কম্পিউটার

উইন্ডোজ 11 ত্রুটি চালানো এই পিসিটি কীভাবে ঠিক করবেন

Microsoft আনুষ্ঠানিকভাবে Windows 11-এর ঘোষণা করেছে। যদিও এই বছরের শেষের দিকে সর্বজনীন প্রকাশের কথা বলা হয়েছে, Microsoft-এর PC Health Check অ্যাপটি Windows 10 ব্যবহারকারীদের তাদের PC Windows 11 ইনস্টল করার জন্য ন্যূনতম সিস্টেমের প্রয়োজনীয়তা পূরণ করে কিনা তা পরীক্ষা করার অনুমতি দেয়।

দুর্ভাগ্যবশত, পিসি হেলথ চেক অ্যাপটি চালানো দেখায় এই পিসি উইন্ডোজ 11 চালাতে পারে না অনেক ব্যবহারকারীর জন্য ত্রুটি।

তাহলে, কিভাবে আপনি ত্রুটি বার্তার সম্মুখীন না হয়ে Windows 10-এ Windows 11 আপগ্রেড করতে পারেন?

Windows 11 আপগ্রেড ত্রুটি বার্তা কি?

সম্পূর্ণ ত্রুটি বার্তাটি পড়ে:

এই PC Windows 11 চালাতে পারে না—যদিও এই PC Windows 11 চালানোর জন্য সিস্টেমের প্রয়োজনীয়তা পূরণ করে না, আপনি Windows 10 আপডেট পেতে থাকবেন।

আপনি নিম্নলিখিত ত্রুটিটিও দেখতে পারেন:

  • এই পিসিটি অবশ্যই TMP 1.2/2.0 সমর্থন করবে৷
  • এই পিসি অবশ্যই সিকিউর বুট সমর্থন করবে।

আপনি যদি একই ধরনের ত্রুটির সম্মুখীন হন এবং ভাবছেন যে Windows 11 ইনস্টল করার জন্য আপনাকে নতুন হার্ডওয়্যারে আপগ্রেড করতে হবে, এই নিবন্ধটি আপনার প্রয়োজন৷

Windows 11 ইনস্টল করার জন্য সিস্টেমের প্রয়োজনীয়তাগুলি কী কী?

মজার বিষয় হল, অফিসিয়াল Windows 11 সিস্টেমের প্রয়োজনীয়তাগুলি সবচেয়ে নিবিড় নয়, এবং বেশিরভাগ আধুনিক সিস্টেমের এটিকে বাক্সের বাইরে সমর্থন করা উচিত। যাইহোক, Windows 10 থেকে কিছু আপগ্রেড আছে।

Windows 11 ইনস্টল এবং চালানোর জন্য নিম্নলিখিত সিস্টেমের প্রয়োজনীয়তাগুলি রয়েছে:

  • 1GHz 64-বিট প্রসেসর
  • 4GB RAM
  • 64 GB স্টোরেজ স্পেস
  • সিস্টেম ফার্মওয়্যার যা UEFI সমর্থন করে, সিকিউর বুট সক্ষম
  • বিশ্বস্ত প্ল্যাটফর্ম মডিউল (TPM) 1.2/2.0.

এখন, আপনি যদি হার্ডওয়্যার স্পেসিফিকেশনগুলি পূরণ করেন এবং এখনও এই পিসিতে পিসি হেলথ চেকআপ অ্যাপ ব্যবহার করার সময় উইন্ডোজ 11 ত্রুটির সম্মুখীন হন, তাহলে আপনি আপনার BIOS/UEFI সেটআপে কয়েকটি সেটিংস টুইক করে এটি ঠিক করতে পারেন।

উইন্ডোজ 11 ত্রুটি চালানো এই পিসিটি কীভাবে ঠিক করবেন

মাউন্ট করা ISO থেকে বুটেবল ড্রাইভ বা সেটআপ ফাইলের মাধ্যমে Windows 11 ইনস্টল করার সময় আপনি এই ত্রুটির সম্মুখীন হতে পারেন৷

UEFI বুট মোড কি?

UEFI (ইউনিফাইড এক্সটেনসিবল ফার্মওয়্যার ইন্টারফেস) হল একটি বুটিং পদ্ধতি যা BIOS (বেসিক ইনপুট আউটপুট সিস্টেম) প্রতিস্থাপন করার জন্য ডিজাইন করা হয়েছে। লিগ্যাসি বুটে, সিস্টেম বুট করার জন্য BIOS ফার্মওয়্যার ব্যবহার করে।

সাধারণভাবে, নতুন UEFI মোড ব্যবহার করে উইন্ডোজ ইনস্টল করার সুপারিশ করা হয় কারণ এটি লিগ্যাসি BIOS মোডের তুলনায় সিকিউর বুটের মতো আরও সুরক্ষা বৈশিষ্ট্য সহ আসে। আপনি এখানে BIOS সম্পর্কে আরও জানতে পারেন।

"পিসি উইন্ডোজ 11 চালাতে পারে না ত্রুটি?"

আপনার পিসি Windows 11 সমর্থন করে কিনা বা বুটেবল ফ্ল্যাশ ড্রাইভ থেকে Windows 11 ইনস্টল করার চেষ্টা করে বা মাউন্ট করা ISO থেকে সেটআপ ফাইল ব্যবহার করে কিনা তা পরীক্ষা করার জন্য আপনি PC Health Check অ্যাপটি চালালে এই ত্রুটি ঘটে।

Windows 11 আপনার কম্পিউটারের সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়ার জন্য, এটিকে অবশ্যই নিরাপদ বুট সহ UEFI সমর্থন করতে হবে এবং TPM 1.2 বা 2.0 সক্ষম করতে হবে৷

যেহেতু Windows 11-এর জন্য একটি UEFI সিকিউর বুট সামঞ্জস্যপূর্ণ সিস্টেম প্রয়োজন, তাই আপনি যদি লিগ্যাসি বুট মোডের মাধ্যমে Windows 10 ইনস্টল করে থাকেন তাহলে সেটআপ প্রয়োজনীয় বৈশিষ্ট্যগুলি সনাক্ত করতে ব্যর্থ হবে৷

এটি ট্রিগার করবে এই PC Windows 11 ইনস্টল করতে পারবে না সিস্টেমের প্রয়োজনীয়তা পূরণ না হওয়ায় ত্রুটি। এমনকি যদি আপনার পিসি সিকিউর বুট এবং TMP 2.0 উভয়ই সমর্থন করে, তবুও আপনাকে ত্রুটিটি ম্যানুয়ালি সমাধান করতে তাদের সক্ষম করতে হতে পারে।

আপনি যদি লিগ্যাসি বুট মোড ব্যবহার করেন, তাহলে আপনার BIOS সেটআপে বুট মোডটিকে UEFI-এ সেট করতে হবে সিকিউর বুট বৈশিষ্ট্যটি সক্ষম করতে (এবং সম্ভাব্যভাবে TMP 1.2/2.0ও চালু করুন)।

"এই পিসিতে উইন্ডোজ 11 ত্রুটি চালানো যায় না?" কিভাবে ঠিক করবেন?

এই ত্রুটিটি ঠিক করার জন্য, আপনার বুট মোডটিকে UEFI তে সেট করা উচিত এবং নিরাপদ বুট সক্ষম করা উচিত এবং তারপর আপনার কম্পিউটারে TPM 1.2/2.0 সক্ষম করা আছে কিনা তা নিশ্চিত করুন৷ অনুগ্রহ করে মনে রাখবেন যে ট্যাব নামগুলি নির্মাতাদের মধ্যে পরিবর্তিত হতে পারে, তবে নির্দেশাবলী মোটামুটিভাবে হার্ডওয়্যার জুড়ে অনুবাদ করা উচিত।

1. Windows 10

-এ নিরাপদ বুট সক্ষম করুন৷

Windows 10-এ সিকিউর বুট সামঞ্জস্যতা সক্ষম করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. সমস্ত খোলা উইন্ডোজ বন্ধ করুন এবং আপনার কাজ সংরক্ষণ করুন। তারপর আপনার পিসি বন্ধ করুন।
  2. আপনার সিস্টেম পুনরায় চালু করুন এবং F2 টিপুন BIOS সেটআপে প্রবেশ করতে। বিভিন্ন ল্যাপটপ এবং পিসি নির্মাতারা BIOS এ প্রবেশ করতে অন্যান্য ফাংশন কী যেমন F12, F10, F8, বা Esc কী ব্যবহার করতে পারে। আপনার যদি সাহায্যের প্রয়োজন হয়, আরও টিপসের জন্য কীভাবে BIOS এ প্রবেশ করবেন সে সম্পর্কে আমাদের নির্দেশিকা পড়ুন।
  3. BIOS সেটআপ ইউটিলিটিতে, বুট খুলতে তীর কী ব্যবহার করুন ট্যাব বুট মোড হাইলাইট করুন এবং এটি উত্তরাধিকার সেট করা আছে কিনা তা পরীক্ষা করুন .
  4. বুট মোড পরিবর্তন করতে, বুট মোড থাকার সময় এন্টার টিপুন হাইলাইট করা হয়।
  5. UEFI বেছে নিন অপশন থেকে। UEFI নির্বাচন করতে আপ এবং ডাউন তীর কীগুলি ব্যবহার করুন এবং বিকল্পটি নির্বাচন করতে এন্টার টিপুন।
  6. এরপর, নিরাপত্তা খুলুন ট্যাব
  7. নিরাপদ বুট হাইলাইট করুন তীর কীগুলি ব্যবহার করে বিকল্প এবং এন্টার টিপুন।
  8. সক্ষম বেছে নিন আপনার পিসিতে নিরাপদ বুট সক্ষম করতে।
উইন্ডোজ 11 ত্রুটি চালানো এই পিসিটি কীভাবে ঠিক করবেন

একবার আপনি বুট মোডে সিকিউর বুট এবং UEFI সক্ষম করলে, নিশ্চিত করুন যে আপনার পিসির জন্য TPM 1.2/2.0ও সক্রিয় আছে। তাই, এখনও BIOS সেটআপ মেনু বন্ধ করবেন না।

2. "এই পিসি উইন্ডোজ 11 ত্রুটি ইনস্টল করতে পারে না"

ঠিক করতে TMP 1.2/2.0 সক্ষম করুন

TMP 1.2/2.0 বৈশিষ্ট্যটি BIOS সেটআপ থেকেও অ্যাক্সেসযোগ্য। এটি কীভাবে করবেন তা এখানে।

  1. BIOS/UEFI-এ, নিরাপত্তা খুলুন ট্যাব
  2. নিচে স্ক্রোল করুন এবং বিশ্বস্ত প্ল্যাটফর্ম প্রযুক্তি হাইলাইট করুন বিকল্প, এবং এন্টার টিপুন। Intel ল্যাপটপে, আপনি Intel Platform Trust Technology দেখতে পারেন৷ পরিবর্তে বিকল্প।
  3. সক্ষম বেছে নিন এবং আপনার নির্বাচন প্রয়োগ করতে এন্টার টিপুন।
  4. পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং প্রস্থান করুন।
উইন্ডোজ 11 ত্রুটি চালানো এই পিসিটি কীভাবে ঠিক করবেন

এটাই. আপনি সফলভাবে Windows 10-এ সিকিউর বুট সামঞ্জস্যতা এবং TMP 2.0 সক্ষম করেছেন। আপনার পিসি রিস্টার্ট করুন, পিসি হেলথ চেকআপ টুল চালান, বা ত্রুটির সমাধান হয়েছে কিনা তা দেখতে Windows 11 ইনস্টল করুন।

লিগ্যাসি থেকে UEFI এ বুট মোড পরিবর্তন করার পর কোনো বুট ডিভাইসে ত্রুটি পাওয়া যায়নি

আপনি কোন বুট ডিভাইস খুঁজে পাওয়া যায়নি সম্মুখীন হতে পারেন আপনি যদি লিগ্যাসি থেকে UEFI-তে বিদ্যমান Windows 10 ইনস্টলেশনের জন্য বুট মোড পরিবর্তন করেন তবে ত্রুটি। যাইহোক, চিন্তার কিছু নেই।

আপনি BIOS সেটআপে আবার UEFI থেকে বুট মোডকে লিগ্যাসিতে পরিবর্তন করে আপনার বিদ্যমান Windows 10 ইনস্টলেশনে সহজেই বুট করতে পারেন।

এরপরে, ডিস্কের ডেটা পরিবর্তন বা মুছে না দিয়ে আপনার ইনস্টলেশন ড্রাইভ/ডিস্ককে মাস্টার বুট রেকর্ড (MBR) থেকে GUID পার্টিশন টেবিলে (GPT) রূপান্তর করতে MBR2GTP টুল ব্যবহার করুন। আপনি এখানে MBR2GRP ব্যবহার সম্পর্কে আরও জানতে পারেন।

একবার আপনি ড্রাইভটি রূপান্তর করার পরে, আপনি বুট মোডকে লিগ্যাসি থেকে UEFI-তে পরিবর্তন করতে পারেন কোন বুট ডিভাইস পাওয়া ত্রুটি ছাড়াই৷

বিকল্পভাবে, আপনি যদি Windows 11 ইনস্টল পরিষ্কার করতে যাচ্ছেন, তাহলে ভবিষ্যতে কোনো সমস্যা এড়াতে UEFI মোডে Windows 11 (বা Windows 10) ইনস্টল করা নিশ্চিত করুন।

সিকিউর বুট সক্ষম করার পরে যদি বুটযোগ্য ড্রাইভটি বুট ম্যানেজারে না দেখায়, তবে নিশ্চিত করুন যে এটি রুফাসের UEFI সিস্টেমের সাথে ফর্ম্যাট করা হয়েছে। যদি না হয়, UEFI (CMS) এ সেট করা টার্গেট সিস্টেমের সাথে আবার একটি বুটেবল ড্রাইভ তৈরি করুন।

এখন আপনি জানেন কিভাবে ত্রুটি ছাড়াই উইন্ডোজ 11 ইনস্টল করতে হয়

BIOS লিগ্যাসি ফার্মওয়্যার সক্ষম করা Windows কম্পিউটারগুলি Windows 11 ইনস্টল করতে সক্ষম হবে না৷ সৌভাগ্যবশত, আপনি নিরাপদ বুট এবং TPM 2.0 সক্ষম করতে UEFI ফার্মওয়্যার মোড সক্ষম করতে আপনার BIOS সেটআপ ইউটিলিটি টুইক করে সহজেই ত্রুটিটি ঠিক করতে পারেন৷


  1. Windows 11 এ 0xc00007b ত্রুটি কিভাবে ঠিক করবেন

  2. কিভাবে উইন্ডোজ 1408 ত্রুটি ঠিক করবেন

  3. Windows 10 এ ত্রুটি 651 কিভাবে ঠিক করবেন

  4. ত্রুটি কিভাবে ঠিক করবেন 0x80070057:Windows 10 এ প্যারামিটারটি ভুল