কম্পিউটার

ঠিক করুন:ফাইল এক্সপ্লোরার ডার্ক থিম উইন্ডোজ 10 এ কাজ করছে না

আরও বেশি সংখ্যক লোক রিপোর্ট করছে যে ফাইল এক্সপ্লোরারের ডার্ক থিমটি আর উইন্ডোজ 10-এ কাজ করে না। কিছু প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে থিমটি আগে কাজ করত কিন্তু একটি আপডেটের পরে এটি আর কাজ করে না, অন্যরা বলে যে তারা কখনই চিন্তা করেনি কিভাবে করতে হবে থিম ব্যবহারযোগ্য করুন। কয়েকজন ব্যবহারকারী রিপোর্ট করছেন যে তাদের ক্ষেত্রে, অন্ধকার থিম শুধুমাত্র আংশিকভাবে প্রয়োগ করা হয়েছে (কিছু মেনু এখনও সাদা)

ঠিক করুন:ফাইল এক্সপ্লোরার ডার্ক থিম উইন্ডোজ 10 এ কাজ করছে না

দ্রষ্টব্য: আপনি যদি অন্ধকার থিম সক্ষম করতে না জানেন তবে এই নিবন্ধটি অনুসরণ করুন (এখানে )।

Windows 10 এ ডার্ক থিম কাজ করা বন্ধ করার কারণ কি?

আমরা বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদন এবং তারা নিজেরাই এই সমস্যার তলানিতে যাবার জন্য যে সংশোধনগুলি ব্যবহার করেছিল তা দেখে আমরা এই বিশেষ সমস্যাটি তদন্ত করেছি৷ এটি দেখা যাচ্ছে, উইন্ডোজ 10-এ ডার্ক থিমের কার্যকারিতা ভাঙার জন্য পরিচিত বেশ কয়েকটি সাধারণ অপরাধী রয়েছে:

  • সেকেলে Windows সংস্করণ – বেশিরভাগ ক্ষেত্রে, ডার্ক থিমের বিটা রিলিজে উপস্থিত বিভিন্ন বাগ এবং সমস্যাগুলির কারণে অন্ধকার থিমটি উদ্দেশ্য অনুযায়ী কাজ করবে না, কিন্তু মাইক্রোসফ্ট দ্বারা প্যাচ করা হয়েছে। আপনি যদি সমস্যাটি সমাধান করার একটি সহজ উপায় চান, তাহলে আপনার উইন্ডোজ বিল্ডটি উপলব্ধ সর্বশেষ সংস্করণে আপডেট করা এবং সমস্ত মুলতুবি আপডেটগুলি ইনস্টল করলে সম্ভবত সমস্যাটি সমাধান হবে৷
  • Mach2 বা অন্য অনুরূপ টুল বৈধ ডার্ক মোড ভাঙে – আপনি যদি ডার্ক থিম ইনস্টল করার জন্য Mach2 বা অনুরূপ টুল ব্যবহার করেন যখন এটি শুধুমাত্র ইনসাইডার বিল্ডের জন্য উপলব্ধ ছিল, তাহলে আপনি এখন সমস্যার সম্মুখীন হতে পারেন কারণ বৈশিষ্ট্যটি সমস্ত ব্যবহারকারীর জন্য প্রকাশ করা হয়েছে। এই ক্ষেত্রে, আপনি 3য় পক্ষের অ্যাপের মাধ্যমে থিমটি পুনরায় সক্ষম করতে ইনস্টল পরিষ্কার করতে পারেন বা একটি কমান্ড চালাতে পারেন৷
  • গাঢ় থিম সমস্যা - মাইক্রোসফ্ট এই বিষয়ে প্রকাশ করা বিভিন্ন আপডেট সত্ত্বেও একটি ত্রুটি রয়েছে বলে মনে হচ্ছে। আপনি যদি ফাইল এক্সপ্লোর মেনুকে শুধুমাত্র আংশিক অন্ধকার করে বাগ দিয়ে ভুগছেন, তাহলে আপনি ডিফল্ট থিম প্রয়োগ করে এবং স্ট্যান্ডার্ড ব্যাকগ্রাউন্ড ইমেজ ব্যবহার করে অথবা কয়েকটি ডার্ক মোড পুনরায় প্রয়োগ করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন। বার।

আপনি যদি বর্তমানে একই সমস্যা সমাধানের জন্য সংগ্রাম করে থাকেন, তাহলে এই নিবন্ধটি আপনাকে কিছু সমস্যা সমাধানের নির্দেশিকা প্রদান করবে যা একই পরিস্থিতিতে অন্যান্য ব্যবহারকারীরা সফলভাবে তাদের Windows 10 কম্পিউটারে অন্ধকার থিম কাজ করার জন্য ব্যবহার করেছেন।

নীচের পদ্ধতিগুলি অসুবিধা এবং দক্ষতার দ্বারা সাজানো হয়েছে, তাই আমরা আপনাকে সেগুলি যেভাবে উপস্থাপন করা হয়েছে সে অনুযায়ী অনুসরণ করতে উত্সাহিত করি৷

পদ্ধতি 1:সর্বশেষ সংস্করণে আপনার Windows 10 বিল্ড আপডেট করুন

আপনি যদি এই সমস্যার সম্মুখীন হন তবে আপনার প্রথম জিনিসগুলির মধ্যে একটি হল আপনার উইন্ডোজ 10 বিল্ডটিকে সর্বশেষ সংস্করণে আপডেট করা। মনে রাখবেন যে ডার্ক থিমটি অনেকগুলি উইন্ডোজ 10 বিল্ডের জন্য একটি বিটা সংস্করণ প্রকাশ করা হয়েছিল। এটিতে প্রচুর বাগ এবং ত্রুটি রয়েছে যা অভিজ্ঞতাটিকে আনন্দদায়ক করে তোলে না।

যাইহোক, থিমটি পরিপক্ক হয়েছে এবং এটি এখন প্রায় বাগ-মুক্ত। কিন্তু সর্বশেষ সংস্করণটি উপলব্ধ করার জন্য, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার Windows 10 OS-এ সর্বশেষ আপডেট রয়েছে। এটি কীভাবে করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. তারপর, টাইপ করুন “ms-settings:windowsupdate ” এবং Enter টিপুন উইন্ডোজ আপডেট খুলতে সেটিংস-এর স্ক্রীন অ্যাপ ঠিক করুন:ফাইল এক্সপ্লোরার ডার্ক থিম উইন্ডোজ 10 এ কাজ করছে না
  2. উইন্ডোজ আপডেট এর ভিতরে ট্যাবে, আপডেটগুলির জন্য চেক করুন-এ ক্লিক করুন৷ , তারপর প্রতিটি মুলতুবি আপডেট ইনস্টল করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন যতক্ষণ না বাকি নেই। ঠিক করুন:ফাইল এক্সপ্লোরার ডার্ক থিম উইন্ডোজ 10 এ কাজ করছে না

    দ্রষ্টব্য: আপনার এখনও কিছু মুলতুবি আপডেট থাকা অবস্থায় পুনরায় চালু করার জন্য অনুরোধ করা হলে, নির্দেশ অনুসারে তা করুন এবং আপডেট ইনস্টলেশন সম্পূর্ণ করার জন্য পরবর্তী স্টার্টআপ সম্পূর্ণ হয়ে গেলে এই স্ক্রিনে ফিরে আসুন।

  3. প্রতিটি আপডেট ইন্সটল হয়ে গেলে, আবার ডার্ক থিম মাউন্ট করার চেষ্টা করুন এবং দেখুন এটি উদ্দেশ্য অনুযায়ী কাজ করছে কিনা।

যদি তা না হয়, নিচের পরবর্তী পদ্ধতিতে চলে যান।

পদ্ধতি 2:ডার্ক থিম সক্ষম করতে Mach2 ব্যবহার করে (যদি প্রযোজ্য হয়)

আপনি যদি পূর্বে আপনার Windows 10 বিল্ডটি সর্বশেষ সংস্করণে আপডেট না করে কালো থিম পাওয়ার জন্য mach2 টুলটি ব্যবহার করে থাকেন, তাহলে একটি নতুন আপডেট চালু হলে আপনি এটিকে প্রচলিতভাবে মেরামত করতে পারবেন না।

যাইহোক, একটি কমান্ড রয়েছে যা আপনি কমান্ড প্রম্পটের ভিতরে চালাতে পারেন যা ডার্ক থিমটিকে পুনরায় সক্ষম করবে। তবে মনে রাখবেন যে এই ক্ষেত্রে আপনি যে ডার্ক থিমটি ব্যবহার করবেন তা সর্বশেষ নয় এবং এতে ত্রুটি এবং ত্রুটি থাকার প্রবণতা রয়েছে।

যদি এই দৃশ্যটি আপনার পরিস্থিতির জন্য প্রযোজ্য হয়, তাহলে আপনি যদি Mach2 টুল ব্যবহার করেন তবে কীভাবে সমস্যাটি সমাধান করবেন সে সম্পর্কে এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. mach2-এর অবস্থানে নেভিগেট করুন ফোল্ডার এবং “cmd.exe” টাইপ করুন ঠিকানা বারে। এটি আমাদের আগ্রহের অবস্থানে সরাসরি একটি কমান্ড প্রম্পট খুলবে। ঠিক করুন:ফাইল এক্সপ্লোরার ডার্ক থিম উইন্ডোজ 10 এ কাজ করছে না

    দ্রষ্টব্য: আপনার কম্পিউটারে mach2 টুলটি আর না থাকলে, এটি পুনরায় ডাউনলোড করতে এই লিঙ্কগুলি ব্যবহার করুন:32-বিট (এখানে ), 64-বিট (এখানে ) একবার এটি ডাউনলোড হয়ে গেলে, এটিকে একটি ইউটিলিটি দিয়ে বের করুন এবং আপনি যেখানে চান সেখানে পেস্ট করুন, তবে নিশ্চিত করুন যে সমস্ত ফাইল একটি একক ফোল্ডারে অন্তর্ভুক্ত রয়েছে৷

  2. নতুন খোলা কমান্ড প্রম্পটের ভিতরে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং Enter: টিপুন
    mach2 enable 10397285
  3. প্রক্রিয়াটি সফল হলে, আপনি 'ঠিক আছে' একটি সফল বার্তা পাবেন।
  4. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং সেটিংস> ব্যক্তিগতকরণ> রং এ গিয়ে থিমটি পুনরায় সক্রিয় করুন এবং ডিফল্ট অ্যাপ মোড সেট করুন অন্ধকার।

যদি এই পদ্ধতিটি প্রযোজ্য না হয় বা আপনাকে সমস্যার সমাধান করার অনুমতি না দেয়, তাহলে নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

পদ্ধতি 3:ওয়ালপেপার পুনরায় প্রয়োগ করা

কিছু ব্যবহারকারী যারা একটি অদ্ভুত সমস্যার সম্মুখীন হচ্ছেন যেখানে ফাইল এক্সপ্লোরারের অর্ধেকটি আসলেই অন্ধকার হয়ে গেছে তারা সক্রিয় থিম সেটিংস অ্যাক্সেস করে এবং আবার ওয়ালপেপার প্রয়োগ করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হয়েছে। এটি একটি এলোমেলো পদক্ষেপের মতো মনে হতে পারে, কিন্তু অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা এটি করার পরে অনির্দিষ্টকালের জন্য সমস্যাটি সমাধান করতে সক্ষম হয়েছেন৷

ঠিক করুন:ফাইল এক্সপ্লোরার ডার্ক থিম উইন্ডোজ 10 এ কাজ করছে না

এই দৃশ্যটি প্রযোজ্য হলে এটি ঠিক করতে আপনাকে যা করতে হবে তা হল:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. তারপর, টাইপ করুন “ms-settings:themes ” এবং Enter টিপুন থিমগুলি খুলতে সেটিংস-এর ট্যাব অ্যাপ ঠিক করুন:ফাইল এক্সপ্লোরার ডার্ক থিম উইন্ডোজ 10 এ কাজ করছে না
  2. Windows থিম নির্বাচন করুন (Windows 10 থিম নয়), Packground এ ক্লিক করুন এবং সেই থিমের একটি ডিফল্ট ওয়ালপেপার নির্বাচন করুন। ঠিক করুন:ফাইল এক্সপ্লোরার ডার্ক থিম উইন্ডোজ 10 এ কাজ করছে না
  3. ওয়ালপেপারটি পুনরায় প্রয়োগ করার সাথে সাথে, আপনি ডার্ক থিমটি সম্পূর্ণ মোডে ফিরে পাবেন।

যদি এই পদ্ধতিটি আপনাকে ডার্ক থিমের সমস্যার সমাধান করতে না দেয়, তাহলে নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 4:ডার্ক মোড পুনরায় প্রয়োগ করা

আপনি যদি কোনও ফলাফল ছাড়াই এতদূর এসে থাকেন তবে খুব সম্ভবত সমস্যাটি একটি পরিচিত ত্রুটির কারণে ঘটছে যা ডার্ক থিমটিকে ফাইল এক্সপ্লোরারে দেখানো থেকে বাধা দেবে। একই উপসর্গের সম্মুখীন হওয়া বেশ কিছু ব্যবহারকারী ডার্ক মোড (এক বা দুইবার) পুনরায় প্রয়োগ করে সমস্যার সমাধান করতে পেরেছেন।

Windows 10-এ অন্ধকার থিমের সমস্যা সমাধানের জন্য আপনি কীভাবে ডার্ক মোড পুনরায় প্রয়োগ করতে পারেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. তারপর, টাইপ করুন “ms-settings:colors ” এবং Enter টিপুন রঙ খুলতে ব্যক্তিগতকরণ সেটিংস-এর ট্যাব মেনু।
  2. রঙের ভিতরে ট্যাব, আরো বিকল্পে নিচে স্ক্রোল করুন বিভাগ এবং ডিফল্ট অ্যাপ মোড পরিবর্তন করুন আলো-এ ফিরে যান এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।
  3. পরবর্তী কম্পিউটার স্টার্টআপ সম্পূর্ণ হলে, রঙ-এ ফিরে যান মেনু, এবং ডিফল্ট অ্যাপ মোড পরিবর্তন করুন অন্ধকারে ফিরে।
  4. ফাইল এক্সপ্লোরার খুলুন এবং দেখুন সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা৷
ঠিক করুন:ফাইল এক্সপ্লোরার ডার্ক থিম উইন্ডোজ 10 এ কাজ করছে না

দ্রষ্টব্য: যদি ফাইল এক্সপ্লোরারটি এখনও ত্রুটিযুক্ত থাকে এবং অন্ধকার থিমটি প্রদর্শন না করে, তবে পদ্ধতিটি আরও একবার পুনরাবৃত্তি করুন, কিন্তু এইবার পদক্ষেপ 2 এ পুনরায় চালু করবেন না।


  1. উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরার সাড়া দিচ্ছে না ঠিক করুন

  2. উইন্ডোজ 10 ফাইল এক্সপ্লোরার এটিতে কাজ করার ত্রুটি ঠিক করুন

  3. Windows 10 এ VLC সাবটাইটেল কাজ করছে না তা ঠিক করুন

  4. ফাইল এক্সপ্লোরার ডার্ক থিম উইন্ডোজ 10 এ কাজ করছে না ঠিক করুন