কম্পিউটার

উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc1900130 কিভাবে সমাধান করবেন?

Windows Update Error Code 0xc1900130 যখন ব্যবহারকারী স্বয়ংক্রিয় WU উপাদান ব্যবহার করে একটি মুলতুবি আপডেট ইনস্টল করার চেষ্টা করে তখন ঘটে। এই বিশেষ ত্রুটি কোডটি সংকেত দিচ্ছে যে ক্লায়েন্ট মেশিন এবং উইন্ডোজ আপডেট সার্ভারের মধ্যে নেটওয়ার্ক সংযোগ কোনোভাবে বাধাগ্রস্ত হয়েছে।

উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc1900130 কিভাবে সমাধান করবেন?

Windows Update Error Code 0xc1900130 এর কারণ কি?

  • 3য় পক্ষের AV হস্তক্ষেপ - যেহেতু এটি দেখা যাচ্ছে, একটি অতিরিক্ত সুরক্ষামূলক AV স্যুট বা ফায়ারওয়াল ক্লায়েন্ট মেশিন এবং উইন্ডোজ আপডেট সার্ভারের মধ্যে সম্পর্ককে জমে যাওয়ার জন্য দায়ী হতে পারে। এই ত্রুটি কোডের আবির্ভাব সহজতর করার জন্য AVG সবচেয়ে বেশি রিপোর্ট করা হয়। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, আপনি আপডেট ইনস্টলেশন চলাকালীন রিয়েল-টাইম সুরক্ষা নিষ্ক্রিয় করে বা সম্পূর্ণরূপে 3য় পক্ষের স্যুট আনইনস্টল করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন৷
  • Intel RST ড্রাইভার এবং Windows 10 এর মধ্যে দ্বন্দ্ব - একটি ড্রাইভার (iastorac.sys) ফাইল আছে যা প্রায়ই আপডেট সার্ভারের সাথে যোগাযোগ ব্লক করার জন্য রিপোর্ট করা হয়। এই Intel RST ফাইলটি পুরানো উইন্ডোজ 10 বিল্ডগুলির সাথে বিরোধের জন্য পরিচিত, বিশেষত 1900 এবং তার বেশি বিল্ডগুলির সাথে। এই ক্ষেত্রে, আপনি istora.sys ড্রাইভারের নাম পরিবর্তন করে সমস্যাটি সমাধান করতে পারেন, আপনার উইন্ডোজ ইনস্টলেশনকে এটি উপেক্ষা করতে বাধ্য করে৷
  • দূষিত WU উপাদান - যেহেতু এটি নিশ্চিত করা হয়েছে, এই বিশেষ ত্রুটি কোডটি একটি ত্রুটি বা একটি দূষিত নির্ভরতার কারণেও ঘটতে পারে যা আপডেট করার প্রক্রিয়াটি ভেঙে দেয়। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে আপনি সমস্ত প্রাসঙ্গিক উপাদান রিসেট করতে স্বয়ংক্রিয় WU এজেন্ট ব্যবহার করে বা একটি উন্নত CMD প্রম্পট থেকে ম্যানুয়ালি করে সমস্যার সমাধান করতে সক্ষম হবেন। .
  • বিভিন্ন তৃতীয় পক্ষের দ্বন্দ্ব - এটাও সম্ভব যে আংশিকভাবে বেমানান ড্রাইভার বা অ্যাপ্লিকেশন দ্বারা সৃষ্ট একটি সাম্প্রতিক সিস্টেম পরিবর্তন আপডেট করার উপাদানের সাথে হস্তক্ষেপ করে। এই ক্ষেত্রে, যখন এই সমস্যাটি ঘটছিল না তখন আপনার সিস্টেমকে একটি সুস্থ অবস্থায় পুনরুদ্ধার করতে সিস্টেম পুনরুদ্ধার ব্যবহার করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হওয়া উচিত৷

পদ্ধতি 1:তৃতীয় পক্ষের হস্তক্ষেপ রোধ করা (যদি প্রযোজ্য হয়)

এটি দেখা যাচ্ছে, সবচেয়ে সাধারণ অপরাধীদের মধ্যে একটি যা এই ত্রুটি কোডটি তৈরি করবে তা হল AVG। আমরা অনেক ব্যবহারকারীর রিপোর্ট শনাক্ত করতে পেরেছি যে দাবি করে যে তাদের বিনামূল্যের AVG ইনস্টলেশন আপডেটটিকে ইনস্টল করা থেকে ব্লক করছে।

দ্রষ্টব্য: অন্য 3য় পক্ষের AV স্যুট থাকতে পারে যা একই ধরনের আচরণের কারণ হতে পারে।

প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে তারা অবশেষে 0xc1900130  না পেয়েই আপডেটটি ইনস্টল করতে সক্ষম হয়েছেন তারা রিয়েল-টাইম সুরক্ষা নিষ্ক্রিয় করার পরেই ত্রুটি। যাইহোক, অন্যান্য ব্যবহারকারীরা নিশ্চিত করেছেন যে নিরাপত্তা স্যুটটি সম্পূর্ণরূপে আনইনস্টল করার পরেই সমস্যাটি চলে গেছে৷

আপনি যদি তৃতীয় পক্ষের স্যুট ব্যবহার করেন এবং আপনি সন্দেহ করেন যে এটি এই সমস্যার জন্য দায়ী হতে পারে, তাহলে আপনাকে রিয়েল-টাইম সুরক্ষা অক্ষম করে এবং সমস্যাটি টিকে আছে কিনা তা দেখে শুরু করা উচিত। বেশিরভাগ নিরাপত্তা স্যুটের সাথে, আপনি সরাসরি টাস্কবার মেনু থেকে এটি করতে সক্ষম হবেন:

উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc1900130 কিভাবে সমাধান করবেন?

একবার আপনি এটি করার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং সমস্যাযুক্ত আপডেট আবার ইনস্টল করার চেষ্টা করে দেখুন সমস্যাটি রয়ে গেছে কিনা

যদি 0xc1900130 ত্রুটি এখনও ট্রিগার করা হচ্ছে, নিরাপত্তা স্যুটটি সম্পূর্ণরূপে আনইনস্টল করতে এগিয়ে যান এবং নিশ্চিত করুন যে আপনি কোনও অবশিষ্ট ফাইল রেখে যাচ্ছেন না যা এখনও এই ধরনের আচরণের কারণ হতে পারে। আপনি যদি নিশ্চিত না হন যে কীভাবে এটি করবেন, এই নিবন্ধটি অনুসরণ করুন (এখানে ) যেকোন অবশিষ্ট ফাইল সহ আপনার 3য় পক্ষের নিরাপত্তা স্যুট থেকে মুক্তি পাওয়ার জন্য ধাপে ধাপে নির্দেশাবলীর জন্য।

যদি এই পদ্ধতিটি প্রযোজ্য না হয় বা আপনি এটি অনুসরণ করে সফল না হন, তাহলে নীচের পরবর্তী সম্ভাব্য সমাধানে যান৷

পদ্ধতি 2:iastorac.sys ড্রাইভারের নাম পরিবর্তন করা

এটি দেখা যাচ্ছে, এই সমস্যাটি প্রথম স্থানে কেন ঘটবে তার সবচেয়ে সাধারণ কারণ হল মাইক্রোসফ্ট এবং ইন্টেলের মধ্যে একটি সফ্টওয়্যার অসঙ্গতি। iastorac.sys এর সাথে একটি সমস্যা ড্রাইভার ইন্টেল আরএসটি ড্রাইভার ব্যবহার করে Windows 10 পিসিতে উইন্ডোজ আপডেট কম্পোনেন্টকে কার্যকরভাবে ব্লক করে দিতে পারে।

এই দৃশ্যটি প্রযোজ্য হলে, আপনি বিরোধপূর্ণ ড্রাইভার iastorac.sys -এর অবস্থান অ্যাক্সেস করে সমস্যার সমাধান করতে সক্ষম হবেন এবং এটিকে ‘.old দিয়ে পুনঃনামকরণ করা হচ্ছে আপনার অপারেটিং সিস্টেমকে এটি উপেক্ষা করতে বাধ্য করার জন্য এক্সটেনশন৷

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে এটি করার পরে এবং তাদের কম্পিউটার পুনরায় চালু করার পরে, তারা অবশেষে সমস্যা ছাড়াই প্রতিটি মুলতুবি আপডেট ইনস্টল করতে সক্ষম হয়েছে৷

এটি করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. ফাইল এক্সপ্লোরার খুলুন এবং নিশ্চিত করুন যে এক্সটেনশনগুলি দেখা যাচ্ছে দেখুন এ গিয়ে এবং বাক্সটি ফাইলের নাম এক্সটেনশন এর সাথে যুক্ত কিনা তা পরীক্ষা করা হচ্ছে সক্রিয় করা হয়. যদি এটি এখনও না হয়, এখন এটি সক্ষম করুন। উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc1900130 কিভাবে সমাধান করবেন?
  2. এরপর, নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন:
    C:\Windows\System32\drivers
  3. একবার আপনি এই অবস্থানে পৌঁছে গেলে, ড্রাইভারের তালিকার মধ্যে দিয়ে স্ক্রোল করুন এবং সনাক্ত করুন iastora.sys৷
  4. যখন আপনি সঠিক ড্রাইভারটি সনাক্ত করতে পরিচালনা করেন, তখন এটিতে ডান-ক্লিক করুন এবং নাম পরিবর্তন করুন চয়ন করুন প্রসঙ্গ মেনু থেকে।
  5. iastora.sys এর নাম পরিবর্তন করুন iastora.sys.old-এ উইন্ডোজকে এটি উপেক্ষা করতে বাধ্য করা।
    উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc1900130 কিভাবে সমাধান করবেন?
  6. UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ)-এ , হ্যাঁ ক্লিক করুন সম্পাদনা করার অনুমতি দেওয়ার জন্য প্রশাসককে অ্যাক্সেস দেওয়ার জন্য।
  7. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং পরবর্তী স্টার্টআপ সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।
  8. বুটিং সিকোয়েন্স সম্পূর্ণ হলে, সমস্যাযুক্ত উইন্ডোজ আপডেট আবার ইনস্টল করার চেষ্টা করুন এবং দেখুন সমস্যাটি এখন সমাধান হয়েছে কিনা।

আপনি যদি এখনও একই ত্রুটির কোড 0xc1900130 সম্মুখীন হন আপডেটটি ইনস্টল করার চেষ্টা করার সময়, নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 3:উইন্ডোজ আপডেট কম্পোনেন্ট রিসেট করা

যেহেতু এটি বেশ কয়েকটি প্রভাবিত ব্যবহারকারীদের দ্বারা নিশ্চিত করা হয়েছে, এই সমস্যাটি কিছু ত্রুটি বা দুষ্ট নির্ভরতা এর কারণেও ঘটতে পারে এটি আপডেট করার প্রক্রিয়াটি সম্পূর্ণভাবে ভঙ্গ করে। এই সমস্যাটি Windows 8.1-এ অনেক বেশি সাধারণ, কিন্তু এটি Windows 10-এও ঘটতে পারে৷

যদি এই দৃশ্যটি আপনার বর্তমান পরিস্থিতিতে প্রযোজ্য হয়, তাহলে আপনি আপডেট করার প্রক্রিয়ার সাথে জড়িত সমস্ত প্রাসঙ্গিক WU উপাদানগুলিকে রিসেট করে সমস্যার সমাধান করতে সক্ষম হবেন। যখন এটি করার কথা আসে, তখন আপনার সামনে দুটি উপায় থাকে:

  • স্বয়ংক্রিয় WU এজেন্টের মাধ্যমে WU রিসেট করা হচ্ছে
  • এলিভেটেড CMD উইন্ডোর মাধ্যমে WU ম্যানুয়ালি রিসেট করা হচ্ছে

আমরা নীচে উভয় পদ্ধতি ব্যাখ্যা করেছি, তাই আপনি যে নির্দেশিকাটির সাথে আরও স্বাচ্ছন্দ্য বোধ করেন তা অনুসরণ করতে দ্বিধা বোধ করুন:

স্বয়ংক্রিয় WU এজেন্টের মাধ্যমে WU রিসেট করা হচ্ছে

  1. এই অফিসিয়াল Microsoft Technet পৃষ্ঠাটি দেখুন (এখানে ) এবং ডাউনলোড ক্লিক করুন রিসেট উইন্ডোজ আপডেট এজেন্ট স্ক্রিপ্ট ডাউনলোড করতে বোতাম। উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc1900130 কিভাবে সমাধান করবেন?
  2. আর্কাইভটি ডাউনলোড হয়ে গেলে, এর বিষয়বস্তু বের করতে WinRar, WinZip বা 7Zip-এর মতো একটি ইউটিলিটি ব্যবহার করুন।
  3. এরপর, ResetWUENG.exe-এ ডাবল-ক্লিক করুন ফাইল, হ্যাঁ ক্লিক করুন UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট প্রম্পট) -এ প্রশাসনিক সুবিধা প্রদান করতে।
  4. আপনার কম্পিউটারে স্ক্রিপ্ট চালানোর জন্য অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷ অপারেশন সম্পূর্ণ হলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপ সিকোয়েন্স সম্পূর্ণ হওয়ার পরে আপনি আপডেটটি ইনস্টল করতে পারেন কিনা তা দেখুন৷

উন্নত CMD উইন্ডোর মাধ্যমে ম্যানুয়ালি উইন্ডোজ আপডেট রিসেট করা হচ্ছে

  1. টিপুন Windows কী + R একটি রান খুলতে ডায়ালগ বক্স এরপরে, 'cmd' টাইপ করুন এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত সিএমডি প্রম্পট খুলতে। একবার আপনি UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দেখতে পাবেন , হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে। উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc1900130 কিভাবে সমাধান করবেন?
  2. আপনি একবার এলিভেটেড সিএমডি প্রম্পটের ভিতরে গেলে, নিম্নলিখিত কমান্ডগুলি টাইপ করুন এবং সমস্ত প্রাসঙ্গিক উইন্ডোজ আপডেট পরিষেবাগুলি বন্ধ করতে প্রতিটি কমান্ডের পরে এন্টার টিপুন:
    net stop wuauserv
    net stop cryptSvc
    net stop bits
    net stop msiserver

    দ্রষ্টব্য: আপনি যাতে বুঝতে পারেন আমরা কি করছি, এই কমান্ডগুলি সাময়িকভাবে Windows আপডেট পরিষেবা, MSI ইনস্টলার, ক্রিপ্টোগ্রাফিক পরিষেবা এবং BITS পরিষেবাগুলি বন্ধ করে দেবে৷

  3. একবার সমস্ত প্রাসঙ্গিক পরিষেবাগুলি হিমায়িত হয়ে গেলে, WU কম্পোনেন্ট (সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন এবং ক্যাটরুট2 দ্বারা ব্যবহৃত দুটি ফোল্ডার পরিষ্কার করতে নিম্নলিখিত কমান্ডগুলি চালান৷ ):
    ren C:\Windows\SoftwareDistribution SoftwareDistribution.old 
    ren C:\Windows\System32\catroot2 Catroot2.old
  4. একবার দুটি ফোল্ডার সরানো হয়ে গেলে, নিম্নলিখিত কমান্ডগুলি চালান এবং পূর্বে অক্ষম করা উইন্ডোজ পরিষেবাগুলিকে আবার সক্রিয় করতে প্রতিটির পরে এন্টার টিপুন:
    net start wuauserv
    net start cryptSvc
    net start bits
    net start msiserver
  5. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী কম্পিউটার স্টার্টআপে সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা দেখুন।

আপনি যদি এখনও একই 0xc1900130  সম্মুখীন হন একটি মুলতুবি আপডেট ইনস্টল করার চেষ্টা করার সময় ত্রুটি, নীচের পরবর্তী সম্ভাব্য সমাধানে যান৷

পদ্ধতি 4:সিস্টেম পুনরুদ্ধার ব্যবহার করা

যদি উইন্ডোজ আপডেট করার উপাদানটি শুধুমাত্র ড্রাইভার বা 3য় পক্ষের অ্যাপ ইনস্টলেশনের পরেই ভাঙতে শুরু করে, তাহলে খুব সম্ভবত আপনি যা ইন্সটল করেন তা নতুন মুলতুবি আপডেটগুলি ইনস্টল করার জন্য আপনার অপারেটিং সিস্টেমের ক্ষমতাতে হস্তক্ষেপ করছে৷

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তাদের ক্ষেত্রে, iastorac.sys (একটি লোডড ড্রাইভার) নতুন আপডেটের ইনস্টলেশন ব্লক করছে। যদি এই বিশেষ দৃশ্যটি প্রযোজ্য হয়, আপনার কম্পিউটারের অবস্থাকে সুস্থ অবস্থায় ফিরিয়ে আনতে সিস্টেম পুনরুদ্ধার ব্যবহার করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হওয়া উচিত যখন এই দ্বন্দ্বটি ঘটছে না।

এটা মনে রাখা অপরিহার্য যে ডিফল্টরূপে, সমস্ত সাম্প্রতিক Windows সংস্করণ (Windows 7, Windows 8.1 এবং Windows 10) নতুন পুনরুদ্ধার স্ন্যাপশট নিয়মিতভাবে সংরক্ষণ করার জন্য ডিজাইন করা হয়েছে। (গুরুত্বপূর্ণ সিস্টেম ইভেন্টে)। আপনি যদি এই ডিফল্ট আচরণ পরিবর্তন না করেন, তাহলে আপনার কাছে বেছে নেওয়ার জন্য প্রচুর পুনরুদ্ধার স্ন্যাপশট থাকা উচিত।

দ্রষ্টব্য :আপনি নীচের নির্দেশাবলী অনুসরণ করা শুরু করার আগে, মনে রাখবেন যে স্ন্যাপশট তৈরি করার পরে আপনি যে কোনো পরিবর্তন করেছেন তা হারিয়ে যাবে একবার আপনি সিস্টেম পুনরুদ্ধার ইউটিলিটি ব্যবহার করে সেই স্ন্যাপশটটি মাউন্ট করলে। সেই সময়ের মধ্যে আপনি যে কোনো অ্যাপ্লিকেশন, গেমস বা অন্যান্য সিস্টেম পরিবর্তন করেছেন তা প্রত্যাবর্তন করা হবে৷

আপনি যদি এই ধাপে যেতে প্রস্তুত হন এবং ফলাফলগুলি বুঝতে পারেন, তাহলে সিস্টেম পুনরুদ্ধার ইউটিলিটি ব্যবহার করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করা শুরু করুন:

  1. একটি রান খুলুন Windows কী + R টিপে ডায়ালগ বক্স . আপনি ভিতরে প্রবেশ করতে পরিচালনা করার পরে, 'rstrui' টাইপ করুন এবং Enter টিপুন সিস্টেম রিস্টোর মেনু খুলতে। উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc1900130 কিভাবে সমাধান করবেন?
  2. পরবর্তী, আপনি একবার প্রাথমিক সিস্টেম পুনরুদ্ধার স্ক্রিনে এসে গেলে, পরবর্তী ক্লিক করুন প্রথম মেনু থেকে এগিয়ে যেতে. উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc1900130 কিভাবে সমাধান করবেন?
  3. একবার আপনি পরবর্তী স্ক্রিনে এসে গেলে, আরও পুনরুদ্ধার পয়েন্ট দেখান এর সাথে যুক্ত বাক্সে টিক চিহ্ন দিয়ে অপারেশন শুরু করুন . এরপরে, প্রতিটি সংরক্ষিত পুনরুদ্ধার পয়েন্টের তারিখের তুলনা শুরু করুন এবং সমস্যাটির প্রকাশের চেয়ে পুরানো একটি নির্বাচন করুন। উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc1900130 কিভাবে সমাধান করবেন?
  4. একবার সঠিক সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট নির্বাচন করা হলে, পরবর্তী এ ক্লিক করুন o পরবর্তী মেনুতে অগ্রসর হও।
  5. যখন আপনি এতদূর পৌঁছাবেন, ইউটিলিটি যেতে প্রস্তুত। আপনাকে এখন যা করতে হবে তা হল সমাপ্ত এ ক্লিক করুন৷ এই পুনরুদ্ধার পদ্ধতি শুরু করতে।
  6. পরবর্তী স্টার্টআপের সময়, পরবর্তী পুরানো মেশিনের অবস্থা বলবৎ করা হবে। বুটিং অংশটি সম্পূর্ণ হয়ে গেলে, WU উপাদানের সাথে পূর্বে ব্যর্থ হওয়া আপডেটটি ইনস্টল করার চেষ্টা করুন এবং দেখুন সমস্যাটি এখন সমাধান হয়েছে কিনা৷

যদি আপনি এখনও একই Windows Update  0xc1900130 ত্রুটি কোডের সম্মুখীন হন,  নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।


  1. উইন্ডোজ আপডেট ত্রুটি 80246001 কিভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ 10 এ আপডেট ত্রুটি 0x800f0845 কিভাবে ঠিক করবেন?

  3. উইন্ডোজ এক্সপিতে "0x80070005" ত্রুটিটি কীভাবে ঠিক করবেন

  4. কিভাবে উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80092004 ঠিক করবেন সহজ উপায়