কম্পিউটার

উইন্ডোজ 10-এ 'এই এমএস-গেমিং ওভারলে খুলতে আপনার একটি নতুন অ্যাপ লাগবে' ত্রুটিটি কীভাবে ঠিক করবেন?

এই এমএস-গেমিং ওভারলে খুলতে আপনার একটি নতুন অ্যাপের প্রয়োজন হবে ” ত্রুটি বার্তাটি উইন্ডোজ গেম বারের সাথে সম্পর্কিত, একটি বিকল্প যা Windows 10-এ চালু করা হয়েছে যা কিছু গেমিং বৈশিষ্ট্য যেমন ভিডিও রেকর্ডিং, স্ক্রিনশট নেওয়া ইত্যাদি প্রদান করে। Windows Key + G কী সমন্বয় ব্যবহার করার সময় বার্তাটি প্রদর্শিত হয়, যা ডিফল্ট সমন্বয় যা গেম বার খোলে।

উইন্ডোজ 10-এ  এই এমএস-গেমিং ওভারলে খুলতে আপনার একটি নতুন অ্যাপ লাগবে  ত্রুটিটি কীভাবে ঠিক করবেন?

ব্যবহারকারীরা প্রায়শই তাদের চলমান অন্যান্য অ্যাপগুলির জন্য সেই সংমিশ্রণটি ব্যবহার করতে চান তবে উইন্ডোজ এর গেম বার কার্যকারিতা জোর করে। এই সমস্যাটি সমাধান করার জন্য আপনি বেশ কয়েকটি পদ্ধতি ব্যবহার করতে পারেন এবং আমরা আশা করি আপনি সেগুলির মধ্যে একটির সাথে ভাগ্যবান হবেন!

Windows 10-এ "এই এমএস-গেমিং ওভারলে খুলতে আপনার একটি নতুন অ্যাপ লাগবে" এর কারণ কী?

এই সমস্যার প্রধান কারণ হল যে Windows Key + G কী সমন্বয়টি গেম বারের জন্য সংরক্ষিত . আপনি যদি অন্য উদ্দেশ্যে একই সংমিশ্রণ ব্যবহার করতে চান, তাহলে গেম বারটি নিষ্ক্রিয় করতে হবে৷

যাইহোক, যদি আপনার Windows থেকে Xbox এবং গেম বার আনইনস্টল করা থাকে , এই ত্রুটিটি প্রদর্শিত হবে কারণ উল্লিখিত কী সংমিশ্রণটি ব্যবহার করার সময় উইন্ডোজ খোলার কিছু নেই। সেক্ষেত্রে, আপনাকে মুছে ফেলা Windows 10 অ্যাপ পুনরায় ইনস্টল করতে হবে।

সমাধান 1:গেম বার নিষ্ক্রিয় করুন

সবচেয়ে সহজ পদ্ধতিটি প্রায়শই সর্বোত্তম এবং আপনার অবশ্যই গেম বার অক্ষম করে সমস্যা সমাধান শুরু করা উচিত। এটি কী বাইন্ডিং মুছে ফেলবে এবং আপনি অন্যান্য উদ্দেশ্যে এই কী সমন্বয়টি ব্যবহার করতে সক্ষম হবেন। নিচের ধাপগুলো অনুসরণ করুন!

  1. Windows Key + I কী সমন্বয় ব্যবহার করুন সেটিংস খুলতে আপনার Windows 10 পিসিতে। বিকল্পভাবে, আপনি “সেটিংস অনুসন্ধান করতে পারেন৷ ” টাস্কবারে অবস্থিত অনুসন্ধান বার ব্যবহার করে অথবা আপনি স্টার্ট মেনু বোতামটি খোলার পরে ঠিক উপরে কগ আইকনে ক্লিক করতে পারেন
  2. "গেমিং সনাক্ত করুন এবং খুলুন৷ ” সেটিংস অ্যাপে একবার ক্লিক করে সাব-এন্ট্রি করুন।
উইন্ডোজ 10-এ  এই এমএস-গেমিং ওভারলে খুলতে আপনার একটি নতুন অ্যাপ লাগবে  ত্রুটিটি কীভাবে ঠিক করবেন?
  1. গেম বারে নেভিগেট করুন ট্যাব করুন এবং গেম বার ব্যবহার করে গেম ক্লিপ, স্ক্রিনশট এবং সম্প্রচার রেকর্ড করুন চেক করুন নিচের স্লাইডারটিকে বন্ধ করতে স্লাইড করুন এবং পরে সেটিংস থেকে প্রস্থান করুন। Win + G কী সংমিশ্রণ ব্যবহার করার সময় একই সমস্যা দেখা দেয় কিনা তা পরীক্ষা করে দেখুন!
উইন্ডোজ 10-এ  এই এমএস-গেমিং ওভারলে খুলতে আপনার একটি নতুন অ্যাপ লাগবে  ত্রুটিটি কীভাবে ঠিক করবেন?

সমাধান 2:Windows Apps পুনরায় ইনস্টল করুন

এই পদ্ধতিটি সমস্ত অনুপস্থিত Windows অ্যাপগুলিকে প্রতিস্থাপন করবে যা আপনি কিছুক্ষণ আগে আনইনস্টল করেছেন। ত্রুটিটি দেখা যাচ্ছে কারণ Win + G কী সংমিশ্রণটি Windows এ ডিফল্টরূপে ইনস্টল করা Xbox অ্যাপ ব্যবহার করে। আপনি যদি বিভিন্ন বিল্ট-ইন উইন্ডোজ অ্যাপ আনইনস্টল করার চেষ্টা করে থাকেন, তাহলে আপনি এই অ্যাপটিকেও আনইনস্টল করে থাকতে পারেন এবং আপনি যখন সেই কী সমন্বয়টি ব্যবহার করেন তখন উইন্ডোজ খোলার কিছু থাকে না। পদ্ধতিটি কয়েক মিনিট সময় নেবে কিন্তু এটি অগণিত ব্যবহারকারীদের জন্য কাজ করেছে!

  1. উইন্ডোজ এক্সপ্লোরার খুলে আপনার কম্পিউটারে নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন এবং এই পিসিতে ক্লিক করুন :
C:\Users\YOURUSERNAME\AppData\Local\Packages
  1. আপনি যদি AppData ফোল্ডারটি দেখতে অক্ষম হন, তাহলে আপনাকে বিকল্পটি চালু করতে হতে পারে যা আপনাকে লুকানো ফাইল এবং ফোল্ডার দেখতে সক্ষম করে। “দেখুন-এ ক্লিক করুন " ফাইল এক্সপ্লোরারের মেনুতে ট্যাব করুন এবং "লুকানো আইটেম-এ ক্লিক করুন দেখান/লুকান বিভাগে চেকবক্স। ফাইল এক্সপ্লোরার লুকানো ফাইলগুলি দেখাবে এবং আপনি এটিকে আবার পরিবর্তন না করা পর্যন্ত এই বিকল্পটি মনে রাখবেন৷
উইন্ডোজ 10-এ  এই এমএস-গেমিং ওভারলে খুলতে আপনার একটি নতুন অ্যাপ লাগবে  ত্রুটিটি কীভাবে ঠিক করবেন?
  1. প্যাকেজ ফোল্ডারে সমস্ত ফাইল এবং ফোল্ডার মুছুন। আপনি যদি এমন একটি বার্তা পান যে কিছু ফাইল ব্যবহারে থাকার কারণে মুছে ফেলা যায়নি, আপনি সেগুলি এড়িয়ে যেতে পারেন। এছাড়াও আপনি নিরাপদ রাখার জন্য ফাইল এবং ফোল্ডারগুলিকে অন্য কোথাও সরাতে পারেন!
  2. স্টার্ট মেনু বোতামে ডান-ক্লিক করে এবং Windows PowerShell (অ্যাডমিন) ক্লিক করে PowerShell ইউটিলিটি খুলুন প্রসঙ্গ মেনুতে বিকল্প।
উইন্ডোজ 10-এ  এই এমএস-গেমিং ওভারলে খুলতে আপনার একটি নতুন অ্যাপ লাগবে  ত্রুটিটি কীভাবে ঠিক করবেন?
  1. যদি আপনি সেই স্পটে PowerShell-এর পরিবর্তে Command Prompt দেখতে পান, তাহলে আপনি স্টার্ট মেনু বা এর পাশের সার্চ বারেও এটি অনুসন্ধান করতে পারেন। এইবার, নিশ্চিত করুন যে আপনি প্রথম ফলাফলে ডান-ক্লিক করেছেন এবং প্রশাসক হিসাবে চালান বেছে নিন .
  2. PowerShell কনসোলে, নীচে দেখানো কমান্ডটি টাইপ করুন এবং নিশ্চিত করুন যে আপনি এন্টার ক্লিক করেছেন টাইপ করার পর।
Get-AppXPackage -AllUsers | Foreach {Add-AppxPackage -DisableDevelopmentMode -Register “$($_.InstallLocation)\AppXManifest.xml”}
  1. এই আদেশটিকে তার কাজ করতে দিন! সমস্ত অ্যাপ পুনরায় ইনস্টল করতে কয়েক মিনিট সময় নেওয়া উচিত। "এই এমএস-গেমিং ওভারলে খুলতে আপনার একটি নতুন অ্যাপের প্রয়োজন হবে" ত্রুটি বার্তাটি এখনও প্রদর্শিত হচ্ছে কিনা তা পরীক্ষা করে দেখুন৷

সমাধান 3:রেজিস্ট্রি এডিটরে কী বাইন্ডিং অক্ষম করুন

যদি উপরের পদ্ধতিগুলি ফলাফল প্রদান করতে ব্যর্থ হয় বা যদি তারা কোনও পদক্ষেপের সময় বিভিন্ন ত্রুটির বার্তা দেখায়, তবে রেজিস্ট্রি এডিটরে সমস্যা সমাধানের বিকল্প সবসময়ই থাকে। এটি দ্রুত এবং দক্ষ কিন্তু কিছু ব্যবহারকারী সিস্টেমের স্থিতিশীলতার সমস্যার কারণে রেজিস্ট্রি সম্পাদনা করা এড়িয়ে যায়। যাইহোক, আপনি যদি নীচের পদক্ষেপগুলি সাবধানে অনুসরণ করেন, তবে কিছুই ভুল হতে পারে না এবং সমস্যাটি দ্রুত চলে যাওয়া উচিত!

  1. যেহেতু আপনি একটি রেজিস্ট্রি কী সম্পাদনা করতে যাচ্ছেন, তাই আমরা সুপারিশ করছি আপনি এই নিবন্ধটি দেখুন যা আমরা আপনার জন্য প্রকাশ করেছি যাতে আপনার রেজিস্ট্রি নিরাপদে ব্যাকআপ করা যায় যাতে অন্যান্য সমস্যাগুলি প্রতিরোধ করা যায়৷ তবুও, আপনি যদি সাবধানে এবং সঠিকভাবে পদক্ষেপগুলি অনুসরণ করেন তবে কিছুই ভুল হবে না৷
  2. রেজিস্ট্রি এডিটর খুলুন অনুসন্ধান বারে "regedit" টাইপ করে উইন্ডো, স্টার্ট মেনু, বা রান ডায়ালগ বক্স যা Windows Key + R দিয়ে অ্যাক্সেস করা যেতে পারে কী সমন্বয়। বাম প্যানে নেভিগেট করে আপনার রেজিস্ট্রিতে নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন:
HKEY_CURRENT_USER\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\GameDVR
  1. এই কীটিতে ক্লিক করুন এবং AppCaptureEnabled নামে একটি এন্ট্রি সনাক্ত করার চেষ্টা করুন . এটি না থাকলে, একটি নতুন DWORD মান তৈরি করুন৷ NoWinKeys নামক এন্ট্রি উইন্ডোর ডানদিকে ডান-ক্লিক করে এবং নতুন>> DWORD (32-বিট) মান বেছে নিয়ে . এটিতে ডান-ক্লিক করুন, এবং পরিবর্তন চয়ন করুন৷ প্রসঙ্গ মেনু থেকে বিকল্প।
উইন্ডোজ 10-এ  এই এমএস-গেমিং ওভারলে খুলতে আপনার একটি নতুন অ্যাপ লাগবে  ত্রুটিটি কীভাবে ঠিক করবেন?
  1. সম্পাদনা-এ উইন্ডো, মান ডেটা এর অধীনে বিভাগ মান পরিবর্তন করুন 0 এবং আপনার করা পরিবর্তনগুলি প্রয়োগ করুন। নিশ্চিত করুন যে বেসটি দশমিকে সেট করা আছে। নিশ্চিত করুন৷ এই প্রক্রিয়া চলাকালীন উপস্থিত হতে পারে এমন কোনো নিরাপত্তা ডায়ালগ।
  2. আরও, রেজিস্ট্রিতে নীচের অবস্থানে নেভিগেট করুন:
HKEY_CURRENT_USER\System\GameConfigStore
  1. GameDVR_Enabled নামের একটি DWORD এন্ট্রি খুঁজুন . এটি না থাকলে, ধাপ 3 থেকে একই ক্রিয়াগুলি পুনরাবৃত্তি করুন৷ এটি তৈরি করার জন্য। এটিতে ডান-ক্লিক করুন এবং পরিবর্তন করুন চয়ন করুন৷ .
উইন্ডোজ 10-এ  এই এমএস-গেমিং ওভারলে খুলতে আপনার একটি নতুন অ্যাপ লাগবে  ত্রুটিটি কীভাবে ঠিক করবেন?
  1. সম্পাদনা-এ উইন্ডো, মান ডেটা এর অধীনে বিভাগ মান পরিবর্তন করুন 0 এবং আপনার করা পরিবর্তনগুলি প্রয়োগ করুন৷
  2. আপনি এখন স্টার্ট মেনু>> পাওয়ার বোতাম>> রিস্টার্ট ক্লিক করে ম্যানুয়ালি আপনার কম্পিউটার রিস্টার্ট করতে পারেন এবং সমস্যাটি চলে গেছে কিনা তা পরীক্ষা করে দেখুন। এটি সম্ভবত অবিলম্বে সমস্যার সমাধান করবে৷

সমাধান 4:উইন্ডোজ স্টোর ক্যাশে রিসেট করুন

যদি স্টোরের ক্যাশে কিছু সমস্যার সম্মুখীন হয়, তবে নিশ্চিত করুন যে আপনি এই সাধারণ কমান্ড দিয়ে এটি পুনরায় সেট করেছেন। ক্যাশে রিসেট করা সাধারণত একই ধরনের সমস্যার সমাধান করে কারণ স্টোরটি অত্যধিকভাবে ব্যবহার করা হলে এবং এর ক্যাশে প্রস্তাবিত থেকে বড় হয়ে গেলে সেগুলি ঘটে। এটি Xbox এবং গেম বার অ্যাপ সহ যেকোনও উইন্ডোজ অ্যাপে সমস্যা সৃষ্টি করতে পারে।

  1. স্টার্ট মেনু ক্লিক করুন বোতাম এবং টাইপ করুন “wsreset "আদেশ। যত তাড়াতাড়ি আপনি এটি টাইপ করুন, উপরের প্রথম ফলাফলটি হওয়া উচিত “wsreset – রান কমান্ড ”।
উইন্ডোজ 10-এ  এই এমএস-গেমিং ওভারলে খুলতে আপনার একটি নতুন অ্যাপ লাগবে  ত্রুটিটি কীভাবে ঠিক করবেন?
  1. স্টোরের ক্যাশে রিসেট করতে এটিতে ক্লিক করুন। এই পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং "এই ms-গেমিং ওভারলে খুলতে আপনার একটি নতুন অ্যাপের প্রয়োজন হবে" ত্রুটি বার্তাটি এখনও উপস্থিত হয় কিনা তা দেখতে Win + G কী সমন্বয় ব্যবহার করার চেষ্টা করুন৷

  1. ঠিক করুন এটি খুলতে আপনার একটি নতুন অ্যাপের প্রয়োজন হবে – ms-windows-store

  2. এই অ্যাপটি ঠিক করুন চুক্তির নির্দিষ্ট ত্রুটি সমর্থন করে না

  3. একজন প্রশাসক আপনাকে এই অ্যাপটি চালানো থেকে অবরুদ্ধ করেছে - কীভাবে একটি উইন্ডোজ 10 পিসিতে ঠিক করবেন

  4. কিভাবে ঠিক করবেন "এই উইন্ডোজ ডিফেন্ডার লিঙ্কটি খুলতে আপনার একটি নতুন অ্যাপ লাগবে" ত্রুটি