্ধ হয়ে যাবে এবং স্টোর খুলবে, আশা করি আপনার সমস্যার সমাধান হয়ে যাবে।

7. Microsoft Office ফাইল খোলে না

আপনি যদি মাইক্রোসফ্ট অফিস ফাইলগুলি খুলতে চেষ্টা করেন এবং "ফাইল দূষিত এবং খোলা যায় না", "সঠিকভাবে শুরু করতে অক্ষম", এবং "ফাইলটি খুলতে গিয়ে একটি ত্রুটির সম্মুখীন হন" এর মতো ত্রুটিগুলি পেয়ে থাকেন তবে এটি সমস্যাগুলির কারণে হতে পারে। সুরক্ষিত ভিউ বৈশিষ্ট্য।

8 বিরক্তিকর Windows 10 সমস্যা এবং সেগুলি কীভাবে ঠিক করবেন

এটি কাটিয়ে উঠতে, CTRL + X টিপুন এবং তারপর কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন . নিম্নলিখিত কমান্ডটি ইনপুট করুন, তবে আপনি যে সংস্করণটি ব্যবহার করছেন তার সাথে অফিস নম্বরটি প্রতিস্থাপন করুন এবং তারপরে ENTER টিপুন আপনার কীবোর্ডে:

icacls "%programfiles%\Microsoft Office 15" /grant *S-1-15-2-1:(OI)(CI)RX

আপনি এখন আপনার অফিস ফাইল খুলতে সক্ষম হওয়া উচিত। যদি না হয়, ইনস্টলেশন মেরামত চেষ্টা করুন. এর জন্য, প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য এর জন্য একটি সিস্টেম অনুসন্ধান করুন এবং প্রাসঙ্গিক ফলাফল নির্বাচন করুন। তালিকায় অফিস খুঁজুন, ডান-ক্লিক করুন এটি এবং তারপর পরিবর্তন টিপুন . অনলাইন মেরামত নির্বাচন করুন এবং তারপর মেরামত ক্লিক করুন .

8. ফ্লিকারিং বা ফ্ল্যাশিং স্ক্রীন

যদি আপনার স্ক্রীন ঝিকিমিকি বা ফ্ল্যাশিং হয় যখন এটি আগে না হয় তবে এটি সম্ভবত একটি বেমানান অ্যাপ্লিকেশন বা ড্রাইভারের কারণে। নর্টন অ্যান্টিভাইরাস, আইক্লাউড এবং আইডিটি অডিও হল এমন সমস্ত প্রোগ্রাম যা এই সমস্যার কারণ হিসাবে পরিচিত। সেগুলি আপডেট করুন এবং দেখুন এটি সমস্যার সমাধান করে কিনা, অন্যথায় আপনাকে আনইনস্টল করতে হবে তারপর পুনরায় ইনস্টল করতে হবে। নর্টনের পক্ষ থেকে, সাহায্য করার জন্য তাদের একটি অফিসিয়াল সহায়তা পৃষ্ঠা রয়েছে।

বিকল্পভাবে, আপনাকে আপনার ডিসপ্লে ড্রাইভার সরাতে এবং পুনরায় ইনস্টল করতে বা পূর্ববর্তী সংস্করণে রোলব্যাক করতে হতে পারে। Windows 10 স্বয়ংক্রিয়ভাবে আপনার ড্রাইভারগুলিকে আপডেট করে এবং এটি হতে পারে যে এটি আপনার উপর একটি বেমানান সংস্করণ বাধ্য করছে৷ এটি কীভাবে করবেন তার বিস্তারিত পদক্ষেপের জন্য, অন্যান্য পরামর্শের সাথে, কীভাবে উইন্ডোজ 10-এর ফ্ল্যাশিং স্ক্রীন সমস্যা সমাধান করবেন সে সম্পর্কে আমাদের নির্দেশিকা পড়ুন।

কিভাবে আপনি একটি Windows 10 সমস্যা সমাধান করবেন?

একটি অপারেটিং সিস্টেম কখনই সম্পূর্ণ সমস্যামুক্ত হতে পারে না, তবে আশা করি আমরা Windows 10-এ ক্রপ করা সবচেয়ে বিরক্তিকর কিছু সমস্যার সমাধান করতে সক্ষম হয়েছি।

আপনার প্রথম ব্যায়াম সবসময় সংশ্লিষ্ট ড্রাইভার বা প্রোগ্রাম নিজেই আপডেট করা উচিত, শুধুমাত্র যদি Windows আপডেট আপনার জন্য এটি স্বয়ংক্রিয়ভাবে পরিচালনা না করে। এটা হতে পারে যে আপনি একটি পুরানো সংস্করণ চালাচ্ছেন যা Windows 10 এর সাথে সামঞ্জস্যপূর্ণ নয়৷

Windows 10 এর সাথে আপনার কিছু সবচেয়ে বিরক্তিকর সমস্যা কি কি? আপনি কি সেগুলি সমাধান করতে পেরেছেন বা আপনি এখনও একটি সমাধান খুঁজছেন?

ইমেজ ক্রেডিট:শাটারস্টকের মাধ্যমে প্যাট্রিমোনিও ডিজাইনস লিমিটেডের দ্বারা একটি স্লেজ হাতুড়ি ঢালছেন শ্রমিক


  1. Windows 10 এ OneDrive সিঙ্ক সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  2. Windows 10 PC-এ ব্যাটলফিল্ড 5 ল্যাগিং সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন?

  3. উইন্ডোজ 10-এ উইন্ডোজ 10 আপডেট এবং নিরাপত্তা সংক্রান্ত সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  4. Windows 11 ব্লকিং ওয়েবসাইট সংক্রান্ত সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন