কম্পিউটার

মাইক্রোসফ্ট অফিস অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004c060 কীভাবে ঠিক করবেন?

কিছু উইন্ডোজ ব্যবহারকারী অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004c060 এর সম্মুখীন হচ্ছেন যখন Windows 10 সক্রিয় করার চেষ্টা করা হয় বা যখন একটি অফিস স্যুট সক্রিয় করার চেষ্টা করা হয়। এই ত্রুটি কোডটির অর্থ হল আপনার পণ্য কীটিকে Microsoft 'আর বৈধ নয় হিসেবে ধরেছে '।

মাইক্রোসফ্ট অফিস অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004c060 কীভাবে ঠিক করবেন?

যাইহোক, বেশিরভাগ প্রভাবিত ব্যবহারকারীরা বৈধ হওয়ার জন্য যাচাইকৃত লাইসেন্সগুলির সাথে এই সমস্যাগুলির সম্মুখীন হচ্ছেন৷

আপনি যদি এই ত্রুটির সাথে আটকে থাকেন তবে সক্রিয়করণ ট্রাবলশুটার চালিয়ে শুরু করুন এবং দেখুন আপনার OS স্বয়ংক্রিয়ভাবে সমস্যাটি সমাধান করতে সক্ষম কিনা৷

যাইহোক, প্রি-অ্যাক্টিভেট হোম লাইসেন্স সহ একটি কম্পিউটারে Windows 10 PRO সক্রিয় করার চেষ্টা করার সময় আপনি এই সমস্যার সম্মুখীন হলে, আপনাকে CMD কমান্ডের একটি সিরিজের মাধ্যমে বর্তমান লাইসেন্স কীটি ওভাররাইড করতে হবে।

কিন্তু মনে রাখবেন যে আপনি যদি কোনো অননুমোদিত বিক্রেতার কাছ থেকে চাবিটি কিনে থাকেন, তাহলে Microsoft দূরবর্তীভাবে এটি নিষ্ক্রিয় করে থাকতে পারে কারণ এটি চুরি করা হয়েছে বা জালিয়াতি করে নেওয়া হয়েছে। এই ক্ষেত্রে, আপনি বিক্রেতার সাথে যোগাযোগ করে এবং ফেরত চেয়ে আপনার টাকা ফেরত পাওয়ার চেষ্টা করতে পারেন।

যদি আপনি অফিসিয়াল চ্যানেল থেকে লাইসেন্স কী নিয়ে আসেন, তাহলে Microsoft সহায়তা টিমের সাথে যোগাযোগ করুন এবং তাদের দূরবর্তীভাবে কী সক্রিয় করতে বলুন।

পদ্ধতি 1:অ্যাক্টিভেশন ট্রাবলশুটার চালানো (যদি প্রযোজ্য হয়)

এটি দেখা যাচ্ছে, যদি আপনি একটি Windows 10 কী সক্রিয় করার চেষ্টা করার সময় সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনার অপারেটিং সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে এই সমস্যাটি সমাধান করতে সক্ষম হতে পারে। Windows 10-এ বিভিন্ন মেরামতের কৌশল রয়েছে যা একটি পরিচিত দৃশ্য আবিষ্কৃত হলে স্বয়ংক্রিয়ভাবে প্রয়োগ করা হবে।

যদি আপনার নির্দিষ্ট সমস্যাটি কোনো ধরনের লাইসেন্সিং বর্ণনার কারণে হয়ে থাকে, তাহলে Windows অ্যাক্টিভেশন ট্রাবলশুটার চালানো আপনাকে স্বয়ংক্রিয়ভাবে সমস্যার সমাধান করতে দেয়। এই ইউটিলিটিটিতে স্বয়ংক্রিয় মেরামতের কৌশলগুলির একটি নির্বাচন রয়েছে যা আপনার অপারেটিং সিস্টেম একটি পরিচিত দৃশ্য আবিষ্কৃত হলে মোতায়েন করতে সক্ষম৷

কিছু প্রভাবিত ব্যবহারকারী যারা এই সমস্যার সম্মুখীন হয়েছেন তারা রিপোর্ট করেছেন যে এই অপারেশনটি তাদের Windows 10 লাইসেন্স স্বয়ংক্রিয়ভাবে সক্রিয় করে।

নীচের নির্দেশাবলী অনুসরণ করুন এবং দেখুন এই পদ্ধতিটি 0xc004c060  ঠিক করে কিনা সক্রিয়করণ ত্রুটি:

  1. একটি রান খুলুন ডায়ালগ বক্স এবং উইন্ডোজ কী + R টিপুন . এরপর, 'ms-settings:activation'  টাইপ করুন৷ এবং Enter টিপুন অ্যাক্টিভেশন খুলতে সেটিংস-এর ট্যাব পর্দা মাইক্রোসফ্ট অফিস অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004c060 কীভাবে ঠিক করবেন?
  2. একবার আপনি অ্যাক্টিভেশন ট্যাবের ভিতরে গেলে, স্ক্রিনের ডান বিভাগে যান এবং অ্যাক্টিভেট বিভাগটি দেখুন (স্ক্রীনের নীচে)। মাইক্রোসফ্ট অফিস অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004c060 কীভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: মনে রাখবেন যে আপনার উইন্ডোজ 10 লাইসেন্স সক্রিয় না হলেই এই বিভাগটি উপলব্ধ হবে৷

  3. ইউটিলিটি খোলা না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, তারপর প্রাথমিক স্ক্যান সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। যদি একটি স্বীকৃত দৃশ্য পাওয়া যায়, এটি স্বয়ংক্রিয়ভাবে একটি সমাধানের সুপারিশ করবে যা সমস্যাটি সমাধান করবে। যদি এটি ঘটে, তাহলে এই সমাধান প্রয়োগ করুন এ ক্লিক করুন৷ এটি কার্যকর করতে এবং সমস্যার সমাধান করতে। মাইক্রোসফ্ট অফিস অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004c060 কীভাবে ঠিক করবেন?
  4. সফলভাবে সমাধান করার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপে সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা দেখুন৷

যদি সক্রিয়করণ এখনও একই 0xc004c060  এর সাথে ব্যর্থ হয় ত্রুটি, নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

পদ্ধতি 2:SLMR ব্যবহার করে সক্রিয়করণ (যদি প্রযোজ্য হয়)

আপনি যদি 0xc004c060  দেখতে পান হোম লাইসেন্স ব্যবহার করার পরে Windows 10 PRO সক্রিয় করার চেষ্টা করার সময় ত্রুটি, এবং আপনি 100% নিশ্চিত যে আপনার Windows 10 লাইসেন্স বৈধ, আপনি এই ত্রুটিটি দেখতে পারেন কারণ আপনার BIOS এখনও হোম লাইসেন্স কী ব্যবহার করে৷

এই সমস্যাটি এমন ক্ষেত্রে খুবই সাধারণ যেখানে ব্যবহারকারী একটি ভিন্ন লাইসেন্স কী প্রয়োগ করার আগে উইন্ডোজ হোমের সাথে একটি প্রাক-অ্যাক্টিভেটেড কম্পিউটার নিয়ে আসেন৷

যদি এই দৃশ্যটি আপনার বর্তমান পরিস্থিতিতে প্রযোজ্য হয়, আপনি একটি উন্নত কমান্ড প্রম্পটে ইনপুট করা একাধিক কমান্ডের সাথে সক্রিয়করণ ওভাররাইড করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন। এখানে আপনাকে যা করতে হবে তার একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. একটি রান খুলুন Windows কী + R টিপে ডায়ালগ বক্স . এরপরে, 'cmd' টাইপ করুন টেক্সট বক্সের ভিতরে এবং Ctrl + Shift + Enter টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. যখন আপনাকে UAC (ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় , হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে। মাইক্রোসফ্ট অফিস অ্যাক্টিভেশন ত্রুটি 0xc004c060 কীভাবে ঠিক করবেন?
  2. আপনি একবার এলিভেটেড কমান্ড প্রম্পটের ভিতরে গেলে, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং এন্টার টিপুন প্রতিটির পরে বর্তমানে ব্যবহৃত লাইসেন্স কী পরিবর্তন করে অন্য একটিতে:
    slmgr /ipk *License Key*
    slmgr /ato

    দ্রষ্টব্য: মনে রাখবেন যে *লাইসেন্স কী* শুধুমাত্র একটি স্থানধারক, তাই এটিকে নতুন লাইসেন্স কী দিয়ে প্রতিস্থাপন করুন যা আপনি বর্তমানে সক্রিয় করার চেষ্টা করছেন।

  3. কমান্ডটি সফলভাবে প্রক্রিয়া করার পরে, আপনার কম্পিউটার পুনরায় বুট করুন এবং পরবর্তী কম্পিউটার স্টার্টআপে পরিবর্তনটি সক্রিয় হয় কিনা তা দেখুন৷

যদি এই দৃশ্যটি প্রযোজ্য না হয় বা পদ্ধতিটি একই 0xc004c060  এর দিকে নিয়ে যায় ত্রুটি, নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

পদ্ধতি 3:লাইসেন্স বিক্রেতার সাথে যোগাযোগ করুন

যদি উপরের কোনো পদ্ধতিই আপনার সমস্যার সমাধান করতে না পারে, তবে একমাত্র কার্যকর সমাধান যা আপনার কাছে বাকি থাকে তা হল বিক্রেতার সাথে যোগাযোগ করা এবং আপনার পণ্য কী (যদি প্রযোজ্য হয়) এর জন্য অর্থ ফেরতের অনুরোধ করা। মনে রাখবেন যে আপনি যদি সফ্টওয়্যার থেকে আলাদা উইন্ডোজ বা অফিসের জন্য পণ্য কী নিয়ে আসেন, তাহলে সম্ভবত কীটি চুরি করা হয়েছে বা জালিয়াতি করে নেওয়া হয়েছে এবং ব্যবহার করা থেকে ব্লক করা হয়েছে।

লাইসেন্স কী বিক্রি করে এমন পাবলিক ডিজিটাল মার্কেটপ্লেসগুলি এমন বিক্রেতাদের দ্বারা পূর্ণ থাকে যারা চুরি করা বা অপব্যবহার করা Microsoft পণ্যগুলি অফার করে, তাই সম্ভব হলে সেগুলি এড়িয়ে চলুন৷

সবচেয়ে সাধারণ কারণ যা শেষ পর্যন্ত 0xc004c060  ট্রিগার করবে ত্রুটি হল একটি পণ্য কী যা বিক্রি করা হয় যদিও এটি পুনঃবিক্রয়ের জন্য অনুমোদিত নয় (সাধারণত প্রচারমূলক মিডিয়া এবং আসল সরঞ্জাম পুনঃস্থাপন মিডিয়ার সাথে ঘটে)।

পদ্ধতি 4:Microsoft-এর সহায়তার সাথে যোগাযোগ করুন

যদি উপরের কোনো পদ্ধতিই আপনার জন্য কাজ না করে এবং আপনি নিশ্চিত হন যে আপনি সরাসরি Microsoft (বা একজন অনুমোদিত বিক্রেতা) থেকে আপনার লাইসেন্স কিনেছেন, তাহলে আপনার শেষ অবলম্বন হওয়া উচিত একজন Microsoft এজেন্টের সাথে যোগাযোগ করা এবং তাদের সক্রিয় করতে বলা। লাইসেন্স কী দূর থেকে।

যতক্ষণ আপনি বিশদ বিবরণ চেক আউট করেন, আপনি তাদের কাছ থেকে (বা অনুমোদিত রিসেলারের কাছ থেকে) কেনাকাটা করেছেন তারা দূর থেকে এটি সক্রিয় করবে।

এটি করার একাধিক উপায় রয়েছে, তবে Microsoft-এর সহায়তা দলের সাথে যোগাযোগ করার দ্রুততম উপায় হল আপনি যে অঞ্চলে অবস্থান করছেন তার জন্য নির্দিষ্ট টোল-ফ্রি নম্বরের মাধ্যমে৷

Microsoft থেকে দেশ-নির্দিষ্ট ফোন নম্বরগুলির এই তালিকাটি (এখানে) দেখুন। যাইহোক, মনে রাখবেন যে অঞ্চল এবং আপনি যে সময়-ফ্রেমে কল করছেন তার উপর নির্ভর করে, লাইভ এজেন্ট আপনার কাছে ফিরে আসার আগে আপনাকে কয়েক ঘন্টা অপেক্ষা করতে হতে পারে।

একবার আপনি একজন মানুষের কাছে বরাদ্দ হয়ে গেলে, আপনি লাইসেন্স কীটির মালিক তা নিশ্চিত করতে আপনাকে বেশ কয়েকটি নিরাপত্তা প্রশ্ন জিজ্ঞাসা করা হবে। আপনি যদি যাচাইকরণগুলি অতিক্রম করেন তবে আপনি দূরবর্তীভাবে আপনার Windows বিল্ড সক্রিয় করতে সক্ষম হবেন৷


  1. কিভাবে Windows 10 এ "অ্যাক্টিভেশন ত্রুটি:0xC004F074" ঠিক করবেন?

  2. উইন্ডোজ 10 অ্যাক্টিভেশন ত্রুটি 0x8007251D কীভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজ 10-এ অফিস ত্রুটি কোড 1058 13 ঠিক করুন

  4. কিভাবে উইন্ডোজ 10 অ্যাক্টিভেশন ত্রুটি ঠিক করবেন:0xc00f074