কম্পিউটার

iumsvc.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

একটি প্রক্রিয়া (iumsvc.exe) লক্ষ্য করার পরে বেশ কিছু ব্যবহারকারী প্রশ্ন নিয়ে আমাদের কাছে পৌঁছেছেন ) যা ক্রমাগত প্রচুর সিস্টেম রিসোর্স গ্রাস করে এবং এটি চলাকালীন ইন্টারনেট সংযোগকে ধীর করে দেয়। বেশিরভাগ ব্যবহারকারী সন্দেহ করেন যে তারা জোর করে এটি নিষ্ক্রিয় করার পরেও টাস্ক ম্যানেজারের ভিতরে এক্সিকিউটেবল পুনরায় উপস্থিত হওয়ার পরে তারা ম্যালওয়্যার নিয়ে কাজ করছেন। যেমনটি দেখা যাচ্ছে, এক্সিকিউটেবল উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8.1 এবং উইন্ডোজ 10 এ সম্মুখীন হতে পারে।

iumsvc.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

iumsvc.exe কি?

প্রকৃত iumsvc.exe ফাইলটি ইন্টেল সার্ভিস ম্যানেজার অ্যাপ্লিকেশনের অন্তর্গত একটি সফ্টওয়্যার উপাদান, যা ইন্টেল কর্পোরেশন দ্বারা স্বাক্ষরিত। সংক্ষিপ্ত রূপ, IUMSvc.exe মানে ইন্টেল আপডেট ম্যানেজার সার্ভিস।

এর মূল উদ্দেশ্য হল যখনই ইন্টেলের সার্ভারে একটি নতুন সফ্টওয়্যার আপডেট পাওয়া যায় তখন ব্যবহারকারীকে অবহিত করা। যেহেতু Windows টাস্ক শিডিউলার একটি স্বয়ংক্রিয়-স্টার্ট টাস্ক সেট আপ করবে যা প্রতিটি স্টার্টআপে ইন্টেল আপডেট ম্যানেজার পরিষেবা চালাবে, তাই আসল iumsvc.exe  চিহ্নিত করা স্বাভাবিক। স্টার্টআপ সিকোয়েন্সের সময় টাস্ক ম্যানেজারের ভিতরে।

যদিও একটি নতুন আপডেট ডাউনলোড করার সময় এই ইউটিলিটির ব্যাকগ্রাউন্ড সার্ভিসে রিসোর্স ব্যবহার বাড়বে,  তাহলে নিষ্ক্রিয় মোডে থাকা অবস্থায় আপনার সামঞ্জস্যপূর্ণ রিসোর্স ব্যবহার দেখা যাবে না।

iumsvc.exe কি নিরাপদ?

উপরে যেমন ব্যাখ্যা করা হয়েছে, আসল Iumsvc  নির্বাহযোগ্য একটি নিরাপত্তা হুমকি বিবেচনা করা উচিত নয়. যাইহোক, ক্লোকিং ক্ষমতা সহ কিছু ম্যালওয়্যার রয়েছে যা নিরাপত্তা স্ক্যানারদের দ্বারা বাছাই করা এড়াতে বর্ধিত অনুমতি সহ এক্সিকিউটেবল হিসাবে নিজেদের ছদ্মবেশ ধারণ করে।

ঘটনাটি তা নয় তা নিশ্চিত করার জন্য, আপনি যে এক্সিকিউটেবলের সাথে কাজ করছেন তা আসল কিনা তা নির্ধারণ করতে সাহায্য করার জন্য আমরা আপনাকে একাধিক তদন্ত করার জন্য অনুরোধ করছি৷

প্রথমত, আপনার পিতামাতার আবেদনের প্রমাণের জন্য তদন্ত করা উচিত। আপনি যদি ইন্টেল ড্রাইভার ব্যবহার করেন (ই.জি. ইন্টেল আপডেট ম্যানেজার, বা ইন্টেল দ্বারা স্বাক্ষরিত অনুরূপ ইউটিলিটি), তাহলে সম্ভাবনা আপনি প্রকৃত iumsvc.exe  এর সাথে কাজ করছেন ফাইল।

কিন্তু আপনি যদি কোনো ইন্টেল সফ্টওয়্যার ব্যবহার না করেন, তাহলে আপনার একটি সক্রিয় iumsvc.exe  দেখার কোনো কারণ নেই পরিষেবা (যদি না এটি একটি অবশিষ্ট ফাইল হয়)।

যদি এই প্রথম তদন্ত কিছু সন্দেহের উদ্রেক করে তাহলে আপনাকে iumsvc.exe  এর অবস্থান খোঁজা শুরু করা উচিত ফাইল যা আপনি টাস্ক ম্যানেজারের ভিতরে দেখছেন। এটি করতে, Ctrl + Shift + Esc টিপুন একটি টাস্ক ম্যানেজার উইন্ডো খুলতে।

একবার আপনি সেখানে গেলে, প্রক্রিয়াগুলি নির্বাচন করুন৷ অনুভূমিক মেনু থেকে ট্যাব, তারপর পটভূমি প্রক্রিয়াগুলির তালিকায় স্ক্রোল করুন এবং iumsvc.exe সনাক্ত করুন৷ একবার আপনি এটি দেখতে পেলে, এটিতে ডান-ক্লিক করুন এবং ফাইলের অবস্থান খুলুন চয়ন করুন৷ নতুন উপস্থিত প্রসঙ্গ মেনু থেকে।

iumsvc.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

যদি প্রকাশিত অবস্থানটি C:\Program Files (x86)\Intel\Intel(R) আপডেট ম্যানেজার\bin\ থেকে আলাদা হয় অথবা C:\Program Files\Intel\Intel(R) আপডেট ম্যানেজার\bin\   এবং আপনি একটি কাস্টম অবস্থানে ইন্টেল ইউটিলিটি ইনস্টল করেননি, আপনি একটি দূষিত এক্সিকিউটেবলের সাথে ডিল করছেন এমন একটি উচ্চ সম্ভাবনা রয়েছে৷

যদি ফাইলটি একটি সন্দেহজনক স্থানে অবস্থিত থাকে, তাহলে এখনকার সবচেয়ে ভালো পদক্ষেপ হল সন্দেহজনক ফাইলটিকে ভাইরাস ডাটাবেসে আপলোড করা যাতে ফাইলটি সংক্রামিত হয় কিনা। এটি করার অনেক উপায় রয়েছে, তবে সবচেয়ে সুবিধাজনক উপায়গুলির মধ্যে একটি হল VirusTotal ব্যবহার করা। এটি করতে, এই লিঙ্কটি অ্যাক্সেস করুন (এখানে ), ফাইলটি আপলোড করুন এবং বিশ্লেষণ সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।

iumsvc.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

VirusTotal-এর সাথে আপনি যে বিশ্লেষণটি করেছেন তা যদি কোনো অসঙ্গতি প্রকাশ না করে, তাহলে নীচের পরবর্তী বিভাগটি এড়িয়ে যান এবং সরাসরি 'আমার কি SBAMSvc.exe সরাতে হবে?' এ যান। বিভাগ।

যাইহোক, যদি উপরের বিশ্লেষণে কিছু লাল পতাকা উত্থাপিত হয়, তাহলে ভাইরাস সংক্রমণ মোকাবেলা করার জন্য ধাপে ধাপে নির্দেশাবলীর জন্য নীচের পরবর্তী বিভাগটি চালিয়ে যান।

নিরাপত্তা হুমকি মোকাবেলা

যদি উপরের তদন্ত থেকে জানা যায় যে ফাইলটি বৈধ অবস্থানে নেই এবং VirusTotal বিশ্লেষণে ভাইরাস সংক্রমণের সন্দেহ উত্থাপিত হয়েছে, তাহলে আমরা অত্যন্ত সুপারিশ করছি যে আপনি প্রতিটি সংক্রামিত ফাইল সনাক্ত করতে এবং এর সাথে কাজ করতে সক্ষম এমন একটি সুরক্ষা স্ক্যানার স্থাপন করুন৷

মনে রাখবেন যে আপনার ক্লোকিং-ক্ষমতা সহ ম্যালওয়্যারগুলির সাথে মোকাবিলা করার একটি উচ্চ সম্ভাবনা রয়েছে – এই জিনিসগুলি সনাক্ত করা কুখ্যাতভাবে কঠিন, কারণ সমস্ত সুরক্ষা স্যুট তাদের সনাক্তকরণ এবং পৃথকীকরণের মতো দক্ষ নয়৷ আপনি যদি ইতিমধ্যেই একটি প্রিমিয়াম সিকিউরিটি স্ক্যানারের জন্য অর্থ প্রদান করেন, আপনি এগিয়ে যেতে পারেন এবং এটি দিয়ে একটি স্ক্যান শুরু করতে পারেন৷

কিন্তু আপনি যদি একটি বিনামূল্যের বিকল্প খুঁজছেন, আমরা Malwarebytes ব্যবহার করার পরামর্শ দিই। ম্যালওয়্যারবাইটের সাথে একটি গভীর স্ক্যান বিনামূল্যে এবং এটি আপনাকে বেশিরভাগ ম্যালওয়্যার অপসারণ করার অনুমতি দেবে যা উন্নত বিশেষাধিকার সহ প্রক্রিয়া হিসাবে জাহির করে সনাক্তকরণ এড়াচ্ছে৷ আপনি যদি এটি কীভাবে করবেন তা সম্পর্কে নিশ্চিত না হন তবে এই নিবন্ধটি অনুসরণ করুন (এখানে )।

iumsvc.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

যদি স্ক্যানটি সংক্রামিত আইটেমগুলি সনাক্ত করতে এবং পৃথকীকরণ করতে পরিচালিত হয়, তাহলে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন, তারপর নীচের পরবর্তী বিভাগে যান এবং দেখুন iumsvc.exe  উচ্চ রিসোর্স খরচ সহ টাস্ক ম্যানেজডের ভিতরে এখনও উপস্থিত হচ্ছে।

আমার কি iumsvc.exe সরানো উচিত?

যদি উপরের বিভাগে তদন্তগুলি কোনও নিরাপত্তা সমস্যা প্রকাশ না করে, তাহলে আপনি উপসংহারে আসতে পারেন যে আপনি যে এক্সিকিউটেবলের সাথে কাজ করছেন তা আসল। টাস্ক ম্যানেজার (Ctrl + Shift + Esc) ব্যবহার করে এক্সিকিউটেবল এখনও অনেক সিস্টেম রিসোর্স ব্যবহার করছে কিনা দেখুন।

যদি সম্পদের খরচ এখনও বেশি থাকে এবং আপনি এক্সিকিউটেবল থেকে পরিত্রাণ পেতে দৃঢ়প্রতিজ্ঞ হন, তাহলে আপনি আপনার অপারেটিং সিস্টেমের দৈনন্দিন ক্রিয়াকলাপগুলিকে প্রভাবিত না করেই তা করতে পারেন৷

যাইহোক, মনে রাখবেন যে Iumsvc  অপসারণের সাথে এক্সিকিউটেবল, আপনার কম্পিউটার ইন্টেল কম্পোনেন্ট আপডেট করার ক্ষমতা হারাবে, তাই আপনি আশা করতে পারেন কিছু ইন্টেল ড্রাইভার এবং সফ্টওয়্যার সংস্করণ সময়ের সাথে পুরানো হয়ে যাবে যদি iumsvc.exe  অভিভাবক অ্যাপ্লিকেশন সহ মুছে ফেলা হয়।

আপনি যদি iumsvc.exe  সরাতে দৃঢ়প্রতিজ্ঞ হন অভিভাবক অ্যাপ্লিকেশন সহ, নীচের পরবর্তী পদ্ধতিতে যান।

কিভাবে iumsvc.exe সরাতে হয়

আপনি যদি ফাইলটি আসল কিনা তা নিশ্চিত করার জন্য উপরের সমস্ত যাচাইকরণ করে থাকেন এবং আপনি এখনও iumsvc.exe,  থেকে পরিত্রাণ পেতে চান এটি করার জন্য একমাত্র অপেক্ষা হল প্যারেন্ট অ্যাপ্লিকেশনটি আনইনস্টল করে। এমনকি যদি আপনি iumsvc.exe  মুছে ফেলেন ম্যানুয়ালি, ইন্টেল আপডেট ম্যানেজার পরবর্তী সিস্টেম স্টার্টআপে এক্সিকিউটেবল রিজেনারেট করবে।

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী যারা আমরা এই সমস্যার সম্মুখীন হচ্ছি তারা রিপোর্ট করেছেন যে iumsvc.exe  এর উচ্চ সম্পদ খরচ তারা মূল অ্যাপ্লিকেশন আনইনস্টল করার পরে সম্পূর্ণরূপে বন্ধ হয়ে গেছে৷

মনে রাখবেন যে আপনি যদি উচ্চ-সম্পদ খরচের সম্মুখীন হন তবে আপনি Intel এর আপডেট করার ক্ষমতা হারানোর পরিকল্পনা করছেন না, আপনি Intel Update Manager আনইনস্টল করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করতে পারেন, তারপর এই লিঙ্ক থেকে সর্বশেষ সংস্করণটি ডাউনলোড এবং ইনস্টল করুন (এখানে )।

iumsvc.exe আনইনস্টল করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা প্যারেন্ট অ্যাপ্লিকেশন সহ (ইন্টেল আপডেট ম্যানেজার ):

  1. একটি রান খুলুন Windows কী + R টিপে ডায়ালগ বক্স . এরপর, টাইপ করুন “appwiz.cpl ” এবং Enter টিপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে জানলা. iumsvc.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?
  2. একবার আপনি প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য এর ভিতরে চলে গেলে উইন্ডো, অ্যাপ্লিকেশনগুলির তালিকার মধ্যে দিয়ে নীচে স্ক্রোল করুন এবং ইন্টেল আপডেট ম্যানেজার সনাক্ত করুন৷
  3. যখন আপনি এটি দেখতে পান, তখন এটিতে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন নির্বাচন করুন নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। iumsvc.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?
  4. অপারেশনটি সম্পূর্ণ করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন, তারপরে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপে সংস্থান খরচ কমে গেছে কিনা তা দেখুন।

  1. Smartwebapp.exe কি এবং আমার কি এটি সরানো উচিত?

  2. Esu.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

  3. 'daqexp.dll' কি এবং আমার কি এটি সরানো উচিত?

  4. UNCServer.exe কী এবং আমার কি এটি সরানো উচিত?