কম্পিউটার

Windows 10 এ সিস্টেম সংরক্ষিত পার্টিশন পরিচালনা করা

একটি পরিষ্কার OS ইনস্টল করার সময়, Windows ইনস্টলার একটি বিশেষ সিস্টেম সংরক্ষিত পার্টিশন (SRP) তৈরি করে MBR ডিস্ক পার্টিশন টেবিলে। এটি NTFS ফাইল সিস্টেমের সাথে একটি লুকানো পার্টিশন, যা ডিফল্টরূপে একটি ড্রাইভ লেটার বরাদ্দ করা হয় না এবং ফাইল এক্সপ্লোরারে প্রদর্শিত হয় না (বেশিরভাগ ব্যবহারকারীরা এই পরিষেবা SRP পার্টিশনের অস্তিত্ব সম্পর্কেও জানেন না)। Windows 7/Windows Server 2008R2-এ সিস্টেম সংরক্ষিত পার্টিশনের আকার হল 100 MB , Windows 8.1/Windows Server 2012 R2-এ এটি 350 MB , এবং Windows 10/Windows সার্ভার 2016-এ এটি 500 MB-এ বৃদ্ধি করা হয়েছে .

এই নিবন্ধে, আমরা সিস্টেম সংরক্ষিত পার্টিশন কি তা খুঁজে বের করব এটি মুছে ফেলা যায় কিনা এবং এটি মুছে ফেলা বা ক্ষতিগ্রস্থ হলে এটি কীভাবে পুনরুদ্ধার করা যায় তার জন্য ব্যবহৃত হয়৷

বিষয়বস্তু:

  • Windows 10-এ সিস্টেম সংরক্ষিত পার্টিশন
  • Windows 10-এ সিস্টেম রিজার্ভড পার্টিশন কিসের জন্য ব্যবহৃত হয়?
  • আপনি কি Windows 10-এ সিস্টেম সংরক্ষিত পার্টিশন মুছতে পারেন?
  • Windows 10-এ ম্যানুয়ালি একটি সিস্টেম সংরক্ষিত পার্টিশন কীভাবে তৈরি করবেন?
  • সিস্টেম সংরক্ষিত পার্টিশন দুর্ঘটনাক্রমে মুছে ফেলার পরে উইন্ডোজ বুট করতে পারে না
  • Windows 10-এ "সিস্টেম সংরক্ষিত পার্টিশন আপডেট করা যায়নি"

Windows 10-এ সিস্টেম সংরক্ষিত পার্টিশন

প্রথমে, আসুন দেখি সিস্টেম সংরক্ষিত পার্টিশনটি কোথায় অবস্থিত এবং কীভাবে এর বিষয়বস্তু দেখতে হয়। কম্পিউটার ম্যানেজমেন্ট এমএমসি স্ন্যাপ-ইন চালান এবং স্টোরেজ নির্বাচন করুন -> ডিস্ক পরিচালনা . আপনি দেখতে পাচ্ছেন, Windows 10-এ, 500MB সিস্টেম সংরক্ষিত পার্টিশনটি সিস্টেম পার্টিশনের (C:\) সামনে যেখানে Windows ইনস্টল করা আছে।

নিম্নলিখিত ভলিউম বৈশিষ্ট্যগুলি সিস্টেম সংরক্ষিত পার্টিশনে বরাদ্দ করা হয়েছে:Primary partition , Active এবং System .

Windows 10 এ সিস্টেম সংরক্ষিত পার্টিশন পরিচালনা করা সিস্টেম সংরক্ষিত পার্টিশন শুধুমাত্র BIOS-এ উপস্থিত যেসব কম্পিউটার বা UEFI ডিভাইসে লিগ্যাসি কম্প্যাটিবিলিটি সাপোর্ট মডিউল (CSM) আছে ) সক্রিয়। MBR (মাস্টার বুট রেকর্ড) পার্টিশন টেবিল এই ধরনের কম্পিউটারের সিস্টেম ডিস্কে ব্যবহার করা হয়। নেটিভ মোডে UEFI সহ কম্পিউটারে এবং GPT পার্টিশন টেবিলে, কোন SRP পার্টিশন নেই (এর পরিবর্তে EFI পার্টিশন ব্যবহার করা হয়)।

ডিফল্টরূপে, সিস্টেম সংরক্ষিত পার্টিশনে একটি ড্রাইভ অক্ষর বরাদ্দ করা হয় না। আপনি ডিস্ক ম্যানেজমেন্ট কনসোলের মাধ্যমে ড্রাইভ লেটার সেট করতে পারেন (diskmgmt.msc ) অথবা PowerShell কমান্ড ব্যবহার করে:

Get-Partition -DiskNumber 0 -PartitionNumber 1|Set-Partition -NewDriveLetter R

সিস্টেম রিজার্ভড ভলিউমের বিষয়বস্তু এইরকম দেখায় (ফাইল এক্সপ্লোরারে আপনাকে লুকানো এবং সিস্টেম ফাইলগুলি দেখানোর অনুমতি দিতে হবে):

Windows 10 এ সিস্টেম সংরক্ষিত পার্টিশন পরিচালনা করা

দ্রষ্টব্য। আপনি যদি বিদ্যমান পার্টিশন সহ একটি ডিস্কে উইন্ডোজ ইনস্টল করেন তবে ইনস্টলার একটি পৃথক 500 Mb সিস্টেম সংরক্ষিত পার্টিশন তৈরি করে না। এই ক্ষেত্রে বুট ম্যানেজার বুটলোডার ফাইলগুলি একই ভলিউমে স্থাপন করা হয় যেখানে উইন্ডোজ ইনস্টল করা আছে।

Windows 10-এ সিস্টেম সংরক্ষিত পার্টিশন কিসের জন্য ব্যবহৃত হয়?

উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণগুলিতে, ইনস্টল করা ওএসের সাথে পার্টিশনে বুট ফাইলগুলি সংরক্ষণ করা হয়েছিল। Windows 7 দিয়ে শুরু করে, MSFT বিকাশকারীরা বুটলোডার ফাইলগুলি সংরক্ষণ করার জন্য একটি পৃথক লুকানো সিস্টেম সংরক্ষিত পার্টিশন যুক্ত করেছে। এই সমাধানটি ব্যবহারকারীদের থেকে বুটলোডার ফাইলগুলিকে রক্ষা করতে এবং উইন্ডোজের স্থায়িত্ব উন্নত করতে সাহায্য করে৷

সিস্টেম সংরক্ষিত পার্টিশনে কি সংরক্ষিত আছে?

  • উইন্ডোজ বুটলোডার (bootmgr ), এবং বুটলোডার কনফিগারেশন BCD (বুট কনফিগারেশন ডেটা) সহ একটি ফাইল; Bootmgr পুরানো NTLDR বুটলোডারকে উইন্ডোজের নতুন সংস্করণে প্রতিস্থাপন করেছে।
  • BitLocker-এর পরিষেবা ডেটা এনক্রিপশন সাবসিস্টেম (যদি ব্যবহার করা হয়);
  • উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট (WinRE) ফাইল যা বিভিন্ন বুট সমস্যার সমাধান করতে ব্যবহার করা যেতে পারে;
  • সিস্টেম রিকভারি পয়েন্ট মেটাডেটার জন্য সিস্টেম ভলিউম ইনফরমেশন ফোল্ডার;
  • BOOTNXT – ফাইলটি ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ থেকে উইন্ডোজ বুট করতে ব্যবহৃত হয় (উদাহরণস্বরূপ, উইন্ডোজ টু গো);
  • বাক – MBR ডিস্কে ব্যবহৃত বুট সেক্টরের একটি ব্যাকআপ।

আপনি কি Windows 10-এ সিস্টেম সংরক্ষিত পার্টিশন মুছতে পারেন?

আপনি একটি ভাল কারণ ছাড়া সিস্টেম সংরক্ষিত পার্টিশন মুছে ফেলা উচিত নয়, এবং এমনকি আরো তাই ডিস্ক স্থান সংরক্ষণ (500 MB এত বেশি নয়)। এই পার্টিশনটি ছাড়া, আপনার উইন্ডোজ বুট করতে সক্ষম হবে না, যেহেতু বুটলোডার কনফিগারেশন সহ বুট পার্টিশনটি অনুপস্থিত। একটি ত্রুটি প্রদর্শিত হতে পারে:"অপারেটিং সিস্টেম পাওয়া যায়নি"।

Windows 10 এ সিস্টেম সংরক্ষিত পার্টিশন পরিচালনা করা

অথবা

File: \boot\BCD
Status: 0xc00000f
The Boot Configuration Data for you PC is missing or contains errors.

এই ক্ষেত্রে, আপনাকে ম্যানুয়ালি উইন্ডোজ বুটলোডার পুনরুদ্ধার করতে হবে এবং এটিকে সিস্টেম ড্রাইভে C:(নীচে বর্ণিত) রাখতে হবে।

Windows 10-এ ম্যানুয়ালি একটি সিস্টেম সংরক্ষিত পার্টিশন কীভাবে তৈরি করবেন?

আপনি যদি সিস্টেম সংরক্ষিত পার্টিশনটি মুছে ফেলেন (বা এটি প্রাথমিকভাবে অনুপস্থিত) এবং এটি পুনরুদ্ধার করতে চান তবে নিম্নলিখিত পদক্ষেপগুলি ব্যবহার করুন৷

diskpart ব্যবহার করুন উইন্ডোজ পার্টিশনকে 500 MB দ্বারা সঙ্কুচিত করার টুল (এই উদাহরণে, আমরা অনুমান করি পার্টিশন 1 এ উইন্ডোজ ইনস্টল করা আছে):

diskpart
list volume
select volume 1
shrink desired=500

একটি নতুন 500 MB NTFS পার্টিশন তৈরি করুন:

create partition primary
format fs=ntfs
active
assign letter R
exit

এখন আপনি উইন্ডোজ বুটলোডার ফাইলগুলিকে নতুন পার্টিশনে রাখতে পারেন:

bcdboot C:\windows /s R:
bootrec /fixmbr
bootrec /fixboot
bootrec /rebuildbcd

যাইহোক, বেশীরভাগ ক্ষেত্রে, Windows সিস্টেম পার্টিশনে bootmgr কনফিগারেশন সরানো সহজ (এটি নিবন্ধের পরবর্তী বিভাগে বর্ণিত হয়েছে)।

সিস্টেম রিজার্ভড পার্টিশন দুর্ঘটনাক্রমে মুছে ফেলার পরে উইন্ডোজ বুট করতে পারে না

যদি অন্যান্য পার্টিশন আপনাকে উইন্ডোজ ভলিউম সঙ্কুচিত/প্রসারিত করতে বাধা দেয়, আপনি বুটলোডার কনফিগারেশন পুনরুদ্ধার করতে পারেন এবং উইন্ডোজ ইনস্টল করা পার্টিশনে এটি স্থাপন করতে পারেন। এই পদক্ষেপগুলি আপনাকে একটি সিস্টেম সংরক্ষিত পার্টিশন মুছে ফেলার পরে উইন্ডোজ বুট ঠিক করতে সাহায্য করবে৷

যেকোন উইন্ডোজ বুট/ইনস্টলেশন মিডিয়া (ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ বা ডিভিডি) থেকে বুট করার মাধ্যমে আপনি নিশ্চিত করতে পারেন যে সিস্টেম সংরক্ষিত পার্টিশনটি অনুপস্থিত। (আমাদের ক্ষেত্রে, এটি ছিল উইন্ডোজ সার্ভার 2012 R2 ইনস্টল মিডিয়া)।

ইনস্টলেশন স্ক্রিনে, Shift+F10 টিপুন একটি কমান্ড প্রম্পট খুলতে। diskpart চালান এবং ভলিউম তালিকা করুন:

list volume

Windows 10 এ সিস্টেম সংরক্ষিত পার্টিশন পরিচালনা করা

আপনি দেখতে পাচ্ছেন, সিস্টেম সংরক্ষিত পার্টিশনটি অনুপস্থিত, এবং অবশ্যই, উইন্ডোজ এই ডিস্ক থেকে বুট করতে পারে না।

এই ক্ষেত্রে, আপনার সিস্টেম পুনরুদ্ধার করতে, আপনাকে বুটলোডার এন্ট্রিগুলি পুনরায় তৈরি করতে হবে। আলাদা 500 MB সিস্টেম সংরক্ষিত পার্টিশন তৈরি না করার জন্য, bootmgr বুটলোডার ফাইলগুলি একটি সিস্টেম ড্রাইভ C:\ এ পুনরায় তৈরি করা যেতে পারে। এটি করতে, WinPE কমান্ড প্রম্পটে নিম্নলিখিত কমান্ডগুলি চালান। বুট এনভায়রনমেন্ট ফাইলগুলিকে C:\ ড্রাইভে রাখুন এবং Windows ডিরেক্টরির পাথ নির্দিষ্ট করুন:

bcdboot c:\windows /s c:

Windows 10 এ সিস্টেম সংরক্ষিত পার্টিশন পরিচালনা করা

সফল হলে, কমান্ডটি সফলভাবে তৈরি করা বুট ফাইলগুলি ফিরিয়ে দেবে .

এখন আপনাকে বুট সেক্টর ওভাররাইট করতে হবে:

bootsect.exe /nt60 All /force

টিপ . যদি ত্রুটি "উপাদান পাওয়া যায়নি" প্রদর্শিত হয়, ডিস্কপার্ট ব্যবহার করে সিস্টেম পার্টিশন সক্রিয় করার চেষ্টা করুন (পরবর্তী ধাপে বর্ণিত)।

তারপর C:\ পার্টিশন সক্রিয় করুন। এটি করতে, নিম্নলিখিত কমান্ডগুলি চালান (আপনার ডিস্ক এবং পার্টিশন নম্বর আলাদা হতে পারে, মনোযোগী হন):

diskpart
list disk
select disk 0
list partition
select partition 1
active

টিপ . আপনি বার্তাটি দেখতে পাবেন “ডিস্কপার্ট বর্তমান পার্টিশনটিকে সক্রিয় হিসাবে চিহ্নিত করেছে "

exit

Windows 10 এ সিস্টেম সংরক্ষিত পার্টিশন পরিচালনা করা

তারপর এক এক করে এই কমান্ডগুলি চালান:

bootrec /fixmbr
bootrec /fixboot
bootrec /scanos
bootrec /rebuildbcd

তৃতীয় কমান্ডটি সমস্ত ডিস্ক স্ক্যান করবে এবং ইনস্টল করা উইন্ডোজ কপিগুলি খুঁজে বের করার চেষ্টা করবে (উইন্ডোজ ইনস্টলেশনের জন্য সমস্ত ডিস্ক স্ক্যান করা হচ্ছে ) আমাদের উদাহরণে, OS C:\Windows ফোল্ডারে পাওয়া গেছে। সিস্টেম এই Windows এন্ট্রিগুলিকে বুট তালিকায় যুক্ত করতে বলবে (বুট তালিকায় ইনস্টলেশন যোগ করুন? ) এটা নিশ্চিত করুন(Y)।

Windows 10 এ সিস্টেম সংরক্ষিত পার্টিশন পরিচালনা করা

আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং নিশ্চিত করুন যে উইন্ডোজ সঠিকভাবে বুট হয়েছে। নিশ্চিত করুন যে bootmgr ফাইলটি সিস্টেম ড্রাইভ C:\.

-এর রুটে উপস্থিত রয়েছে

Windows 10 এ সিস্টেম সংরক্ষিত পার্টিশন পরিচালনা করা

টিপ . UEFI আর্কিটেকচার সহ কম্পিউটারে বুটলোডার কনফিগারেশন ম্যানুয়ালি মেরামত করার পদক্ষেপগুলি কিছুটা আলাদা এবং কীভাবে EFI বুটলোডার মেরামত করবেন নিবন্ধে বিশদভাবে বর্ণনা করা হয়েছে।

এই ম্যানুয়ালটি উইন্ডোজ বুটলোডার কনফিগারেশনকে ভিন্ন ড্রাইভে স্থানান্তর করতেও ব্যবহার করা যেতে পারে যদি সিস্টেম সংরক্ষিত পার্টিশনটি ইচ্ছাকৃতভাবে সরানো হয়, যখন আপনি সিস্টেমটিকে সম্পূর্ণরূপে একটি পার্টিশনে অবস্থিত করতে চান (এটি কিছু ব্যাকআপ এবং ডিস্ক পরিচালনার দৃষ্টিকোণ থেকে সুবিধাজনক। টুলস)।

বিসিডি এবং এমবিআর কনফিগারেশন কীভাবে পুনর্নির্মাণ করা যায় তার একটি সম্পূর্ণ নির্দেশিকা এই নিবন্ধে উপলব্ধ।

Windows 10 এ "সিস্টেম সংরক্ষিত পার্টিশন আপডেট করা যায়নি"

Windows 7/8.1 থেকে Windows 10 এ আপগ্রেড করার সময় (বা নতুন Windows 10 বিল্ডে আপগ্রেড করার সময়), আপনি 0xc1900104 পেতে পারেন অথবা 0x800f0922 ত্রুটি:

Windows 10 couldn't be installed
We couldn't update the system reserved partition.

Windows 10 এ সিস্টেম সংরক্ষিত পার্টিশন পরিচালনা করা

এর কারণ হল Windows 10 এর তুলনায় পূর্ববর্তী Windows সংস্করণগুলিতে সিস্টেম সংরক্ষিত পার্টিশনটি ছোট। এবং যদি SRP পূর্ণ থাকে এবং Windows বুটলোডার সিস্টেম ফাইলগুলি রাখার জন্য পর্যাপ্ত খালি জায়গা (অন্তত 15 MB) না থাকে তবে আপনি এই ত্রুটিটি পাবেন। .

এই ক্ষেত্রে, মাইক্রোসফ্ট সিস্টেম সংরক্ষিত পার্টিশনে স্থান খালি করতে R:\Boot\Fonts ডিরেক্টরি থেকে ফন্ট ফাইলগুলি মুছে ফেলার পরামর্শ দেয় (https://support.microsoft.com/en-us/help/3086249/we-couldn -t-আপডেট-সিস্টেম-সংরক্ষিত-পার্টিশন-ত্রুটি-ইনস্টল-উইন্ডোজ)। অথবা আপনি একটি বুটেবল ইউএসবি স্টিকের যেকোনো তৃতীয় পক্ষের পার্টিশন ম্যানেজার টুল ব্যবহার করে সিস্টেম সংরক্ষিত পার্টিশনটি প্রসারিত করার চেষ্টা করতে পারেন।


  1. ফিক্স:সিস্টেম সংরক্ষিত পার্টিশন ত্রুটি আপডেট করা যায়নি

  2. ফিক্স:PAGE_FAULT_IN_NONPAGED_AREA

  3. উইন্ডোজ এরর 43

  4. Windows 10 এ কিভাবে সিস্টেম ড্রাইভ পার্টিশন (C:) প্রসারিত করবেন