কম্পিউটার

উইন্ডোজে 'স্থানীয় ডিভাইসের নাম ইতিমধ্যেই ব্যবহারে রয়েছে' ত্রুটি কীভাবে ঠিক করবেন

"স্থানীয় ডিভাইসের নাম ইতিমধ্যেই ব্যবহার করা হয়েছে" ত্রুটি নেটওয়ার্ক ড্রাইভ ম্যাপিংয়ের সাথে সম্পর্কিত এবং এটি এমন একটি সাধারণ ঘটনা যারা প্রতিদিন নেটওয়ার্ক-ভিত্তিক সিস্টেমের সাথে কাজ করে। একটি নেটওয়ার্ক ড্রাইভ অ্যাক্সেস করার চেষ্টা করার সময় সমস্যাটি উপস্থিত হয় এবং নিম্নলিখিত ত্রুটি বার্তাটি উপস্থিত হয়:

Microsoft Windows নেটওয়ার্কে পুনরায় সংযোগ করার সময় একটি ত্রুটি ঘটেছে:স্থানীয় ডিভাইসের নাম ইতিমধ্যেই ব্যবহার করা হচ্ছে। এই সংযোগটি পুনরুদ্ধার করা হয়নি৷

উইন্ডোজে  স্থানীয় ডিভাইসের নাম ইতিমধ্যেই ব্যবহারে রয়েছে  ত্রুটি কীভাবে ঠিক করবেন

ব্যবহারকারীরা যখন শেয়ার করা ফোল্ডারে ফাইল অ্যাক্সেস করার চেষ্টা করছেন বা নেটওয়ার্ক ডোমেনে নির্দিষ্ট ড্রাইভ ম্যাপ করার চেষ্টা করছেন তখন এটি প্রদর্শিত হয়। সমস্যা সমাধানের জন্য আমরা যে পদ্ধতিগুলি প্রস্তুত করেছি তা অনুসরণ করুন!

কী কারণে হয় ' Windows-এ স্থানীয় ডিভাইসের নাম ইতিমধ্যেই ব্যবহারে আছে' ত্রুটি?

আপনি যে সমস্যার সাথে মোকাবিলা করছেন তার সরাসরি কারণ চিহ্নিত করা সমস্যা সমাধানের সময় সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপগুলির মধ্যে একটি। এটি আপনার সময় বাঁচাতে পারে এবং কাজটি সম্পন্ন করার জন্য সঠিক পদ্ধতি বেছে নিতে সাহায্য করতে পারে তাই নিশ্চিত করুন যে আপনি নীচের কারণগুলির তালিকাটি পরীক্ষা করে দেখুন:

  • ড্রাইভ ম্যাপিং ভুল হয়েছে – নেটওয়ার্ক ড্রাইভ ম্যাপিংয়ের প্রক্রিয়া কখনও কখনও ড্রাইভ অক্ষরের ক্ষেত্রে এই ধরনের সমস্যা তৈরি করতে পারে৷
  • কিছু ​​ড্রাইভ অক্ষর আনঅ্যাসাইন করা হয়েছে – কিছু ড্রাইভে ভুল বা এমনকি অনুপস্থিত ড্রাইভ অক্ষর থাকতে পারে যার কারণে এই ত্রুটি দেখা দেয়৷
  • ফাইল এবং প্রিন্টার ভাগ করা অক্ষম আছে৷ – যদি এই বিকল্পটি আপনি ব্যবহার করছেন এমন কোনো ফায়ারওয়ালে নিষ্ক্রিয় করা থাকলে, নেটওয়ার্কিং কঠিন এবং ত্রুটিপূর্ণ হয়ে যায়।
  • সার্ভারে কোনো স্থান নেই – ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে সমস্যা থেকে পরিত্রাণ পেতে তাদের নেটওয়ার্কের সার্ভারের রুট ড্রাইভে কমপক্ষে কয়েক গিগাবাইট খালি করতে হয়েছিল৷

সমাধান 1:কমান্ড প্রম্পট ব্যবহার করে ড্রাইভ রিম্যাপ করুন

নেটওয়ার্ক ড্রাইভ রিম্যাপিং হল এই সমস্যার সম্মুখীন ব্যবহারকারীদের জন্য Microsoft দ্বারা প্রস্তাবিত অফিসিয়াল সমাধান। যাইহোক, এটি অনেক ব্যবহারকারীর জন্য কাজ করেছে এবং এটি এই সমস্যার জন্য সর্বাধিক ব্যবহৃত পদ্ধতিগুলির মধ্যে একটি হয়ে উঠেছে। আমাদের প্রস্তুত করা ধাপগুলি দেখুন!

  1. অনুসন্ধান করুন “কমান্ড প্রম্পট ” হয় ডানে স্টার্ট মেনুতে অথবা এর ঠিক পাশের সার্চ বোতামে ট্যাপ করে। প্রথম ফলাফলে ডান-ক্লিক করুন যা উপরে প্রদর্শিত হবে এবং "প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন ” বিকল্প।
উইন্ডোজে  স্থানীয় ডিভাইসের নাম ইতিমধ্যেই ব্যবহারে রয়েছে  ত্রুটি কীভাবে ঠিক করবেন
  1. যারা Windows এর পুরানো সংস্করণ ব্যবহার করছেন তারা Windows Logo Key + R ব্যবহার করতে পারেন রান ডায়ালগ বক্স আনার জন্য কী সমন্বয় . “cmd টাইপ করুন ” বাক্সে এবং Ctrl + Shift + Enter ব্যবহার করুন প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট চালানোর জন্য কী সমন্বয়।
  2. নিচে দেখানো কমান্ডটি অনুলিপি করুন এবং আটকান এবং নিশ্চিত করুন যে আপনি এন্টার ক্লিক করেছেন৷ আপনার কীবোর্ডে কী।
net use * /delete
উইন্ডোজে  স্থানীয় ডিভাইসের নাম ইতিমধ্যেই ব্যবহারে রয়েছে  ত্রুটি কীভাবে ঠিক করবেন
  1. আপনি দেখেন যে অপারেশন সফলভাবে সম্পন্ন হয়েছে, নিম্নলিখিত কমান্ডটি চালান:
net use Z: \\server\share /user:username password
  1. আপনি ব্যবহারকারীর নাম প্রতিস্থাপন করেছেন তা নিশ্চিত করুন৷ এবং পাসওয়ার্ড সঠিক ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড সহ স্থানধারক। সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন!

সমাধান 2:কম্পিউটার ব্রাউজার পুনরায় চালু করা

কিছু ক্ষেত্রে, দেখা গেছে যে কম্পিউটারের ব্রাউজার অপারেটিং সিস্টেমের কিছু উপাদানের সাথে দ্বন্দ্ব সৃষ্টি করছে যার কারণে এই ত্রুটিটি ট্রিগার করা হচ্ছে। অতএব, এই ধাপে, আমরা কম্পিউটার ব্রাউজার বন্ধ করে দেব। এটি করার জন্য:

  1. টিপুনউইন্ডোজ ” + “R ” কী একই সাথে রান প্রম্পট খুলতে।
  2. cmd টাইপ করুন ” এবং “Shift টিপুন ” + “Ctrl ” + “এন্টার করুন "প্রশাসনিক বিশেষাধিকার প্রদান করতে। উইন্ডোজে  স্থানীয় ডিভাইসের নাম ইতিমধ্যেই ব্যবহারে রয়েছে  ত্রুটি কীভাবে ঠিক করবেন
  3. হ্যাঁ-এ ক্লিক করুন
  4. টাইপ নিম্নলিখিত কমান্ডে এবং “এন্টার টিপুন
    net stop "Computer Browser"
    উইন্ডোজে  স্থানীয় ডিভাইসের নাম ইতিমধ্যেই ব্যবহারে রয়েছে  ত্রুটি কীভাবে ঠিক করবেন
  5. অপেক্ষা করুন কমান্ডটি কার্যকর করার জন্য, এই কমান্ডটি টাইপ করুন এবং টিপুনএন্টার করুন
    net start "Computer Browser"
    উইন্ডোজে  স্থানীয় ডিভাইসের নাম ইতিমধ্যেই ব্যবহারে রয়েছে  ত্রুটি কীভাবে ঠিক করবেন
  6. চেক করুন সমস্যাটি থেকে যায় কিনা তা দেখতে।

সমাধান 3:রেজিস্ট্রিতে একটি কী মুছুন

যদি উপরের পদ্ধতিটি আপনার জন্য কাজ করতে ব্যর্থ হয়, তবে নিশ্চিত করুন যে আপনি একটি নির্দিষ্ট রেজিস্ট্রি কী মুছে ফেলার চেষ্টা করছেন যা সমস্যার কারণ হতে পারে। ব্যবহারকারীরা যারা নির্দিষ্ট CD/DVD এবং ভার্চুয়াল ড্রাইভের সাথে লড়াই করেছেন তারা এই পদ্ধতির মাধ্যমে সমস্যাটি সমাধান করতে সক্ষম হয়েছেন তাই আপনি এটি চেষ্টা করে দেখুন!

  1. যেহেতু আপনি একটি রেজিস্ট্রি কী মুছে ফেলতে যাচ্ছেন, তাই আমরা সুপারিশ করছি যে আপনি এই নিবন্ধটি দেখুন যা আমরা আপনার জন্য প্রকাশ করেছি যাতে আপনার রেজিস্ট্রি নিরাপদে ব্যাকআপ করা যায় যাতে অন্যান্য সমস্যা প্রতিরোধ করা যায়। তবুও, আপনি যদি সাবধানে এবং সঠিকভাবে পদক্ষেপগুলি অনুসরণ করেন তবে কিছুই ভুল হবে না৷
  2. রেজিস্ট্রি এডিটর খুলুন সার্চ বারে, স্টার্ট মেনুতে অথবা রান ডায়ালগ বক্সে “regedit” টাইপ করে উইন্ডোতে যা Windows Key + R দিয়ে অ্যাক্সেস করা যেতে পারে। কী সমন্বয়।
উইন্ডোজে  স্থানীয় ডিভাইসের নাম ইতিমধ্যেই ব্যবহারে রয়েছে  ত্রুটি কীভাবে ঠিক করবেন
  1. বাম প্যানে নেভিগেট করে আপনার রেজিস্ট্রিতে নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন:
HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Explorer
  1. এই কীটিতে ক্লিক করুন এবং MountPoints2 নামের একটি কী সনাক্ত করার চেষ্টা করুন এক্সপ্লোরার কী এর ভিতরে। এটিতে ডান-ক্লিক করুন এবং মুছুন নির্বাচন করুন প্রসঙ্গ মেনু থেকে বিকল্প। প্রদর্শিত হতে পারে এমন যেকোনো ডায়ালগ বক্স নিশ্চিত করুন।
  2. আপনার কম্পিউটার রিস্টার্ট করার পরেও ত্রুটি বার্তাটি দেখা যাচ্ছে কিনা তা পরীক্ষা করে দেখুন।

সমাধান 4:সঠিকভাবে ড্রাইভ অক্ষর বরাদ্দ করুন

ব্যবহারকারীরা ডিস্ক ম্যানেজমেন্টে কোনো অ্যাসাইনড ড্রাইভ লেটার ছাড়াই একটি ড্রাইভ দেখার রিপোর্ট করেছেন যা নেটওয়ার্কিং প্রক্রিয়া চলাকালীন সমস্যাযুক্ত ড্রাইভ লেটার হিসেবে ম্যাপ করা হয়েছিল। এছাড়াও, যদি ডিস্ক ম্যানেজমেন্টের ড্রাইভে নেটওয়ার্ক ম্যাপিংয়ের চেয়ে আলাদা আলাদা অক্ষর থাকে তবে আপনার এটি অন্য কিছুতে পরিবর্তন করা উচিত। এটি করার জন্য নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন

  1. প্রথমত, আপনাকে নিশ্চিত করতে হবে যে স্টোরেজ ডিভাইসগুলি আপনি সম্পাদনা করতে চান তার কোনো ফাইলই ব্যবহারে বা অন্য কোনো উপায়ে খোলা নেই . পরবর্তী, নিশ্চিত করুন যে আপনি কপি বা সরানো করছেন না অগ্রসর হওয়ার আগে ডিস্ক থেকে বা থেকে কিছু।
  2. তার পরে, হয় Windows Key + X কী সমন্বয় ব্যবহার করুন অথবা স্টার্ট মেনু -এ ডান-ক্লিক করুন এবং ডিস্ক ব্যবস্থাপনা নির্বাচন করুন এর কনসোল খোলার জন্য বিকল্প।
উইন্ডোজে  স্থানীয় ডিভাইসের নাম ইতিমধ্যেই ব্যবহারে রয়েছে  ত্রুটি কীভাবে ঠিক করবেন
  1. আপনি যে ড্রাইভ লেটারটি পরিবর্তন করতে চান তার ভলিউমটিতে ডান ক্লিক করুন এবং ড্রাইভ লেটার এবং পাথ পরিবর্তন করুন বেছে নিন। এর পরে, পরিবর্তন এ ক্লিক করুন এবং উপলব্ধ ড্রাইভ অক্ষরগুলির একটি তালিকা থেকে চয়ন করুন৷
উইন্ডোজে  স্থানীয় ডিভাইসের নাম ইতিমধ্যেই ব্যবহারে রয়েছে  ত্রুটি কীভাবে ঠিক করবেন
  1. আমরা আপনাকে A বা B অক্ষরগুলি বেছে না নেওয়ার পরামর্শ দিই কারণ সেগুলি পুরানো অপারেটিং সিস্টেমে ফ্লপি ড্রাইভের জন্য সংরক্ষিত ছিল এবং এটি পুরানো সফ্টওয়্যার সরঞ্জামগুলিকে বিভ্রান্ত করতে পারে৷ প্রয়োগ করুন-এ ক্লিক করুন এবং টুলটি বন্ধ করার আগে উপস্থিত হতে পারে এমন কোনো ডায়ালগ বক্স নিশ্চিত করুন। সমস্যাটি এখনও রয়ে গেছে কিনা তা পরীক্ষা করে দেখুন৷

সমাধান 5:আপনার ফায়ারওয়ালে ফাইল এবং প্রিন্টার শেয়ারিং সক্ষম করুন

যখন ফাইল এবং প্রিন্টার শেয়ারিং অক্ষম করা হয় যে কোন ফায়ারওয়ালে আপনি ব্যবহার করছেন, শেয়ার্ড ড্রাইভের সাথে সমস্যা দেখা দেয় এবং এটি শুধুমাত্র একটি সমস্যা যা প্রদর্শিত হতে পারে। আপনি যদি তৃতীয় পক্ষের ফায়ারওয়াল ব্যবহার করেন তবে আপনাকে ম্যানুয়ালি বিকল্পটি সনাক্ত করতে হবে। যাইহোক, উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল ডিফল্টরূপে চালু থাকে যদি অন্য কোন ফায়ারওয়াল ইনস্টল না থাকে এবং নিচের ধাপগুলি এর সাথে সম্পর্কিত।

  1. শুরু করুন কন্ট্রোল প্যানেল স্টার্ট বোতামে ইউটিলিটি অনুসন্ধান করে অথবা আপনার টাস্কবারের বাম অংশে (আপনার স্ক্রিনের নিচের বাম অংশে) সার্চ বোতাম বা Cortana বোতামে ক্লিক করে।
  2. কন্ট্রোল প্যানেল খোলার পরে, দৃশ্যটিকে বড় বা ছোট আইকনে পরিবর্তন করুন এবং উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল খোলার জন্য নীচে নেভিগেট করুন৷
উইন্ডোজে  স্থানীয় ডিভাইসের নাম ইতিমধ্যেই ব্যবহারে রয়েছে  ত্রুটি কীভাবে ঠিক করবেন
  1. Windows Defender Firewall-এ ক্লিক করুন এবং Windows Firewall-এর মাধ্যমে একটি অ্যাপ বা বৈশিষ্ট্যকে অনুমতি দিন-এ ক্লিক করুন বিকল্পের বাম পাশের তালিকা থেকে বিকল্প। ইনস্টল করা অ্যাপগুলির একটি তালিকা খোলা উচিত। নিশ্চিত করুন যে আপনি সেটিংস পরিবর্তন করুন ক্লিক করেছেন৷ উইন্ডোর উপরের ডানদিকে বোতাম এবং প্রয়োজনে প্রশাসকের অনুমতি প্রদান করুন।
  2. ফাইল এবং প্রিন্টার শেয়ারিং-এ নেভিগেট করুন বিকল্পে ক্লিক করুন এবং ঠিক আছে ক্লিক করার আগে ডান পাশের বাক্সটি চেক করুন এবং পরিবর্তনগুলি প্রয়োগ করা।
উইন্ডোজে  স্থানীয় ডিভাইসের নাম ইতিমধ্যেই ব্যবহারে রয়েছে  ত্রুটি কীভাবে ঠিক করবেন
  1. ঠিক আছে ক্লিক করুন এবং ত্রুটিটি এখনও প্রদর্শিত হচ্ছে কিনা তা দেখার জন্য পুনরায় চেষ্টা করার আগে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

সমাধান 6:সার্ভারে পর্যাপ্ত স্থান আছে তা নিশ্চিত করুন

পর্যাপ্ত জায়গা না থাকলে এই সমস্যাটিও ঘটে নেটওয়ার্কের সার্ভার কম্পিউটারে আপনি একটি অংশ। আপনার নেটওয়ার্কের সার্ভার কম্পিউটারে সরাসরি অ্যাক্সেস থাকলে, নিশ্চিত করুন যে আপনি সার্ভারের রুট ড্রাইভে পর্যাপ্ত জায়গা খালি করেছেন আপনি প্রয়োজনীয় মনে করেন না সবকিছু মুছে ফেলার মাধ্যমে।

কোন সঠিক পরিমাণ মুক্ত করার প্রয়োজন নেই তবে নিশ্চিত করুন যে আপনি অন্তত কয়েকটি গিগাবাইট রেখে গেছেন সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করার আগে উপলব্ধ!

সমাধান 7:রেজিস্ট্রিতে সুরক্ষা মোডের মান পরিবর্তন করা

উপরের কোনো পদ্ধতিই যদি কাজ না করে, তাহলে আমরা Windows 10-এর জন্য রেজিস্ট্রির মাধ্যমে ProtectionMode-এর মান পরিবর্তন করার চেষ্টা করব। ProtectionMode workaround আনুষ্ঠানিকভাবে Microsoft নিজেই স্বীকৃত এবং এই ত্রুটিটি সাধারণত অ-প্রশাসনিক ব্যবহারকারীদের ক্ষেত্রে ঘটে যারা আগের সংস্করণ থেকে আপগ্রেড করছেন। উইন্ডোজের।

  1. Windows + R টিপুন, টাইপ করুন “regedit ” ডায়ালগ বক্সে, এবং এন্টার টিপুন।
  2. রেজিস্ট্রি এডিটরে একবার, নিম্নলিখিত পাথে নেভিগেট করুন:
    HKEY_LOCAL_MACHINE\System\CurrentControlSet\Control\SessionManager\
  3. একবার সঠিক অবস্থানে, নিম্নলিখিত কীটি অনুসন্ধান করুন:
    ProtectionMode
  4. এখন, কীটি 0 থেকে 1 পরিবর্তন করুন . সংরক্ষণ, পরিবর্তন এবং প্রস্থান. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং দেখুন সমস্যাটি ভালভাবে সমাধান হয়েছে কিনা৷

যদি এই সমাধানটি কাজ না করে, আপনি একটি উন্নত কমান্ড প্রম্পটে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করে ম্যাপিংগুলি ম্যানুয়ালি মুছে ফেলার চেষ্টা করতে পারেন:

net use * /del /y (sub the * for an actual drive letter.)

  1. Windows 1305 ত্রুটি কীভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজে স্থানীয় ডিভাইসের নাম ইতিমধ্যেই ব্যবহারের ত্রুটি ঠিক করুন

  3. Windows 10 এ ক্যাশে ম্যানেজার ত্রুটি কীভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ 10 পিসি (2022) এ আমি কীভাবে "স্থানীয় ডিভাইসের নাম ইতিমধ্যে ব্যবহার করা হচ্ছে" ত্রুটিটি ঠিক করব