কম্পিউটার

উইন্ডোজ অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000906 কিভাবে ঠিক করবেন?

বেশ কিছু উইন্ডোজ ব্যবহারকারী অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000906  সম্মুখীন হওয়ার পরে প্রশ্ন নিয়ে আমাদের কাছে পৌঁছেছেন বিভিন্ন তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন খোলার চেষ্টা করার সময়। কিছু ব্যবহারকারী রিপোর্ট করছেন যে বেশিরভাগ অ্যাপ্লিকেশন যা তারা খোলার চেষ্টা করে তারা এই ত্রুটি কোডটি ট্রিগার করছে, অন্যরা বলছেন যে এটি শুধুমাত্র একটি নির্বাচিত গেমের সাথে ঘটে। দেখা যাচ্ছে, সমস্যাটি Windows 7, Windows 8.1 এবং Windows 10-এ ঘটছে।

উইন্ডোজ অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000906 কিভাবে ঠিক করবেন?

Windows এ অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000906 এর কারণ কি?

আমরা বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদন দেখে এবং সবচেয়ে জনপ্রিয় ফিক্সিং কৌশলগুলি পরীক্ষা করে এই সমস্যাটি তদন্ত করেছি যা প্রভাবিত ব্যবহারকারীরা সফলভাবে 0xc0000906 ত্রুটি সমাধানের জন্য স্থাপন করেছে৷ কোড এটি দেখা যাচ্ছে, এই ত্রুটি কোডটি ট্রিগার করতে পারে এমন বিভিন্ন সম্ভাব্য অপরাধী রয়েছে। এখানে সম্ভাব্য অপরাধীদের সংক্ষিপ্ত তালিকা রয়েছে:

  • সিস্টেম ফাইল দুর্নীতি - বেশিরভাগ ক্ষেত্রে, এই বিশেষ সমস্যাটি কিছু ধরণের সিস্টেম দুর্নীতির কারণে ঘটে যা অ্যাপ্লিকেশন চালু করার জন্য দায়ী কয়েকটি DLL-এর সাথে হস্তক্ষেপ করছে। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে আপনি DISM বা SFC এর মাধ্যমে দূষিত ফাইলগুলি মেরামত করার চেষ্টা করে বা একটি মেরামত ইনস্টল বা একটি পরিষ্কার ইনস্টল পদ্ধতির মাধ্যমে প্রতিটি OS উপাদান রিফ্রেশ করে সমস্যার সমাধান করতে পারেন৷
  • সাম্প্রতিক সিস্টেম পরিবর্তন - এটি দেখা যাচ্ছে, এটিও সম্ভব যে সাম্প্রতিক মেশিনের পরিবর্তন যেমন কিছু 3য় পক্ষের ইনস্টলেশন বা ড্রাইভার আপডেট 3য় পক্ষের অ্যাপ চালু করার জন্য দায়ী কিছু DLL-এর সাথে হস্তক্ষেপ করতে পারে। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে আপনার মেশিনের অবস্থাকে সুস্থ অবস্থায় ফিরিয়ে আনতে সিস্টেম পুনরুদ্ধার ইউটিলিটি ব্যবহার করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন৷

পদ্ধতি 1:DISM এবং SFC স্ক্যান চালানো

এটি দেখা যাচ্ছে, বেশিরভাগ ক্ষেত্রে, এই ত্রুটিটি কিছু ধরণের সিস্টেম ফাইল দুর্নীতির কারণে ঘটছে। 0xc0000906 ত্রুটি কোডটি প্রায়শই এমন দৃষ্টান্তগুলির সাথে লিঙ্ক করা হয় যেখানে সিস্টেমটি আগে কিছু পরিবর্তনের সম্মুখীন হয়েছিল (যেমন একটি OS আপগ্রেড, একটি নিরাপত্তা স্ক্যান যা কিছু আইটেমকে আলাদা করে রেখেছিল বা একটি অপ্রত্যাশিত মেশিন বাধা)।

যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে সমস্যা সমাধানের সবচেয়ে কার্যকর উপায় হল বিল্ট-ইন ইউটিলিটিগুলির একটি সিরিজ চালানো যা অপারেটিং সিস্টেম ফাইলগুলির মধ্যে লজিক্যাল ত্রুটি এবং সিস্টেম ফাইল দুর্নীতি ঠিক করতে সক্ষম। যখন এটি অর্জন করতে আসে, উভয়ই DISM (ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং এবং ম্যানেজমেন্ট) এবং SFC (সিস্টেম ফাইল চেকার)।

যদিও তারা একটু ভিন্নভাবে কাজ করে, উভয়ই শেষ পর্যন্ত আপনাকে একই লক্ষ্য অর্জনে সহায়তা করবে। ডিআইএসএম সিস্টেম প্রক্রিয়াগুলি ঠিক করার ক্ষেত্রে আরও ভাল যখন যৌক্তিক ত্রুটিগুলি ঠিক করার ক্ষেত্রে এসএফসি উচ্চতর৷

সমস্যা সমাধানের আপনার সম্ভাবনাকে সর্বাধিক করার জন্য, আমরা আপনাকে উভয় ধরনের স্ক্যান চালানোর জন্য উত্সাহিত করি যাতে 0xc0000906 ত্রুটির কারণ হতে পারে এমন প্রতিটি দূষিত দৃষ্টান্ত ঠিক করার আমাদের সম্ভাবনাকে উন্নত করতে৷

এখানে একটি দ্রুত ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে যা আপনাকে পুরো প্রক্রিয়াটির মাধ্যমে গাইড করবে:

  1. Windows কী + R টিপুন একটি রান ডায়ালগ বক্স খুলতে। এরপরে, 'cmd' টাইপ করুন টেক্সট বক্সের ভিতরে, তারপর Ctrl + Shift + Enter টিপুন অ্যাডমিন অ্যাক্সেস সহ কমান্ড প্রম্পট খুলতে। যখন আপনাকে UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় প্রম্পট, হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে। উইন্ডোজ অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000906 কিভাবে ঠিক করবেন?
  2. আপনি একবার এলিভেটেড সিএমডি প্রম্পটে প্রবেশ করতে পরিচালনা করলে, একই ক্রমে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন একটি DISM স্ক্যান শুরু করতে:
    Dism.exe /online /cleanup-image /restorehealth
    Dism.exe /online /cleanup-image /scanhealth

    দ্রষ্টব্য: এই পদ্ধতিটি শুরু করার আগে আপনার ইন্টারনেট সংযোগ স্থিতিশীল রয়েছে তা নিশ্চিত করুন। এটি ঘটে কারণ DISM সক্রিয়ভাবে সুস্থ কপি ডাউনলোড করতে WU ব্যবহার করছে যা পরে দূষিত আইটেমগুলি প্রতিস্থাপন করতে ব্যবহার করা হবে। এবং শুধু তাই আপনি জানেন প্রতিটি কমান্ড কি করে, প্রথম (স্ক্যানলেথ) সিস্টেমের অসঙ্গতির জন্য আপনার সিস্টেম বিশ্লেষণ করে যখন দ্বিতীয় (পুনরুদ্ধার) মেরামত প্রক্রিয়া শুরু করবে।

  3. এই প্রক্রিয়াটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, তারপর আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপ প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়া পর্যন্ত ধৈর্য ধরে অপেক্ষা করুন। এটি হয়ে গেলে, আরেকটি উন্নত CMD প্রম্পট খুলতে আবার ধাপ 1 অনুসরণ করুন। কিন্তু এইবার, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং Enter টিপুন একটি SFC স্ক্যান শুরু করতে:
    sfc /scannow

    দ্রষ্টব্য:  কোন অবস্থাতেই এই পদ্ধতিটি সম্পূর্ণ হওয়ার আগে আপনার বাধা দেওয়া উচিত নয় (এমনকি যদি আপনি কয়েক মিনিটের জন্য অপারেশনটি জমে যেতে দেখেন)। এটি করা আপনার সিস্টেমকে ঝুঁকির মধ্যে ফেলে, এবং আপনি ভবিষ্যতে অন্যান্য যৌক্তিক ত্রুটির সম্মুখীন হতে পারেন৷

  4. দ্বিতীয় স্ক্যান শেষ হয়ে গেলে, আপনার কম্পিউটার আবার চালু করুন এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপে সমস্যাটির সমাধান হয়েছে কিনা তা দেখুন।

আপনি যদি উপরের নির্দেশাবলী অনুসরণ করেন এবং আপনি এখনও একই 0xc0000906  সম্মুখীন হন ত্রুটি, নীচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 2:একটি সিস্টেম পুনরুদ্ধার সম্পাদন করা

আপনি যদি সম্প্রতি এই আচরণটি অনুভব করতে শুরু করেন, তবে সাম্প্রতিক সিস্টেম পরিবর্তনের কারণে সমস্যাটি হওয়ার একটি উচ্চ সম্ভাবনা রয়েছে। কিছু প্রভাবিত ব্যবহারকারীরা নিশ্চিত করেছেন যে, তৃতীয় পক্ষের পরিষেবা বা পরিষেবাগুলি এই সমস্যাটির আবির্ভাবের জন্য খুব ভালভাবে দায়ী হতে পারে৷

এই ক্ষেত্রে, সিস্টেম পুনরুদ্ধার ইউটিলিটি ব্যবহার করা সবচেয়ে সুবিধাজনক উপায়গুলির মধ্যে একটি যা আপনাকে সমস্যাটি সমাধান করার অনুমতি দেবে। মনে রাখবেন যে ডিফল্টরূপে, গুরুত্বপূর্ণ ল্যান্ডমার্কে (গুরুত্বপূর্ণ আপডেট ইনস্টলেশন, তৃতীয় পক্ষের ইনস্টলেশন ইত্যাদি) নিয়মিতভাবে স্ন্যাপশট সংরক্ষণ করার জন্য Windows কনফিগার করা হয়।

কিন্তু আপনি নীচের নির্দেশাবলী অনুসরণ করা শুরু করার আগে, মনে রাখবেন যে পুনরুদ্ধার পয়েন্ট তৈরি হওয়ার পর থেকে আপনি যে কোনও পরিবর্তন করেছেন তা হারিয়ে যাবে যদি আপনি এটিকে আপনার মেশিন পুনরুদ্ধার করতে ব্যবহার করেন। এর মধ্যে প্রতিটি ইনস্টল করা অ্যাপ, ড্রাইভার, 3য় পক্ষের অ্যাপ্লিকেশন, গেম এবং অন্য সবকিছু অন্তর্ভুক্ত রয়েছে।

আপনি যদি এই পদ্ধতির পরিণতি বুঝতে পারেন, তাহলে পুনরুদ্ধার প্রক্রিয়া শুরু করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. Windows কী + R টিপুন একটি রান ডায়ালগ বক্স খুলতে। তারপর, 'rstrui' টাইপ করুন পাঠ্য বাক্সের ভিতরে এবং এন্টার টিপুন সিস্টেম পুনরুদ্ধার খুলতে তালিকা. উইন্ডোজ অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000906 কিভাবে ঠিক করবেন?
  2. একবার আপনি প্রাথমিক সিস্টেম পুনরুদ্ধার স্ক্রিনে পৌঁছে গেলে, পরবর্তী ক্লিক করুন পরবর্তী মেনুতে অগ্রসর হতে। উইন্ডোজ অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000906 কিভাবে ঠিক করবেন?
  3. পরবর্তী স্ক্রিনে, আরো পুনরুদ্ধার পয়েন্ট দেখান এর সাথে যুক্ত বাক্সটি চেক করে শুরু করুন . একবার আপনি এই ধাপটি সম্পূর্ণ করলে, প্রতিটি সংরক্ষিত পুনরুদ্ধার পয়েন্টের তারিখের তুলনা করা শুরু করুন এবং 0xc0000906 -এর আবির্ভাবের আগে তৈরি করা একটি নির্বাচন করুন ত্রুটি. একবার সঠিক পুনরুদ্ধার পয়েন্ট নির্বাচন করা হলে, পরবর্তী এ ক্লিক করুন চূড়ান্ত মেনুতে অগ্রসর হতে। উইন্ডোজ অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000906 কিভাবে ঠিক করবেন?
  4. আপনি একবার এই পয়েন্টে পৌঁছে গেলে, ইউটিলিটি যেতে প্রস্তুত। এখন যা করা বাকি আছে তা হল সমাপ্তি এ ক্লিক করে পুনরুদ্ধার প্রক্রিয়া শুরু করা।
  5. আপনি এটি করার সাথে সাথেই আপনার পিসি রিস্টার্ট হবে এবং আগের অবস্থায় মাউন্ট হয়ে যাবে। প্রক্রিয়াটি শেষ হয়ে গেলে অ্যাপ্লিকেশনগুলি আবার চালু করার চেষ্টা করুন এবং দেখুন 0xc0000906  ত্রুটি সমাধান করা হয়েছে৷

আপনি যদি এখনও একই সমস্যার সাথে লড়াই করে থাকেন তবে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 3:প্রতিটি OS উপাদান রিফ্রেশ করা

যদি উপরের নির্দেশাবলীর কোনোটিই আপনাকে 0xc0000906  সমাধান করার অনুমতি না দেয় ত্রুটি, এটি খুব সম্ভবত যে আপনি কিছু ধরণের সিস্টেম দুর্নীতির সমস্যার মুখোমুখি হচ্ছেন যা প্রচলিতভাবে সমাধান করা যায় না। এই ক্ষেত্রে, আপনি একটি পদ্ধতি অনুসরণ করে সমস্যাটি সমাধান করতে পারেন যা প্রতিটি উইন্ডোজ উপাদানকে রিফ্রেশ করবে।

একটি সম্পূর্ণ সিস্টেম ফাইল রিসেট দুটি ভিন্ন উপায়ে অর্জন করা যেতে পারে - একটি ক্লিন ইনস্টল এর মাধ্যমে অথবা একটি মেরামত ইনস্টলের মাধ্যমে (স্থানে মেরামত)।

একটি পরিষ্কার ইনস্টল একটি সহজ পদ্ধতি, কিন্তু প্রধান ক্ষতি হল যে আপনি কোনো ব্যক্তিগত ডেটা (মিডিয়া, অ্যাপস, গেমস, ইত্যাদি) রাখার অনুমতি পাবেন না যদি না আপনি সেগুলিকে আগে থেকে ব্যাক আপ না করেন৷

একটি মেরামত ইনস্টল (ইন-প্লেস আপগ্রেড) করার জন্য একটি আরও মনোযোগী কিন্তু আরও ক্লান্তিকর পদ্ধতি। . এটি অনেক দীর্ঘ অপারেশন, কিন্তু এটি আপনাকে একটি নির্বাচনী ব্যাকআপ তৈরি করার প্রয়োজন ছাড়াই অ্যাপ্লিকেশন এবং গেম সহ আপনার সমস্ত ব্যক্তিগত ডেটা রাখার অনুমতি দেবে৷


  1. উইন্ডোজ 10-এ ফাইল সিস্টেম ত্রুটি (-2147219195) কীভাবে ঠিক করবেন

  2. Windows 10 এ ফাইল সিস্টেমের ত্রুটি কীভাবে ঠিক করবেন

  3. কিভাবে অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000005 ঠিক করবেন

  4. Windows 10 এ সিস্টেম ত্রুটি 67 কিভাবে ঠিক করবেন