কম্পিউটার

উইন্ডোজ 10 এ ফোল্ডারের আকারের সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

আপনি যদি একজন Windows 10 ব্যবহারকারী হন তবে আপনি Windows ফোল্ডারের আকার নিয়ে সমস্যাটি অনুভব করতে পারেন। উদাহরণস্বরূপ, যদি আপনার কাছে 100 গিগাবাইট ডেটা সহ একটি ফোল্ডার থাকে এবং আপনি বৈশিষ্ট্যগুলির মাধ্যমে এর আকার পরীক্ষা করেন তবে আপনি সেখানে একটি ভুল আকার দেখতে পারেন। এটি সম্ভবত একটি এলোমেলো সংখ্যা হবে এবং এটি প্রকৃত আকারের চেয়ে বড় বা ছোট সংখ্যা হতে পারে। কিছু ব্যবহারকারী 4TB এর ফোল্ডার আকারও দেখেছেন। আপনি যদি ফোল্ডারটির নাম পরিবর্তন করেন তবে আকার পরিবর্তন হবে তবে এটি এখনও সঠিক আকার হবে না। এই ভুল ফোল্ডার আকারের সমস্যা একটি নির্দিষ্ট ড্রাইভ বা নির্দিষ্ট ধরনের ফোল্ডারের জন্য নির্দিষ্ট নয়। যেকোন ফোল্ডার এই ভুল ফোল্ডার সাইজ সমস্যা দ্বারা প্রভাবিত হতে পারে।

সমস্যাটি Windows 10 এর সাথে। এটি উইন্ডোজ 10-এর একটি পরিচিত বাগ যা সর্বশেষ উইন্ডোজ আপডেটগুলির একটিতে চালু করা হয়েছিল। এই বাগটি ফাইল এক্সপ্লোরারকে একটি ফাইলের মেটাডেটা সঠিকভাবে পড়তে বাধা দেয়। এটি এই অপ্রত্যাশিত ফাইলের আকারের দিকে পরিচালিত করে। সেই কারণে আপনি লক্ষ্য করতে পারেন যে আপনার ড্রাইভের আকারও সঠিক নয়। এটি একটি উইন্ডোজ আপডেট দ্বারা প্রবর্তিত হওয়ার বিষয়ে ভাল জিনিস হল যে মাইক্রোসফ্ট সম্ভবত পরবর্তী কয়েকটি আপডেটে একটি ফিক্স প্রকাশ করবে। তবে আপনি যদি আপডেটগুলি পর্যন্ত অপেক্ষা করতে না চান তবে আপনি নীচের পদ্ধতিগুলিতে দেওয়া পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন। উইন্ডোজ 10 এ সঠিক ফাইলের আকারগুলি দেখার একটি উপায় রয়েছে৷

TreeSize ব্যবহার করুন

TreeSize হল একটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন যা আপনাকে আপনার ফাইল এবং ড্রাইভের সঠিক মাপ পেতে সাহায্য করতে পারে। এটি হার্ড ড্রাইভ স্থানের জন্য একটি গ্রাফিকাল ম্যানেজার। এই টুলটি একটি বিনামূল্যের ট্রায়ালের সাথে আসে তাই আপনাকে এতে কিছু খরচ করতে হবে না। বিনামূল্যের ট্রায়াল আপনার জন্য যথেষ্ট হওয়া উচিত।

  1. ক্লিক করুন এখানে এবং উপযুক্ত অঞ্চল নির্বাচন করুন
  2. পরবর্তী এ ক্লিক করুন
  3. সেটআপ ফাইলটি ডাউনলোড হয়ে গেলে চালান
  4. সবকিছু স্ব-ব্যাখ্যামূলক হওয়া উচিত। সহজভাবে সফ্টওয়্যারটি ইনস্টল করুন
  5. ইন্সটল হয়ে গেলে, TreeSize খুলুন
  6. আপনার উইন্ডোর মত একটি ফাইল এক্সপ্লোরার দেখতে হবে। এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার ড্রাইভ স্ক্যান করবে এবং ফোল্ডারের আকার দেখাবে৷

উইন্ডোজ 10 এ ফোল্ডারের আকারের সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  1. আপনি যদি অন্য ড্রাইভ দেখতে চান তাহলে ডিরেক্টরি নির্বাচন করুন ক্লিক করুন এবং আপনার পছন্দসই ড্রাইভ নির্বাচন করুন

উইন্ডোজ 10 এ ফোল্ডারের আকারের সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  1. TreeSize স্বয়ংক্রিয়ভাবে নির্বাচিত ড্রাইভটিও স্ক্যান করবে

এটাই. সঠিক মাপ দেখতে আপনি TreeSize ব্যবহার করতে পারেন। আপনি একটি নতুন উইন্ডোজ আপডেট না পাওয়া পর্যন্ত এই টুলটি ব্যবহার করতে পারেন। তাই, সর্বশেষ উইন্ডোজ আপডেটের জন্য চেক করতে থাকুন।


  1. উইন্ডোজ 10-এ উইন্ডোজ 10 আপডেট এবং নিরাপত্তা সংক্রান্ত সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  2. Windows 11 এ ফোল্ডার অ্যাক্সেস অস্বীকৃত ত্রুটি কীভাবে ঠিক করবেন

  3. Windows 11,10 এ সাড়া দিচ্ছে না ডাউনলোড ফোল্ডার কিভাবে ঠিক করবেন

  4. Windows 11 ব্লকিং ওয়েবসাইট সংক্রান্ত সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন