কম্পিউটার

Windows এ ত্রুটি কোড 0x80072af9 কিভাবে ঠিক করবেন?

ত্রুটি কোড 0x80072af9 একটি সাধারণ ত্রুটি যা Windows 10/11 ব্যবহারকারীরা একটি আপডেট ইনস্টল করার সময় বা মেল অ্যাপ সিঙ্ক করার সময় সম্মুখীন হয়৷ এটি সাধারণত ত্রুটি বার্তার সাথে আসে:"এমন কোন হোস্ট পরিচিত নয়।" কিছু প্রভাবিত ব্যবহারকারীদের মতে, এই ত্রুটি তাদের একটি উচ্চতর উইন্ডোজ বিল্ড ইনস্টল করতে বাধা দেয়।

নীচের বিভাগে, এই ত্রুটি সম্পর্কে আরও খুঁজে বের করা যাক.

Windows Update Error 0x80072af9 এর কারণ কি?

প্রতিবেদনের উপর ভিত্তি করে, উইন্ডোজ আপডেট ত্রুটি বিভিন্ন পরিস্থিতিতে প্রদর্শিত হয়। যাইহোক, আমরা এমন পরিস্থিতিগুলির একটি তালিকা একসাথে টেনে নিয়েছি যেখানে ত্রুটি কোড 0x80072af9 ট্রিগার হয়েছে:

  • আপনার মেশিন এবং Windows আপডেট পরিষেবার মধ্যে একটি নেটওয়ার্ক সংযোগ ব্যর্থতা বা তৃতীয় পক্ষের হস্তক্ষেপ রয়েছে৷
  • একটি আপডেট ইনস্টল করার সময় ট্যাবলেট মোড সক্রিয় করা হয়৷
  • একটি ম্যালওয়্যার সত্তা গুরুত্বপূর্ণ সিস্টেম ফাইলগুলির মধ্যে দুর্নীতি করেছে৷
  • একটি তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস বা ফায়ারওয়াল অত্যধিক প্রতিরক্ষামূলক এবং সংযোগগুলিকে যেতে দেয় না।
  • বাহ্যিক কারণের কারণে সিস্টেম ফাইলগুলি দূষিত বা ভেঙে গেছে। এই ক্ষেত্রে, একটি সিস্টেম পুনরুদ্ধার সবচেয়ে কার্যকর সমাধান।

Windows 10/11 এ ত্রুটি 0x80072af9 কিভাবে ঠিক করবেন

আপনি কি একটি উইন্ডোজ আপডেট ইনস্টল করার চেষ্টা করছেন এবং এটি 0x80072af9 উইন্ডোজ আপডেট সমস্যার কারণে ব্যর্থ হচ্ছে? তাহলে এই অনুচ্ছেদটি তোমার জন্যে। নীচে কিছু সংশোধন করা হয়েছে যা কিছু প্রভাবিত ব্যবহারকারীদের জন্য কাজ করেছে৷ ভাল ফলাফল অর্জনের জন্য সুপারিশকৃত ক্রমে তাদের অনুসরণ করুন।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

ফিক্স #1:উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার ব্যবহার করুন

আপনি আরও জটিল সমাধানের সাথে এগিয়ে যাওয়ার আগে, আসুন সহজ সমাধান দিয়ে শুরু করি:উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার ব্যবহার করুন। কিছু ব্যবহারকারী বলেছেন যে মাইক্রোসফ্টের অন্তর্নির্মিত উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার ব্যবহার করে সমস্যাটি সমাধান করা হয়েছে। এই ইউটিলিটিটি উইন্ডোজ আপডেট ইউটিলিটিতে যেকোন অসঙ্গতি স্ক্যান করার জন্য এবং প্রস্তাবিত সংশোধনগুলি স্বয়ংক্রিয়ভাবে প্রয়োগ করার জন্য ডিজাইন করা হয়েছে। উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার ব্যবহার করা সহজ। এখানে কি করতে হবে তার ধাপে ধাপে নির্দেশাবলী রয়েছে:

  1. Windows + R টিপুন চালান শুরু করতে একযোগে কী ইউটিলিটি
  2. টাইপ করুন ms-settings:সমস্যা সমাধান পাঠ্য এলাকায় এবং এন্টার চাপুন . সেটিংস অ্যাপ খুলবে, এবং আপনাকে সমস্যা সমাধানে নিয়ে যাওয়া হবে এখনই ট্যাব।
  3. নীচে স্ক্রোল করুন এবং উঠে উঠুন এবং দৌড়ান খুঁজুন অধ্যায়.
  4. Windows Update এ ক্লিক করুন এবং তারপর ট্রাবলশুটার চালান নির্বাচন করুন বোতাম
  5. প্রাথমিক স্ক্যান শুরু হবে। এটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
  6. এই ফিক্সটি প্রয়োগ করুন টিপুন একটি ফিক্স সুপারিশ করা হলে বোতাম.
  7. একবার সমাধান প্রয়োগ করা হলে, সমস্যা সমাধানকারী থেকে প্রস্থান করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।
  8. রিবুট করার পরে, সমস্যাযুক্ত আপডেটটি আবার ইনস্টল করুন এবং দেখুন এটি কোনও সমস্যা ছাড়াই ইনস্টল হয় কিনা।

সমাধান #2:ট্যাবলেট মোডে সমস্যাযুক্ত আপডেট ইনস্টল করুন

ট্যাবলেট মোড হল Windows 10/11-এ একটি নতুন বৈশিষ্ট্য যা আপনাকে স্পর্শ ব্যবহার করে আপনার পিসির সাথে ইন্টারঅ্যাক্ট করতে দেয়। উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার ডিভাইসটি সেট আপ করেন যাতে মাউস পয়েন্টারটি লুকানো থাকে যখন এটি ব্যবহার করা হচ্ছে না, ট্যাবলেট মোড আপনি যখন স্ক্রিনে ট্যাপ বা ক্লিক করেন তখন পয়েন্টারটিকে আবার দৃশ্যমান করে।

কিছু ব্যবহারকারীদের জন্য, এই মোড ব্যবহার করে তাদের কোনো সমস্যা ছাড়াই যেকোনো উইন্ডোজ আপডেট ইনস্টল করতে দেয়। ট্যাবলেট মোড ব্যবহার করে কীভাবে একটি উইন্ডোজ আপডেট ইনস্টল করবেন তা এখানে রয়েছে:

  1. স্ক্রীনের নীচে-ডানদিকে বিজ্ঞপ্তি ট্রেতে ক্লিক করুন।
  2. ট্যাবলেট মোড নির্বাচন করুন এটি সক্ষম করতে।
  3. এখন, Windows + R টিপুন চালান চালু করার জন্য কী জানলা.
  4. ms-settings:windows update টাইপ করুন এবং এন্টার টিপুন আপনার কীবোর্ডে কী। এই কমান্ডটি উইন্ডোজ আপডেট মেনু খুলবে।
  5. চেক ফর আপডেট ক্লিক করুন বোতাম এবং ব্যর্থ আপডেট ইনস্টল করতে আপনার স্ক্রিনে নির্দেশাবলী অনুসরণ করুন।

ফিক্স #3:যেকোনো তৃতীয় পক্ষের নিরাপত্তা সফ্টওয়্যার আনইনস্টল করুন

আপনি একটি তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস বা ফায়ারওয়াল ব্যবহার করছেন? এটা সম্ভব যে এটি 0x80072af9 আপডেট ত্রুটি ঘটাচ্ছে। কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তাদের তৃতীয় পক্ষের নিরাপত্তা সফ্টওয়্যার আনইনস্টল করার পরে ত্রুটিটি ঠিক করা হয়েছে। Windows 10/11 এ একটি নিরাপত্তা সফ্টওয়্যার প্রোগ্রাম আনইনস্টল করার বিভিন্ন উপায় রয়েছে। আমরা সেগুলি নীচে আপনার সাথে ভাগ করব:

অ্যাপ সেটিংসের মাধ্যমে

সেটিংস> অ্যাপস> অ্যাপস এবং ফিচার খুলুন . তারপরে আপনি আনইনস্টল করতে পারেন এমন প্রোগ্রামগুলির একটি তালিকা দেখতে পাবেন। এখানে নিরাপত্তা প্রোগ্রাম খুঁজুন এবং এটি ক্লিক করুন. এবং তারপর, আনইন্সটল নির্বাচন করুন .

কন্ট্রোল প্যানেলের মাধ্যমে

আপনি কন্ট্রোল প্যানেলের মাধ্যমে একটি প্রোগ্রাম আনইনস্টল করতে পারেন। স্টার্ট ক্লিক করুন বোতাম এবং উইন্ডোজ সিস্টেম সনাক্ত করুন ফোল্ডার আইকনে স্যুইচ করুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য দেখুন এবং খুঁজুন . আপনি যে প্রোগ্রামটি সরাতে চান সেটি খুঁজুন এবং ডান-ক্লিক করুন। আনইনস্টল টিপুন বোতাম

স্টার্ট মেনুর মাধ্যমে

আপনার নিরাপত্তা সফ্টওয়্যার প্রোগ্রাম আনইনস্টল করার আরেকটি উপায় হল স্টার্ট ব্যবহার করে তালিকা. স্টার্ট টিপুন বোতাম এবং প্রোগ্রামটি সনাক্ত করুন যা আপনি সরাতে চান। সমস্যাযুক্ত প্রোগ্রামে ডান-ক্লিক করুন এবং আনইন্সটল নির্বাচন করুন . আপনার কর্ম নিশ্চিত করুন, এবং প্রোগ্রাম আনইনস্টল করা উচিত.

ফিক্স #4:আপনার ফাইলগুলি দূষিত কিনা তা পরীক্ষা করুন

উইন্ডোজ আপডেট ফাইলগুলি সিস্টেম পার্টিশনে সংরক্ষণ করা হয়। এবং কখনও কখনও, ম্যালওয়্যার এই প্রয়োজনীয় সিস্টেম ফাইলগুলিকে আক্রমণ করে। একবার একটি ম্যালওয়্যার আক্রমণ ঘটলে, এই ফাইলগুলি দূষিত হতে পারে, বা আরও খারাপ, মুছে ফেলা হতে পারে। সুতরাং, সিস্টেম পার্টিশনের মধ্যে ফাইল দুর্নীতির কারণে ত্রুটিটি সৃষ্ট কিনা তা পরীক্ষা করার মতো।

ভাল জিনিস মাইক্রোসফ্ট উইন্ডোজে একটি অন্তর্নির্মিত টুল তৈরি করেছে যা দূষিত ফাইলগুলি পরীক্ষা করার জন্য ব্যবহার করা যেতে পারে। একে সিস্টেম ফাইল চেকার বলা হয়। SFC ইউটিলিটি আপনাকে আপনার কম্পিউটার স্ক্যান করার অনুমতি দেয় দূষিত উইন্ডোজ ফাইলগুলির জন্য এবং সেগুলিকে উইন্ডোজ ইনস্টলেশন উত্স থেকে নতুন কপি দিয়ে প্রতিস্থাপন করতে। এটি ব্যবহার করার উপায় এখানে:

  1. Windows + X টিপুন WinX খুলতে একই সময়ে কী তালিকা.
  2. নির্বাচন করুন কমান্ড প্রম্পট (অ্যাডমিন)।
  3. কমান্ড লাইনে, sfc /scannow টাইপ করুন কমান্ড দিন এবং তারপর এন্টার টিপুন .
  4. একটি SFC স্ক্যান শুরু করা উচিত। প্রক্রিয়াটি প্রায় 15 মিনিট সময় নেবে। আপনি এটি বাধা না নিশ্চিত করুন.

ফিক্স #5:আপনার কম্পিউটারকে জাঙ্ক ফাইল বিনামূল্যে করুন

জাঙ্ক ফাইল সবচেয়ে খারাপ. এগুলি আপনার হার্ড ড্রাইভে সময়ের সাথে সাথে তৈরি হয়, আপনার কম্পিউটারকে ধীর করে দেয় এবং কখনও কখনও এমনকি ক্র্যাশও ঘটায়। সৌভাগ্যবশত, কয়েকটি ক্লিকে Windows 10/11-এ সমস্ত জাঙ্ক ফাইল মুছে ফেলা দ্রুত এবং সহজ।

আপনি ফাইল এক্সপ্লোরার খুলে ডিস্ক ক্লিনআপ অ্যাক্সেস করতে পারেন এবং এই পিসি> লোকাল ডিস্ক (সি:)> উইন্ডোজ> অস্থায়ী ইন্টারনেট ফাইলগুলিতে নেভিগেট করা হচ্ছে . সেখান থেকে, শুধু Clean Up System Files এ ক্লিক করুন মেনুতে, এবং সমস্ত জাঙ্ক ফাইল আপনার ডিভাইস থেকে মুছে ফেলা হবে।

আপনি আপনার পছন্দের তৃতীয় পক্ষের জাঙ্ক ফাইল রিমুভার টুলও ব্যবহার করতে পারেন। যদিও একটি টুল ইনস্টল করার ক্ষেত্রে সতর্ক থাকুন। নিশ্চিত করুন যে আপনি শুধুমাত্র একটি সম্মানিত উৎস থেকে ডাউনলোড করেছেন।

ফিক্স #6:সিস্টেম রিস্টোর ব্যবহার করুন

আপনি যদি এখনও ত্রুটি 0x80072af9 পেয়ে থাকেন তবে আপনি সিস্টেম পুনরুদ্ধার ব্যবহার করে এটি ঠিক করার চেষ্টা করতে পারেন। এই টুলটি আপনাকে সেই সময় থেকে পরিবর্তিত কোনো ফাইল বা সেটিংস না হারিয়ে আগের কাজের অবস্থায় ফিরে যেতে দেয়। এটি বিশেষভাবে উপযোগী যদি আপনার কম্পিউটার কাজ করা শুরু করে বা আপনি যদি আপনার কম্পিউটারে নতুন সফ্টওয়্যার বা আপডেট ইনস্টল করার সময় একটি ত্রুটি দেখতে পান।

সিস্টেম রিস্টোর ইউটিলিটি ব্যবহার করতে, নিম্নলিখিতগুলি করুন:

  • Windows + S টিপুন কী একসাথে, এবং সিস্টেম পুনরুদ্ধার টাইপ করুন অনুসন্ধান ক্ষেত্রে।
  • একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন নির্বাচন করুন অনুসন্ধান ফলাফল থেকে আইটেম.
  • এখন, সিস্টেমের বৈশিষ্ট্যগুলি উইন্ডো খুলবে। সিস্টেম পুনরুদ্ধার টিপুন বোতাম
  • যখন সিস্টেম পুনরুদ্ধার উইজার্ড খোলে, পরবর্তী টিপুন .
  • ক্লিক করুন আরো পুনরুদ্ধার পয়েন্ট দেখান সমস্ত উপলব্ধ পুনরুদ্ধার পয়েন্ট দেখতে.
  • ত্রুটি দেখা দেওয়ার আগে তৈরি করা একটি পুনরুদ্ধার পয়েন্ট নির্বাচন করুন।
  • পরবর্তী টিপুন অবিরত রাখতে.

সিস্টেম পুনরুদ্ধার প্রক্রিয়া সম্পূর্ণ করতে আপনার স্ক্রিনে নির্দেশাবলী অনুসরণ করুন।

ফিক্স #7:আপনার উইন্ডোজ ডিভাইস রিফ্রেশ করুন

যদি উপরের পদ্ধতিগুলি 0x80072af9 ত্রুটির সমাধান না করে, তাহলে একটি PC রিফ্রেশ করার কথা বিবেচনা করুন। এই পদ্ধতিটি আপনার ব্যক্তিগত ফাইল মুছে ফেলবে না বা মুছে ফেলবে না। এটি আপনার সেটিংসও পরিবর্তন করবে না। এটি যা করে তা হল আপনার ইনস্টল করা কোনো তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলিকে সরিয়ে ফেলা৷

আপনার পিসি রিফ্রেশ করার প্রক্রিয়ায়, উইন্ডোজ প্রদর্শন করবে কোন অ্যাপ্লিকেশন বা প্রোগ্রামগুলি সরানো হবে। আপনি এই প্রোগ্রামগুলির নোট নিতে পারেন যাতে প্রয়োজন হলে আপনি তাদের পুনরায় ইনস্টল করতে পারেন।

আপনি যদি পিসি রিফ্রেশ করতে চান, তাহলে এখানে কিছু ধাপ অনুসরণ করতে হবে:

  1. Shift টিপুন এবং ধরে রাখুন স্টার্ট-এ ডান-ক্লিক করার সময় কী তালিকা.
  2. পরবর্তী মেনুতে, শাট ডাউন বেছে নিন তারপর পুনরায় চালু করুন . আপনি এই ধাপটি শেষ না করা পর্যন্ত Shift কীটি ছেড়ে দেবেন না।
  3. পরবর্তী স্টার্টআপে, আপনি উইন্ডোজ রিপেয়ার/রিকভারি এনভায়রনমেন্ট দেখতে পাবেন . সমস্যা সমাধান নির্বাচন করুন এবং পিসি রিফ্রেশ বেছে নিন .
  4. প্রক্রিয়াটি সম্পন্ন হলে, আপনার কম্পিউটার পুনরায় চালু হবে, এবং সমস্যাটি ঠিক করা উচিত।

ফিক্স #8:একটি ম্যালওয়্যার স্ক্যান করুন

যদি আপনার সন্দেহ হয় যে Windows আপডেট ত্রুটি একটি ম্যালওয়্যার সংক্রমণের কারণে হয়েছে, তাহলে এখনই একটি ম্যালওয়্যার স্ক্যান করুন৷ ভাগ্যক্রমে, Windows 10/11 ডিভাইসগুলি একটি অন্তর্নির্মিত ম্যালওয়্যার স্ক্যানার দিয়ে সজ্জিত যা আপনি ক্ষতিকারক সফ্টওয়্যার থেকে মুক্তি পেতে ব্যবহার করতে পারেন। এই প্রোগ্রামটিকে উইন্ডোজ ডিফেন্ডার বলা হয়।

ম্যালওয়্যার স্ক্যান করতে Windows ডিফেন্ডার ব্যবহার করতে, আপনার যা করা উচিত তা এখানে:

  1. Windows Defender Security এ ক্লিক করুন বিজ্ঞপ্তি ট্রেতে আইকন।
  2. তার পরে, ভাইরাস এবং হুমকি সুরক্ষা টিপুন প্রদর্শিত উইন্ডোতে বোতাম।
  3. এরপর, দ্রুত স্ক্যান এ ক্লিক করুন বোতাম
  4. Windows Defender এখন যেকোনো হুমকির জন্য আপনার কম্পিউটার স্ক্যান করা শুরু করবে।

সমাধান #9:যেকোন মুলতুবি উইন্ডোজ আপডেট ইনস্টল করুন

সম্ভবত একটি উইন্ডোজ আপডেট আছে যা আপনাকে এখনও ইনস্টল করতে হবে; যে কারণে আপনি ত্রুটি দেখতে পাচ্ছেন। নীচে দেওয়া সহজ ধাপগুলি অনুসরণ করে আপডেটটি ইনস্টল করুন:

  1. Windows সার্চ ফিল্ডে যান এবং Windows Update টাইপ করুন .
  2. চেক ফর আপডেট ক্লিক করুন বোতাম
  3. যদি একটি আপডেট উপলব্ধ থাকে, তাহলে Windows স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য এটি ইনস্টল করবে৷

উপসংহার

ত্রুটি 0x80072af9 একটি সাধারণ উইন্ডোজ ত্রুটি, এবং এটি সাধারণত ত্রুটিপূর্ণ উইন্ডোজ আপডেট বা দূষিত অপারেটিং সিস্টেম ফাইলের কারণে হয়। এই নিবন্ধে, আমরা আপনাকে কয়েকটি সমাধান দিয়েছি যা আপনাকে উইন্ডোজে ত্রুটি কোড 0x80072af9 থেকে মুক্তি পেতে সহায়তা করবে। তালিকায় যোগ করার জন্য আপনার যদি অন্য কোনো ফিক্স থাকে, তাহলে অনুগ্রহ করে নিচের মন্তব্যে সেগুলি শেয়ার করুন!


  1. উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 0x80004005 কিভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ 7 / 8.1 / 10 এ ত্রুটি কোড 800F0922 কীভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজ 10 এ কীভাবে আপডেট 'ত্রুটি কোড:0x800707e7' ঠিক করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 আপডেট ত্রুটির কোড ঠিক করবেন:80072ee2