কম্পিউটার

ঠিক করুন:মাইক্রোসফ্ট উইন্ডোজ সাড়া দিচ্ছে না

এই সমস্যাটি প্রায়শই সিস্টেমের অস্থিরতা এবং অন্যান্য প্রোগ্রামগুলি জমে যাওয়া এবং ক্র্যাশ হওয়া সহ অন্যান্য বিভিন্ন সমস্যার সাথে থাকে। ত্রুটি বার্তাটি পড়ে “Microsoft Windows অ্যাপ্লিকেশন সাড়া দিচ্ছে না৷ আপনি কি এই প্রক্রিয়াটি শেষ করতে চান? ” এবং কম্পিউটারটি অনেকটাই ধীর হয়ে যাবে এবং ব্যবহার করা অসম্ভব হয়ে পড়বে৷

ঠিক করুন:মাইক্রোসফ্ট উইন্ডোজ সাড়া দিচ্ছে না

এই সমস্যাটির কারণ হতে পারে এমন অনেকগুলি জিনিস রয়েছে এবং সেইজন্য, সমস্যাটি সফলভাবে সমাধান করার জন্য অনেক পদ্ধতি ব্যবহার করা হয়। নিশ্চিত করুন যে আপনি এই নিবন্ধে দেওয়া নির্দেশাবলী নিবিড়ভাবে অনুসরণ করেছেন এবং আপনার এই সমস্যা থেকে দ্রুত মুক্তি পাওয়া উচিত!

'Microsoft Windows না রেসপন্সিং এরর' এর কারণ কী?

এই গুরুতর সমস্যার জন্য সবচেয়ে সাধারণ কারণগুলি নীচে তালিকাভুক্ত করা হয়েছে। নিশ্চিত করুন যে আপনি তালিকাটি পরীক্ষা করে দেখেছেন কারণ সমস্যার সঠিক কারণ চিহ্নিত করা হল এটি সম্পূর্ণরূপে সমাধানের প্রথম পদক্ষেপ৷

  • পুরাতন এবং পুরানো ইন্টেল চিপসেট এবং দ্রুত স্টোরেজ ড্রাইভারগুলি এই সমস্যার একটি প্রধান কারণ তাই অবিলম্বে তাদের আপডেট করার কথা বিবেচনা করুন৷
  • কিছু ​​পাওয়ার বিকল্প আপনি যদি ল্যাপটপ ব্যবহারকারী হন তবে সমস্যা সমাধানের জন্য পরিবর্তন করতে হতে পারে৷
  • ডেস্কটপ উইন্ডো ম্যানেজার প্রক্রিয়া ভুল আচরণ করতে পারে তাই নিশ্চিত করুন যে আপনি টাস্ক ম্যানেজার ব্যবহার করে এটি পুনরায় চালু করার চেষ্টা করছেন৷
  • কিছু ​​পরিষেবা বা একটি প্রোগ্রাম সমস্যা সৃষ্টি করতে পারে তাই আপনার বিবেচনা করা উচিত ক্লিন বুটিং এটি সনাক্ত করতে এবং সম্ভবত এটি আনইনস্টল করতে।

সমাধান 1:ইন্টেল চিপসেট এবং দ্রুত স্টোরেজ ড্রাইভার আপডেট করুন

এই ড্রাইভারগুলি আপনার প্রসেসরের মূল এবং যেভাবে অপারেটিং সিস্টেমটি সামগ্রিকভাবে কাজ করে এবং আপনার অবশ্যই নিশ্চিত হওয়া উচিত যে আপনার কম্পিউটারে সর্বশেষ সংস্করণ ইনস্টল করা আছে। এই ড্রাইভারগুলিকে আপডেট করা এই গুরুতর সমস্যাটি সমাধান করার সহজ এবং কার্যকর উপায় তাই আপনার এটি দিয়ে আপনার সমস্যা সমাধানের প্রক্রিয়া শুরু করা উচিত৷

  1. স্টার্ট মেনু বোতামে ক্লিক করুন, টাইপ করুন “ডিভাইস ম্যানেজার ” পরে, এবং প্রথমটিতে ক্লিক করে উপলব্ধ ফলাফলের তালিকা থেকে এটি নির্বাচন করুন। এছাড়াও আপনি Windows Key + R কী কম্বো ট্যাপ করতে পারেন রান ডায়ালগ বক্স আনার জন্য। “devmgmt. টাইপ করুন msc ” ডায়ালগ বক্সে এবং এটি চালানোর জন্য ওকে ক্লিক করুন।
ঠিক করুন:মাইক্রোসফ্ট উইন্ডোজ সাড়া দিচ্ছে না
  1. যেহেতু এটি ভিডিও কার্ড ড্রাইভার যা আপনি আপনার কম্পিউটারে আপডেট করতে চান, তাই সিস্টেম ডিভাইসগুলি প্রসারিত করুন বিভাগে, আপনার ইন্টেল চিপসেট ডিভাইসে ডান ক্লিক করুন এবং ডিভাইস আনইনস্টল করুন নির্বাচন করুন . এছাড়াও, স্টোরেজ কন্ট্রোলার বিভাগটি প্রসারিত করুন, ইন্টেল র‍্যাপিড স্টোরেজ টেকনোলজি (RST) ড্রাইভার সনাক্ত করুন , এটিতে ডান-ক্লিক করুন এবং ডিভাইস আনইনস্টল করুন নির্বাচন করুন .
ঠিক করুন:মাইক্রোসফ্ট উইন্ডোজ সাড়া দিচ্ছে না
  1. যে কোনো ডায়ালগ বা প্রম্পট নিশ্চিত করুন যা আপনাকে বর্তমান গ্রাফিক্স ডিভাইস ড্রাইভারের আনইনস্টলেশন নিশ্চিত করতে বলতে পারে এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করতে পারে।
  2. এই লিঙ্কে গিয়ে আপনার RST ড্রাইভার খুঁজুন। চিপসেট ড্রাইভার এই লিঙ্কের মাধ্যমে উপলব্ধ. নিশ্চিত করুন যে আপনি সেই অনুযায়ী আপনার অপারেটিং সিস্টেম বেছে নিয়েছেন।
ঠিক করুন:মাইক্রোসফ্ট উইন্ডোজ সাড়া দিচ্ছে না
  1. সমস্ত উপলব্ধ ড্রাইভারের একটি তালিকা উপস্থিত হওয়া উচিত। সবচেয়ে সাম্প্রতিক এন্ট্রি নির্বাচন করা নিশ্চিত করুন, এর নাম এবং ডাউনলোড-এ ক্লিক করুন বোতাম পরে। এটি আপনার কম্পিউটারে সংরক্ষণ করুন, এটি খুলুন এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন এটি ইনস্টল করার জন্য। মাইক্রোসফ্ট উইন্ডোজ এখনও সাড়া দিচ্ছে না কিনা তা পরীক্ষা করে দেখুন।

সমাধান 2:কিছু পাওয়ার ম্যানেজমেন্ট সেটিংস পরিবর্তন করুন

প্রচুর ব্যবহারকারীদের জন্য পাওয়ার সেটিংস পরিচালনা করা যথেষ্ট সফল হয়েছে তাই সমস্যা সমাধানের চেষ্টা করার জন্য আপনি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করেছেন তা নিশ্চিত করুন। এই পদ্ধতিগুলি শুধুমাত্র ল্যাপটপ ব্যবহারকারীদের জন্য প্রযোজ্য৷

  1. সিস্টেম ট্রেতে অবস্থিত ব্যাটারি আইকনে ডান ক্লিক করুন এবং পাওয়ার অপশন-এ ক্লিক করুন . আপনি যদি Windows 10 ব্যবহার না করেন, তাহলে স্টার্ট মেনুতে ক্লিক করুন এবং কন্ট্রোল প্যানেল অনুসন্ধান করুন . দেখুন পরিবর্তন করুন বড় আইকন-এর বিকল্প এবং পাওয়ার অপশনে ক্লিক করুন
ঠিক করুন:মাইক্রোসফ্ট উইন্ডোজ সাড়া দিচ্ছে না
  1. আপনি বর্তমানে যে পাওয়ার প্ল্যানটি ব্যবহার করছেন সেটি বেছে নিন (সাধারণত ব্যালেন্সড বা পাওয়ার সেভার) এবং প্ল্যান সেটিংস পরিবর্তন করুন এ ক্লিক করুন খোলে নতুন উইন্ডোতে, উন্নত পাওয়ার সেটিংস পরিবর্তন করুন এ ক্লিক করুন৷ .
  2. এই উইন্ডোতে, হার্ড ডিস্কের পাশের ছোট প্লাস বোতামে ক্লিক করুন এটি প্রসারিত করার জন্য তালিকায় এন্ট্রি করুন। AHCI লিঙ্ক পাওয়ার ম্যানেজমেন্ট – HIPM/DIPM কিনা দেখতে পরীক্ষা করুন এবং AHCI লিঙ্ক পাওয়ার ম্যানেজমেন্ট - অভিযোজিত বিকল্পগুলি হার্ড ডিস্কের অধীনে উপলব্ধ। যদি এটি হয়, এই সমাধানের ধাপ 8 এ যান। যদি সেগুলি উপলব্ধ না হয়, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷
ঠিক করুন:মাইক্রোসফ্ট উইন্ডোজ সাড়া দিচ্ছে না
  1. অনুসন্ধান করুন “কমান্ড প্রম্পট ” হয় ডানে স্টার্ট মেনুতে অথবা এর ঠিক পাশের সার্চ বোতামে ট্যাপ করে। শীর্ষে প্রদর্শিত প্রথম ফলাফলে ডান-ক্লিক করুন এবং “প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন ” বিকল্প।
ঠিক করুন:মাইক্রোসফ্ট উইন্ডোজ সাড়া দিচ্ছে না
  1. যে ব্যবহারকারীরা উইন্ডোজের একটি পুরানো সংস্করণ ব্যবহার করছেন তারা চালান ডায়ালগ বক্স আনতে Windows লোগো কী + R কী সমন্বয় ব্যবহার করতে পারেন। . বক্সে "cmd" টাইপ করুন এবং Ctrl + Shift + Enter ব্যবহার করুন প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট চালানোর জন্য কী সমন্বয়।
  2. নিচে দেখানো কমান্ডটি অনুলিপি করুন এবং আটকান এবং নিশ্চিত করুন যে আপনি এন্টার ক্লিক করেছেন৷ আপনার কীবোর্ডে কী।
powercfg -এট্রিবিউটস SUB_DISK 0b2d69d7-a2a1-449c-9680-f91c70521c60 -ATTRIB_HIDEpowercfg -এট্রিবিউটস SUB_DISK dab60367-53fe-4fbc-825e-449c-449cd 
  1. পাওয়ার অপশন এন্ট্রি আবার খুলুন।
  2. হার্ড ডিস্কের অধীনে, AHCI লিঙ্ক পাওয়ার ম্যানেজমেন্ট - HIPM/DIPM প্রসারিত করুন প্রবেশ করুন এবং সক্রিয় নির্বাচন করুন ব্যাটারিতে উভয়ের জন্য ড্রপ-ডাউন তালিকা থেকে এবং প্লাগ ইন .
  3. এএইচসিআই লিংক পাওয়ার ম্যানেজমেন্ট - অভিযোজিত প্রসারিত করুন এন্ট্রি করুন এবং অন ব্যাটারি এবং প্লাগ ইন উভয়ের জন্য 0 ms বেছে নিন।
  4. PCI Express-এর পাশের ছোট প্লাস বোতামে ক্লিক করুন এটি প্রসারিত করার জন্য তালিকায় এন্ট্রি করুন। লিঙ্ক স্টেট পাওয়ার ম্যানেজমেন্ট এর জন্য একই কাজ করুন সেটিং বিকল্পটিকে বন্ধ এ পরিবর্তন করুন এটিতে ক্লিক করে।
ঠিক করুন:মাইক্রোসফ্ট উইন্ডোজ সাড়া দিচ্ছে না
  1. সমস্যাটি এখনও রয়ে গেছে কিনা তা পরীক্ষা করে দেখুন!

সমাধান 3:ক্লিন বুট ব্যবহার করুন

আপনার কম্পিউটারের সাথে শুরু হওয়া একটি পরিষেবা বা প্রক্রিয়া সফলভাবে সনাক্ত করার জন্য ক্লিন বুটিং অবশ্যই এক নম্বর সমাধান এবং আপনার অবশ্যই এটি চেষ্টা করা উচিত।

  1. Windows + R ব্যবহার করুন আপনার কীবোর্ডে কী সমন্বয়। রানে ডায়ালগ বক্সের ধরন MSCONFIG এবং ঠিক আছে ক্লিক করুন।
  2. বুট ট্যাবে ক্লিক করুন এবং নিরাপদ বুট বিকল্পটি আনচেক করুন (যদি চেক করা থাকে)।
ঠিক করুন:মাইক্রোসফ্ট উইন্ডোজ সাড়া দিচ্ছে না
  1. একই উইন্ডোতে সাধারণ ট্যাবের অধীনে, নির্বাচিত স্টার্টআপ নির্বাচন করতে ক্লিক করুন বিকল্প, এবং তারপর স্টার্টআপ আইটেম লোড করুন সাফ করতে ক্লিক করুন এটি চেক করা হয়নি তা নিশ্চিত করতে চেক বক্স করুন।
  2. পরিষেবাগুলির অধীনে ট্যাবে, সমস্ত Microsoft পরিষেবা লুকান নির্বাচন করতে ক্লিক করুন চেক বক্স, এবং তারপর সব নিষ্ক্রিয় করুন ক্লিক করুন .
ঠিক করুন:মাইক্রোসফ্ট উইন্ডোজ সাড়া দিচ্ছে না
  1. স্টার্টআপ ট্যাবে, টাস্ক ম্যানেজার খুলুন ক্লিক করুন . স্টার্টআপ ট্যাবের অধীনে টাস্ক ম্যানেজার উইন্ডোতে, সক্রিয় করা প্রতিটি স্টার্টআপ আইটেমে ডান ক্লিক করুন এবং অক্ষম করুন নির্বাচন করুন .
ঠিক করুন:মাইক্রোসফ্ট উইন্ডোজ সাড়া দিচ্ছে না
  1. এর পরে, আপনাকে সবচেয়ে বিরক্তিকর কিছু প্রসেস করতে হবে এবং তা হল স্টার্টআপ আইটেমগুলিকে একের পর এক সক্রিয় করা এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করা। এর পরে, আপনাকে সমস্যাটি আবার প্রদর্শিত হচ্ছে কিনা তা পরীক্ষা করতে হবে। আপনি ধাপ 4 এ অক্ষম করা পরিষেবাগুলির জন্যও আপনাকে একই প্রক্রিয়া পুনরাবৃত্তি করতে হবে৷
  2. একবার আপনি সমস্যাযুক্ত স্টার্টআপ আইটেম বা পরিষেবা সনাক্ত করার পরে, আপনি সমস্যা সমাধানের জন্য পদক্ষেপ নিতে পারেন। এটি একটি প্রোগ্রাম হলে, আপনি এটি পুনরায় ইনস্টল করতে পারেন বা এটি মেরামত করতে পারেন৷ যদি এটি একটি পরিষেবা হয়, আপনি এটি নিষ্ক্রিয় করতে পারেন, ইত্যাদি।

সমাধান 4:ডেস্কটপ ম্যানেজার প্রক্রিয়া শেষ করুন

এই পরিষেবাটি পুনরায় চালু করলে সমস্যাটি সহজেই সমাধান হতে পারে। প্রক্রিয়াটি ত্রুটিপূর্ণ হলে, এটি পুনরায় চালু করা হলে তা কিছুক্ষণের মধ্যেই সমাধান হতে পারে৷

  1. Ctrl + Shift + Esc কী সমন্বয় ব্যবহার করুন টাস্ক ম্যানেজার ইউটিলিটি খুলতে একই সময়ে কী টিপে।
  2. বিকল্পভাবে, আপনি Ctrl + Alt + Del কী সমন্বয় ব্যবহার করতে পারেন এবং পপআপ ব্লু স্ক্রীন থেকে টাস্ক ম্যানেজার নির্বাচন করুন যা বেশ কয়েকটি বিকল্পের সাথে প্রদর্শিত হবে। আপনি স্টার্ট মেনুতেও এটি অনুসন্ধান করতে পারেন।
ঠিক করুন:মাইক্রোসফ্ট উইন্ডোজ সাড়া দিচ্ছে না
  1. আরো বিশদ বিবরণ-এ ক্লিক করুন টাস্ক ম্যানেজার প্রসারিত করতে এবং ডেস্কটপ উইন্ডো ম্যানেজার অনুসন্ধান করতে উইন্ডোর নীচে বাম অংশে এটি সরাসরি Windows প্রক্রিয়াগুলির অধীনে অবস্থিত হওয়া উচিত৷ . এটি নির্বাচন করুন এবং শেষ কাজ চয়ন করুন৷ উইন্ডোর নীচের ডান অংশ থেকে বিকল্প।
ঠিক করুন:মাইক্রোসফ্ট উইন্ডোজ সাড়া দিচ্ছে না
  1. এখনও সমস্যাটি দেখা যাচ্ছে কিনা তা পরীক্ষা করে দেখুন।

  1. উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট স্টোর কাজ করছে না তা ঠিক করুন

  2. স্টিম ক্লায়েন্ট বুটস্ট্র্যাপার উইন্ডোজ 10-এ সাড়া দিচ্ছে না ঠিক করুন

  3. উইন্ডোজ 10 এ ডোটা 2 সাড়া দিচ্ছে না ঠিক করুন

  4. Windows 10