কম্পিউটার

কীভাবে 'উইন্ডোজ পুশ নোটিফিকেশন ইউজার সার্ভিস কাজ করা বন্ধ করে দিয়েছে' ত্রুটি ঠিক করবেন?

Windows Push Notification User Service হল Windows 10 অপারেটিং সিস্টেমে উপলব্ধ একটি বিজ্ঞপ্তি পরিষেবা। এটি এমন একটি প্ল্যাটফর্ম যা স্থানীয় বা পুশ বিজ্ঞপ্তিগুলির জন্য সমর্থন প্রদান করে এবং এটি ছাড়া ব্যবহারকারীরা অপারেটিং সিস্টেম থেকে বিজ্ঞপ্তি পেতে সক্ষম হয় না এবং তারা ইনস্টল করেছে৷

কীভাবে  উইন্ডোজ পুশ নোটিফিকেশন ইউজার সার্ভিস কাজ করা বন্ধ করে দিয়েছে  ত্রুটি ঠিক করবেন?

দুর্ভাগ্যবশত, কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে পরিষেবাটি কেবল তাদের কম্পিউটারে ক্র্যাশ হতে থাকে তারা যাই করুক না কেন এবং তারা সাধারণত যেমন করে কোনো বিজ্ঞপ্তি পেতে ব্যর্থ হয়। আমরা কিছু কাজের পদ্ধতি সংগ্রহ করেছি এবং আমরা আশা করি আপনি উপকৃত হবেন এবং সমস্যার সমাধান করতে পারবেন!

Windows Push Notification User Service কে কাজ করা বন্ধ করার কারণ কি?

এখানে এই সমস্যার সবচেয়ে সাধারণ কারণগুলির একটি তালিকা রয়েছে৷ আপনার সমস্যার জন্য সঠিক পরিস্থিতি কাটাতে এবং সমস্যাটি আরও সহজে সমাধান করার জন্য আপনি এটি পরীক্ষা করে দেখুন৷

  • পরিষেবার কারণে মেমরি লিক হয় - পরিষেবা দ্বারা ব্যবহৃত অনুপস্থিত বা দূষিত সিস্টেম ফাইলগুলির ফলে বিশাল মেমরি লিক দেখা দেয়। নিশ্চিত করুন যে আপনি এসএফসি স্ক্যানার ব্যবহার করে এই ফাইলগুলি প্রতিস্থাপন করেছেন৷
  • বিজ্ঞপ্তি ডাটাবেস দূষিত৷ - নোটিফিকেশন ডাটাবেস হল আপনার কম্পিউটারে অবস্থিত একটি ফাইল যা হয়ত দূষিত হয়ে গেছে এবং এর ফলে পরিষেবাটি ক্র্যাশ হতে পারে৷ ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে এটি মুছে ফেলার ফলে উইন্ডোজ এটিকে পুনরায় তৈরি করবে যা সমস্যার সমাধান করবে।
  • অ্যাভাস্ট অ্যান্টিভাইরাস’ ডোন্ট ডিস্টার্ব কম্পোনেন্ট - অ্যাভাস্টের ডু নট ডিস্টার্ব কম্পোনেন্ট ব্যবহারকারীদের নোটিফিকেশন পেতে বাধা দেয় কিন্তু এটি চালু না থাকলেও এটি এই সমস্যার সৃষ্টি করে। আপনি এটি আনইনস্টল নিশ্চিত করুন।

সমাধান 1:মেমরি লিকগুলির জন্য স্ক্যান করতে SFC ব্যবহার করুন

এটি রিপোর্ট করা হয়েছে যে উইন্ডোজ পুশ নোটিফিকেশন ব্যবহারকারী পরিষেবা কখনও কখনও বিশাল মেমরি লিক করে যার ফলে ব্যাপক মেমরি খরচ হয় এবং শেষ পর্যন্ত পরিষেবাটি ক্র্যাশ হয়৷ এই সমস্যাগুলি সিস্টেম ফাইলগুলির গভীরে প্রোথিত এবং সেগুলি সমাধান করার চেষ্টা করার একমাত্র উপায় হল সিস্টেম ফাইল চেকার (SFC) চালানো। এটি ত্রুটি এবং সম্ভাব্য মেরামত বা প্রতিস্থাপনের জন্য আপনার সিস্টেম ফাইল স্ক্যান করবে। এটি করার জন্য নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন!

  1. অনুসন্ধান করুন “কমান্ড প্রম্পট স্টার্ট মেনুতে এটি টাইপ করে বা এর ঠিক পাশের অনুসন্ধান বোতাম টিপে। প্রথম এন্ট্রিতে ডান-ক্লিক করুন যা একটি অনুসন্ধান ফলাফল হিসাবে পপ আপ হবে এবং "প্রশাসক হিসাবে চালান" প্রসঙ্গ মেনু এন্ট্রি নির্বাচন করুন৷
  2. অতিরিক্ত, আপনি চালান ডায়ালগ বক্স আনতে Windows লোগো কী + R কী সংমিশ্রণটিও ব্যবহার করতে পারেন . “cmd টাইপ করুন ” ডায়ালগ বক্সে যা প্রদর্শিত হবে এবং Ctrl + Shift + Enter ব্যবহার করুন অ্যাডমিন কমান্ড প্রম্পটের জন্য কী সমন্বয়।
কীভাবে  উইন্ডোজ পুশ নোটিফিকেশন ইউজার সার্ভিস কাজ করা বন্ধ করে দিয়েছে  ত্রুটি ঠিক করবেন?
  1. উইন্ডোতে নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং নিশ্চিত করুন যে আপনি প্রতিটি টাইপ করার পরে এন্টার টিপুন। "অপারেশন সফলভাবে সম্পন্ন" এর জন্য অপেক্ষা করুন৷ মেসেজ বা অনুরূপ কিছু জানতে যে পদ্ধতিটি কাজ করেছে।
sfc /scannow
কীভাবে  উইন্ডোজ পুশ নোটিফিকেশন ইউজার সার্ভিস কাজ করা বন্ধ করে দিয়েছে  ত্রুটি ঠিক করবেন?
  1. আপনার কম্পিউটার রিস্টার্ট করার চেষ্টা করুন এবং Windows Push Notification User Service কিনা তা পরীক্ষা করে দেখুন আপনার কম্পিউটারে ক্র্যাশ হতে থাকে।

সমাধান 2:নিরাপদ মোডে বিজ্ঞপ্তি ফোল্ডারটির নাম পরিবর্তন করুন বা মুছুন

যে ব্যবহারকারীরা এই সমস্যাটির সমাধান করার জন্য এই পদ্ধতিটি সফলভাবে ব্যবহার করেছেন তারা রিপোর্ট করেছেন যে তারা বিশ্বাস করেন যে নোটিফিকেশন ডাটাবেস (wpndatabase.db) শেষ Windows 10 আপডেটের পরে নষ্ট হয়ে গেছে। আপনি নিরাপদ মোডে আপনার কম্পিউটারে বিজ্ঞপ্তি ফোল্ডারটির নাম পরিবর্তন করে বা মুছে দিয়ে একটি নতুন ডাটাবেস পুনরায় তৈরি করতে পারেন৷ এটি স্বয়ংক্রিয়ভাবে পুনরায় তৈরি করা হবে এবং সমস্যাটি উপস্থিত হতে হবে!

  1. এই পদ্ধতিটি Windows এর সকল সংস্করণের জন্য বৈধ। Windows + R ব্যবহার করুন চালান শুরু করার জন্য আপনার কীবোর্ডে কী সমন্বয় ডায়ালগ বক্সে টাইপ করুন “msconfig ” ওকে ক্লিক করার আগে।
  2. সিস্টেম কনফিগারেশনে উইন্ডো, বুট-এ নেভিগেট করুন ডানদিকে ট্যাব করুন এবং নিরাপদ বুট এর পাশের বাক্সটি চেক করুন৷ ঠিক আছে ক্লিক করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন নিরাপদ মোডে বুট করার জন্য।
কীভাবে  উইন্ডোজ পুশ নোটিফিকেশন ইউজার সার্ভিস কাজ করা বন্ধ করে দিয়েছে  ত্রুটি ঠিক করবেন?
  1. উইন্ডোজ এক্সপ্লোরার খুলে আপনার কম্পিউটারে নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন এবং এই পিসিতে ক্লিক করুন :
C:\Users\YOURUSERNAME\AppData\Local\Microsoft\Windows
  1. আপনি যদি AppData দেখতে না পান ফোল্ডারে, আপনাকে বিকল্পটি চালু করতে হতে পারে যা আপনাকে লুকানো ফাইল এবং ফোল্ডারগুলি দেখতে সক্ষম করে। “দেখুন-এ ক্লিক করুন " ফাইল এক্সপ্লোরারের মেনুতে ট্যাব করুন এবং "লুকানো আইটেম-এ ক্লিক করুন দেখান/লুকান বিভাগে চেকবক্স। ফাইল এক্সপ্লোরার লুকানো ফাইলগুলি দেখাবে এবং আপনি এটিকে আবার পরিবর্তন না করা পর্যন্ত এই বিকল্পটি মনে রাখবেন৷
কীভাবে  উইন্ডোজ পুশ নোটিফিকেশন ইউজার সার্ভিস কাজ করা বন্ধ করে দিয়েছে  ত্রুটি ঠিক করবেন?
  1. বিজ্ঞপ্তিগুলি সনাক্ত করুন৷ Windows ফোল্ডারের ভিতরে ফোল্ডার, এটিতে ডান-ক্লিক করুন এবং পুনঃনামকরণ নির্বাচন করুন প্রসঙ্গ মেনু থেকে যা প্রদর্শিত হবে। পুরানো এর মত কিছুতে এটির নাম পরিবর্তন করুন এবং পরিবর্তনগুলি নিশ্চিত করুন৷
  2. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং সমস্যাটি থেকে যায় কিনা তা পরীক্ষা করুন!

সমাধান 3:Avast/AVG-এর 'Do Not Disturb' উপাদান আনইনস্টল করুন

ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে তারা Avast অ্যান্টিভাইরাস থেকে একটি একক উপাদান সরিয়ে সমস্যার সমাধান করতে পেরেছে। 'বিরক্ত করবেন না' উপাদানটি ইন্টারনেট সুরক্ষা প্যাকেজের একটি গুরুত্বপূর্ণ অংশ নয় এবং এটি শুধুমাত্র বিজ্ঞপ্তিগুলিকে আপনাকে বাধাগ্রস্ত করতে বাধা দিতে ব্যবহৃত হয়৷

স্পষ্টতই, এটি বন্ধ হয়ে গেলেও বিজ্ঞপ্তি পরিষেবার স্বাভাবিক কার্যকারিতা রোধ করতে পারে। ভালোর জন্য আপনার Avast ইনস্টলেশন থেকে এটি অপসারণ করার জন্য নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন!

  1. অ্যাভাস্ট ইউজার ইন্টারফেস খুলুন সিস্টেম ট্রেতে আপনার স্ক্রিনের নীচের ডানদিকে অবস্থিত আইকনে ক্লিক করে। আপনি এটিকে আপনার স্টার্ট মেনুতে সনাক্ত করে বা ডেস্কটপে এর আইকনে ডাবল-ক্লিক করেও এটি করতে পারেন .
  2. সেটিংস-এ নেভিগেট করুন এবং উপাদান-এ ক্লিক করুন ট্যাব যা উপরের দিক থেকে দ্বিতীয় হওয়া উচিত।
কীভাবে  উইন্ডোজ পুশ নোটিফিকেশন ইউজার সার্ভিস কাজ করা বন্ধ করে দিয়েছে  ত্রুটি ঠিক করবেন?
  1. আপনি যে উপাদানটি অপসারণ করতে চান তার পাশের নিচের দিকের তীরটিতে ক্লিক করুন (বিরক্ত করবেন না মোড এই বিশেষ উদাহরণে), কম্পোনেন্ট আনইনস্টল করুন ক্লিক করুন , এবং তারপর উপাদানটির আনইনস্টলেশন নিশ্চিত করতে ওকে ক্লিক করুন। কীভাবে  উইন্ডোজ পুশ নোটিফিকেশন ইউজার সার্ভিস কাজ করা বন্ধ করে দিয়েছে  ত্রুটি ঠিক করবেন?
  2. আপনার পিসি রিস্টার্ট করুন যদি পরিবর্তনগুলি নিশ্চিত করার জন্য Avast আপনাকে সেই বিকল্পের সাথে অনুরোধ করে। Windows Push Notification User Service কিনা দেখতে চেক করুন এখন থেকে ক্র্যাশ হতে থাকবে।

সমাধান 4:সর্বশেষ সংস্করণে Windows 10 আপডেট করুন

Windows 10 এর সর্বশেষ সংস্করণগুলি এই সমস্যার সমাধান করেছে বলে মনে হচ্ছে যতক্ষণ না এটি Avast বা অন্যান্য তৃতীয় পক্ষের প্রোগ্রামগুলির দ্বারা সৃষ্ট হয়নি। আপনার অপারেটিং সিস্টেমকে সর্বশেষ সংস্করণে আপডেট করা সবসময় সহায়ক হয় যখন এটি একই ধরনের ত্রুটিগুলির সাথে মোকাবিলা করার ক্ষেত্রে আসে এবং ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে সর্বশেষ Windows 10 সংস্করণগুলি আসলে নির্দিষ্টভাবে এই সমস্যাটি মোকাবেলা করে

  1. Windows Key + I কী সমন্বয় ব্যবহার করুন সেটিংস খুলতে আপনার উইন্ডোজ পিসিতে। বিকল্পভাবে, আপনি “সেটিংস অনুসন্ধান করতে পারেন৷ টাস্কবারে অবস্থিত সার্চ বার ব্যবহার করে।
কীভাবে  উইন্ডোজ পুশ নোটিফিকেশন ইউজার সার্ভিস কাজ করা বন্ধ করে দিয়েছে  ত্রুটি ঠিক করবেন?
  1. "আপডেট এবং নিরাপত্তা সনাক্ত করুন এবং খুলুন৷ সেটিংস-এ ” বিভাগ৷ Windows আপডেট এ থাকুন ট্যাবে ক্লিক করুন এবং আপডেটের জন্য চেক করুন-এ ক্লিক করুন হালনাগাদ অবস্থা এর অধীনে বোতাম উইন্ডোজের একটি নতুন সংস্করণ উপলব্ধ আছে কিনা তা পরীক্ষা করার জন্য।
কীভাবে  উইন্ডোজ পুশ নোটিফিকেশন ইউজার সার্ভিস কাজ করা বন্ধ করে দিয়েছে  ত্রুটি ঠিক করবেন?
  1. যদি একটি থাকে, উইন্ডোজ অবিলম্বে আপডেটটি ইনস্টল করা উচিত এবং আপনাকে পরে আপনার কম্পিউটার পুনরায় চালু করার জন্য অনুরোধ করা হবে৷

সমাধান 5:আপনার অ্যান্টিভাইরাস প্রতিস্থাপন করুন

বিনামূল্যের অ্যান্টিভাইরাস সরঞ্জামগুলি বেশ সহায়ক হতে পারে এবং তারা আপনার কম্পিউটারকে রক্ষা করার জন্য তাদের কাজ করতে পারে তবে কখনও কখনও তারা আপনার কম্পিউটারে অন্যান্য জিনিসগুলির সাথে ভালভাবে মিলিত হয় না। আপনার অ্যান্টিভাইরাসটি চালু করার সময় যদি এটি এই সমস্যা সৃষ্টি করে তবে এটি প্রতিস্থাপন করার কথা বিবেচনা করুন!

  1. স্টার্ট মেনুতে ক্লিক করুন এবং কন্ট্রোল প্যানেল খুলুন এটি অনুসন্ধান করে বিকল্পভাবে, আপনি যদি Windows 10 ব্যবহার করেন তাহলে সেটিংস খুলতে আপনি গিয়ার আইকনে ক্লিক করতে পারেন।
  2. কন্ট্রোল প্যানেলে, দেখুন - বিভাগ নির্বাচন করুন উপরের ডান কোণায় এবং একটি প্রোগ্রাম আনইনস্টল করুন এ ক্লিক করুন প্রোগ্রাম বিভাগের অধীনে।
কীভাবে  উইন্ডোজ পুশ নোটিফিকেশন ইউজার সার্ভিস কাজ করা বন্ধ করে দিয়েছে  ত্রুটি ঠিক করবেন?
  1. যদি আপনি সেটিংস অ্যাপ ব্যবহার করেন, তাহলে অ্যাপস-এ ক্লিক করুন অবিলম্বে আপনার পিসিতে ইনস্টল করা সমস্ত প্রোগ্রামের একটি তালিকা খুলতে হবে।
  2. কন্ট্রোল প্যানেল বা সেটিংসে আপনার অ্যান্টিভাইরাস টুল সনাক্ত করুন এবং আনইনস্টল করুন এ ক্লিক করুন .
  3. এর আনইনস্টল উইজার্ড খোলা উচিত তাই এটি আনইনস্টল করতে নির্দেশাবলী অনুসরণ করুন৷
  4. আনইন্সটলার প্রক্রিয়াটি সম্পূর্ণ করলে সমাপ্ত ক্লিক করুন এবং ত্রুটিগুলি এখনও প্রদর্শিত হবে কিনা তা দেখতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷ নিশ্চিত করুন যে আপনি একটি ভালো অ্যান্টিভাইরাস বিকল্প চয়ন করেছেন৷ .

  1. মাইক্রোসফ্ট টিমগুলি উইন্ডোজ 10 এ কাজ করা বন্ধ করে দিয়েছে কীভাবে ঠিক করবেন?

  2. উইন্ডোজ পরিষেবাগুলির জন্য হোস্ট প্রক্রিয়া ঠিক করা কাজ করা বন্ধ করে দিয়েছে

  3. ফিক্স সুপারফেচ কাজ করা বন্ধ করে দিয়েছে

  4. কিভাবে ঠিক করবেন .EXE উইন্ডোজ 10 এ কাজ করা বন্ধ করেছে?