কম্পিউটার

উইন্ডোজ আপডেট ত্রুটি কোড কিভাবে ঠিক করবেন:0xc1420121?

কিছু উইন্ডোজ ব্যবহারকারী একটি অদ্ভুত সমস্যার সম্মুখীন হচ্ছেন যা তাদের অপারেটিং সিস্টেমের জন্য গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য আপডেটগুলির একটি সিরিজ ইনস্টল করতে বাধা দেয়। যে ত্রুটিটি আসে তা হল 0xc1420121৷ . এই বিশেষ সমস্যাটি Windows 10 এবং Windows 11 উভয় ক্ষেত্রেই নিশ্চিত করা হয়েছে৷

উইন্ডোজ আপডেট ত্রুটি কোড কিভাবে ঠিক করবেন:0xc1420121?

এই সমস্যাটি দেখার পরে, আমরা আবিষ্কার করেছি যে আসলে একাধিক সম্ভাব্য কারণ রয়েছে যা উইন্ডোজ 10 এবং উইন্ডোজ 11 উভয় ক্ষেত্রেই এই ত্রুটি কোডের কারণ হতে পারে৷ এখানে সম্ভাব্য অপরাধীদের একটি তালিকা রয়েছে যেগুলির বিরুদ্ধে আপনি যদি নিজেকে একই ধরণের খুঁজে পান তবে আপনার সমস্যার সমাধান করা উচিত৷ দৃশ্যকল্প:

  • জেনারিক উইন্ডোজ আপডেট ত্রুটি - উইন্ডোজ 10 এবং উইন্ডোজ 11 উভয়ই একাধিক ইউটিলিটিগুলির সাথে প্রাক-সজ্জিত রয়েছে যা আপডেট উপাদানগুলিকে ভেঙে ফেলবে এমন সবচেয়ে সাধারণ সমস্যাগুলির সমস্যা সমাধান করতে সক্ষম। তাই অন্য কিছু করার আগে, আপনার উইন্ডোজ ইনস্টলেশনটি উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানোর মাধ্যমে নিজেকে মেরামত করতে সক্ষম নয় কিনা তা দেখুন৷
  • Macrium ফাইলের হস্তক্ষেপ – যেমন দেখা যাচ্ছে, আপডেট কম্পোনেন্ট প্রায়ই ম্যাক্রিয়াম ইন্সটলেশনের মাধ্যমে অবশিষ্ট ফাইলগুলির একটি সিরিজের সাথে বিরোধের জন্য রিপোর্ট করা হয়। এটি যাতে না ঘটে তার জন্য, আপনাকে প্যারেন্ট সফ্টওয়্যারটি আনইনস্টল করে শুরু করতে হবে এবং তারপরে যেকোন অবশিষ্ট রেজিস্ট্রি কীগুলি সরিয়ে ফেলতে হবে যা এখনও দ্বন্দ্বকে ট্রিগার করতে পারে৷
  • ব্যর্থ / দূষিত ড্রাইভ সেক্টর - এটি প্রভাবিত ব্যবহারকারীদের একটি সিরিজ দ্বারা নিশ্চিত করা হয়েছে যে এই সমস্যাটি একটি দূষিত ড্রাইভ সেক্টর বা একটি ড্রাইভ যা ব্যর্থ হতে শুরু করেছে তার সাথেও সম্পর্কিত হতে পারে। যদি সমস্যাটি অতিমাত্রায় হয়, তাহলে আপনি CHKDSK ইউটিলিটি চালিয়ে এবং ব্যর্থ সেক্টরগুলিকে অব্যবহৃত সমতুল্য দিয়ে প্রতিস্থাপন করার অনুমতি দিয়ে ড্রাইভ পরিবর্তন না করেই এটি থেকে মুক্তি পেতে পারেন৷
  • সিস্টেম ফাইল দুর্নীতি - এই ধরণের সমস্যাটি মূলত একটি পুরানো উইন্ডোজ সংস্করণ থেকে ব্যবহারকারীদের Windows 11-এ আপগ্রেড করার পরে ঘটে বলে রিপোর্ট করা হয়। এসএফসি এবং ডিআইএসএম স্ক্যান স্থাপন থেকে মেরামত ইনস্টল এবং পরিষ্কার ইনস্টল পদ্ধতিগুলি সম্পাদন করা পর্যন্ত এটি ঠিক করার কয়েকটি উপায় রয়েছে।

এখন যেহেতু আপনি এই সমস্যার জন্য দায়ী হতে পারে এমন প্রতিটি সম্ভাব্য অপরাধীর সাথে পরিচিত, আসুন সুনির্দিষ্টভাবে দেখুন এবং দেখুন কিভাবে আপনি প্রতিটি সম্ভাব্য পরিস্থিতি ঠিক করতে পারেন (নীচে ধাপে ধাপে নির্দেশাবলী)।

উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালান

আপনি আরও উন্নত সমস্যা সমাধানের কৌশলগুলিতে যাওয়ার আগে, উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানো এবং প্রস্তাবিত সমাধান প্রয়োগ করে শুরু করার আদর্শ জায়গা। এটি করা আপনাকে স্বয়ংক্রিয়ভাবে সমস্যার সমাধান করতে সাহায্য করতে পারে - যতক্ষণ না সমস্যাটি ইতিমধ্যে একটি মেরামতের কৌশল দ্বারা আচ্ছাদিত হয়৷

দ্রষ্টব্য: এটা উল্লেখ করার মতো যে Windows 11-এ Windows আপডেট ট্রাবলশুটার Windows 10-এর তুলনায় অনেক বেশি সক্ষম। কয়েক ডজন স্বয়ংক্রিয় মেরামতের কৌশল যুক্ত করা হয়েছে যা আপনার সমস্যাটি স্বয়ংক্রিয়ভাবে সমাধান করার সম্ভাবনাকে বাড়িয়ে তুলবে।

আপনি যদি Windows আপডেট ট্রাবলশুটার চালানোর চেষ্টা না করে থাকেন তবুও, কীভাবে এটি চালাতে হবে তার নির্দেশাবলীর জন্য নীচের নির্দেশাবলী অনুসরণ করুন এবং প্রস্তাবিত সংশোধন প্রয়োগ করুন:

দ্রষ্টব্য: নীচের নির্দেশাবলী সার্বজনীন এবং আপনি Windows 10 এবং Windows 11 এ থাকুক না কেন তা কাজ করবে।

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপর, 'নিয়ন্ত্রণ' টাইপ করুন পাঠ্য বাক্সের ভিতরে এবং এন্টার টিপুন ক্লাসিক কন্ট্রোল প্যানেল খুলতে তালিকা. উইন্ডোজ আপডেট ত্রুটি কোড কিভাবে ঠিক করবেন:0xc1420121?
  2. একবার আপনি কন্ট্রোল প্যানেল-এর ক্লাসিক ইন্টারফেসের ভিতরে গেলে অনুসন্ধান ফাংশন ব্যবহার করুন (উপরে-ডান সংস্করণ), টাইপ করুন 'সমস্যার সমাধান', এবং এন্টার টিপুন।

    উইন্ডোজ আপডেট ত্রুটি কোড কিভাবে ঠিক করবেন:0xc1420121?
  3. ফলাফলের তালিকা থেকে, সমস্যা সমাধান এ ক্লিক করুন
  4. এর পরে, বিকল্পগুলির তালিকা থেকে, Windows Update-এর সমস্যা সমাধান করুন-এ ক্লিক করুন (সিস্টেম এবং নিরাপত্তা এর অধীনে ) উইন্ডোজ আপডেট ত্রুটি কোড কিভাবে ঠিক করবেন:0xc1420121?
  5. আপনি একবার Windows আপডেট এর ভিতরে চলে গেলে স্ক্রীন, উন্নত, এ ক্লিক করে শুরু করুন তারপরে স্বয়ংক্রিয়ভাবে মেরামত প্রয়োগ করুন-এর সাথে যুক্ত বাক্সটি চেক করুন . উইন্ডোজ আপডেট ত্রুটি কোড কিভাবে ঠিক করবেন:0xc1420121?
  6. পরবর্তী টিপুন একটি সমস্যা সমাধানের স্ক্যান স্থাপন করতে, তারপর একটি মেরামতের কৌশল সুপারিশ করা হয় কিনা তা দেখার জন্য অপেক্ষা করুন৷
  7. যদি আপনি একটি হিট পান, তাহলে এই সমাধানটি প্রয়োগ করুন এ ক্লিক করুন৷ (যদি তা করতে বলা হয়) এবং অপারেশন সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। উইন্ডোজ আপডেট ত্রুটি কোড কিভাবে ঠিক করবেন:0xc1420121?
  8. প্রস্তাবিত সমাধান প্রয়োগ করার পরে, আপনার পিসি পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপ সম্পূর্ণ হলে সমস্যাটি ঠিক হয়েছে কিনা তা দেখুন।

আপনি যদি ইতিমধ্যেই উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানোর চেষ্টা করে থাকেন এবং আপনি দেখতে পান যে সমস্যাটি এখনও ঠিক হয়নি, নীচের সম্ভাব্য সমাধানে নিচে যান৷

পুরানো Macrium ইনস্টলেশনের অবশিষ্টাংশগুলি সরান (যদি প্রযোজ্য হয়)

কিছু প্রভাবিত ব্যবহারকারীদের মতে, একটি পুরানো Macrium ইনস্টলেশন উইন্ডোজ আপডেট ইনস্টল হতে বাধা দিতে পারে। এটি উভয় পিসি যেখানে Macrium বর্তমানে ইনস্টল করা আছে এবং যেখানে Macrium পূর্বে ইনস্টল করা হয়েছিল (এবং কিছু অবশিষ্ট ফাইল রেখে যাওয়া) উভয় পিসিতে ঘটতে পারে।

আপডেট: যেহেতু দেখা যাচ্ছে, এই সমস্যাটি আপনি একটি PC-এ Windows 11-এ আপগ্রেড করার সাথে সাথে দেখা দিতে পারে যেখানে Macrium পুরানো OS সংস্করণে ইনস্টল করা হয়েছিল।

যদি আপনার পিসিতে Macrium Reflect ইন্সটল করা থাকে (অথবা আপনি এটি আগে ইন্সটল করে রেখেছিলেন), তাহলে এই দ্বন্দ্বের কারণ হতে পারে এমন কোনো অবশিষ্ট ফাইল থেকে মুক্তি পেতে নিচের নির্দেশাবলী অনুসরণ করুন।

আপনাকে যা করতে হবে তা এখানে:

দ্রষ্টব্য: যদি ম্যাকরিয়াম প্রতিফলিত হয় ইতিমধ্যেই আনইনস্টল করা হয়েছে, প্রথম ৪টি ধাপ এড়িয়ে যান এবং সরাসরি ৫ম ধাপে যান।

  1. Windows কী + R টিপুন একটি রান ডায়ালগ বক্স খুলতে। এরপর, টেক্সট বক্সের ভিতরে, 'appwiz.cpl' টাইপ করুন এবং Enter টিপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে তালিকা. উইন্ডোজ আপডেট ত্রুটি কোড কিভাবে ঠিক করবেন:0xc1420121?
  2. একবার আপনি প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য এর ভিতরে চলে গেলে মেনু, অ্যাপ্লিকেশনগুলির তালিকার মধ্যে দিয়ে নীচে স্ক্রোল করুন এবং ম্যাক্রিম রিফ্লেক্ট সনাক্ত করুন ইনস্টলেশন।
  3. Macrium Reflect-এ ডান-ক্লিক করুন, তারপর আনইনস্টল করুন বেছে নিন প্রসঙ্গ মেনু থেকে। উইন্ডোজ আপডেট ত্রুটি কোড কিভাবে ঠিক করবেন:0xc1420121?
  4. Macrium Reflect আনইনস্টল সম্পূর্ণ করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন, তারপর আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷
  5. আপনার কম্পিউটার বুট হয়ে গেলে, Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপরে, 'regedit' টাইপ করুন এবং Ctrl + Shift + টিপুন প্রবেশ করুন রেজিস্ট্রি এডিটর খুলতে অ্যাডমিন অ্যাক্সেস সহ। উইন্ডোজ আপডেট ত্রুটি কোড কিভাবে ঠিক করবেন:0xc1420121?
  6. আপনি একবার রেজিস্ট্রি এডিটরের ভিতরে গেলে, নিচের অবস্থানে নেভিগেট করতে বাম দিকের মেনুটি ব্যবহার করুন:
    Computer\HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Services\WIMMount\

    দ্রষ্টব্য: আপনি হয় এই অবস্থানে ম্যানুয়ালি নেভিগেট করতে পারেন অথবা আপনি উপরের ন্যাভি বারের ভিতরে সম্পূর্ণ পথ পেস্ট করতে পারেন এবং এন্টার টিপুন সঙ্গে সঙ্গে সেখানে পৌঁছানোর জন্য।

  7. আপনি সঠিক অবস্থানে পৌঁছানোর পরে, ডানদিকের বিভাগে যান এবং ImagePath-এ ডাবল-ক্লিক করুন৷ উইন্ডোজ আপডেট ত্রুটি কোড কিভাবে ঠিক করবেন:0xc1420121?
  8. এরপর, নিম্নলিখিত মানের সাথে স্ট্রিং পাথ সামঞ্জস্য করুন:
    system32\drivers\wimmount.sys

    দ্রষ্টব্য: যদি বর্তমান মান হয় '\??\C:\Program Files\Macrium\Reflect\wimmount.sys ', আপনি নিশ্চিত হতে পারেন যে এই সমস্যাটি আসলে Macrium Reflect আনইনস্টল করার কারণে হয়েছিল। এটি একটি ত্রুটির সাথে সম্পর্কিত যা সফ্টওয়্যারটিকে wimmount.sys এর পথ পুনরুদ্ধার করতে ব্যর্থ করে তোলে চিত্র পথ।

  9. পরিবর্তনটি কার্যকর হয়ে গেলে, আপনার পিসি রিবুট করুন এবং দেখুন সমস্যাটি এখন ঠিক হয়েছে কিনা৷

যদি আপনি উপরের সংশোধন (বা এই পদ্ধতিটি প্রযোজ্য ছিল না) প্রয়োগ করার পরেও একই ধরণের সমস্যা এখনও ঘটতে থাকে তবে নীচের সম্ভাব্য সমাধানে যান৷

একটি CHKDSK স্ক্যান স্থাপন করুন

এটি দেখা যাচ্ছে যে, Windows Update 0xc1420121 ত্রুটি একটি ড্রাইভ দ্বারা উত্পাদিত কিছু ধরণের অসঙ্গতির সাথেও সম্পর্কিত হতে পারে যা ব্যর্থ হতে শুরু করেছে৷

এই সমস্যাটি প্রধানত Windows 10 এবং Windows 11 ব্যবহারকারীদের জন্য দেখা যাচ্ছে যারা এখনও ঐতিহ্যগত HDD-তে রয়েছে। সাধারণত যা ঘটে তা হল, Windows ফাইলগুলি সংরক্ষণ করার জন্য ব্যবহৃত স্টোরেজ সেক্টরগুলি ব্যর্থ হতে শুরু করেছে কারণ স্টোরেজ ডিভাইসটি ধীরে ধীরে মারা যাচ্ছে৷

আপনি যদি এই সমস্যাটি মোকাবেলা করে থাকেন তবে একমাত্র দীর্ঘমেয়াদী সমাধান হল ড্রাইভটিকে একটি নতুন দিয়ে প্রতিস্থাপন করা (সাধারণত একটি SSD যেহেতু এটি অনেক বেশি নির্ভরযোগ্য)।

কিন্তু যদি এটি বিকল্প না হয়, আপনি চেক ডিস্ক (CHKDSK) ব্যবহার করে দেখতে পারেন ইউটিলিটি এবং দেখুন এটি অব্যবহৃত সমতুল্য দিয়ে দূষিত সেক্টর প্রতিস্থাপন করতে সক্ষম কিনা৷

একটি CHDKDSK স্ক্যান স্থাপন করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন এবং দেখুন এটি আপনার ক্ষেত্রে সমস্যার সমাধান করে কিনা:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপরে, 'cmd' টাইপ করুন টেক্সট বক্সের ভিতরে এবং Ctrl + Shift + Enter টিপুন অ্যাডমিন অ্যাক্সেস সহ একটি উন্নত সিএমডি প্রম্পট খুলতে। উইন্ডোজ আপডেট ত্রুটি কোড কিভাবে ঠিক করবেন:0xc1420121?
  2. যখন আপনাকে ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ দ্বারা অনুরোধ করা হয় প্রম্পট, অ্যাডমিন অ্যাক্সেস দিতে হ্যাঁ ক্লিক করুন।
  3. আপনি একবার এলিভেটেড CMD প্রম্পটের ভিতরে গেলে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং একটি CHKDSK স্ক্যান স্থাপন করতে এন্টার টিপুন:
    chkdsk C: /f /x

    দ্রষ্টব্য: উপরের কমান্ডটি অনুমান করে যে উইন্ডোজ ইনস্টলেশন C:পার্টিশনে অবস্থিত। আপনার সেটআপ ভিন্ন হলে, সেই অনুযায়ী অক্ষরটি পরিবর্তন করুন।

  4. অপারেশন সম্পূর্ণ হলে, আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং দেখুন সমস্যাটি এখন ঠিক হয়েছে কিনা।

আপনি যদি ইতিমধ্যেই একটি CHKDSK স্ক্যান স্থাপন করার চেষ্টা করে থাকেন এবং আপনি এখনও একই 0xc1420121 ত্রুটি দেখতে পান, তাহলে নীচের পরবর্তী সম্ভাব্য সমাধানে যান৷

SFC এবং DISM স্ক্যান স্থাপন করুন

আপনি যদি এতদূর এসেছেন এবং 0xc1420121 ত্রুটি এখনও প্রদর্শিত হচ্ছে যখন আপনি কিছু উইন্ডোজ আপডেট ইনস্টল করার চেষ্টা করছেন, তাহলে আপনার এই বিষয়টি বিবেচনা করা উচিত যে আপনি হয়তো কোনো ধরনের সিস্টেম ফাইল দুর্নীতির সাথে কাজ করছেন।

যদি দুর্নীতি অতিমাত্রায় হয়, তাহলে আপনি SFC (সিস্টেম ফাইল দুর্নীতি) স্থাপন করে এটি ঠিক করতে সক্ষম হবেন এবং DISM (ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট)  দ্রুত পর্যায়ক্রমে স্ক্যান করে।

দ্রষ্টব্য: তবে মনে রাখবেন যে এটি শুধুমাত্র ততক্ষণ কার্যকর হবে যতক্ষণ না দুর্নীতি আপনার কার্নেল ফাইলগুলিকে প্রভাবিত করবে না৷

একটি SFC স্ক্যান স্থাপন করে শুরু করুন একটি উন্নত CMD প্রম্পট থেকে এবং অপারেশন সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন৷

উইন্ডোজ আপডেট ত্রুটি কোড কিভাবে ঠিক করবেন:0xc1420121?

অপারেশন সম্পূর্ণ হলে, আপনার পিসি পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপ সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।

আপনার পিসি বুট ব্যাক আপ করার পরে, অন্য একটি উন্নত CMD প্রম্পট খুলুন এবং একটি DISM স্ক্যান স্থাপন করুন .

উইন্ডোজ আপডেট ত্রুটি কোড কিভাবে ঠিক করবেন:0xc1420121?

একবার DISM স্ক্যানও সম্পূর্ণ হয়ে গেলে, একটি চূড়ান্ত পুনরায় চালু করুন এবং দেখুন সমস্যাটি ঠিক হয়েছে কিনা। যদি তা না হয়, তাহলে নিচের সম্ভাব্য চূড়ান্ত সমাধানে যান।

একটি মেরামত ইনস্টল / পরিষ্কার ইনস্টল পদ্ধতি সম্পাদন করুন

আপনি যদি কোনও কার্যকর সমাধান ছাড়াই এতদূর এসে থাকেন, তাহলে সম্ভবত আপনি এমন কিছু সিস্টেম ফাইল দুর্নীতির সাথে মোকাবিলা করছেন যা আপনি প্রচলিতভাবে ঠিক করতে পারবেন না৷

এই ক্ষেত্রে, আপনার একেবারে শেষ বিকল্পটি হল এমন একটি পদ্ধতি যা সফলভাবে প্রতিটি Windows ফাইলকে একটি সমতুল্য দিয়ে প্রতিস্থাপন করবে যা আপনি জানেন যে দুর্নীতির দ্বারা কলঙ্কিত নয়৷

যখন এটি করার কথা আসে, তখন দুটি উপায় রয়েছে:

  • ক্লিন ইন্সটল - ক্লিন ইন্সটল করার মানে হল আপনি মূলত অপারেটিং সিস্টেম ড্রাইভ মুছে ফেলবেন এবং নতুন করে শুরু করবেন। এর জন্য আপনাকে সামঞ্জস্যপূর্ণ উইন্ডোজ ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করতে হবে না, তবে আপনি যদি স্থায়ীভাবে এটি হারাতে না চান তবে আপনাকে আগেই আপনার ডেটা ব্যাক আপ করতে হবে৷
  • ইন্সটল মেরামত করুন - যদি আপনার OS ড্রাইভের মতো একই পার্টিশনে সংবেদনশীল তথ্য থাকে, তাহলে পছন্দের পদ্ধতিটি মেরামত ইনস্টল (ইন-প্লেস আপগ্রেড) করা উচিত। এই প্রক্রিয়াটির জন্য আপনাকে সামঞ্জস্যপূর্ণ ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করতে হবে, তবে প্রধান সুবিধা হল আপনি বর্তমানে OS ড্রাইভে সংরক্ষিত সমস্ত ব্যক্তিগত ফাইল, মিডিয়া, গেম এবং অ্যাপ্লিকেশন রাখতে পারবেন৷

  1. উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 0x80004005 কিভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ 7 / 8.1 / 10 এ ত্রুটি কোড 800F0922 কীভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজ 10 এ কীভাবে আপডেট 'ত্রুটি কোড:0x800707e7' ঠিক করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 আপডেট ত্রুটির কোড ঠিক করবেন:80072ee2