কম্পিউটার

আইটিউনস ত্রুটি 'HRESULT 0x80073715' কীভাবে ঠিক করবেন?

আইটিউনস ইনস্টল করতে অক্ষম হওয়ার পরে বেশ কয়েকটি উইন্ডোজ ব্যবহারকারী প্রশ্ন নিয়ে আমাদের কাছে পৌঁছেছেন। যে ত্রুটি বার্তাটি আসে তা হল “Hresult 0x80073715 " এটি দেখা যাচ্ছে, সমস্যাটি  x86_x64.msm-এর মধ্যে একটি দ্বন্দ্ব দ্বারা সহজতর হয়েছে ফাইল এবং Vcredist_x64.exe  যা একটি ইনস্টলেশন ব্যর্থতার ফলে শেষ হয়। আমাদের প্রাথমিক তদন্তের ভিত্তিতে, সমস্যাটি একটি নির্দিষ্ট Windows সংস্করণের মধ্যে সীমাবদ্ধ নয় কারণ এটি Windows 7, Windows 8.1 এবং Windows 10-এ হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে৷

আইটিউনস ত্রুটি  HRESULT 0x80073715  কীভাবে ঠিক করবেন?

Hresult 0x80073715 এর কারণ কি?

আমরা বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদন এবং মেরামতের কৌশলগুলি দেখে এই বিশেষ সমস্যাটি তদন্ত করেছি যা সাধারণত এই বিশেষ ত্রুটি বার্তাটি ঠিক করতে ব্যবহৃত হয়। এটি দেখা যাচ্ছে, এই ত্রুটি বার্তাটি প্রদর্শিত হবে এমন বিভিন্ন পরিস্থিতিতে রয়েছে। এখানে সম্ভাব্য অপরাধীদের একটি সংক্ষিপ্ত তালিকা রয়েছে যা এই iTunes ইনস্টলেশন ত্রুটির কারণ হতে পারে:

  • ইনস্টলারের প্রশাসক বিশেষাধিকার নেই৷ - সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি যা এই ত্রুটি বার্তাটিকে ট্রিগার করবে তা হল আইটিউনস ইনস্টলারের অপর্যাপ্ত অনুমতি৷ যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে আপনি প্রশাসনিক সুযোগ-সুবিধা সহ আইটিউনস খুলছেন তা নিশ্চিত করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন৷
  • ভিজ্যুয়াল C++ প্যাকেজ অনুপস্থিত বা নষ্ট হয়ে গেছে – আরেকটি সাধারণ উদাহরণ যেখানে এই ত্রুটিটি ঘটে তা হল  x86_x64.msm-এর মধ্যে একটি দ্বন্দ্বের কারণে ফাইল এবং Vcredist_x64.exe. এটি হয় ফাইলগুলির একটি সম্পূর্ণরূপে অনুপস্থিত হওয়ার কারণে বা তাদের একটি দূষিত হওয়ার কারণে হয়৷ এই ক্ষেত্রে, আপনি ভিজ্যুয়াল C++ রিডিস্ট প্যাকেজ (যেটিতে দুটি ফাইল রয়েছে) পুনরায় ইনস্টল করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হওয়া উচিত।
  • iTunes ইনস্টলারটি এই Windows সংস্করণে চালানোর জন্য ডিজাইন করা হয়নি৷ – আপনি যদি Windows 10-এ একটি পুরানো iTunes সংস্করণ ইনস্টল করার চেষ্টা করছেন, তাহলে সম্ভাবনা হল যে ইনস্টলারটি মূলত Windows 10-এর সাথে কাজ করার জন্য ডিজাইন করা হয়নি৷ যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে আপনি সামঞ্জস্য মোডে ইনস্টলারটি চালিয়ে সমস্যাটি সমাধান করতে পারেন৷<
  • iTunes সংস্করণ আপনার OS এ কাজ করে না - আপনি যদি একটি পুরানো উইন্ডোজ সংস্করণ ব্যবহার করেন, তাহলে সম্ভবত সর্বশেষ iTunes রিলিজগুলি আপনার উইন্ডোজ সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। এই ক্ষেত্রে, আপনাকে একটি পুরানো iTunes বিল্ড ডাউনলোড করতে হবে এবং পরিবর্তে এটি ব্যবহার করতে হবে।

আপনি যদি বর্তমানে এই একই ত্রুটি বার্তাটি সমাধান করার উপায়গুলির জন্য গবেষণা করছেন, তাহলে এই নিবন্ধটি আপনাকে বিভিন্ন সমস্যা সমাধানের পদক্ষেপগুলি প্রদান করবে। নীচে, আপনি পদ্ধতির একটি সংগ্রহ খুঁজে পাবেন যা একই পরিস্থিতিতে অন্যান্য ব্যবহারকারীরা সফলভাবে ‘Hresult 0x80073715′ এড়ানোর জন্য ব্যবহার করেছে। ত্রুটি৷

নীচের বৈশিষ্ট্যযুক্ত প্রতিটি পদ্ধতি অন্তত একজন প্রভাবিত ব্যবহারকারীর দ্বারা কার্যকর হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। আপনি যদি যতটা সম্ভব দক্ষতার সাথে এটি সম্পর্কে যেতে চান, আমরা সুপারিশ করি যে আপনি নীচের পদ্ধতিগুলিকে একই ক্রমে অনুসরণ করুন যা আমরা সেগুলিকে সাজিয়েছি৷ অবশেষে, আপনি একটি সমাধানের সম্মুখীন হবেন যা আপনার নির্দিষ্ট পরিস্থিতিতে কার্যকর৷

শুরু করা যাক!

পদ্ধতি 1:প্রশাসক বিশেষাধিকার সহ iTunes ইনস্টলার চালানো

দেখা যাচ্ছে, অনুমতি সংক্রান্ত সমস্যার কারণেও এই বিশেষ সমস্যাটি ঘটতে পারে। বেশ কিছু ব্যবহারকারী যারা 'Hresult 0x80073715' এর সম্মুখীন হয়েছেন আইটিউনস ইনস্টল করার চেষ্টা করার সময় প্রতিবারই ত্রুটি দেখা দেয় এবং ইনস্টলারটি অ্যাডমিন অ্যাক্সেসের সাথে খোলা হয়েছে তা নিশ্চিত করে লক্ষণগুলি ঠিক করতে পেরেছে৷

এটি করার জন্য, কেবল ইনস্টল করা iTunes-এ ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান বেছে নিন . তারপর, হ্যাঁ ক্লিক করুন৷ UAC (ইউজার অ্যাকাউন্ট কন্ট্রোল) উইন্ডোতে এবং তারপরে সাধারণভাবে নির্দেশাবলী অনুসরণ করতে এগিয়ে যান।

আইটিউনস ত্রুটি  HRESULT 0x80073715  কীভাবে ঠিক করবেন?

যদি ত্রুটি কোডটি প্রকৃতপক্ষে একটি অনুমতি সমস্যার কারণে হয়ে থাকে, তাহলে ইনস্টলেশনটি ত্রুটি ছাড়াই সম্পূর্ণ হওয়া উচিত।

আপনি যদি এখনও 'Hresult 0x80073715' দেখতে পান ত্রুটি, নীচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 2:ভিজ্যুয়াল C++ 2005 রিডিস্ট প্যাকেজ ইনস্টল করা

এটি দেখা যাচ্ছে, সবচেয়ে সাধারণ কারণ যা 'Hresult 0x80073715' তৈরি করবে ত্রুটি হল এমন উদাহরণ যেখানে একটি নির্দিষ্ট লাইব্রেরি ফাইল iTunes দ্বারা সরবরাহ করা ইনস্টলেশন প্যাকেজের বিতরণে অন্তর্ভুক্ত করা হয় না। বেশ কিছু ব্যবহারকারী যারা এই সমস্যার সম্মুখীন হয়েছিলেন তারা রিপোর্ট করেছেন যে ইনস্টল করা ভিজ্যুয়াল C++ 2005 সার্ভিস প্যাক 1 রিডিস্ট প্যাকেজ এবং আইটিউনস পুনরায় ইনস্টল করার চেষ্টা করার পরে ইনস্টলেশন সফল হয়েছে৷

'Hresult 0x80073715′  ঠিক করার জন্য ভিজ্যুয়াল C++ 2005 সার্ভিস প্যাক 1 রিডিস্ট প্যাকেজ ইনস্টল করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে। ত্রুটি:

  1. প্রথমে, আপনার কাছে অন্য কোনো ভিজ্যুয়াল C++ 2005 নেই তা নিশ্চিত করে শুরু করুন ইনস্টলেশন এটি করতে, Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপর, ‘appwiz.cpl’ টাইপ করুন এবং Enter টিপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে পর্দা আইটিউনস ত্রুটি  HRESULT 0x80073715  কীভাবে ঠিক করবেন?
  2. একবার আপনি প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য এর ভিতরে চলে গেলে মেনু, প্রতিটি ভিজ্যুয়াল স্টুডিও 2005 ইন্সটলেশন সনাক্ত করুন এবং আনইনস্টল করুন প্রতিটিতে ডান-ক্লিক করে এবং আনইন্সটল বেছে নিয়ে প্রসঙ্গ মেনু থেকে। তারপর, প্রতিটি ইনস্টল প্যাকেজ সরানো না হওয়া পর্যন্ত অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন। আইটিউনস ত্রুটি  HRESULT 0x80073715  কীভাবে ঠিক করবেন?
  3. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং পরবর্তী স্টার্টআপ সিকোয়েন্স সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
  4. এই লিঙ্কে যান (এখানে ), উপযুক্ত ভাষা নির্বাচন করুন এবং ডাউনলোড ক্লিক করুন ডাউনলোড নির্বাচন স্ক্রিনে চলে যেতে। আইটিউনস ত্রুটি  HRESULT 0x80073715  কীভাবে ঠিক করবেন?
  5. এরপর, vcredist ফাইলের সাথে যুক্ত বাক্সটি চেক করুন যা আপনার OS আর্কিটেকচারের সাথে মিলে যায় এবং পরবর্তী টিপুন ডাউনলোড শুরু করতে। আইটিউনস ত্রুটি  HRESULT 0x80073715  কীভাবে ঠিক করবেন?
  6. ডাউনলোড সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, তারপর vcredist ইনস্টলেশন এক্সিকিউটেবল খুলুন এবং আপনার কম্পিউটারে পুনরায় বিতরণযোগ্য প্যাকেজ ইনস্টল করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন। | আইটিউনস ত্রুটি  HRESULT 0x80073715  কীভাবে ঠিক করবেন?
  7. ইন্সটল সম্পূর্ণ হয়ে গেলে, আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং আইটিউনস পুনরায় ইনস্টল করার চেষ্টা করে পরবর্তী সিস্টেম স্টার্টআপে সমস্যাটির সমাধান হয়েছে কিনা তা দেখুন।

আপনি যদি এখনও একই ত্রুটি বার্তার সম্মুখীন হন (0x80073715),  নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 3:সামঞ্জস্যপূর্ণ মোডে এক্সিকিউটেবল চালানো

এটি দেখা যাচ্ছে যে এই সমস্যাটি একটি সামঞ্জস্য সমস্যার কারণেও ঘটতে পারে। আপনি যদি আইটিউনসের যে সংস্করণটি ইনস্টল করার চেষ্টা করছেন সেটি পুরানো হলে, সম্ভবত বিল্ডটি উইন্ডোজ 10-এ কাজ করার জন্য ডিজাইন করা হয়নি। একই রকম হয় - আপনি যদি সর্বশেষ সংস্করণ ইনস্টল করার চেষ্টা করছেন কিন্তু আপনি একটি ব্যবহার করছেন পুরানো OS ইনস্টলেশন।

একই সমস্যার সম্মুখীন হওয়া বেশ কয়েকজন ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা 0x80073715  এর কাছাকাছি যেতে পেরেছেন সামঞ্জস্যতা উইজার্ড ব্যবহার করে ত্রুটি কোড। এটি কীভাবে করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. এক্সিকিউটেবলটি খুঁজুন যা ত্রুটি দিচ্ছে, এতে ডান-ক্লিক করুন এবং প্রপার্টি বেছে নিন নতুন উপস্থিত প্রসঙ্গ মেনু থেকে।
  2. বৈশিষ্ট্যের ভিতরে স্ক্রীন, সামঞ্জস্যতা নির্বাচন করুন উপরের মেনু থেকে ট্যাব এবং সামঞ্জস্য মোডে এই প্রোগ্রামটি চালান। এর সাথে যুক্ত বোতামটি চেক করে শুরু করুন।
  3. এরপর, নীচের ড্রপ-ডাউন থেকে Windows 7 নির্বাচন করুন এবং প্রয়োগ করুন-এ ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে।
  4. আবার ইনস্টলেশন চালানোর চেষ্টা করুন এবং দেখুন আপনি এখনও একই ত্রুটি বার্তার সম্মুখীন হন কিনা।
আইটিউনস ত্রুটি  HRESULT 0x80073715  কীভাবে ঠিক করবেন?

আপনি যদি এখনও 0x80073715  দেখতে পান ত্রুটি, নীচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 4:iTunes এর একটি পুরানো সংস্করণ ইনস্টল করা

আপনি যদি একটি পুরানো মেশিনে সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনার উইন্ডোজ সংস্করণটি iTunes সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ নয় যা আপনি ইনস্টল করার চেষ্টা করছেন। কিছু ব্যবহারকারী যাদের একই সমস্যা ছিল তারা একটি পুরানো আইটিউনস বিল্ড ইনস্টল করে সমস্যার সমাধান করতে পেরেছে।

আপনি এই লিঙ্কটি ব্যবহার করতে পারেন (এখানে ) আইটিউনসের একটি পুরানো সংস্করণ ডাউনলোড করতে। শুধু আইটিউনস ইনস্টলার বিভাগে স্ক্রোল করুন এবং 12.7.4.80 এর চেয়ে পুরানো সংস্করণ বেছে নিন।

আইটিউনস ত্রুটি  HRESULT 0x80073715  কীভাবে ঠিক করবেন?

আপনি এটি ডাউনলোড করতে পরিচালনা করার পরে, পুরানো সংস্করণ ইনস্টল করুন এবং প্রক্রিয়াটি সফল কিনা তা দেখুন। তারপরে আপনি অ্যাপ্লিকেশনের মধ্যে থেকেই সর্বশেষ সংস্করণে আপডেট করার চেষ্টা করতে পারেন।


  1. আইটিউনস ম্যাচ ত্রুটি 4002 কিভাবে ঠিক করবেন

  2. আইফোন ত্রুটি 4013 কিভাবে ঠিক করবেন

  3. আইটিউনস ত্রুটি 9006 বা iPhone ত্রুটি 9006 কিভাবে ঠিক করবেন

  4. আইটিউনস ত্রুটি 3194 কিভাবে ঠিক করবেন