কম্পিউটার

উইন্ডোজে সিঙ্ক ত্রুটির বাইরে অডিও এবং ভিডিও কীভাবে ঠিক করবেন?

যখন অডিও এবং ভিডিও সিঙ্কের বাইরে চলে যায়, তখন আপনার কম্পিউটারে একটি ভিডিও দেখা প্রায় অসম্ভব। ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে এই সমস্যাটি প্রায়শই বিভিন্ন ব্রাউজার যেমন Google Chrome, Mozilla Firefox, এবং Microsoft Edge-এর মধ্যে ঘটে তবে স্থানীয় ভিডিওগুলির জন্য মিডিয়া প্লেয়ার ব্যবহার করার সময়ও এটি ঘটতে পারে৷

উইন্ডোজে সিঙ্ক ত্রুটির বাইরে অডিও এবং ভিডিও কীভাবে ঠিক করবেন?

বেশ কয়েকটি নিশ্চিত পদ্ধতি রয়েছে যা আপনাকে এই সমস্যাটি সমাধান করতে সাহায্য করতে পারে এবং আমরা সেগুলি একটি একক নিবন্ধে উপস্থাপন করার সিদ্ধান্ত নিয়েছি। নিশ্চিত করুন যে আপনি সাবধানে নির্দেশাবলী অনুসরণ করছেন এবং আপনি কিছু সময়ের মধ্যেই সমস্যা থেকে মুক্তি পাবেন!

Windows-এ অডিও এবং ভিডিও সিঙ্কের বাইরে যাওয়ার কারণ কী?

এই সমস্যার বেশ কয়েকটি ভিন্ন কারণ রয়েছে এবং এটি সবই নির্ভর করে সমস্যাটি আসলে কোথায় ঘটে তার উপর:একটি ব্রাউজারের ভিতরে বা আপনার কম্পিউটারে থাকা একটি ভিডিও ফাইল চালানোর সময়। যাইহোক, সবচেয়ে সাধারণ কারণগুলির একটি সংক্ষিপ্ত তালিকা নিয়ে আসা সম্ভব যা আপনাকে আপনার পরিস্থিতি বুঝতে এবং সর্বোত্তম পদ্ধতি বেছে নিতে সাহায্য করতে পারে। এটি নীচে দেখুন:

  • পুরানো ড্রাইভার - পুরানো অডিও ড্রাইভাররা প্রায়ই অডিও পিছিয়ে থাকলে দোষারোপ করা হয় এবং তাদের সর্বদা আপ টু ডেট রাখা গুরুত্বপূর্ণ৷
  • উচ্চ নির্ভুল ইভেন্ট টাইমার - HPET একটি সুনির্দিষ্ট হার্ডওয়্যার টাইমার যা আপনার কম্পিউটারে অডিওকে প্রভাবিত করে বলে মনে হচ্ছে এটি বেশ সুনির্দিষ্ট এবং চাহিদাপূর্ণ। BIOS-এ এটি নিষ্ক্রিয় করা ব্যবহারকারীদের সমস্যা সমাধানে সহায়তা করেছে৷
  • ডিভাইসের অগ্রাধিকার – এটা সম্ভব যে কিছু অ্যাপের স্পিকার অ্যাক্সেস করার ক্ষেত্রে অন্যদের থেকে সুবিধা রয়েছে এবং এটি এমন একটি সমস্যা যা অ্যাপগুলিকে একচেটিয়া অগ্রাধিকার পেতে বাধা দিয়ে খুব সহজেই পরিচালনা করা যেতে পারে।

সমাধান 1:অডিও ডিভাইস ড্রাইভার আপডেট করুন

অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তাদের অডিও ডিভাইসগুলির জন্য সর্বশেষ ড্রাইভার ইনস্টল করা সমস্যাটি অবিলম্বে সমাধান করতে পরিচালিত করেছে। যেহেতু ড্রাইভারগুলি প্রায়শই স্বয়ংক্রিয়ভাবে আপডেট হয় না, তাই এই ধরনের সমস্যাগুলি যাতে না ঘটে তার জন্য তাদের আপ টু ডেট রাখা খুবই গুরুত্বপূর্ণ৷ আপনার অডিও ড্রাইভার আপডেট করার জন্য নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. স্ক্রীনের নীচের বাম অংশে স্টার্ট মেনু বোতামে ক্লিক করুন, টাইপ করুন “ডিভাইস ম্যানেজার ”, এবং প্রথমটিতে ক্লিক করে উপলব্ধ ফলাফলের তালিকা থেকে এর এন্ট্রি নির্বাচন করুন।
  2. আপনি Windows Key + R কী সমন্বয়ও ব্যবহার করতে পারেন রান ডায়ালগ বক্স আনার জন্য। “devmgmt. টাইপ করুন msc ” ডায়ালগ বক্সে এবং ডিভাইস ম্যানেজার চালানোর জন্য ওকে ক্লিক করুন।
উইন্ডোজে সিঙ্ক ত্রুটির বাইরে অডিও এবং ভিডিও কীভাবে ঠিক করবেন?
  1. যেহেতু আপনি আপনার সাউন্ড ডিভাইসের জন্য ড্রাইভার আপডেট করতে চান, তাই সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার প্রসারিত করুন নামের পাশের তীরটিতে বাম-ক্লিক করে বিভাগে। তালিকার প্রতিটি এন্ট্রিতে ডান-ক্লিক করুন এবং আপডেট ড্রাইভার বেছে নিন প্রসঙ্গ মেনু থেকে।
  2. আপডেট করা ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন চয়ন করুন৷ নতুন উইন্ডো থেকে বিকল্প এবং টুলটি নতুন ড্রাইভার খুঁজে পেতে সক্ষম কিনা তা দেখার জন্য অপেক্ষা করুন। সমস্ত অডিও ডিভাইসের জন্য একই প্রক্রিয়া পুনরাবৃত্তি করুন।
উইন্ডোজে সিঙ্ক ত্রুটির বাইরে অডিও এবং ভিডিও কীভাবে ঠিক করবেন?
  1. অডিও এবং ভিডিও আবার সিঙ্কে আছে কিনা তা পরীক্ষা করে দেখুন!

সমাধান 2:BIOS-এ HPET নিষ্ক্রিয় করুন

উচ্চ নির্ভুলতা ইভেন্ট টাইমার ব্যক্তিগত কম্পিউটারের ভিতরে ব্যবহৃত একটি হার্ডওয়্যার টাইমার। এটি বাধা তৈরি করার ক্ষেত্রে আরও নির্ভুলতা এবং রেজোলিউশন অফার করে। ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে BIOS-এ এই টাইমারটি নিষ্ক্রিয় করা অডিও এবং ভিডিও-এর বাইরের-অফ-সিঙ্ক সমস্যার জন্য বিস্ময়কর কাজ করে এবং সেগুলি জাদুকরীভাবে অদৃশ্য হয়ে যায়! নীচে এটি পরীক্ষা করে দেখুন!

  1. আপনার পিসি চালু করুন এবং BIOS কী টিপে BIOS সেটিংস প্রবেশ করার চেষ্টা করুন যেহেতু সিস্টেমটি শুরু হতে চলেছে৷ BIOS কীটি সাধারণত বুট স্ক্রিনে প্রদর্শিত হয়, এই বলে যে “সেটআপে প্রবেশ করতে ___ টিপুন " বা অনুরূপ কিছু। এছাড়াও অন্যান্য চাবি আছে. সাধারণ BIOS কীগুলি হল F1, F2, Del, ইত্যাদি।
উইন্ডোজে সিঙ্ক ত্রুটির বাইরে অডিও এবং ভিডিও কীভাবে ঠিক করবেন?
  1. এখন HPET বন্ধ করার সময়। আপনার যে বিকল্পটি পরিবর্তন করতে হবে তা বিভিন্ন নির্মাতাদের দ্বারা তৈরি BIOS ফার্মওয়্যার সরঞ্জামগুলিতে বিভিন্ন ট্যাবের নীচে অবস্থিত এবং এটি খুঁজে পাওয়ার কোনও অনন্য উপায় নেই৷ এটি সাধারণত পাওয়ার ম্যানেজমেন্টের অধীনে থাকে ট্যাব কিন্তু একই বিকল্পের জন্য অনেক নাম আছে।
  2. পাওয়ার, পাওয়ার ম্যানেজমেন্ট, পাওয়ার ম্যানেজমেন্ট সেটআপ, এ নেভিগেট করতে তীরচিহ্নগুলি ব্যবহার করুন বা BIOS-এর ভিতরে একটি অনুরূপ সাউন্ডিং ট্যাব। ভিতরে, HPET বা উচ্চ নির্ভুল ইভেন্ট টাইমার নামে একটি বিকল্প নির্বাচন করুন অথবা ভিতরে অনুরূপ কিছু।
উইন্ডোজে সিঙ্ক ত্রুটির বাইরে অডিও এবং ভিডিও কীভাবে ঠিক করবেন?
  1. বিকল্পটি নির্বাচন করার পরে, আপনাকে চালু/বন্ধ এর সাথে অনুরোধ করা হবে বিকল্প বা সক্ষম/অক্ষম করুন . নিশ্চিত করুন যে আপনি বন্ধ চয়ন করেছেন৷ অথবা অক্ষম করুন .
  2. নেভিগেট করুন প্রস্থান করুন বিভাগ এবং পরিবর্তন সংরক্ষণ থেকে প্রস্থান করুন বেছে নিন . এটি কম্পিউটারের বুটের সাথে এগিয়ে যাবে। সমস্যাটি থেকে যায় কিনা তা পরীক্ষা করে দেখুন৷

সমাধান 3:অগ্রাধিকার সেটিংস সাজান

যদি কিছু অ্যাপের আপনার সাউন্ড ডিভাইসের উপর একচেটিয়া অগ্রাধিকার থাকে, তাহলে আপনি হয়ত শব্দ বিলম্বিত হচ্ছে কারণ অগ্রাধিকারগুলি সাজানো হচ্ছে। যে অ্যাপগুলি এই মুহূর্তে সক্রিয় নাও থাকতে পারে আপনার স্পিকারের নিয়ন্ত্রণে থাকতে পারে, যার ফলে অডিও দেরিতে চলতে পারে। এই সমস্যা সমাধানের জন্য নিচের ধাপগুলো দেখুন।

  1. ভলিউম আইকনে ডান-ক্লিক করুন আপনার টাস্কবারে অবস্থিত এবং শব্দ চয়ন করুন এই আইকনটি আপনার টাস্কবারে না থাকলে, আপনি Sound সনাক্ত করতে পারেন কন্ট্রোল প্যানেল খোলার মাধ্যমে সেটিংস , দৃশ্যটিকে বিভাগে পরিবর্তন করা হচ্ছে এবং হার্ডওয়্যার এবং শব্দ নির্বাচন করা>> শব্দ .
উইন্ডোজে সিঙ্ক ত্রুটির বাইরে অডিও এবং ভিডিও কীভাবে ঠিক করবেন?
  1. আপনার স্পিকারগুলি প্লেব্যাক-এর অধীনে সক্ষম আছে কিনা তা পরীক্ষা করুন৷ উইন্ডোর শীর্ষে ক্লিক করে এই ট্যাবে স্যুইচ করুন এবং আপনি যে ডিভাইসটি ব্যবহার করছেন সেটি সনাক্ত করুন৷ এটি শীর্ষে অবস্থিত এবং নির্বাচিত হওয়া উচিত।
  2. একবার এটিতে ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি ক্লিক করুন৷ উইন্ডোর নীচের ডানদিকে বোতাম। প্রপার্টি উইন্ডোতে যা খোলে, ডিভাইস ব্যবহার এর অধীনে চেক করুন এবং এই ডিভাইসটি ব্যবহার করুন (সক্ষম করুন) বিকল্প সেট করুন যদি এটি ইতিমধ্যে না ছিল এবং পরিবর্তনগুলি প্রয়োগ করুন৷
উইন্ডোজে সিঙ্ক ত্রুটির বাইরে অডিও এবং ভিডিও কীভাবে ঠিক করবেন?
  1. উন্নত-এ নেভিগেট করুন একই বৈশিষ্ট্য উইন্ডোতে ট্যাব করুন এবং এক্সক্লুসিভ মোড-এর অধীনে চেক করুন .
  2. একচেটিয়া মোড অ্যাপ্লিকেশনগুলিকে অগ্রাধিকার দিন এর পাশের বাক্সগুলি থেকে টিক চিহ্ন মুক্ত করুন "বিকল্প। ঠিক আছে ক্লিক করে এই পরিবর্তনগুলিও প্রয়োগ করুন এবং আপনি যখন আপনার ব্রাউজারে বা আপনার কম্পিউটারে একটি ভিডিও খোলেন তখন অডিও এবং ভিডিও এখন সিঙ্কে আছে কিনা তা পরীক্ষা করে দেখুন৷

সমাধান 4:প্লেয়িং অডিও ট্রাবলশুটার চালান

এই সমাধানটি একজন মাইক্রোসফ্ট পেশাদার দ্বারা প্রস্তাবিত হয়েছিল এবং এটি ব্যবহারকারীদের অন্যান্য সাধারণ প্রতিক্রিয়াগুলির বিপরীতে প্রচুর লোককে সহায়তা করেছিল। এই সমাধানটি বেশ সহায়ক কারণ আপনি ইন-বিল্ট প্লেয়িং অডিও ট্রাবলশুটার চালাবেন যা ত্রুটি সনাক্ত এবং সমাধান করার চেষ্টা করবে। সাবধানে নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. সেটিংস অনুসন্ধান করুন স্টার্ট মেনুতে এবং পপ আপ প্রথম ফলাফলে ক্লিক করুন. এছাড়াও আপনি সরাসরি কগ বোতামে ক্লিক করতে পারেন স্টার্ট মেনুর নীচের বাম অংশে অথবা আপনি Windows Key + I কী সমন্বয় ব্যবহার করতে পারেন .
উইন্ডোজে সিঙ্ক ত্রুটির বাইরে অডিও এবং ভিডিও কীভাবে ঠিক করবেন?
  1. আপডেট এবং নিরাপত্তা সনাক্ত করুন সেটিংস উইন্ডোর নীচের অংশে এবং এটিতে ক্লিক করুন৷
  2. সমস্যা সমাধানে নেভিগেট করুন ট্যাব এবং গেট ও রানিং এর অধীনে চেক করুন
  3. অডিও চালানো হচ্ছে ট্রাবলশুটারটি ঠিক নীচে থাকা উচিত তাই আপনি এটিতে ক্লিক করেছেন এবং স্ক্রিনের নির্দেশাবলী অনুসরণ করেছেন তা নিশ্চিত করুন৷
উইন্ডোজে সিঙ্ক ত্রুটির বাইরে অডিও এবং ভিডিও কীভাবে ঠিক করবেন?
  1. সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা এবং অডিও এবং ভিডিও এখন সিঙ্ক আপ এবং একই সময়ে প্লে হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন৷

  1. অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000005 কিভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ 7, ​​8 এবং 10 এ WHEA_UNCORRECTABLE_ERROR কিভাবে ঠিক করবেন

  3. কিভাবে নেটফ্লিক্স সমস্যায় অডিও/ভিডিও সিঙ্কের বাইরে ঠিক করবেন

  4. উইন্ডোজ 10 পিসিতে সিঙ্কের বাইরে নেটফ্লিক্স অডিও ভিডিও ঠিক করুন