কম্পিউটার

উইন্ডোজে "সক্রিয় পার্টিশন পাওয়া যায়নি" ত্রুটি কীভাবে ঠিক করবেন?

অ্যাক্টিভ পার্টিশন হল একটি হার্ড ড্রাইভ পার্টিশন যা কম্পিউটার বুট করতে ব্যবহার করে এবং এতে অপারেটিং সিস্টেমের ডেটা থাকে। যেকোনো নির্দিষ্ট কম্পিউটারে, শুধুমাত্র একটি সক্রিয় পার্টিশন থাকতে পারে। সক্রিয় পার্টিশনে কোনো সমস্যা থাকলে কম্পিউটার বুট হবে না; সুতরাং, আপনি সেখানে সংরক্ষিত কোনো ডেটা অ্যাক্সেস করতে পারবেন না। ফলস্বরূপ, “অ্যাক্টিভ পার্টিশন পাওয়া যায়নি! যেকোনো কী টিপুন...” ত্রুটি আপনার বুটেবল পার্টিশনে সমস্যা নির্দেশ করে।

উইন্ডোজে  সক্রিয় পার্টিশন পাওয়া যায়নি  ত্রুটি কীভাবে ঠিক করবেন?

যদি এই সমস্যাটি ঘটে, তবে এটি নিম্নলিখিত সম্ভাবনার কারণে হওয়ার সম্ভাবনা বেশি:

  • বুট ফাইল ধারণকারী পার্টিশন এখন নিষ্ক্রিয়। আপনার কম্পিউটার বুট করার জন্য অপারেটিং সিস্টেম পার্টিশন অবশ্যই সক্রিয় থাকতে হবে।
  • মাস্টার বুট রেকর্ড (MBR) ডিস্ক ক্ষতিগ্রস্ত হয়েছে। MBR হল একটি বুট সেক্টর যা একটি ডিস্কের শুরুতে পাওয়া যায় যা অপারেটিং সিস্টেমের বুট প্রক্রিয়া সম্পর্কে প্রয়োজনীয় তথ্য অন্তর্ভুক্ত করে। এমবিআর সম্পর্কে আরও জানতে, উইকিপিডিয়া পৃষ্ঠা দেখুন।
  • BIOS সিস্টেম ডিস্ক চিনতে অক্ষম৷ একটি কম্পিউটার চালু হলে, BIOS সিস্টেমটি শুরু করে। যদি সিস্টেম ডিস্ক সনাক্ত করতে না পারে, আপনার কম্পিউটার চালু হবে না।
  • BIOS সেটিংস ভুলভাবে সেট করা হয়েছে৷ ভুলভাবে সামঞ্জস্য করা BIOS সেটিংস বিভিন্ন সমস্যা তৈরি করতে পারে, যা আপনি ডিফল্ট সেটিংসে BIOS রিসেট করে সমাধান করতে পারেন৷
  • Windows-এর সিস্টেম ফাইলগুলি নষ্ট হয়ে গেছে৷ সিস্টেম ফাইল বৈধ হতে হবে; অন্যথায়, বুট সমস্যা হতে পারে।

সক্রিয় পার্টিশন পাওয়া যায়নি সমস্যা মোকাবেলা করার জন্য কয়েকটি বিকল্প রয়েছে। ক্রমানুসারে এই সমস্যা সমাধানের পদক্ষেপগুলি অনুসরণ করে আপনার সক্রিয় পার্টিশন খুঁজে পাওয়া যায়নি এমন ত্রুটি ঠিক করুন।

যাচাই করুন যে BIOS উইন্ডোজ ইনস্টলেশন হার্ড ড্রাইভ সনাক্ত করে

BIOS সবসময় বুট হার্ড ড্রাইভ সনাক্ত করে না। তাই এই অবস্থায়, উইন্ডোজ এটি থেকে নির্ভরযোগ্যভাবে বুট করতে অক্ষম। বুট ড্রাইভ চিনতে ব্যবহারকারীকে অবশ্যই BIOS কনফিগার করতে হবে।

  1. BIOS-এ প্রবেশ করতে, কম্পিউটার পুনরায় চালু করুন এবং একটি নির্দিষ্ট কী টিপুন। উইন্ডোজ লোগো প্রদর্শিত হওয়ার আগে, খোলে প্রথম স্ক্রিনে BIOS খুলতে কী তালিকাভুক্ত করুন। Esc, Del, F2, F8, F10, বা F12 সবচেয়ে সম্ভাব্য বিকল্প।
  2. উন্নত এ যান ট্যাব করুন এবং প্রাথমিক আইডিই মাস্টার, প্রাথমিক আইডিই স্লেভ, সেকেন্ডারি আইডিই মাস্টার সন্ধান করুন , এবং সেকেন্ডারি IDE স্লেভ . তারপর, তারা সনাক্ত করা হয়েছে কিনা দেখুন. উইন্ডোজে  সক্রিয় পার্টিশন পাওয়া যায়নি  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. বিআইওএস হার্ড ড্রাইভকে চিনতে পারে না যদি এটি কোনও/শনাক্ত করা হয়নি হিসাবে তালিকাভুক্ত থাকে . পরিবর্তন করুন কোনটিই/শনাক্ত হয়নি স্বয়ংক্রিয় এবং ত্রুটি সংশোধন করা হয়েছে কিনা তা দেখতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। যদি সিস্টেম ডিস্কের তথ্য IDE Master/Slave-এর পরে উপস্থিত হয়, BIOS হার্ড ড্রাইভ সনাক্ত করেছে, এবং আপনি নীচের অন্যান্য সমাধানগুলিতে এগিয়ে যেতে পারেন।

ডিফল্ট সেটিংসে BIOS সেট করুন

ত্রুটি "সক্রিয় পার্টিশন পাওয়া যায়নি" ভুল BIOS সেটিংসের কারণে হতে পারে, তাই এটিকে ডিফল্ট সেটিংসে সেট করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং BIOS এ প্রবেশ করুন।
  2. অনেক পিসিতে, আপনি নীচের দিকে একটি লাইন দেখতে পাবেন যেখানে সেটআপ ডিফল্টস — F9 . ডিফল্ট BIOS সেটিংস পুনরুদ্ধার করতে, এই কী টিপুন এবং ঠিক আছে নিশ্চিত করুন৷ অথবা হ্যাঁ . "ডিফল্ট সেটিংস" বিকল্পটি বিভিন্ন ডিভাইসের নিরাপত্তা, ইনিশিয়ালাইজ, এর অধীনে পাওয়া যেতে পারে অথবা প্রস্থান করুন ট্যাব ফ্যাক্টরি ডিফল্ট পুনরুদ্ধার করুন দেখুন অথবাসমস্ত সেটিংস রিসেট করুন সম্ভাবনার মধ্যে। উইন্ডোজে  সক্রিয় পার্টিশন পাওয়া যায়নি  ত্রুটি কীভাবে ঠিক করবেন? উইন্ডোজে  সক্রিয় পার্টিশন পাওয়া যায়নি  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. সংরক্ষণ করতে এবং প্রস্থান করতে, F10 টিপুন . আপনার কম্পিউটার পুনরায় চালু করে 'সক্রিয় পার্টিশন পাওয়া যায়নি ত্রুটি' সমস্যাটি নিষ্পত্তি হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন।

স্টার্টআপ মেরামতের সাথে সিস্টেম ফাইলগুলি মেরামত করুন

যখন উইন্ডোজ শুরু করতে ব্যর্থ হয় বা ত্রুটি দেখা দেয়, তখন সমস্যাটি সমাধান করতে ইনস্টলেশন সিডি থেকে "স্টার্টআপ মেরামত" টুল ব্যবহার করুন। এটি একটি সমস্যা সমাধানের টুল যা আপনার সিস্টেম নির্ণয় করবে এবং আবিষ্কৃত যেকোন সমস্যা সমাধান করবে।

  1. Windows 10 ইনস্টলেশন ডিস্ক থেকে আপনার মেশিন বুট করুন।
  2. উপযুক্ত সময় এবং কীবোর্ড লেআউট বেছে নিন, তারপর Next এ ক্লিক করুন।
  3. আপনার কম্পিউটার মেরামত করুন নির্বাচন করুন পরবর্তী স্ক্রিনে। উইন্ডোজে  সক্রিয় পার্টিশন পাওয়া যায়নি  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  4. সমস্যা নিবারণ> উন্নত বিকল্প> স্টার্টআপ মেরামত নির্বাচন করুন সমস্যা সমাধান থেকে তালিকা. মেরামত কার্যক্রম সম্পূর্ণ করার অনুমতি দিন।

সিস্টেম পার্টিশন সক্রিয় করুন

উইন্ডোজ 7,8,10 স্টার্টআপের সময় "সক্রিয় পার্টিশন পাওয়া যায়নি" ত্রুটিটি দেখা দেয়, সম্ভবত একটি নিষ্ক্রিয় বুট পার্টিশনের কারণে। তাহলে, আপনি কিভাবে বুট পার্টিশন সক্রিয় করবেন?

  1. Windows 10 ইনস্টলেশন DVD থেকে বুট আপ করুন।
  2. আপনার কম্পিউটার মেরামত করুন> সমস্যা সমাধান> উন্নত বিকল্প> কমান্ড প্রম্পট নির্বাচন করুন ড্রপ-ডাউন মেনু থেকে উইন্ডোজে  সক্রিয় পার্টিশন পাওয়া যায়নি  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. কমান্ড প্রম্পটে নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং প্রতিটির পরে এন্টার ক্লিক করুন:
diskpart

list disk

select disk 0 (replace 0 with your PC's primary disk)

list partition

select partition 1 (replace 1 with the system partition's number on your PC)

active

exit
উইন্ডোজে  সক্রিয় পার্টিশন পাওয়া যায়নি  ত্রুটি কীভাবে ঠিক করবেন?

আপনার কম্পিউটার রিস্টার্ট করে সমস্যাটি মীমাংসা হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন।

আপনি যদি 'একটি প্রয়োজনীয় পার্টিশন অনুপস্থিত' ত্রুটি এর কারণে আপনার পিসি রিসেট করতে অক্ষম হন তবে আপনি এই পদ্ধতিটি ব্যবহার করতে পারেন। .

MBR মেরামত করুন

MBR হল একটি ক্রিটিকাল ডিস্ক স্ট্রাকচার যাতে পার্টিশন টেবিল থাকে এবং একটি মসৃণ OS বুটের জন্য এক্সিকিউটেবল কোডের একটি ক্ষুদ্র বিট ছাড়াও থাকে। কিছু বুট সমস্যা, যেমন "অপারেটিং সিস্টেম পাওয়া যায় নি" একটি দূষিত MBR এর কারণে হতে পারে। ফলস্বরূপ, একটি ক্ষতিগ্রস্ত MBR পুনরুদ্ধার করা একটি কার্যকর বিকল্প হতে পারে।

  1. ইন্সটলেশন সিডি থেকে কম্পিউটার বুট করুন। তারপর, একটি সমাধান হিসাবে, কমান্ড প্রম্পট খুলুন।
  2. নিচে তালিকাভুক্ত কমান্ডগুলি চালান, প্রতিটির পরে এন্টার টিপুন।
bootrec.exe /fixmbr

bootrec.exe /fixboot

bootrec.exe /scanos

bootrec.exe /rebuildbcd
উইন্ডোজে  সক্রিয় পার্টিশন পাওয়া যায়নি  ত্রুটি কীভাবে ঠিক করবেন?

যাইহোক, এমবিআর মেরামত করার সময় কোনও ত্রুটি থাকলে এবং এই বার্তাটি উপস্থিত হলে – 

নির্বাচিত ডিস্ক একটি নির্দিষ্ট MBR ডিস্ক নয়।

ACTIVE কমান্ড শুধুমাত্র স্থির MBR ডিস্কে ব্যবহার করতে পারে।

উইন্ডোজে  সক্রিয় পার্টিশন পাওয়া যায়নি  ত্রুটি কীভাবে ঠিক করবেন?

তারপরে আপনি আরও জানতে স্থির করুন:নির্বাচিত ডিস্ক একটি স্থায়ী MBR ডিস্ক নিবন্ধ নয় উল্লেখ করতে পারেন

ব্যাক-আপ উইন্ডোজের ক্ষেত্রে ত্রুটি দেখা দেয়

সক্রিয় পার্টিশন পাওয়া যায়নি বার্তা ছাড়াও আপনি অন্যান্য অপ্রত্যাশিত সমস্যার সম্মুখীন হতে পারেন। যেহেতু সিস্টেম পুনরুদ্ধার প্রায়শই সমস্যাগুলি সমাধানের জন্য শেষ অবলম্বন, তাই নিয়মিত উইন্ডোজ ব্যাক আপ করা গুরুত্বপূর্ণ। সমস্ত ধরণের ডেটা ব্যাক আপ করার জন্য অনেক সফ্টওয়্যার বিকল্প উপলব্ধ, যেমন AOMEI ব্যাকআপার, CAT ডেটা রিকভারি, Recuva, EaseUS, ইত্যাদি৷

যদি OS মুছে যায়, এবং এই বার্তাটি উপস্থিত হয়,

উইন্ডোজে  সক্রিয় পার্টিশন পাওয়া যায়নি  ত্রুটি কীভাবে ঠিক করবেন?

কিভাবে 'নিখোঁজ অপারেটিং সিস্টেম' ত্রুটি ঠিক করবেন দেখুন এই ত্রুটিটি ঠিক করতে।

Windows 10-এ আবিষ্কৃত না হওয়া একটি সক্রিয় পার্টিশনের সমস্যা সমাধানের জন্য, নিঃসন্দেহে, আপনি এই নিবন্ধে উপস্থাপিত চারটি বিকল্পের একটি ব্যবহার করতে পারেন। BIOS সেটআপ ইউটিলিটি সহ অথবা কমান্ড প্রম্পট , আপনি ত্রুটি খুঁজে পাওয়া সক্রিয় পার্টিশন সমাধান করা উচিত. যাইহোক, এই পদ্ধতিগুলি অনিশ্চিত এবং কার্যকর করার সময় সর্বাধিক যত্ন এবং নির্ভুলতার প্রয়োজন, এবং ডিভাইসের কোনও অসুবিধা বা ক্ষতির একমাত্র দায়িত্ব ব্যবহারকারীর।


  1. কিভাবে উইন্ডোজ 7 ত্রুটি 43 ঠিক করবেন

  2. Windows 10 এ কিভাবে অরিজিন ত্রুটি 9:0 ঠিক করবেন

  3. কিভাবে Windows 10 এ WDF_VIOLATION ত্রুটি ঠিক করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 বুট করার ত্রুটি ঠিক করবেন না