কম্পিউটার

উইন্ডোজ 10 এ WSL রেজিস্টার বিতরণ ত্রুটি 0x80370102 কীভাবে ঠিক করবেন?

এই ত্রুটিটি দেখা দেয় যখন ব্যবহারকারীরা Linux 2-এর জন্য Windows সাবসিস্টেমের মাধ্যমে অ্যাক্সেস করার জন্য একটি Linux বিতরণ ইনস্টল করার চেষ্টা করেন। ব্যবহারকারীর প্রতিক্রিয়া এবং প্রযুক্তিগত কর্তৃপক্ষের বিশদ পর্যালোচনা করার পরে, ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে Linux 2-এর জন্য Windows সাবসিস্টেমের জন্য Linux ডিস্ট্রো ইনস্টল করার চেষ্টা করার সময় ব্যবহারকারীরা 0x80370102 ত্রুটির বার্তার সম্মুখীন হয়েছেন। (WSL2)। ত্রুটি বিজ্ঞপ্তি নিম্নরূপ:

উইন্ডোজ 10 এ WSL রেজিস্টার বিতরণ ত্রুটি 0x80370102 কীভাবে ঠিক করবেন?

WSL রেজিস্টার বিতরণ ত্রুটি 0x80370102 এর কারণ কী?

এই ত্রুটিটি অত্যন্ত নতুন এবং শুধুমাত্র লিনাক্স ডিস্ট্রোতে এর সম্মুখীন হয় না। ডেবিয়ান ডিস্ট্রো ইনস্টল করার চেষ্টা করার সময়ও এই ত্রুটির সম্মুখীন হয়েছে। ব্যবহারকারীর প্রতিক্রিয়া এবং প্রযুক্তিগত কর্তৃপক্ষের বিশদ পর্যালোচনা করার পরে আমরা এই সমস্যার কারণগুলি তালিকাভুক্ত করেছি। নিম্নলিখিত যে কোনও কারণে এই সমস্যাটি দেখা দিতে পারে:

  • আন্ডার-ডেভেলপমেন্ট: যখন লোকেরা উইন্ডোজ ইনসাইডার প্রিভিউ বিল্ড চালানোর চেষ্টা করে তখন এই ত্রুটি দেখা দেয়। একজন ব্যবহারকারী তাদের ব্যবহার করা বিল্ডে ত্রুটি বা বাগ দেখতে পাচ্ছেন, যা এখনও বিকাশাধীন।
  • WSL আপগ্রেড করা হচ্ছে: সমস্ত প্রয়োজনীয় সংশোধন সহ একটি সম্পূর্ণ উন্নত সংস্করণ সাবসিস্টেমটিকে সমর্থন করবে। WSL 2 বিকাশাধীন এবং এতে এখনও বাগ রয়েছে তাই WSL 1 থেকে WSL 2 তে স্যুইচ করা এই ত্রুটির কারণ হবে৷
  • ভার্চুয়ালাইজেশন নিষ্ক্রিয়: ভার্চুয়ালাইজেশন হল একটি সফ্টওয়্যার-ভিত্তিক, বা ভার্চুয়াল, ভার্চুয়াল অ্যাপ্লিকেশন, সার্ভার, স্টোরেজ এবং নেটওয়ার্কগুলির মতো কোনও কিছুর উপস্থাপনা তৈরি করার প্রক্রিয়া। নিরাপত্তার অধীনে BIOS-এ ভার্চুয়ালাইজেশন সেটিং নিষ্ক্রিয় থাকলে এই ত্রুটি ঘটতে পারে।
  • হাইপার-ভি: এটি একটি মাইক্রোসফ্ট প্রযুক্তি যা ব্যবহারকারীদের ভার্চুয়াল কম্পিউটার পরিবেশ তৈরি করতে এবং একটি একক শারীরিক সার্ভারে একাধিক অপারেটিং সিস্টেম চালাতে ও পরিচালনা করতে দেয়। তাই ডাব্লুএসএল রেজিস্টার বিতরণ ত্রুটি ঘটে যখন হাইপার-ভি বায়োস থেকে নিষ্ক্রিয় করা হয়।

সমাধান 1:BIOS থেকে হার্ডওয়্যার ভার্চুয়ালাইজেশন সক্ষম করুন

যখন ব্যবহারকারীরা হার্ডওয়্যার ভার্চুয়ালাইজেশন সক্রিয় না করে ভার্চুয়ালবক্সে উবুন্টু চালানোর চেষ্টা করে তখন সিস্টেমটি একাধিক ত্রুটি তৈরি করে যেমন অডিও পারফরম্যান্স সমস্যা, ডাব্লুএসএল রেজিস্টার ডিস্ট্রিবিউশন ত্রুটি, ইত্যাদি। একটি ভার্চুয়াল মেশিন একটি কম্পিউটার সিস্টেমকে অনুকরণ করে যাতে যে কেউ বিভিন্ন অপারেটিং সিস্টেম এবং প্রোগ্রাম চালাতে পারে। BIOS থেকে হার্ডওয়্যার ভার্চুয়ালাইজেশন সক্ষম করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. শুরু এ ক্লিক করুন এবং তারপর পাওয়ার বিকল্প নির্বাচন করুন এবং পুনঃসূচনা এ ক্লিক করুন . উইন্ডোজ 10 এ WSL রেজিস্টার বিতরণ ত্রুটি 0x80370102 কীভাবে ঠিক করবেন?
  2. আপনার BIOS প্রস্তুতকারকের উপর নির্ভর করে, BIOS-এ লগ ইন করার কী পরিবর্তিত হবে। Del, Esc, F1, F2, বা F4 টিপুন স্ক্রীন কালো হওয়ার সাথে সাথে আপনার কীবোর্ডে কী। দ্রষ্টব্য :আপনি যদি প্রথমবার না পান, আপনার পিসি রিস্টার্ট করুন এবং অন্য কী চেষ্টা করুন।
  3. সিপিইউ কনফিগারেশন বিভাগটি খুঁজুন (মেনুকে প্রসেসর, সিপিইউ কনফিগারেশন, চিপসেট বলা যেতে পারে)
  4. ভার্চুয়ালাইজেশন খুঁজুন সেটিং এবং সক্রিয় করুন এটা।
    দ্রষ্টব্য: (ভার্চুয়ালাইজেশন সেটিংসকে ইন্টেল ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি নামে নামকরণ করা যেতে পারে , AMD-V , হাইপার-ভি , VT-X , ভ্যান্ডারপুল , অথবা SVM )।
  5. সংরক্ষণ করুন এবং প্রস্থান করুন বিকল্পটি বেছে নিন
  6. কম্পিউটার হার্ডওয়্যার ভার্চুয়ালাইজেশন দিয়ে রিবুট হবে সক্রিয় সমস্যাটি অব্যাহত আছে কিনা তা দেখতে পরীক্ষা করুন। যদি তা হয়, পরবর্তী পদ্ধতি অনুসরণ করুন।

দ্রষ্টব্য: আপনার ডিভাইস হার্ডওয়্যার ভার্চুয়ালাইজেশন সমর্থন করে তা নিশ্চিত করুন। আপনি টাস্ক ম্যানেজারের পারফরম্যান্স ট্যাবের অধীনে ভার্চুয়ালাইজেশন সক্ষম করা আছে কিনা তা দেখতে পারেন৷

উইন্ডোজ 10 এ WSL রেজিস্টার বিতরণ ত্রুটি 0x80370102 কীভাবে ঠিক করবেন?

সমাধান 2:হাইপার-ভি ভূমিকা সক্ষম করুন

হাইপার-ভি একই সাথে একই শারীরিক সার্ভার বন্ধ করার জন্য একাধিক অপারেটিং সিস্টেমকে ভার্চুয়ালাইজ করে তাদের হার্ডওয়্যারটির আরও ভাল ব্যবহার করতে প্রশাসকদের সক্ষম করে। যদি আমরা এটি সক্ষম না করি, তাহলে উইন্ডোজের মাধ্যমে অ্যাক্সেস করার জন্য লিনাক্স ডিস্ট্রিবিউশন ইনস্টল করার সময় এটি একটি ত্রুটি তৈরি করে। হাইপার-ভি সক্ষম করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. শুরু এ ক্লিক করুন , কন্ট্রোল প্যানেল অনুসন্ধান করুন , এবং এটি খুলুন। উইন্ডোজ 10 এ WSL রেজিস্টার বিতরণ ত্রুটি 0x80370102 কীভাবে ঠিক করবেন?
  2. প্রোগ্রাম-এ ক্লিক করুন . উইন্ডোজ 10 এ WSL রেজিস্টার বিতরণ ত্রুটি 0x80370102 কীভাবে ঠিক করবেন?
  3. প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য-এ ক্লিক করুন . উইন্ডোজ 10 এ WSL রেজিস্টার বিতরণ ত্রুটি 0x80370102 কীভাবে ঠিক করবেন?
  4. বাম প্যানেলে, Windows বৈশিষ্ট্য চালু বা বন্ধ করুন-এ ক্লিক করুন বিকল্প উইন্ডোজ 10 এ WSL রেজিস্টার বিতরণ ত্রুটি 0x80370102 কীভাবে ঠিক করবেন?
  5. হাইপার-ভি চেক করুন বিকল্প এবং ঠিক আছে ক্লিক করুন . উইন্ডোজ 10 এ WSL রেজিস্টার বিতরণ ত্রুটি 0x80370102 কীভাবে ঠিক করবেন?
  6. এখন রিবুট করুন এই পরিবর্তনগুলি কার্যকর করার জন্য আপনার সিস্টেম। যদি এটি সাহায্য না করে, তাহলে পরবর্তী সমাধান নিয়ে এগিয়ে যান।

সমাধান 3:ভার্চুয়ালাইজেশন এক্সটেনশন প্রকাশ করুন এবং RAM সেটিংস পরিবর্তন করুন

উৎস3

নেস্টেড ভার্চুয়ালাইজেশন এমন একটি বৈশিষ্ট্য যা আপনাকে হাইপার-ভি ভার্চুয়াল মেশিনের (ভিএম) ভিতরে হাইপার-ভি চালানোর অনুমতি দেয়। এটি একটি ভার্চুয়াল মেশিনে একটি ভিজ্যুয়াল স্টুডিও ফোন এমুলেটর চালাতে বা কনফিগারেশন পরীক্ষা করতে সাহায্য করে যার জন্য সাধারণত বেশ কয়েকটি হোস্টের প্রয়োজন হয়। এটি রিপোর্ট করা হয়েছে যে নেস্টেড ভার্চুয়ালাইজেশন সক্রিয় করা অনেক অনলাইন ব্যবহারকারীদের জন্য একটি সমাধান হিসাবে কাজ করেছে। অতএব, তা করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. হাইপার-ভি ম্যানেজারে আপনার ভার্চুয়াল মেশিনটি বন্ধ করুন।
  2. Win + X টিপুন কীবোর্ডে এবং Windows PowerShell (Admin) নির্বাচন করুন পপ-আপ তালিকা থেকে। উইন্ডোজ 10 এ WSL রেজিস্টার বিতরণ ত্রুটি 0x80370102 কীভাবে ঠিক করবেন?
  3. PowerShell উইন্ডোর ভিতরে, কপি-পেস্ট করুন আপনার VM প্রসেসরের নাম এবং মান পরিবর্তন করতে এই কমান্ড।
    Set-VMProcessor <VMName> -ExposeVirtualizationExtensions $true
    উইন্ডোজ 10 এ WSL রেজিস্টার বিতরণ ত্রুটি 0x80370102 কীভাবে ঠিক করবেন?
  4. এন্টার টিপুন এটি চালানোর জন্য।
  5. এখন হাইপার-ভি ম্যানেজারে আপনার ভার্চুয়াল মেশিনে ডান-ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন . উইন্ডোজ 10 এ WSL রেজিস্টার বিতরণ ত্রুটি 0x80370102 কীভাবে ঠিক করবেন?
  6. মেমরি-এ ক্লিক করুন বাম ফলকে, ডাইনামিক মেমরি সক্ষম করুন টিক চিহ্ন দিন এবং RAM মান দ্বিগুণ করুন যেমন 2048> 4096। উইন্ডোজ 10 এ WSL রেজিস্টার বিতরণ ত্রুটি 0x80370102 কীভাবে ঠিক করবেন?
  7. শুরু করুন আপনার ভার্চুয়াল মেশিন।
  8. আপনার ভার্চুয়াল মেশিনে ডান-ক্লিক করুন এবং সংযোগ করুন নির্বাচন করুন . এটি হাইপার-ভি চালাবে এবং আপনার সিস্টেম পুনরায় চালু হবে। আবার উবুন্টু চালানোর চেষ্টা করুন। এটি অবশেষে আপনার সমস্যার সমাধান করা উচিত। উইন্ডোজ 10 এ WSL রেজিস্টার বিতরণ ত্রুটি 0x80370102 কীভাবে ঠিক করবেন?

  1. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80244007 কিভাবে ঠিক করবেন?

  2. কিভাবে উইন্ডোজ 7 ত্রুটি 43 ঠিক করবেন

  3. Windows 10 এ কিভাবে অরিজিন ত্রুটি 9:0 ঠিক করবেন

  4. কিভাবে Windows 10 এ WDF_VIOLATION ত্রুটি ঠিক করবেন