কম্পিউটার

কিভাবে অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000005 ঠিক করবেন

কিভাবে অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000005 ঠিক করবেন

অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000005 (অ্যাক্সেস লঙ্ঘন) ত্রুটিটি আপনার কম্পিউটার সঠিকভাবে ফাইল এবং সেটিংস প্রক্রিয়া করতে সক্ষম না হওয়ার কারণে ঘটে যা এটি একটি নির্দিষ্ট প্রোগ্রাম বা ইনস্টলেশন চালানোর জন্য প্রয়োজন। সফ্টওয়্যারের নির্দিষ্ট অংশগুলি ব্যবহার করার সময় বা আপনি যখন উইন্ডোজ আপগ্রেড করার চেষ্টা করেন এবং আপগ্রেড করেন তখন ত্রুটি দেখানো সত্ত্বেও, এর অনেকগুলি কারণ রয়েছে যার মধ্যে রয়েছে ত্রুটিযুক্ত RAM সমস্যা, আপনার পিসির ফাইলগুলিতে ত্রুটি এবং আপনার সেটিংসের সমস্যাগুলি। পিসি।

কিভাবে অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000005 ঠিক করবেন

অ্যাপ্লিকেশন ত্রুটির কারণ 0xc0000005

  • উইন্ডোজ ইনস্টলেশন ত্রুটি
  • অ্যাক্সেস WDF লঙ্ঘন ত্রুটি
  • অ্যাপ্লিকেশন শুরু করতে অক্ষম

আপনি অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000005 পাবেন আপনি যখন উইন্ডোজে আপনার কোনো একটি প্রোগ্রাম শুরু করতে বা সফ্টওয়্যার ইনস্টল করার চেষ্টা করেন তখন মেসেজ করুন। প্রোগ্রামটি 0xc0000005 বার্তা দিয়ে শেষ হয় এবং আপনি এটি কাজ করতে পারবেন না। আমরা বিভিন্ন সমাধানের মাধ্যমে আপনার সমস্যার সমাধান করার চেষ্টা করব:

অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000005 কিভাবে ঠিক করবেন

পদ্ধতি 1:সিস্টেম পুনরুদ্ধার চালান

কিছু করার আগে, উইন্ডোজ সিস্টেম পুনরুদ্ধার ব্যবহার করে আপনি এই ত্রুটিটি সমাধান করার চেষ্টা করতে পারেন এমন সর্বোত্তম সমাধান, হ্যাঁ আপনি একটি আগের তারিখে সুইচ করতে পারেন যখন আপনার পিসি ঠিক কাজ করছিল এবং আপনি 0xc0000005 অ্যাপ্লিকেশন ত্রুটির সম্মুখীন হননি৷

1. “This PC-এ ডান-ক্লিক করুন ” অথবা “আমার কম্পিউটার ” এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন৷

কিভাবে অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000005 ঠিক করবেন

2. বৈশিষ্ট্য উইন্ডোর ভিতরে থাকাকালীন, “উন্নত সিস্টেম সেটিংস নির্বাচন করুন " মাঝখানে-বাম কোণে৷

কিভাবে অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000005 ঠিক করবেন

3. উন্নত সেটিংস উইন্ডোতে "সিস্টেম সুরক্ষা ট্যাবটি নির্বাচন করুন৷ ” এবং তারপরে “সিস্টেম পুনরুদ্ধার-এ ক্লিক করুন "।

কিভাবে অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000005 ঠিক করবেন

4. পরবর্তী টিপুন এবং “আরো পুনরুদ্ধার পয়েন্ট দেখান বক্সটি চেক করুন৷ "।

কিভাবে অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000005 ঠিক করবেন

5. সেখান থেকে একটি পুনরুদ্ধার পয়েন্ট নির্বাচন করুন (সম্ভবত রিস্টোর পয়েন্টটি নির্বাচন করুন যা বর্তমান তারিখের 20-30 দিন আগে)।

6. একটি নিশ্চিতকরণ ডায়ালগ বক্স৷ প্রদর্শিত হবে. অবশেষে, সমাপ্ত এ ক্লিক করুন

কিভাবে অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000005 ঠিক করবেন

7. এটিই, এটি কিছু সময় নেবে তবে আপনাকে আগের অবস্থায় ফিরিয়ে আনা হবে৷

এখন যান এবং পরীক্ষা করুন যে উপরের সমাধানটি অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000005 ত্রুটি সংশোধন করেছে, যদি না পরবর্তী পদ্ধতিতে চালিয়ে যান৷

পদ্ধতি 2: উইন্ডোজ রেজিস্ট্রি কনফিগারেশন ঠিক করুন

উইন্ডোজ রেজিস্ট্রি হল উইন্ডোজের একটি ডাটাবেস যাতে আপনার কম্পিউটারে সিস্টেম হার্ডওয়্যার, ইনস্টল করা প্রোগ্রাম এবং সেটিংস এবং প্রতিটি ব্যবহারকারীর অ্যাকাউন্টের প্রোফাইল সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে। উইন্ডোজ ক্রমাগত রেজিস্ট্রির তথ্য উল্লেখ করে।

কিছু নির্দিষ্ট ফাইলের ক্ষতির কারণে রেজিস্ট্রিগুলি দূষিত হতে পারে যা কিছু জায়গায় স্ট্যাক করার জন্য প্রয়োজনীয়। এগুলি ভাইরাস এবং ম্যালওয়্যার দ্বারাও প্রভাবিত হতে পারে। সুতরাং, অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000005 সমাধানের জন্য রেজিস্ট্রিগুলি ঠিক করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন .

1. এখান থেকে রেজিস্ট্রি ক্লিনার ডাউনলোড এবং ইনস্টল করুন৷

2. ইনস্টলেশন প্রক্রিয়া শেষ হওয়ার পরে সফ্টওয়্যারটি খুলুন৷

3. ইন্টারফেসে, রেজিস্ট্রি-এ ক্লিক করুন৷ বাম প্যানে উপস্থিত ট্যাব এবং সমস্যাগুলির জন্য স্ক্যান করুন হিসাবে লেবেলযুক্ত বোতামটি ক্লিক করুন .

কিভাবে অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000005 ঠিক করবেন

4. এটি রেজিস্ট্রিতে ত্রুটিগুলির জন্য অনুসন্ধান করা শুরু করবে এবং অনুসন্ধানটি শেষ হয়ে গেলে, একটি বোতাম নির্বাচিত সমস্যা সমাধান করুন সক্রিয় করা হবে। সেই বোতামে ক্লিক করুন এবং সবকিছু ঠিক হয়ে যাবে।

5. আপনার পিসি পুনরায় চালু করুন এবং অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000005 এর জন্য আবার পরীক্ষা করুন৷

বেশিরভাগ ব্যবহারকারীর জন্য এই সমাধানটি কাজ করতে পারে তবে আপনি যদি এখনও একই ত্রুটিতে আটকে থাকেন তবে চালিয়ে যান৷

পদ্ধতি 3:সিস্টেম ফাইল চেকার চালান

sfc /scannow৷ কমান্ড (সিস্টেম ফাইল পরীক্ষক) সমস্ত সুরক্ষিত উইন্ডোজ সিস্টেম ফাইলের অখণ্ডতা স্ক্যান করে এবং সম্ভব হলে ভুল দূষিত, পরিবর্তিত/পরিবর্তিত বা ক্ষতিগ্রস্ত সংস্করণগুলিকে সঠিক সংস্করণ দিয়ে প্রতিস্থাপন করে৷

1. প্রশাসনিক অধিকার সহ কমান্ড প্রম্পট খুলুন।

2. এখন cmd উইন্ডোতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন:

sfc /scannow

কিভাবে অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000005 ঠিক করবেন

3. সিস্টেম ফাইল চেকার শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন৷

আবার অ্যাপ্লিকেশনটি চেষ্টা করুন যা ত্রুটি 0xc0000005 দিচ্ছিল এবং যদি এটি এখনও ঠিক না হয় তবে পরবর্তী পদ্ধতিতে চালিয়ে যান।

পদ্ধতি 4: আপনার BCD (বুট কনফিগারেশন ডেটা) পরীক্ষা করুন

আপনি আপনার কম্পিউটারে হ্যাক বা সংক্রামিত ফাইল আছে. ফাইলগুলি একটি ভাইরাস বা ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হতে পারে, তবে আপনার যদি xOsload.exe, xNtKrnl.exe, বা/এবং OEM-drv64.sys থাকে তবে সেগুলি হ্যাক করা ফাইলগুলিকে উইন্ডোজ সক্রিয় করা কাটিয়ে উঠতে পারে৷

আপনার BCD পরীক্ষা করুন এবং প্রয়োজনে নীচের সংশোধন করুন (আপনার নিজের ঝুঁকিতে)। উইন্ডোজে, প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট খুলুন এবং BCDEdit টাইপ করুন এবং লিখুন, যদি আপনার উইন্ডোজ বুট লোডার পাথ xOsload.exe হয় তাহলে আপনাকে কিছু ফাইল মুছে ফেলতে হবে এবং আপনার BCD মেরামত করতে হবে।

কিভাবে অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000005 ঠিক করবেন

দ্রষ্টব্য: আপনার উইন্ডোজ ইনস্টল করা ডিরেক্টরি অনুযায়ী ড্রাইভ অক্ষর সেট করুন। আপনাকে পরবর্তীতে উইন্ডোজ পুনরায় সক্রিয় করতে হবে, তাই নিশ্চিত করুন যে আপনার Windows 7 বা Windows 10 কী আপনার হাতে আছে।

অ্যাডভান্সড স্টার্টআপ বিকল্পগুলি অ্যাক্সেস করুন বা বুট করার সময় কমান্ড প্রম্পট খুলুন তারপর একের পর এক নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং এন্টার টিপুন:

Del D:\Windows\System32\xOsload.exe
Del D:\Windows\System32\xNtKrnl.exe
Del D:\Windows\System32\Drivers\oem-drv64.sys
attrib c:\boot\bcd -h -r -s
ren c:\boot\bcd bcd.old
bootrec /rebuildbcd

পদ্ধতি 5:DEP বন্ধ করুন

প্রায়শই অ্যাপ্লিকেশন ত্রুটি 0xC0000005 উইন্ডোজ SP2 এ মাইক্রোসফট দ্বারা প্রবর্তিত ডেটা এক্সিকিউশন প্রিভেনশন (DEP) এবং পরবর্তী সংস্করণগুলিতে ব্যবহৃত হওয়ার কারণে ত্রুটি ঘটে। DEP হল নিরাপত্তা বৈশিষ্ট্যের একটি সেট যা অ-নির্বাহযোগ্য মেমরি অংশ থেকে কোড নির্বাহকে বাধা দেয়। আপনি এই নির্দেশিকা ব্যবহার করে সহজেই DEP বন্ধ করতে পারেন।

কিভাবে অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000005 ঠিক করবেন

পদ্ধতি 6: খারাপ RAM মেমরি

প্রায়শই ত্রুটিপূর্ণ RAM মেমরি থেকে অ্যাপ্লিকেশন ত্রুটি ঘটে। আপনি যদি 0xC0000005 পেতে শুরু করেন তাহলে সম্ভবত এটিই কারণ একটি নতুন RAM মেমরি ইনস্টল করার পরে ত্রুটি বার্তা। এটি পরীক্ষা করতে আপনি নতুন মেমরি মুছে ফেলতে পারেন এবং দেখতে পারেন যে 0xC0000005 ত্রুটি অদৃশ্য হয়ে যায়।

মেমরি অপসারণ শুরু করার আগে নিম্নলিখিতগুলি করতে ভুলবেন না:

1) আপনার কম্পিউটার বন্ধ করুন এবং সমস্ত তারগুলি (পাওয়ার, নেটওয়ার্ক, ইত্যাদি) সরান।
2) ব্যাটারি সরান (যদি আপনার ল্যাপটপ থাকে)।
3) স্মৃতি স্পর্শ করার আগে নিজেকে গুটিয়ে নিন।

যদি উপরের সমস্যাটি সমাধান না করে তাহলে আপনি সবসময় খারাপ মেমরির জন্য আপনার কম্পিউটারের RAM পরীক্ষা করতে পারেন৷

কিভাবে অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000005 ঠিক করবেন

পদ্ধতি 7: Rkill ব্যবহার করে দেখুন

Rkill হল এমন একটি প্রোগ্রাম যা BleepingComputer.com-এ তৈরি করা হয়েছিল যা পরিচিত ম্যালওয়্যার প্রক্রিয়াগুলিকে বন্ধ করার চেষ্টা করে যাতে আপনার স্বাভাবিক নিরাপত্তা সফ্টওয়্যারটি আপনার কম্পিউটারকে সংক্রমণ থেকে চালাতে এবং পরিষ্কার করতে পারে। Rkill রান করলে এটি ম্যালওয়্যার প্রসেসগুলিকে মেরে ফেলবে এবং তারপরে ভুল এক্সিকিউটেবল অ্যাসোসিয়েশনগুলিকে সরিয়ে দেবে এবং নীতিগুলি ঠিক করে যা আমাদেরকে কিছু টুল ব্যবহার করা থেকে বিরত রাখে যখন শেষ হয়ে যায় এটি একটি লগ ফাইল প্রদর্শন করবে যা প্রোগ্রামটি চলাকালীন বন্ধ হয়ে যাওয়া প্রক্রিয়াগুলি দেখায়৷ এখান থেকে Rkill ডাউনলোড করুন, ইন্সটল করে রান করুন।

অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000005 এর কারণও ভাইরাস বা ম্যালওয়্যার হতে পারে। যদি আপনি নিয়মিত এই সমস্যাটি অনুভব করেন, তাহলে আপনাকে আপডেট করা অ্যান্টি-ম্যালওয়্যার বা অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার যেমন Microsoft সিকিউরিটি এসেনশিয়াল (যা Microsoft-এর একটি বিনামূল্যের এবং অফিসিয়াল অ্যান্টিভাইরাস প্রোগ্রাম) ব্যবহার করে আপনার সিস্টেম স্ক্যান করতে হবে। অন্যথায়, আপনার যদি তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস বা ম্যালওয়্যার স্ক্যানার থাকে, তাহলে আপনি সেগুলিকে আপনার সিস্টেম থেকে ম্যালওয়্যার প্রোগ্রামগুলি সরাতেও ব্যবহার করতে পারেন৷

কিভাবে অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000005 ঠিক করবেন

অতএব, আপনার অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার দিয়ে আপনার সিস্টেম স্ক্যান করা উচিত এবং অবিলম্বে কোনও অবাঞ্ছিত ম্যালওয়্যার বা ভাইরাস থেকে মুক্তি পাওয়া উচিত। আপনার যদি কোনো তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার না থাকে তাহলে চিন্তা করবেন না আপনি Windows 10-এর অন্তর্নির্মিত ম্যালওয়্যার স্ক্যানিং টুল ব্যবহার করতে পারেন যাকে বলা হয় Windows Defender৷

পদ্ধতি 8:অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় করুন

অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলি অনেকগুলি প্রোগ্রামের এক্সিকিউটেবল ফাইলগুলিকে প্রভাবিত করতে পারে। তাই, এই সমস্যার সমাধান করার জন্য, আপনাকে অক্ষম করতে হবে থার্ড-পার্টি অ্যান্টিভাইরাস প্রোগ্রামটি পরীক্ষা করার জন্য এটি সমস্যা ছিল কি না। অনুগ্রহ করে মনে রাখবেন যে অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলি নিষ্ক্রিয় করার ফলে ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকাকালীন আপনার কম্পিউটারের জন্য কিছু গুরুতর হুমকি হতে পারে৷

কিভাবে অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000005 ঠিক করবেন

আপনি পছন্দ করতে পারেন:

  • আপনার কম্পিউটারের মেমরি কম থাকার সতর্কতা কিভাবে ঠিক করবেন
  • আপনার সংযোগটি Chrome-এ ব্যক্তিগত ত্রুটি নয় তা ঠিক করুন
  • কিভাবে ঠিক করবেন COM সারোগেট কাজ করা বন্ধ করে দিয়েছে
  • 0xc000007b অ্যাপ্লিকেশন ত্রুটি কীভাবে ঠিক করবেন

এটাই আপনি সফলভাবে শিখেছেন কিভাবে অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000005 ঠিক করবেন তবে এই নিবন্ধটি সম্পর্কে আপনার যদি এখনও কোন প্রশ্ন থাকে তবে নির্দ্বিধায় মন্তব্য করুন।


  1. কিভাবে অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc000007b ঠিক করবেন

  2. কিভাবে অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000142 ঠিক করবেন

  3. Windows 10 এ কিভাবে অরিজিন ত্রুটি 9:0 ঠিক করবেন

  4. কিভাবে Windows 10 এ WDF_VIOLATION ত্রুটি ঠিক করবেন