কম্পিউটার

officeclicktorun.exe উচ্চ ডিস্ক ব্যবহার কীভাবে ঠিক করবেন

মাইক্রোসফটের অফিস স্যুট 2010 বা পরবর্তী পণ্য আপডেট করার জন্য ক্লিক টু রান বৈশিষ্ট্যটি চালু করা হয়েছে। তবুও, অনেক ব্যবহারকারী অফিসক্লিকটোরুনেক্সের কারণে উচ্চ ডিস্ক ব্যবহারের সমস্যার কথা জানিয়েছেন। অফিস ক্লিক টু রান বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করে এবং পিসি থেকে আবর্জনা পরিষ্কার করে সমস্যার সমাধান করা যেতে পারে। এই নিবন্ধে, আমরা Office Click-toRunexe-এর কারণে উচ্চ ডিস্কের ব্যবহার ঠিক করার বিভিন্ন উপায় ব্যাখ্যা করব। এছাড়াও, আমরা বিশ্বস্ত এবং নির্ভরযোগ্য অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার নিয়ে আলোচনা করব – সেরা পিসি অপ্টিমাইজেশন টুল। পণ্য সম্পর্কে বিস্তারিত জানতে, পর্যালোচনা পড়ুন.

officeclicktorun.exe উচ্চ ডিস্ক ব্যবহার কীভাবে ঠিক করবেন

মাইক্রোসফট ক্লিক টু রান ফিচার কি?

মাইক্রোসফ্ট ক্লিক টু রান পরিষেবাটি ব্যাকগ্রাউন্ডে অফিস পণ্যগুলি দ্রুত ইনস্টল এবং লঞ্চ করার একটি উপায়। পরিষেবাটি পণ্যটি ইনস্টল করার জন্য প্রয়োজনীয় সময় কমাতে সহায়তা করে। উপরন্তু, এমনকি অফিস প্রোগ্রামগুলি ইনস্টল হওয়ার আগে, আপনি ইনস্টলেশন শেষ হওয়ার জন্য অপেক্ষা না করে বিদ্যমান নথিগুলি অ্যাক্সেস করতে পারেন।

আপনি যদি এমন একটি বৈশিষ্ট্য ব্যবহার করতে চান যা এখনও ডাউনলোড বা ইনস্টল করা হয়নি, তাহলে ক্লিক টু রান প্রক্রিয়াটি শেষ করে আপনাকে এটি ব্যবহার করতে সহায়তা করবে। এই কারণেই যখন officeclicktorun.exe উচ্চ ডিস্ক ব্যবহার করে; জিনিসগুলি জটিল হয়ে যায়। তবে চিন্তা করবেন না, আমাদের এই সমস্যার সমাধান আছে।

দ্রষ্টব্য :নীচের সংশোধনগুলি অনুসরণ করতে আপনাকে অবশ্যই প্রশাসক অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে হবে৷ আপনি যে অ্যাকাউন্টটি ব্যবহার করছেন তাতে প্রশাসকের অধিকারের অভাব থাকলে, পরিবর্তনগুলি নিশ্চিত করুন এবং প্রশাসনিক সুবিধাগুলি পান৷

officeclicktorun.exe উচ্চ ডিস্ক ব্যবহার কিভাবে ঠিক করবেন?

পদ্ধতি 1 - অফিস ক্লিক-টু-রান পরিষেবা মেরামত করুন

যখন অফিস ক্লিক-টু-রান নষ্ট হয়ে যায়, তখন আপনি একটি উচ্চ ডিস্ক ব্যবহারের সমস্যার সম্মুখীন হন। সমস্যার সমাধান করতে, ক্লিক-টু-রান নিজেই মেরামত করার চেষ্টা করুন।

  1. উইন্ডোজ অনুসন্ধান বারে, কন্ট্রোল প্যানেল টাইপ করুন> সেরা ফলাফল নির্বাচন করুন এবং এটি খুলুন।
  2. প্রোগ্রাম এবং বৈশিষ্ট্যগুলিতে যান৷ আপনি এটি দেখতে না পারলে ভিউ মোডটিকে বড় আইকনে পরিবর্তন করুন।
  3. আপনি যে অফিস স্যুটটি ব্যবহার করছেন সেটি নির্বাচন করুন এবং সরান/পরিবর্তন বোতামে ক্লিক করুন।
  4. আপনি যে সেটিংস রাখতে চান সেটি নির্বাচন করুন> মেরামত ক্লিক করুন৷
  5. এটি সমস্যার সমাধান করতে সাহায্য করবে৷

পদ্ধতি 2 - ক্লিক-টু-রান ছাড়াই অফিসের সংস্করণ ডাউনলোড করুন

অফিসে ক্লিক-টু-রান পরিষেবাটি সম্পূর্ণরূপে খাপ করতে, অফিস স্যুটের বর্তমান সংস্করণটি আনইনস্টল করুন এবং বৈশিষ্ট্যগুলি ছাড়াই সংস্করণটি ডাউনলোড করুন। এটি করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন: 

  1. যে ওয়েবসাইট থেকে আপনি Microsoft Office কিনেছেন সেটিতে যান৷ অফিসিয়াল ওয়েবসাইট পরিদর্শন এবং আপনার ডাউনলোড খুঁজে পেতে এখানে ক্লিক করুন.
  2. আপনার কেনা অফিস স্যুটের সংস্করণ খুঁজতে আপনার অ্যাকাউন্টে যান৷
  3. উন্নত ডাউনলোড সেটিংসে ক্লিক করুন> Q:ড্রাইভের প্রয়োজন নেই এমন সংস্করণ নির্বাচন করুন৷ এটি ক্লিক-টু-রান ছাড়াই অফিস সংস্করণ।
  4. অফিস আবার ডাউনলোড এবং ইনস্টল করুন এবং এটি সাহায্য করে কিনা তা পরীক্ষা করুন৷

পদ্ধতি 3- ক্লিক-টু-রান পরিষেবা অক্ষম করুন এবং ক্যাশে ফাইলগুলি সাফ করুন

ক্লিক-টু-রান ছাড়াই মাইক্রোসফ্ট অফিসের ইনস্টল করা সংস্করণ ব্যবহার করতে Windows পরিষেবা পরিচালক বৈশিষ্ট্যটি অক্ষম করুন৷ এটি করতে, নীচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন: 

  1. Windows Key + R কী টিপুন এবং রান উইন্ডো খুলুন।
  2. services.msc টাইপ করুন> এন্টার কী চাপুন।
  3. Microsoft Office ClickToRun Service সনাক্ত করুন> রাইট-ক্লিক করুন> বৈশিষ্ট্য বিকল্প নির্বাচন করুন।
  4. সাধারণ ট্যাবে ক্লিক করুন> স্টার্টআপ টাইপের অধীনে> নিষ্ক্রিয় নির্বাচন করুন। এটি পুনরায় চালু করার সময় ক্লিক-টু-রান পরিষেবাটি চালানো বন্ধ করবে।
  5. এ যান C:\Users\Username\AppData\Local\Microsoft\Office\Spw এবং C:\Users\Username\AppData\Local\Microsoft\Office\15.0\OfficeFileCache একে একে সব ফাইল ক্লিয়ার করুন।
  6. ক্লিক-টু-রান পরিষেবা সক্ষম করুন এবং এটি স্বয়ংক্রিয়ভাবে সেট করুন
  7. পিসি রিবুট করুন এবং আপনি এখনও সমস্যার সম্মুখীন হচ্ছেন কিনা তা পরীক্ষা করুন৷

পদ্ধতি 4 - অফিস ক্লিক-টু-রান আনইনস্টল করুন

  1. Windows + R কী একসাথে চেপে রান উইন্ডোটি খুলুন৷
  2. টাইপ কন্ট্রোল> ভিউটিকে বড় আইকনে পরিবর্তন করুন৷
  3. ক্লিক প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য> Microsoft Office ক্লিক-টু-রান> সরান/পরিবর্তন> আনইনস্টল করুন।
  4. প্রক্রিয়া শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন৷ পিসি রিস্টার্ট করুন এবং দেখুন উচ্চ ডিস্ক ব্যবহারের সমস্যাটি ঠিক হয়েছে কি না

পদ্ধতি 5 - অফিস ক্লিক-টু-রান প্রক্রিয়া নিষ্ক্রিয় করুন

যদি এখনও পর্যন্ত কিছুই সাহায্য না করে, তাহলে টাস্ক ম্যানেজার থেকে পরিষেবাটি নিষ্ক্রিয় করার চেষ্টা করুন। এটি কীভাবে করবেন তা শিখতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows + Shift + Delete টিপুন এবং টাস্ক ম্যানেজার খুলুন।
  2. officeclicktorun.exe-এ ডান-ক্লিক করুন> নিষ্ক্রিয় নির্বাচন করুন।
  3. টাস্ক ম্যানেজার থেকে প্রস্থান করুন এবং পিসি পুনরায় চালু করুন। আপনি Officeclicktorun এর কারণে উচ্চ ডিস্ক ব্যবহার ঠিক করতে সক্ষম হবেন।

আমরা আশা করি আপনি নির্দেশিকাটিকে Microsoft ক্লিক-টু-রান সমস্যা দূর করতে সহায়ক বলে মনে করেছেন। আপনি যদি অন্য সমাধান চেষ্টা করে থাকেন যা সাহায্য করেছে, মন্তব্য বিভাগে একই ভাগ করুন। উপরন্তু, আমরা পিসি অপ্টিমাইজ করা এবং জাঙ্ক-মুক্ত রাখতে সেরা পিসি অপ্টিমাইজেশন টুল - অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার- ব্যবহার করার পরামর্শ দিই। এই টুলের সাহায্যে, কিছুক্ষণের মধ্যে, আপনি বিশৃঙ্খলতা পরিষ্কার করতে এবং আপনার পিসি পরিষ্কার করতে পারেন। এছাড়াও, আপনি ডুপ্লিকেট ফাইলগুলি থেকে পরিত্রাণ পেতে, ড্রাইভার আপডেট করতে, ম্যালওয়্যার হুমকির জন্য আপনার পিসি স্ক্যান করতে এবং আরও অনেক কিছু করতে পারেন। সিস্টেম টুইকিং টুল হল একটি বিস্তৃত পিসি ক্লিনআপ টুল যা সিস্টেমের কর্মক্ষমতা বাড়াতে এবং সাধারণ উইন্ডোজ সমস্যাগুলিকে দূরে রাখতে সাহায্য করে। টুল ব্যবহার করতে, এটি পেতে নীচের বোতামে ক্লিক করুন.

FAQs –

প্রশ্ন 1. OfficeClickToRun exe কি?

পরিষেবাটি Microsoft Office পণ্যগুলির সাথে সম্পর্কিত এবং ব্যাকগ্রাউন্ড আপডেটগুলি পরিচালনা করতে সহায়তা করে৷

প্রশ্ন 2। আমি কি OfficeClickToRun.exe নিষ্ক্রিয় করতে পারি?
হ্যাঁ। পরিষেবা নিষ্ক্রিয় করতে Windows + R টিপুন> service.msc টাইপ করুন> এন্টার কী টিপুন। Microsoft Office ক্লিক-টু-রান খুঁজুন> রাইট-ক্লিক> বৈশিষ্ট্য> সাধারণ ট্যাব> স্টার্টআপ টাইপ> নিষ্ক্রিয়> ঠিক আছে> পিসি রিবুট করুন

প্রশ্ন ৩. Microsoft Office ক্লিক-টু-রান কি প্রয়োজনীয়?

হ্যাঁ, এটি অফিস স্যুটের একটি গুরুত্বপূর্ণ উপাদান; এটি নিষ্ক্রিয় বা আনইনস্টল করার পরামর্শ দেওয়া হয় না।

প্রশ্ন ৪। Microsoft Office ক্লিক-টু-রান SXS OfficeClickToRun.exe প্রোগ্রামটি কী করে?

মাইক্রোসফ্ট অফিস ক্লিক-টু-রান SXS এর অর্থ হল আপনি হয়তো অফিসের অন্যান্য সংস্করণ বা সংস্করণগুলির সাথে একযোগে Office 365 চালাচ্ছেন৷ যখন OfficeClickToRun. Exe হল একটি রিসোর্স সমন্বয়কারী এবং ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়া যা Microsoft Office পণ্য-সম্পর্কিত আপডেটগুলি পরিচালনা করতে সাহায্য করে।


  1. কিভাবে উইন্ডোজ 11 হাই ডিস্ক ব্যবহার ঠিক করবেন (2022 আপডেট করা হয়েছে)

  2. Vmmem প্রক্রিয়া কি? কিভাবে Vmmem.exe উচ্চ মেমরি ব্যবহার

  3. Windows 11 এ Wifitask.exe উচ্চ CPU ব্যবহারের সমস্যা কিভাবে ঠিক করবেন

  4. হাই ডিস্ক/র‍্যাম ইউসেজ উইন্ডোজ 11 ঠিক করবেন