কম্পিউটার

এলোমেলোভাবে প্রক্সিচেক খোলার বিষয়টি কীভাবে ঠিক করবেন (উচ্চ সম্পদের ব্যবহার)

কিছু ব্যবহারকারী ProxyCheck নামে একটি এক্সিকিউটেবল সংক্রান্ত সমস্যার সম্মুখীন হচ্ছেন। কেউ কেউ এই এক্সিকিউটেবল (Proxycheck.exe কাজ করা বন্ধ করে দিয়েছে) এর সাথে সম্পর্কিত স্টার্টআপ ত্রুটির রিপোর্ট করছে যখন অন্যরা আবিষ্কার করেছে যে ফাইলটি কোন আপাত কারণ ছাড়াই সিস্টেম রিসোর্স (RAM এবং CPU) এর বাইরে নিচ্ছে৷

এলোমেলোভাবে প্রক্সিচেক খোলার বিষয়টি কীভাবে ঠিক করবেন (উচ্চ সম্পদের ব্যবহার)

দেখা যাচ্ছে, সমস্যাগুলির এই নির্দিষ্ট সেটটি একটি এক্সিকিউটেবল প্রক্সিচেকের সাথে সম্পর্কিত যা নিরাপত্তা গবেষকদের দ্বারা অ্যাডওয়্যার সত্তা হিসাবে লেবেল করা হয়েছে৷ এই সমস্যা সমাধানের জন্য একাধিক কৌশল রয়েছে, কিন্তু শেষ লক্ষ্য একই:প্রধান এক্সিকিউটেবল, প্যারেন্ট অ্যাপ্লিকেশন, এবং এই অ্যাডওয়্যার প্রোগ্রামের সাথে সম্পর্কিত প্রতিটি নির্ভরতা অপসারণ করা।

Proxycheck.exe কি?

এই বিশেষ প্রক্রিয়াটি (proxycheck.exe) একটি অ্যাডওয়্যার প্রোগ্রাম (অ্যানোনিমাইজার গ্যাজেট) এর অন্তর্গত যা অবাঞ্ছিত বিজ্ঞাপনগুলি প্রদর্শনের জন্য পরিচিত যা আপনি যে ওয়েবসাইটটি ব্রাউজ করছেন তা থেকে উদ্ভূত নয়৷ বেশিরভাগ ক্ষেত্রে, প্রোগ্রামটি বিজ্ঞাপনের কুপন এবং আন্ডারলাইন করা কীওয়ার্ড (ওরফে ইন-টেক্সট বিজ্ঞাপন), ব্যানার এবং পপ-আপ বিজ্ঞাপন প্রদর্শন করবে।

সবচেয়ে সাধারণ অবস্থান যেখানে proxycheck.exe সার্ভার থাকতে পারে এই দুটি হল:

  • C:\Users\USERNAME\AppData\Roaming\AGData\bin\
  • C:\Users\USERNAME\AppData\Roaming\AGData\stuff\chr4E\

আমাদের তদন্ত অনুসারে, এই বিজ্ঞাপনগুলির উদ্দেশ্য হল আপনাকে অতিরিক্ত সন্দেহজনক অ্যাপ্লিকেশন যেমন ব্রাউজার টুলবার, অপ্টিমাইজেশন ইউটিলিটি এবং অন্যান্য পণ্যগুলি ইনস্টল করা যা একটি ধূসর এলাকায় কাজ করে৷ নিরাপত্তা বিশেষজ্ঞরা যুক্তি দেন যে এই সরঞ্জামগুলি ইনস্টল করা আপনার সিস্টেমকে নিরাপত্তার ঝুঁকিতে ফেলতে পারে বা অজানা সংস্থাগুলিকে ক্রিপ্টোকারেন্সির জন্য আপনার সিস্টেম সংস্থানগুলি ব্যবহার করার অনুমতি দিতে পারে৷

এই কারণেই অনেক প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করছেন যে এই ইউটিলিটি তাদের সিপিইউ তাপমাত্রাকে অত্যন্ত উচ্চ পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য দায়ী৷

মনে রাখবেন যে মূল অ্যাপ্লিকেশন os proxycheck.exe হল একটি PUP (সম্ভাব্যভাবে অবাঞ্ছিত প্রোগ্রাম) . এই প্রোগ্রামটির সাথে শেষ হওয়া বেশিরভাগ ব্যবহারকারীর কোন ধারণা নেই যে তারা এটি ইনস্টল করেছে কারণ এটি সম্ভবত অন্য (আরও বৈধ প্রোগ্রাম) এর সাথে একত্রিত হয়েছে।

আপনার সিস্টেমে ইনস্টল করা হলে, এই প্রোগ্রামটি স্টার্টআপ আইটেমগুলির তালিকায় নিজেকে বাধ্য করবে। এই কারণে, প্রতিটি সিস্টেম স্টার্টআপে প্রধান এক্সিকিউটেবল (proxycheck.exe) কল করা হবে এবং আপনি এটি সম্পর্কে কিছু না করা পর্যন্ত বিজ্ঞাপন প্রদর্শন করবেন৷

কিভাবে Proxycheck.exe সরাতে হয়?

বিভিন্ন উপায় রয়েছে যা আপনার proxycheck.exe অপসারণ করতে দেয় এবং নিশ্চিত করে যে আপনার সিস্টেম একটি অ্যাডওয়্যার প্রোগ্রাম দ্বারা সংক্রমিত হচ্ছে না। এই এক্সিকিউটেবল (proxycheck.exe) এবং এই অ্যাডওয়্যারের ছদ্মবেশী প্যারেন্ট প্রোগ্রামটি সরাতে নীচের পদ্ধতিগুলির মধ্যে একটি অনুসরণ করুন৷

পদ্ধতি 1:প্যারেন্ট অ্যাপ্লিকেশন আনইনস্টল করা

এটি দেখা যাচ্ছে, কিছু প্রভাবিত ব্যবহারকারী এই এক্সিকিউটেবল ইনস্টল করার জন্য দায়ী প্যারেন্ট অ্যাপ্লিকেশনটিকে আনইনস্টল করে এবং এটিকে স্টার্টআপ আইটেমগুলির তালিকার মধ্যে অন্তর্ভুক্ত করে proxycheck.exe-এর সাথে সম্পর্কিত সমস্যাটি সমাধান করতে পরিচালনা করেছেন (AnonymizerGadget )।

কিন্তু মনে রাখবেন যে আপনি যদি এই এক্সিকিউটেবল সম্পর্কিত স্টার্টআপ ত্রুটির সম্মুখীন হন তবে আপনাকে নীচের অন্যান্য পদ্ধতিগুলির মধ্যে একটি অনুসরণ করতে হবে৷

আপনি যদি proxycheck.exe এর সাথে যুক্ত উচ্চ CPU এবং RAM ব্যবহার দেখতে পান অথবা আপনি প্রতিটি সিস্টেম স্টার্টআপে এক্সিকিউটেবলের সাথে সম্পর্কিত একটি ত্রুটি দেখতে পাচ্ছেন, প্যারেন্ট অ্যাপ্লিকেশন আনইনস্টল করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন (অ্যানোনিমাইজার গ্যাজেট):

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপর, ‘appwiz.cpl’ টাইপ করুন এবং Enter টিপুন প্রোগ্রাম এবং ফাইল খুলতে তালিকা. এলোমেলোভাবে প্রক্সিচেক খোলার বিষয়টি কীভাবে ঠিক করবেন (উচ্চ সম্পদের ব্যবহার)
  2. একবার আপনি প্রোগ্রাম এবং ফাইল এর ভিতরে চলে গেলে মেনু, ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলির তালিকার মধ্য দিয়ে নীচে স্ক্রোল করুন এবং অ্যানোনিমাইজার গ্যাজেট টি সনাক্ত করুন ইউটিলিটি।
  3. যখন আপনি এটি দেখতে পান, তখন এটিতে ডান-ক্লিক করুন এবং তারপরে আনইনস্টল করুন এ ক্লিক করুন প্রসঙ্গ মেনু থেকে যা এইমাত্র উপস্থিত হয়েছে। এলোমেলোভাবে প্রক্সিচেক খোলার বিষয়টি কীভাবে ঠিক করবেন (উচ্চ সম্পদের ব্যবহার)
  4. আনইন্সটলেশন স্ক্রিনের ভিতরে, আনইনস্টলেশন প্রক্রিয়া সম্পূর্ণ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন, তারপর আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।
  5. পরবর্তী স্টার্টআপে, আপনি এখনও proxycheck.exe,  এর সাথে সম্পর্কিত একটি স্টার্টআপ ত্রুটি পান কিনা তা দেখুন তারপর টাস্ক ম্যানেজার খুলুন (Ctrl + Shift + Esc) এবং আপনার রিসোর্স ব্যবহার নিরীক্ষণ করুন যে কোনও সন্দেহভাজন প্রক্রিয়া এখনও আপনার সিস্টেমের সংস্থানগুলিকে আটকে রেখেছে কিনা৷

যদি প্যারেন্ট অ্যাপ্লিকেশানটি আনইনস্টল করলে সমস্যাটি সম্পূর্ণরূপে সমাধান না হয় বা আপনার কাছে অ্যানোনিমাইজার গ্যাজেট না থাকে ইউটিলিটি ইনস্টল করা হয়েছে, নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

পদ্ধতি 2:অ্যাডওয়্যার ফাইল ম্যানুয়ালি মুছে ফেলা

যদি উপরের পদ্ধতিটি সমস্যার সমাধান না করে, তবে এটি সম্ভব যে আনইন্সটলেশনটি কিছু অবশিষ্ট ফাইল রেখে গেছে যা এখনও একই আচরণের কারণ হতে পারে। এই ক্ষেত্রে, আপনার সময় নেওয়া উচিত এবং এই ম্যালওয়্যার ফাইলটি থাকতে পারে এমন কোনও সম্ভাব্য অবস্থানে যাওয়া উচিত এবং ম্যানুয়ালি মুছে ফেলা উচিত৷

আপনি এটি করার পরে, আপনার এমন কোনও মান বা রেজিস্ট্রি কীও সাফ করা উচিত যা এখনও এই পরিষেবাতে কল করতে পারে রেজিস্ট্রি ব্যবহার করে দুর্বৃত্ত মানগুলি খুঁজে বের করতে এবং সরাতে৷

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে এই অপারেশনটিই একমাত্র জিনিস যা তাদের proxycheck.exe-এর সাথে যুক্ত স্টার্টআপ ত্রুটিটি উপস্থিত হওয়া থেকে বন্ধ করতে দেয় এবং উচ্চ সম্পদের ব্যবহার কমিয়ে দেয়।

proxycheck.exe এর সাথে যুক্ত দুর্বৃত্ত অ্যাডওয়্যার ফাইলগুলি মুছে ফেলার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে ম্যানুয়ালি:

  1. প্রথম জিনিসগুলি প্রথমে, ফাইল এক্সপ্লোরার খুলুন৷ (পুরনো উইন্ডোজ সংস্করণে আমার কম্পিউটার), এবং নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন:
    C:\Users\%USERNAME%\AppData\Roaming\AGData\bin\

    দ্রষ্টব্য: আপনি যদি অ্যাপডেটা দেখতে না পান ফোল্ডার, দেখুন অ্যাক্সেস করুন টন এ ট্যাব করুন এবং লুকানো আইটেম
    এর সাথে যুক্ত বাক্সটি চেক করুন

    এলোমেলোভাবে প্রক্সিচেক খোলার বিষয়টি কীভাবে ঠিক করবেন (উচ্চ সম্পদের ব্যবহার)
  2. একবার আপনি সঠিক অবস্থানে পৌঁছে গেলে, বিন ফোল্ডারের ভিতরে সবকিছু নির্বাচন করুন, তারপরে একটি নির্বাচিত আইটেমে ডান-ক্লিক করুন, এবং মুছুন বেছে নিন সবকিছু থেকে পরিত্রাণ পেতে।
  3. আপনি প্রথম অবস্থানের বিষয়বস্তু সাফ করার পরে, দ্বিতীয় অবস্থানে নেভিগেট করুন এবং chr4E-এর বিষয়বস্তু সাফ করুন এছাড়াও ফোল্ডার:
    C:\Users\%USERNAME%\AppData\Roaming\AGData\stuff\chr4E\

    দ্রষ্টব্য: মনে রাখবেন যে USERNAME৷ শুধুমাত্র একটি স্থানধারক এবং প্রকৃত ব্যবহারকারীর নামের সাথে প্রতিস্থাপন করা প্রয়োজন যা আপনি বর্তমানে আপনার কম্পিউটারে ব্যবহার করছেন৷

  4. একবার উভয় অবস্থান সাফ হয়ে গেলে, ফাইল এক্সপ্লোরার বন্ধ করুন অথবা আমার কম্পিউটার এবং তারপর Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. রান টেক্সট বক্সের ভিতরে, 'regedit' টাইপ করুন এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে ইউটিলিটি এলোমেলোভাবে প্রক্সিচেক খোলার বিষয়টি কীভাবে ঠিক করবেন (উচ্চ সম্পদের ব্যবহার)

    দ্রষ্টব্য: যখন আপনাকে UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় , হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে।

  5. রেজিস্ট্রি এডিটরের ভিতরে, সম্পাদনা> খুঁজুন ক্লিক করতে উপরের মেনুটি ব্যবহার করুন . এলোমেলোভাবে প্রক্সিচেক খোলার বিষয়টি কীভাবে ঠিক করবেন (উচ্চ সম্পদের ব্যবহার)
  6. ফাইন্ড উইন্ডোর ভিতরে, কী, মান, এর সাথে যুক্ত বাক্সে টিক চিহ্ন দিয়ে শুরু করুন এবং ডেটা,  তারপর 'proxycheck' টাইপ করুন ভিতরে কী খুঁজুন বক্স এবং পরবর্তী খুঁজুন টিপুন . এলোমেলোভাবে প্রক্সিচেক খোলার বিষয়টি কীভাবে ঠিক করবেন (উচ্চ সম্পদের ব্যবহার)
  7. এরপর, আপনার করা অনুসন্ধান থেকে আসা প্রতিটি ফলাফলে ডান-ক্লিক করুন এবং মুছুন এ ক্লিক করুন প্রসঙ্গ মেনু থেকে। proxyserver.exe-এর সাথে সংশ্লিষ্ট প্রতিটি রেজিস্ট্রি কী বা মান না হওয়া পর্যন্ত এটি করুন৷ সরানো হয়, তারপর রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন।
  8. Windows কী + R টিপুন আরেকটি চালান খুলতে সংলাপ বাক্স. টেক্সট বক্সের ভিতরে, 'temp' টাইপ করুন এবং Enter টিপুন টেম্প ফোল্ডার খুলতে। এলোমেলোভাবে প্রক্সিচেক খোলার বিষয়টি কীভাবে ঠিক করবেন (উচ্চ সম্পদের ব্যবহার)

    দ্রষ্টব্য: যখন UAC দ্বারা অনুরোধ করা হয় (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) প্রম্পট, হ্যাঁ ক্লিক করুন প্রশাসক অ্যাক্সেস প্রদান করতে।

  9. টেম্প ফোল্ডারের ভিতরে, Ctrl + A টিপুন ভিতরের সবকিছু নির্বাচন করতে, তারপরে একটি নির্বাচিত আইটেমে ডান-ক্লিক করুন এবং মুছুন বেছে নিন টেম্প ফোল্ডারের বিষয়বস্তু পরিষ্কার করতে প্রসঙ্গ মেনু থেকে। এলোমেলোভাবে প্রক্সিচেক খোলার বিষয়টি কীভাবে ঠিক করবেন (উচ্চ সম্পদের ব্যবহার)

    দ্রষ্টব্য: এই পদক্ষেপটি নিশ্চিত করবে যে আপনি কোনও অবশিষ্ট ফাইলগুলিকে পিছনে রাখবেন না যা এখনও একই ধরণের আচরণের কারণ হতে পারে।

  10. অবশেষে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপে সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা দেখুন।

যদি আপনি এখনও স্টার্টআপ ত্রুটির সম্মুখীন হন বা উচ্চ-সম্পদ ব্যবহার proxyserver.exe বা একটি অভিভাবক অ্যাপ্লিকেশনের দিকে নির্দেশ করে, নীচের সম্ভাব্য সমাধানে নিচে যান৷

পদ্ধতি 3:একটি Malwarebytes স্ক্যান চালানো

যদি নীচের কোনও সমাধান আপনার জন্য কাজ না করে, তাহলে আপনাকে proxycheck.exe এবং এটির মূল অ্যাপ্লিকেশনের সাথে সম্পর্কিত প্রতিটি ফাইল এবং নির্ভরতা সনাক্ত করতে এবং সরাতে একটি বিশেষ অ্যান্টিম্যালওয়্যার / অ্যাডওয়্যার ইউটিলিটি ব্যবহার করতে হতে পারে৷

আপনি যদি বর্তমানে একটি নিরাপত্তা স্ক্যানারের জন্য একটি প্রিমিয়াম সাবস্ক্রিপশন প্রদান করেন তবে প্রথমে এটি ব্যবহার করুন। অন্যথায়, গভীর স্ক্যান করার জন্য Malwarebytes-এর বিনামূল্যের সংস্করণ ব্যবহার করার কথা বিবেচনা করুন৷

এই ইউটিলিটিটি ক্লোকিং ক্ষমতা সহ ম্যালওয়্যার এবং অ্যাডওয়্যার উভয়কেই সনাক্ত করতে এবং অপসারণ করতে সক্ষম (যা আমাদের এই ক্ষেত্রে ঠিক যা প্রয়োজন)৷ আমাদের তদন্ত অনুসারে, এটি হল সবচেয়ে কার্যকরী টুল যা আসলে একটি ধূসর এলাকায় অপারেটিং অ্যাডওয়্যার সনাক্ত করবে এবং মোকাবেলা করবে (বৈধ প্রক্রিয়া জাহির করে সনাক্তকরণ এড়াতে প্রোগ্রাম করা হয়েছে)।

আপনি যদি এই নিরাপত্তা স্ক্যানটি স্থাপন করতে চান, তাহলে এগিয়ে যান এবং একটি Malwarebytes গভীর স্ক্যান ডাউনলোড, ইনস্টল ও স্থাপন করুন .

এলোমেলোভাবে প্রক্সিচেক খোলার বিষয়টি কীভাবে ঠিক করবেন (উচ্চ সম্পদের ব্যবহার)

যদি স্ক্যানটি শেষ পর্যন্ত কিছু সংক্রামিত আইটেম খুঁজে পেতে এবং পৃথকীকরণে পরিচালিত হয়, তাহলে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা দেখুন৷

ইভেন্টে যে আপনি এখনও একই উপসর্গগুলি অনুভব করছেন, নীচের চূড়ান্ত সম্ভাব্য সমাধানে যান৷

পদ্ধতি 4:একটি ক্লিন বুট সম্পাদন করা

যদি উপরের বৈশিষ্ট্যযুক্ত সম্ভাব্য সমাধানগুলির কোনওটিই আপনার জন্য কাজ না করে, তবে এটি সম্ভব যে প্রক্সিচেক এক্সিকিউটেবল বিভিন্ন সফ্টওয়্যারের সাথে একত্রিত হয় যা আমরা বর্তমানে সচেতন নই। আপনি আপনার সিস্টেমে একটি পরিষ্কার বুট জোর করে এই তত্ত্বটি যাচাই করতে পারেন৷ হয় পরীক্ষা করতে একই সমস্যা এখনও ঘটছে।

মনে রাখবেন যে একটি ক্লিন বুট পদ্ধতি আপনার সিস্টেমকে শুধুমাত্র নেটিভ পরিষেবা, প্রক্রিয়া এবং স্টার্টআপ আইটেমগুলির সাথে (কোনও তৃতীয় পক্ষের পরিষেবা ছাড়াই) চালু করতে বাধ্য করবে৷

যদি আপনি ক্লিন বুটিং করার সময় একই সমস্যা না ঘটে, তবে এটি স্পষ্ট যে একটি 3য় পক্ষের প্রক্রিয়া, পরিষেবা বা স্টার্টআপ আইটেমগুলি আসলে সমস্যা সৃষ্টি করছে৷

এই ক্ষেত্রে, আপনি প্রতিটি অক্ষম আইটেমকে পদ্ধতিগতভাবে পুনঃ-সক্ষম করে আপনার অপরাধীকে সনাক্ত করতে পারেন এবং কোন এক্সিকিউটেবলটি সমস্যা সৃষ্টি করছে তা বুঝতে না হওয়া পর্যন্ত ঘন ঘন পুনরায় চালু করতে পারেন, তারপর এটি আনইনস্টল বা মুছে ফেলার মাধ্যমে এটির যত্ন নিন।


  1. Windows 10-এ WaasMedicSVC.exe উচ্চ ডিস্কের ব্যবহার ঠিক করুন

  2. Windows 10 এ Sedlauncher.exe উচ্চ ডিস্ক ব্যবহার ঠিক করুন

  3. Srvany.exe কি? কিভাবে Srvany.exe দ্বারা উচ্চ CPU ব্যবহার ঠিক করবেন?

  4. officeclicktorun.exe উচ্চ ডিস্ক ব্যবহার কীভাবে ঠিক করবেন