কম্পিউটার

চলমান একাধিক Google Chrome প্রসেস কিভাবে ঠিক করবেন?

ক্রোম সবচেয়ে বেশি ব্যবহৃত ব্রাউজারগুলির মধ্যে একটি এবং এটি মোট ইন্টারনেট ট্রাফিকের অর্ধেকেরও বেশি। ক্রোম ব্যবহারকারীর সংখ্যা অন্য যেকোনো ব্রাউজার থেকে অনেক বেশি এবং এটি দ্রুত ব্রাউজিং গতি এবং ব্রাউজার দ্বারা প্রদত্ত ইন্টারফেস ব্যবহার করা সহজ। ক্রোম একাধিক অপারেটিং সিস্টেম জুড়ে ইনস্টল করা যেতে পারে এবং নিয়মিত কর্মক্ষমতা আপডেট গ্রহণ করে৷

ব্রাউজারের ব্যাপক জনপ্রিয়তা সত্ত্বেও, উইন্ডোজের ক্রোম অ্যাপ্লিকেশনে অনেক সমস্যা রয়েছে। এটি কম্পিউটারে প্রচুর পরিমাণে RAM এবং সংস্থান ব্যবহার করার জন্য কুখ্যাত। এই নিবন্ধে, আমরা “একাধিক নিয়ে আলোচনা করব প্রক্রিয়া টাস্ক ম্যানেজারে সমস্যা। Chrome তার প্রতিটি টাস্ক, ট্যাব এবং এক্সটেনশনের জন্য একটি নতুন প্রক্রিয়া খোলে৷

চলমান একাধিক Google Chrome প্রসেস কিভাবে ঠিক করবেন?

ক্রোমে "মাল্টিপল প্রসেস" সমস্যার কারণ কী?

একাধিক ব্যবহারকারীর কাছ থেকে অসংখ্য প্রতিবেদন পাওয়ার পর, আমরা সমস্যাটি তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছি এবং এটি সম্পূর্ণরূপে ঠিক করার জন্য সমাধানের একটি সেট তৈরি করেছি৷ এছাড়াও, যে কারণে এটি ট্রিগার হয়েছে তা আমরা খতিয়ে দেখেছি এবং এটিকে নিম্নরূপ তালিকাভুক্ত করেছি৷

  • ভুল কনফিগারেশন:  ডিফল্টরূপে, প্রতিটি ট্যাবের জন্য একাধিক প্রক্রিয়া চালানোর জন্য Chrome কনফিগার করা আছে। ব্রাউজারটিতে একটি অন্তর্নির্মিত টাস্ক ম্যানেজার রয়েছে এবং এটি ব্রাউজার দ্বারা ব্যবহৃত সংস্থান এবং চলমান প্রক্রিয়াগুলির সংখ্যাও দেখায়। একটি ট্যাব ক্র্যাশ হলে ডেটার ক্ষতি এড়াতে এটি করা হয় এবং এটি একটি পৃথক প্রক্রিয়া হিসাবে চালানো হচ্ছে, অন্যান্য ট্যাব এবং ডেটা সংরক্ষণ করা যেতে পারে। তাই, ডেটার ক্ষতি এড়াতে Chrome প্রতিটি ট্যাব আলাদাভাবে চালায়।

এখন যেহেতু আপনি সমস্যার প্রকৃতি সম্পর্কে প্রাথমিক ধারণা পেয়েছেন, আমরা সমাধানের দিকে এগিয়ে যাব। বিরোধ এড়াতে যে নির্দিষ্ট ক্রমে এগুলি সরবরাহ করা হয়েছে সেগুলিকে প্রয়োগ করা নিশ্চিত করুন৷

সমাধান 1:কনফিগারেশন পরিবর্তন করা

যেহেতু Chrome প্রতিটি ট্যাবের জন্য বিভিন্ন প্রক্রিয়া চালানোর জন্য কনফিগার করা হয়েছে, ব্যবহারকারী এই কনফিগারেশন পরিবর্তন না করা পর্যন্ত এটি তা করতে থাকবে। এই কনফিগারেশন পরিবর্তন করার বিকল্পটি সেটিংসে অন্তর্ভুক্ত করা হয়নি এবং Chrome এর শর্টকাটে একটি কমান্ড লাইন যোগ করে এটি পরিবর্তন করতে হবে। এর জন্য:

  1. Chrome-এ ডান-ক্লিক করুন .exe " ডেস্কটপে শর্টকাট এবং "বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন৷ " চলমান একাধিক Google Chrome প্রসেস কিভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য:  আপনার যদি কোনো শর্টকাট না থাকে, একটি তৈরি করুন৷

  2. শর্টকাট-এ ক্লিক করুন " শীর্ষে ট্যাব এবং "লক্ষ্য নির্বাচন করুন৷ "বিকল্প। চলমান একাধিক Google Chrome প্রসেস কিভাবে ঠিক করবেন?
  3. যোগ করুন৷ তালিকাভুক্ত টার্গেট অবস্থানের শেষে নিম্নলিখিত কমান্ড লাইন।
    --process-per-site
  4. কমান্ড লাইন যোগ করার পর, লক্ষ্যে সম্পূর্ণ এন্ট্রি প্যানেলটি দেখতে নিচের মত হওয়া উচিত।
    "C:\Program Files (x86)\Google\Chrome\Application\chrome.exe" --process-per-site
    চলমান একাধিক Google Chrome প্রসেস কিভাবে ঠিক করবেন?
  5. প্রয়োগ করুন-এ ক্লিক করুন " এবং তারপরে "সংরক্ষণ করুন নির্বাচন করুন৷ ".
  6. এখন Chrome-এর সমস্ত ট্যাবের জন্য একটি একক প্রক্রিয়া চালানো উচিত৷

সমাধান 2:প্রক্রিয়াগুলি নির্মূল করা

উপরন্তু, আপনি সম্পদ সংরক্ষণের জন্য অতিরিক্ত প্রক্রিয়াগুলি বাদ দিতে পারেন, এটি ব্রাউজারের সাথে আসা অন্তর্নির্মিত টাস্ক ম্যানেজার ব্যবহার করে করা যেতে পারে। এর জন্য:

  1. Chrome খুলুন এবং একটি নতুন ট্যাব চালু করুন।
  2. Shift টিপুন ” + “Esc টাস্ক ম্যানেজার খুলতে।
  3. আপনার জন্য উপযোগী নয় এমন যেকোনো প্রক্রিয়ায় ক্লিক করুন এবং "শেষ নির্বাচন করুন প্রক্রিয়া "বিকল্প। চলমান একাধিক Google Chrome প্রসেস কিভাবে ঠিক করবেন?
  4. মনে রাখবেন যে এটি প্রক্রিয়াটির সাথে যুক্ত ট্যাবটিও বন্ধ করে দেবে।

  1. Google Chrome এ ERR_SSL_PROTOCOL_ERROR কিভাবে ঠিক করবেন

  2. Windows 10 এ Chrome ক্র্যাশিং কিভাবে ঠিক করবেন

  3. Google Chrome এ ERR_SPDY_PROTOCOL_Error কিভাবে ঠিক করবেন

  4. Google Chrome এ “ERR_ADDRESS_UNREACHABLE” কিভাবে ঠিক করবেন