কম্পিউটার

উইন্ডোজে অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0150004 কীভাবে ঠিক করবেন?

বেশ কিছু উইন্ডোজ ব্যবহারকারী একটি অদ্ভুত সমস্যার সম্মুখীন হচ্ছেন যেখানে তারা হঠাৎ কোনো ধরনের সেটআপ প্রোগ্রাম চালাতে অক্ষম হয় যা সাধারণত অ্যাপ্লিকেশন ইনস্টল বা আনইনস্টল করতে ব্যবহৃত হয়। যে ত্রুটি কোডটি আসে তা হল 0xc0150004। এটি দেখা যাচ্ছে যে, সমস্যাটি একটি নির্দিষ্ট Windows সংস্করণের জন্য একচেটিয়া নয় কারণ এটি Windows 7, Windows 8.1 এবং Windows 10-এ সম্মুখীন হয়েছে৷

উইন্ডোজে অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0150004 কীভাবে ঠিক করবেন?

0xc0150004 অ্যাপ্লিকেশন ত্রুটির কারণ কী?

আমরা বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদনগুলি দেখে এবং প্রভাবিত ব্যবহারকারীরা এই ত্রুটি কোডটি বাইপাস করার জন্য ব্যবহার করা বিভিন্ন মেরামতের কৌশলগুলি পরীক্ষা করে এই বিশেষ সমস্যাটি তদন্ত করেছি৷ এটি দেখা যাচ্ছে, বেশ কয়েকটি পরিস্থিতিতে 0xc0150004 এর আবির্ভাব হতে পারে। এখানে সম্ভাব্য অপরাধীদের একটি সংক্ষিপ্ত তালিকা রয়েছে যা বিরক্তিকর সেটআপ ত্রুটির জন্য দায়ী হতে পারে:

  • অতিরিক্ত AV স্যুট - বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারীদের মতে, এই সমস্যাটি খুব ভালভাবে ঘটতে পারে একটি অতিরিক্ত সুরক্ষামূলক নিরাপত্তা স্যুটের কারণে যা ইনস্টলেশনের উপাদানগুলিকে সীমিত করছে। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে আপনি সাময়িকভাবে রিয়েল-টাইম সুরক্ষা (সফ্টওয়্যারটি ইনস্টল করার সময়) অক্ষম করে বা নিরাপত্তা স্যুট সম্পূর্ণরূপে পরিত্রাণ করে সমস্যার সমাধান করতে সক্ষম হবেন৷
  • তৃতীয় পক্ষের হস্তক্ষেপ - আরেকটি সম্ভাব্য অপরাধী হল একটি ভিন্ন 3য় পক্ষের প্রক্রিয়া (একটি ফাইল ম্যানেজারের অন্তর্গত) যা সহজেই সনাক্ত করা যায় না। এই ক্ষেত্রে, প্রক্রিয়া/পরিষেবা প্রতিক্রিয়া আবিষ্কারের একটি নিশ্চিত উপায় হল আপনার কম্পিউটারকে একটি পরিষ্কার অবস্থায় বুট করা এবং কোনটি সমস্যা সৃষ্টি করছে তা দেখতে প্রতিটি অক্ষম প্রক্রিয়াকে পদ্ধতিগতভাবে পুনরায় সক্ষম করা৷
  • সিস্টেম ফাইল দুর্নীতি - সিস্টেম ফাইল দুর্নীতি সম্ভবত সবচেয়ে সাধারণ কারণ যা 0xc0150004 ত্রুটি কোড ট্রিগার করবে। যদি দুর্নীতি প্রচলিত হয়, তবে কয়েকটি বিল্ট-ইন ইউটিলিটি (SFC এবং DISM) সহ একটি স্ক্যান যথেষ্ট হওয়া উচিত। সবচেয়ে গুরুতর ক্ষেত্রে, আপনাকে একটি পরিষ্কার ইনস্টল বা মেরামত ইনস্টলের মতো পদ্ধতি সহ প্রতিটি OS উপাদান পুনরায় সেট করতে হতে পারে।

পদ্ধতি 1:3য় পক্ষের AV হস্তক্ষেপ দূর করা (যদি প্রযোজ্য হয়)

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে, এই সমস্যাটি খুব ভালভাবে একটি অতিরিক্ত সুরক্ষামূলক AV স্যুট দ্বারা সৃষ্ট হতে পারে যা ডিফল্ট OS ইনস্টলেশন উপাদানটিতে হস্তক্ষেপ করছে। এই সমস্যার সুনির্দিষ্ট কোন 3য় পক্ষের বিকাশকারীর দ্বারা ব্যাখ্যা করা হয়নি (যতটা আমরা সচেতন), তবে এটি স্পষ্ট যে সমস্যাটি অনেকগুলি Windows 10 ব্যবহারকারীকে প্রভাবিত করেছে৷

আপনি যদি একটি 3য় পক্ষের নিরাপত্তা স্যুট ব্যবহার করেন এবং এই দৃশ্যটি প্রযোজ্য বলে মনে হয়, আপনি আপনার AV স্যুটের রিয়েল-টাইম সুরক্ষা অক্ষম করে বা সম্পূর্ণরূপে আনইনস্টল করে আপনার সন্দেহ নিশ্চিত করতে বা নিশ্চিত করতে সক্ষম হবেন৷

প্রথমে, রিয়েল-টাইম সুরক্ষা অক্ষম করা যথেষ্ট কিনা তা দেখে শুরু করা যাক। তবে মনে রাখবেন যে আপনি কোন ধরণের 3য় পক্ষের AV স্যুট ব্যবহার করছেন তার উপর নির্ভর করে এই পদ্ধতিটি ভিন্ন হবে। বেশিরভাগ ক্ষেত্রে, আপনি সরাসরি অ্যান্টিভাইরাসের টাস্কবার আইকন থেকে এটি করতে সক্ষম হবেন৷

উইন্ডোজে অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0150004 কীভাবে ঠিক করবেন?

রিয়েল-টাইম সুরক্ষা অক্ষম হয়ে গেলে, অন্য সেটআপ খুলুন এবং দেখুন আপনি একই 0xc0150004 সম্মুখীন না হয়ে অ্যাপ ইনস্টল করতে পারেন কিনা। ত্রুটি।

যদি সমস্যাটি অব্যাহত থাকে, তাহলে আপনি সম্পূর্ণ আনইনস্টল করার মাধ্যমে অপরাধীর তালিকা থেকে আপনার 3য় পক্ষের AV বাদ দিতে পারেন এবং নিশ্চিত করুন যে আপনি কোনও অবশিষ্ট ফাইল রেখে যাচ্ছেন না যা এখনও এই আচরণের কারণ হতে পারে।

এটি করতে, এই নিবন্ধটি অনুসরণ করুন (এখানে ) 3য় পক্ষের স্যুট আনইনস্টল করার এবং প্রতিটি সম্ভাব্য অবশিষ্ট ফাইল মুছে ফেলার জন্য ধাপে ধাপে নির্দেশাবলীর জন্য। আপনি যদি এটি করেন এবং আপনি আবিষ্কার করেন যে সমস্যাটি আর ঘটছে না, তাহলে আপনাকে অগত্যা একটি ভিন্ন 3য় পক্ষের স্যুট বেছে নিতে হবে না – Windows Defender কিক ইন করবে এবং স্বয়ংক্রিয়ভাবে ডিফল্ট নিরাপত্তা প্রোগ্রাম হয়ে যাবে।

কিন্তু অন্যদিকে, যদি একই সমস্যা এখনও ঘটতে থাকে, তাহলে আপনি নিরাপদে 3য় পক্ষের নিরাপত্তা স্যুটটি আবার ইন্সটল করতে পারেন এবং নিচের পরবর্তী পদ্ধতিতে যেতে পারেন।

পদ্ধতি 2:একটি ক্লিন বুট পদ্ধতি সম্পাদন করা

আপনি তৃতীয় পক্ষের হস্তক্ষেপের সম্ভাবনা খারিজ করার আগে, আপনাকে নিশ্চিত করতে হবে যে অন্য কোনো ইনস্টল করা প্রোগ্রাম 0xc0150004 ট্রিগার করছে না OS ইনস্টলেশন উপাদানে হস্তক্ষেপ করতে পারে এমন কোনও 3য় পক্ষের পরিষেবা এবং প্রক্রিয়া কার্যকরভাবে নিষ্ক্রিয় করে ত্রুটি৷

কিছু প্রভাবিত ব্যবহারকারী একটি ক্লিন বুট অবস্থা অর্জন করে এটি করতে পেরেছে। এটি আপনার কম্পিউটারকে শুধুমাত্র উইন্ডোজ প্রক্রিয়া এবং পরিষেবাগুলির সাথে শুরু করতে বাধ্য করবে৷ আপনি যদি আপনার কম্পিউটারকে একটি ক্লিন বুট অবস্থায় বুট করেন এবং একটি সেটআপ এক্সিকিউটেবল খোলার চেষ্টা করার সময় সমস্যাটি আর না ঘটে, তবে এটি পরিষ্কার যে সমস্যাটি পূর্বে কোনো প্রকার 3য় পক্ষের হস্তক্ষেপের কারণে হয়েছিল। এই ক্ষেত্রে, সমস্যাটি সৃষ্টিকারী প্রক্রিয়া/পরিষেবা খুঁজে বের করা একটি বিষয় হয়ে দাঁড়ায়।

0xc0150004 ঘটাচ্ছে এমন তৃতীয় পক্ষের প্রোগ্রাম সনাক্ত করতে ক্লিন বুট পদ্ধতি সম্পাদন করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে ত্রুটি:

  1. Windows কী + R টিপে একটি রান ডায়ালগ বক্স খুলুন . তারপর, “msconfig’ টাইপ করুন এবং Enter টিপুন সিস্টেম কনফিগারেশন খুলতে তালিকা. একবার আপনি UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট কন্ট্রোল)-এর ভিতরে গেলে৷ প্রম্পট, হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে। উইন্ডোজে অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0150004 কীভাবে ঠিক করবেন?
  2. আপনি একবার সিস্টেম কনফিগারেশন উইন্ডোর ভিতরে গেলে, মেনুর উপরে থেকে পরিষেবা ট্যাবে ক্লিক করুন, তারপর নিশ্চিত করুন যে 'সমস্ত Microsoft পরিষেবাগুলি লুকান এর সাথে যুক্ত বক্সটি। ' আমি পরীক্ষা করে দেখেছি. আপনি এটি করার পরে, সমস্ত উইন্ডোজ পরিষেবাগুলি তালিকা থেকে সরানো হবে, তাই আপনি ভুল করে কোনও গুরুত্বপূর্ণ সিস্টেম প্রক্রিয়া অক্ষম করবেন না। উইন্ডোজে অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0150004 কীভাবে ঠিক করবেন?
  3. একবার সমস্ত গুরুত্বপূর্ণ পরিষেবা তালিকা থেকে বাদ দেওয়া হলে, সমস্ত নিষ্ক্রিয় করুন ক্লিক করুন পরবর্তী মেশিন স্টার্টআপে কার্যকরভাবে কোনো 3য় পক্ষের পরিষেবাকে অ্যাকশনে ডাকা থেকে প্রতিরোধ করার জন্য বোতাম৷
  4. আপনি এটি শেষ করার পরে, স্টার্টআপ ট্যাব নির্বাচন করুন৷ এবং ওপেন টাস্ক ম্যানেজার-এ ক্লিক করুন সদ্য প্রদর্শিত মেনু থেকে. উইন্ডোজে অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0150004 কীভাবে ঠিক করবেন?
  5. একবার আপনি টাস্ক ম্যানেজারের স্টার্টআপ ট্যাবের ভিতরে গেলে, প্রতিটি স্টার্টআপ পরিষেবাকে পদ্ধতিগতভাবে নির্বাচন করা শুরু করুন এবং তারপরে অক্ষম করুন-এ ক্লিক করুন স্ক্রিনের নীচে বোতাম। এই পদ্ধতি নিশ্চিত করে যে পরবর্তী স্টার্টআপ সিকোয়েন্সে কোনো স্টার্টআপ পরিষেবা কার্যকর হবে না। উইন্ডোজে অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0150004 কীভাবে ঠিক করবেন?
  6. আপনি এটি করার পরে, পরিষ্কার বুট কার্যকরভাবে অর্জন করা হয়। এটির সুবিধা নিতে, কেবল আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷
  7. পরবর্তী সিস্টেম স্টার্টআপে, আপনার কম্পিউটার সরাসরি একটি পরিষ্কার বুট অবস্থায় বুট হবে। পূর্বে যে ক্রিয়াটি 0xc0150004 ঘটাচ্ছে তার পুনরাবৃত্তি করতে এই সুযোগটি ব্যবহার করুন ত্রুটি৷
    দ্রষ্টব্য:৷ যদি একই সমস্যা এখনও ঘটতে থাকে, তাহলে সরাসরি পদ্ধতি 3 এ যান।
  8. যদি আপনি একটি অ্যাপ্লিকেশন সেটআপ খুলতে চেষ্টা করার সময় ত্রুটি কোডটি আর সামনে না আসে, তবে পূর্বে অক্ষম করা পরিষেবা এবং প্রক্রিয়াগুলিকে পদ্ধতিগতভাবে পুনরায় সক্ষম করুন এবং নিয়মিত পুনরায় চালু করুন৷ অবশেষে, আপনি কোন আইটেমটি ক্র্যাশের জন্য দায়ী তা বের করতে সক্ষম হবেন। আপনি এটি আবিষ্কার করতে পরিচালনা করার পরে, সমস্যাটি পুনরায় ঘটতে না দিতে (বা দায়ী অ্যাপ্লিকেশনটি আনইনস্টল করতে) এটিকে নিষ্ক্রিয় রেখে দিন।

যদি এই পদ্ধতিটি প্রযোজ্য না হয় বা আপনি সফল না হয়ে এটি অনুসরণ করে থাকেন, তাহলে নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 3:DISM এবং SFC স্ক্যান করা

বেশিরভাগ ক্ষেত্রে, এই বিশেষ সমস্যাটি সিস্টেম ফাইল দুর্নীতির একটি গুরুতর মামলার কারণে ঘটবে। যদি এটি সত্য হয়, তাহলে এটা সম্ভব যে নতুন অ্যাপ ইনস্টল করার সময় ব্যবহৃত একটি জটিল প্রক্রিয়া নষ্ট হয়ে গেছে এবং নতুন সফ্টওয়্যার ইনস্টল করার প্রতিটি প্রচেষ্টা বন্ধ করে দিচ্ছে।

যেহেতু বেশ কয়েকজন প্রভাবিত ব্যবহারকারী নিশ্চিত করেছেন, এই ক্ষেত্রে, আপনি যৌক্তিক ত্রুটি এবং সিস্টেম ফাইল দুর্নীতি মোকাবেলা করার জন্য ডিজাইন করা কয়েকটি বিল্ট-ইন ইউটিলিটি চালিয়ে সিস্টেম ফাইল দুর্নীতির বেশিরভাগ প্রচলিত কেস সমাধান করতে সক্ষম হবেন - SFC (সিস্টেম ফাইল দুর্নীতি) এবং DISM (ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট)।

যদিও উভয় ইউটিলিটি এমন পরিস্থিতিতে দরকারী যেখানে সিস্টেম দুর্নীতি জড়িত, ফিক্সিং অংশের ক্ষেত্রে দুটির ভিন্ন পদ্ধতি রয়েছে। DISM OS উপাদানগুলিকে ঠিক করতে ভাল যখন SFC লজিক্যাল ড্রাইভ ত্রুটিগুলির সাথে আরও দক্ষ৷

মনে রাখবেন যে DISM-এর জন্য একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগ প্রয়োজন কারণ এটি স্বাস্থ্যকর কপিগুলি ডাউনলোড করতে WU-এর উপর নির্ভর করে যা দূষিত দৃষ্টান্তগুলি প্রতিস্থাপন করতে ব্যবহার করা হবে, যখন SFC হল একটি 100% স্থানীয় টুল যা শুধুমাত্র স্থানীয়ভাবে ক্যাশে করা কপি ব্যবহার করে দূষিত দৃষ্টান্তগুলি প্রতিস্থাপন করতে। পি>

কিন্তু যেহেতু উভয় ইউটিলিটিই সিস্টেমের দুর্নীতির সাথে দক্ষ, তাই আমরা আপনাকে 0xc0150004 সমাধান করার সম্ভাবনাকে সর্বোচ্চ করে তা নিশ্চিত করতে উভয়কেই চালানোর জন্য উৎসাহিত করি। ত্রুটি. আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. Windows কী + R টিপে একটি রান ডায়ালগ বক্স খুলুন . এরপর, 'cmd" টাইপ করুন টেক্সট বক্সের ভিতরে এবং Ctrl + Shift + Enter টিপুন অ্যাডমিন অ্যাক্সেস সহ একটি কমান্ড প্রম্পট খুলতে। একবার আপনি UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দেখতে পাবেন , হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে। উইন্ডোজে অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0150004 কীভাবে ঠিক করবেন?
  2. আপনি একবার এলিভেটেড CMD উইন্ডোর ভিতরে গেলে, নিচের কমান্ডটি টাইপ করুন এবং Enter টিপুন একটি DISM স্ক্যান শুরু করার জন্য প্রতিটি কমান্ডের পরে:
    Dism.exe /online /cleanup-image /scanhealth
    Dism.exe /online /cleanup-image /restorehealth

    দ্রষ্টব্য: যেহেতু DISM প্রতিস্থাপন করা প্রয়োজন এমন ফাইলগুলির সুস্থ কপি ডাউনলোড করতে Windows Update ব্যবহার করে, তাই এই প্রক্রিয়া শুরু করার আগে আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগ ব্যবহার করছেন। প্রথম কমান্ড (স্ক্যানহেলথ) দ্বিতীয় (পুনরুদ্ধার) করার সময় আপনার সিস্টেম ফাইলের সংগ্রহ বিশ্লেষণ করবে মেরামত প্রক্রিয়া ট্রিগার করবে।

  3. DISM স্ক্যান শেষ হওয়ার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপ সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। পরবর্তী স্টার্টআপ সিকোয়েন্স সম্পূর্ণ হলে, অন্য একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে আবার ধাপ 1 অনুসরণ করুন। যখন আপনি আবার ভিতরে থাকবেন, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং Enter টিপুন আবারও আরেকটি SFC স্ক্যান শুরু করতে:
    sfc /scannow

    দ্রষ্টব্য: মনে রাখবেন যে পদ্ধতিটি শুরু হওয়ার পরে SFC স্ক্যানে বাধা দেওয়া মোটেও সুপারিশ করা হয় না। যদি আপনি এটি করেন, তাহলে আপনি মূলত আপনার সিস্টেমকে লজিক্যাল ত্রুটির অন্যান্য উদাহরণের কাছে প্রকাশ করছেন যা অতিরিক্ত সমস্যা তৈরি করতে পারে।

  4. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপে সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা দেখুন।

যদি 0xc0150004 ত্রুটি এখনও ঘটতে থাকে, তাহলে নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 4:একটি মেরামত ইনস্টল / পরিষ্কার ইনস্টল সম্পাদন করা

আপনি যদি সত্যিকারের সফলতা ছাড়াই উপরের সমস্ত নির্দেশাবলী অনুসরণ করেন, তাহলে আপনি 0xc0150004-এর সম্মুখীন হওয়ার একটি উচ্চ সম্ভাবনা রয়েছে একটি অন্তর্নিহিত সমস্যার কারণে ত্রুটি ঘটছে যা প্রচলিত শেষ-ব্যবহারকারী পদ্ধতি দিয়ে সমাধান করা যায় না। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তবে একমাত্র কার্যকর সমাধান হল প্রতিটি সফ্টওয়্যার উপাদান পুনরায় সেট করা৷

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী যারা নিজেদেরকে একই পরিস্থিতিতে খুঁজে পেয়েছেন তারা রিপোর্ট করেছেন যে তারা অবশেষে একটি ক্লিন ইনস্টল করার পরে সমস্যাটি সমাধান করতে সক্ষম হয়েছেন অথবা একটি ইন-প্লেস মেরামত (মেরামত ইনস্টল) .

উভয় ইউটিলিটি শেষ পর্যন্ত আপনাকে একই জিনিস অর্জন করতে সাহায্য করবে, কিন্তু তাদের ভিন্ন পন্থা রয়েছে:

একটি মেরামত ইনস্টল৷ এটি একটি দীর্ঘ এবং আরও ক্লান্তিকর পদ্ধতি, কিন্তু প্রধান সুবিধা হল আপনি গেম, অ্যাপ্লিকেশন, ব্যক্তিগত মিডিয়া এবং এমনকি কিছু ব্যবহারকারীর পছন্দ সহ আপনার সমস্ত ডেটা রাখতে পারবেন৷

একটিক্লিন ইনস্টল৷ , অন্যদিকে, সহজ এবং কার্যকর, কিন্তু প্রধান ক্ষতি হল যে আপনি কোনো ব্যক্তিগত ডেটা হারাবেন যদি আপনি সেগুলিকে আগে থেকে ব্যাক আপ না করেন৷


  1. কিভাবে অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000142 ঠিক করবেন

  2. কিভাবে অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000005 ঠিক করবেন

  3. Windows 10 এ কিভাবে অরিজিন ত্রুটি 9:0 ঠিক করবেন

  4. কিভাবে Windows 10 এ WDF_VIOLATION ত্রুটি ঠিক করবেন