কম্পিউটার

Windows 1305 ত্রুটি কীভাবে ঠিক করবেন

Windows 1305 ত্রুটি কীভাবে ঠিক করবেন

Windows 1305 ত্রুটি একটি ত্রুটি যা আপনি যখন আপনার কম্পিউটারে সফ্টওয়্যার ইনস্টল করার চেষ্টা করেন তখন সবচেয়ে বেশি লক্ষণীয় হয়, কিন্তু আপনি যখন মাইক্রোসফ্ট অফিস অ্যাপ্লিকেশন ইনস্টল করার চেষ্টা করেন তখন ত্রুটিটি দেখার সম্ভাবনা বেশি থাকে৷ 1305 ত্রুটিটি মূলত এই কারণে যে এটি সফ্টওয়্যার সমস্যা, হার্ডওয়্যার সমস্যার পাশাপাশি অন্যান্য উইন্ডোজ ত্রুটির কারণে ঘটে। যে কারণেই আপনি এই ত্রুটিটি দেখতে পাচ্ছেন তাহলে সাধারণত এর মানে হল যে আপনার কম্পিউটারে সমস্যা আছে। নিচে একটি টিউটোরিয়াল আছে কিভাবে ত্রুটি ঠিক করতে হয়:

1305 ত্রুটির কারণ কি

  • ত্রুটি 1305. ফাইল থেকে পড়ার ত্রুটি:ফাইল_নাম এবং অবস্থান। যাচাই করুন যে ফাইলটি বিদ্যমান এবং আপনি এটি অ্যাক্সেস করতে পারেন৷
  • ত্রুটি 1305:সেটআপ ফাইল পাথ\filename পড়তে পারে না।
  • আপনার নেটওয়ার্ক সংযোগ পরীক্ষা করুন বা, আপনি যদি CD-ROM থেকে ইনস্টল করছেন, নিশ্চিত করুন যে পণ্যের নাম CD-ROM ড্রাইভে আছে। চালিয়ে যেতে পুনরায় চেষ্টা করুন বা ইনস্টলেশন বন্ধ করতে বাতিল করুন ক্লিক করুন৷

উপরের ত্রুটিগুলি বিভিন্ন সমস্যার কারণে সৃষ্ট হয় এবং এর মধ্যে একটি হল হার্ডওয়্যার সম্পর্কিত এবং নিশ্চিত করা যে আপনার CD/DVD ড্রাইভ সঠিকভাবে কাজ করছে৷ যাইহোক, এটি সফ্টওয়্যার সমস্যার কারণেও হতে পারে, যেমন আপনার CD/DVD ড্রাইভের ড্রাইভার প্রয়োজনীয় কার্যক্ষমতা প্রদান করে না।

কিভাবে 1305 ত্রুটি ঠিক করবেন

ধাপ 1 - আপনার সিডি/ইনস্টলেশন মাধ্যম কাজ করছে কিনা তা পরীক্ষা করুন

আপনার সিডি ড্রাইভ সঠিকভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করা সবচেয়ে গুরুত্বপূর্ণ, এবং আপনি এটির মাধ্যমে এটি পরীক্ষা করতে পারেন:

  • যদি ইনস্টলেশন ত্রুটি 1305 দেখাচ্ছে, তাহলে ডিস্ক বের করুন
  • অন্য একটি সম্পর্কহীন ডিস্ক ঢোকান অন্য প্রোগ্রামের জন্য ড্রাইভে
  • প্রোগ্রামটি ইনস্টল করার চেষ্টা
  • যদি প্রোগ্রামটি ইনস্টল না হয়, বা ত্রুটি 1305 আবার প্রদর্শিত হয়, তাহলে সিডি ড্রাইভের ত্রুটি হতে পারে

যাইহোক, যদি আপনার একটি টাওয়ার পিসি বা ত্রুটিপূর্ণ লেজার থাকে, একটি ভাঙা ট্রেতে আলগা তারের কারণে এটি হতে পারে। যেভাবেই হোক, সম্ভব হলে প্রস্তুতকারকের কাছে ড্রাইভটি ফেরত দেওয়া বা একটি নতুন কেনা ভালো৷

ধাপ 2 - আপনার ড্রাইভার সঠিকভাবে কাজ করছে তা পরীক্ষা করুন

একটি সিডি ড্রাইভ কেনা বেশ ব্যয়বহুল হতে পারে, তাই এই সমস্যাটির কারণ কিনা তা নির্ধারণ করতে, আপনার ড্রাইভারগুলিও পরীক্ষা করা উচিত। ড্রাইভারগুলি হল যা হার্ডওয়্যারকে (এই ক্ষেত্রে সিডি ড্রাইভ) সফ্টওয়্যারের সাথে (অপারেটিং সিস্টেম) লিঙ্ক করে। একটি ত্রুটিপূর্ণ বা দুর্নীতিগ্রস্ত ড্রাইভার এই যোগাযোগকে ভেঙে দিতে পারে এবং তাই ফাইলগুলি পড়তে পারে না। ড্রাইভার দুর্নীতিগ্রস্ত কিনা তা খুঁজে বের করার সর্বোত্তম উপায় হল:

XP মেশিনের জন্য

  • এ যান স্টার্ট> কন্ট্রোল প্যানেল> কর্মক্ষমতা ও রক্ষণাবেক্ষণ> সিস্টেম
  • সিস্টেম প্রপার্টিজ-এ ", "হার্ডওয়্যার এ ক্লিক করুন৷ "
  • ডিভাইস ম্যানেজার-এ ক্লিক করুন
  • CD ড্রাইভ খুঁজুন তালিকায়
  • যদি CD ড্রাইভের পাশে একটি হলুদ আইকন থাকে, তাহলে এর মানে হল যে ড্রাইভারটি ত্রুটিপূর্ণ এবং প্রতিস্থাপন করা প্রয়োজন

Vista/Windows 7 মেশিনের জন্য

  • ক্লিক করুন স্টার্ট> কন্ট্রোল প্যানেল> হার্ডওয়্যার এবং সাউন্ড> ডিভাইস ম্যানেজার (ডিভাইস ও প্রিন্টারের অধীনে)
  • তালিকায় সিডি ড্রাইভ খুঁজুন
  • যদি CD ড্রাইভের পাশে একটি হলুদ আইকন থাকে, তাহলে এর মানে হল যে ড্রাইভারটি ত্রুটিপূর্ণ এবং এটি প্রতিস্থাপন করা প্রয়োজন

ড্রাইভার প্রতিস্থাপন করার জন্য, আপনি কোন আপডেট খুঁজে নির্মাতার ওয়েবসাইট দেখতে হবে. কোনো আপডেট না পাওয়া গেলে আপনি একই ড্রাইভারটি আবার ডাউনলোড করার চেষ্টা করতে পারেন, কারণ এই ড্রাইভারের ইনস্টলেশন সফলভাবে সম্পন্ন হয়নি।

ধাপ 3 - আপনার রেজিস্ট্রি পরিষ্কার করুন

1305 ত্রুটির একটি বড় কারণ হল যে আপনার পিসির "রেজিস্ট্রি" নষ্ট হয়ে যাবে, যা আপনার পিসিতে ইনস্টল করা দরকার এমন ফাইলগুলিতে অ্যাক্সেস রোধ করবে। রেজিস্ট্রি হল একটি বৃহৎ ডাটাবেস যা Windows কম্পিউটারগুলি চালানোর জন্য প্রয়োজনীয় সমস্ত সেটিংস এবং বিকল্পগুলি সংরক্ষণ করতে ব্যবহার করে এবং আপনার সমস্ত সফ্টওয়্যার প্রোগ্রামগুলি তাদের চালানোর জন্য বিভিন্ন বিকল্প এবং সেটিংস স্মরণ করতে সাহায্য করার জন্য ব্যবহার করে৷ যদিও রেজিস্ট্রিটি অত্যন্ত গুরুত্বপূর্ণ, এটি ক্রমাগতভাবে আপনার পিসিতে অনেক ত্রুটির কারণ হচ্ছে সেটিংস ক্ষতিগ্রস্ত বা দূষিত হওয়ার জন্য ধন্যবাদ। এই সমস্যাটি সমাধান করার জন্য, আপনার পিসিতে একটি রেজিস্ট্রি ক্লিনার প্রোগ্রামের মাধ্যমে স্ক্যান করে কোনো ক্ষতিগ্রস্ত রেজিস্ট্রি সেটিংস মেরামত করা উচিত।


  1. কিভাবে উইন্ডোজ কম্পিউটারে 0x0000c1f5 ঠিক করবেন

  2. উইন্ডোজ এক্সপিতে 691 ত্রুটি কীভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজের "88780078" ত্রুটিটি কীভাবে ঠিক করবেন

  4. কিভাবে উইন্ডোজ 1408 ত্রুটি ঠিক করবেন