কম্পিউটার

উইন্ডোজ 10 এ ত্রুটি 0x800c0006 কিভাবে ঠিক করবেন?

কিছু Windows 10 ব্যবহারকারী ত্রুটি কোডের সম্মুখীন হচ্ছেন 0x800c0006 যখন Windows Updates এর মাধ্যমে Windows Live Mail এর মত Windows Essentials থেকে একটি সহায়ক অ্যাপ্লিকেশন ইনস্টল বা আপডেট করার চেষ্টা করছেন।

উইন্ডোজ 10 এ ত্রুটি 0x800c0006 কিভাবে ঠিক করবেন?

এই বিশেষ সমস্যাটি পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করার পরে, এটি দেখা যাচ্ছে যে এই ত্রুটি কোডের কারণ হতে পারে এমন কয়েকটি অন্তর্নিহিত কারণ রয়েছে। এই সমস্যার জন্য দায়ী হতে পারে এমন সম্ভাব্য অপরাধীদের তালিকা এখানে রয়েছে:

  • Microsoft আর Windows Essentials সমর্থন করে না৷ - মনে রাখবেন যে Microsoft Windows Live Mail এবং Windows Essentials-এর অংশ ছিল এমন বাকি লিগ্যাসি অ্যাপ্লিকেশনগুলির জন্য সমর্থন বন্ধ করে দিয়েছে৷ আপনি যদি এখনও সেগুলি ইনস্টল করতে চান তবে আপনাকে একটি অনানুষ্ঠানিক উত্স থেকে অফলাইন ইনস্টলারটি ডাউনলোড করতে হবে৷
  • একটি পূর্ববর্তী ইনস্টলেশন থেকে অবশিষ্ট ফাইলগুলি - যদি আপনার রেজিস্ট্রিতে Windows Live Mail-এর পূর্ববর্তী ইনস্টলেশনের উল্লেখ থাকে তবে আপনি এই সমস্যাটি দেখার আশা করতে পারেন। এই ক্ষেত্রে, আপনি আবার একটি অনানুষ্ঠানিক উত্স থেকে টুলটি ইনস্টল করার আগে Windows Live Mail-এর অবশিষ্ট ফাইলগুলিকে সরিয়ে দিয়ে সমস্যাটির সমাধান করতে পারেন৷
  • .NET 3.5 ফ্রেমওয়ার্ক অনুপস্থিত – আপনি এই ত্রুটি কোড দেখতে পাওয়ার আরেকটি কারণ হল একটি অনুপস্থিত ফ্রেমওয়ার্ক (.NET 3.5) যা Windows Live Mail-এর লিগ্যাসি ইনস্টলারের প্রয়োজন। এই ক্ষেত্রে, আপনি প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য মেনু থেকে .NET ফ্রেমওয়ার্ক 3.5 ইনস্টল করে ত্রুটিটি সমাধান করতে পারেন৷
  • সিস্টেম ফাইল দুর্নীতি - কিছু নির্দিষ্ট পরিস্থিতিতে, আপনি কিছু ধরণের অন্তর্নিহিত সিস্টেম ফাইল দুর্নীতির কারণে এই ত্রুটিটি ঘটতে দেখার আশা করতে পারেন যা নতুন প্রোগ্রামগুলির ইনস্টলেশনকে প্রভাবিত করছে। এই ক্ষেত্রে, আপনি আপনার উইন্ডোজ ইনস্টলেশন ইনস্টল করে পরিষ্কার ইনস্টল বা মেরামত করে সমস্যার সমাধান করতে পারেন।

এখন যেহেতু আপনি ত্রুটি কোড 0x800c0006,  এর প্রতিটি সম্ভাব্য কারণ সম্পর্কে সচেতন এখানে যাচাইকৃত পদ্ধতিগুলির একটি তালিকা রয়েছে যা অন্যান্য প্রভাবিত ব্যবহারকারীরা এই সমস্যাটি সম্পূর্ণরূপে সমাধান বা এড়াতে সফলভাবে ব্যবহার করেছেন৷

পদ্ধতি 1:উইন্ডোজ লাইভ মেল ইনস্টল করতে অফলাইন ইনস্টলার ব্যবহার করা

আপনি যদি Windows আপডেটের মাধ্যমে Windows Live Mail ইনস্টল বা আপডেট করার চেষ্টা করার সময় এই সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনি ত্রুটি কোড 0x800c0006  এড়াতে সক্ষম হতে পারেন সম্পূর্ণরূপে Windows Essentials-এর অফলাইন ইনস্টলার ব্যবহার করে৷

এই পদ্ধতিটি অনেক প্রভাবিত ব্যবহারকারীদের দ্বারা কার্যকর বলে নিশ্চিত করা হয়েছে, বিশেষ করে সেইসব পরিস্থিতিতে যেখানে Windows Live Mail পূর্বে ইনস্টল করার মাঝখানে ব্যর্থ হয়েছিল৷

যদি এই দৃশ্যটি প্রযোজ্য হতে পারে বলে মনে হয়, অফলাইন ইনস্টলার ব্যবহার করে Windows Live Mail ইনস্টল করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন Windows Essentials 2012:

দ্রষ্টব্য: Microsoft আর ডাউনলোডের জন্য অফলাইন Windows Essentials 2012 অফার করে না কারণ তারা 2017 এর শেষে এটিকে সমর্থন করা বন্ধ করে দিয়েছে, কিন্তু আপনি এখনও এটি একটি বিশ্বস্ত তৃতীয় পক্ষের উত্স থেকে পেতে পারেন৷

  1. আপনার ডিফল্ট ব্রাউজার খুলুন এবং Windows Essentials-এর Cnet ডাউনলোড লিঙ্কে যান (অফলাইন ইনস্টলার)।
  2. সঠিক ওয়েব পৃষ্ঠার ভিতরে, ডাউনলোড-এ ক্লিক করুন ইনস্টলার আনতে এখন বোতাম এবং ডাউনলোড সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। উইন্ডোজ 10 এ ত্রুটি 0x800c0006 কিভাবে ঠিক করবেন?
  3. ইন্সটলারটি সফলভাবে ডাউনলোড হয়ে গেলে, এই টুলটি আর অফিসিয়ালভাবে সমর্থিত নয় তা সনাক্ত করা থেকে আপনার OS ইনস্টলেশন এড়াতে আপনার কম্পিউটারকে ইন্টারনেট থেকে সংযোগ বিচ্ছিন্ন করুন।
  4. এরপর, এটিতে ডাবল ক্লিক করুন এবং হ্যাঁ এ ক্লিক করুন UAC-এ (ব্যবহারকারীর অ্যাকাউন্ট প্রম্পট)।
  5. Windows Essentials 2012-এর প্রথম স্ক্রিনে, Choose the programs-এ ক্লিক করুন আপনি ইনস্টল করতে চান। উইন্ডোজ 10 এ ত্রুটি 0x800c0006 কিভাবে ঠিক করবেন?
  6. এর পরে, উইন্ডোজ এসেনশিয়ালস এর অংশ হিসাবে উপলব্ধ প্রোগ্রামগুলির তালিকা থেকে স্যুট, আপনি যে আইটেমগুলি ইনস্টল করতে চান তা চেক করুন এবং ইনস্টল করুন-এ ক্লিক করার আগে অন্য সবকিছুর টিক চিহ্ন সরিয়ে দিন। উইন্ডোজ 10 এ ত্রুটি 0x800c0006 কিভাবে ঠিক করবেন?
  7. আপনি Windows Essentials থেকে কোন প্রোগ্রাম ইনস্টল করবেন তা বেছে নেওয়ার পরে , পূর্বে 0x800c0006  ট্রিগার করা টুলটির ইনস্টলেশন সম্পূর্ণ করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন ত্রুটি কোড।
  8. প্রোগ্রামটি ইন্সটল হয়ে গেলে, আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং পরবর্তী স্টার্টআপ সম্পূর্ণ হলে সমস্যাটি ঠিক হয়েছে কিনা দেখুন।

আপনি যদি এখনও একই ত্রুটি কোডের সম্মুখীন হন, তাহলে নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

পদ্ধতি 2:উইন্ডোজ লাইভ মেইলের অবশিষ্ট ফাইলগুলি সরানো (যদি প্রযোজ্য হয়)

এটি দেখা যাচ্ছে, আপনি যদি পূর্বে এই স্যুটটি ইনস্টল করে থাকেন (Windows 10-এ আপগ্রেড করার আগে বা বার্ষিকী আপডেট আপডেট করার আগে) তাহলে আপনি Windows Live Mail-এর সাথে এই বিশেষ সমস্যার সম্মুখীন হওয়ার আশা করতে পারেন।

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারীরা নিজেদেরকে অনুরূপ পরিস্থিতিতে খুঁজে পেয়েছেন বলে জানিয়েছেন যে তারা Windows Live Mail পুনরায় ইনস্টল করার আগে পূর্ববর্তী ইনস্টলেশন থেকে প্রতিটি অবশিষ্ট ফাইল সরিয়ে দিয়ে এই সমস্যাটির সমাধান করতে পেরেছেন৷

এই দৃশ্যটি প্রযোজ্য হলে, পুনরায় ইনস্টল করার আগে Windows Live Mail-এর প্রতিটি অবশিষ্ট ফাইল সরাতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. ফাইল এক্সপ্লোরার খুলুন এবং নেভিগেট করুন C:\Program Files এবং দেখুন আপনার কাছে Windows Live নামে একটি ফোল্ডার আছে কিনা . যদি আপনি এটি দেখতে পান, এটিতে ডান-ক্লিক করুন এবং মুছুন নির্বাচন করুন৷ এইমাত্র উপস্থিত হওয়া প্রসঙ্গ মেনু থেকে।
  2. এরপর, Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. রান বক্সের ভিতরে, টাইপ করুন '%Userprofile%\AppData\Local\microsoft ' এবং Enter টিপুন সাবডিরেক্টরি খুলতে যেখানে আপনার Windows ইনস্টলেশনগুলি Windows Live Mail, Photo Gallery, Windows Live, Windows Live Setup, ইত্যাদির সাথে সম্পর্কিত অস্থায়ী ফাইলগুলি রাখে। উইন্ডোজ 10 এ ত্রুটি 0x800c0006 কিভাবে ঠিক করবেন?
  3. একবার আপনি সঠিক অবস্থানের ভিতরে গেলে, Windows Live Mail-এর সাথে যুক্ত সাবডিরেক্টরি মুছে দিন ফোল্ডারে ডান ক্লিক করে এবং মুছুন৷ নির্বাচন করে৷
  4. এরপর, Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. যখন আপনাকে রান বক্স দ্বারা অনুরোধ করা হয়, তখন 'regedit' টাইপ করুন পাঠ্য বাক্সের ভিতরে এবং এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে। যখন আপনি UAC দেখতে পান (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) প্রম্পট, হ্যাঁ ক্লিক করুন অ্যাডমিন অ্যাক্সেস প্রদান করতে উইন্ডোজ 10 এ ত্রুটি 0x800c0006 কিভাবে ঠিক করবেন?
  5. আপনি একবার রেজিস্ট্রি এডিটর স্ক্রিনের ভিতরে চলে গেলে, নিচের প্রতিটি রেজিস্ট্রি কী মুছে ফেলার জন্য নেভিগেট করতে বাম দিকের মেনুটি ব্যবহার করুন:
                   HKEY_CURRENT_USER \ Software \ Microsoft \ Windows Live Mail
                   HKEY_LOCAL_MACHINE \ Software \ Microsoft \ Windows Live Mail
                   HKEY_CURRENT_USER \ Software \ Microsoft \ Windows Live Mail Desktop
                   HKEY_LOCAL_MACHINE \ Software \ Microsoft \ Windows Live Mail Desktop

    দ্রষ্টব্য: আপনি হয় এখানে ম্যানুয়ালি নেভিগেট করতে পারেন অথবা আপনি অবস্থানটি সরাসরি নেভিগেশন বারে পেস্ট করতে পারেন এবং Enter টিপুন সঙ্গে সঙ্গে সেখানে পৌঁছানোর জন্য।

  6. প্রতিটি অবশিষ্ট রেজিস্ট্রি কী মুছে ফেলার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং সমস্যাটি এখন ঠিক হয়েছে কিনা তা দেখতে Windows Live Mail পুনরায় ইনস্টল করুন৷

যদি আপনি এখনও 0x800c0006  দেখতে পান৷ উইন্ডোজ লাইভ মেল ইনস্টল করার চেষ্টা করার সময় ত্রুটি কোড ঘটছে, নীচের সম্ভাব্য সমাধানে নিচে যান৷

পদ্ধতি 3:.NET ফ্রেমওয়ার্ক 3.5 ইনস্টল করা

এটি দেখা যাচ্ছে, আপনি 0x800c0006 দেখার আশা করতে পারেন অনুপস্থিত .NET ফ্রেমওয়ার্ক 3.5 পরিকাঠামোর কারণে উইন্ডোজ লাইভ মেল ইনস্টল করার চেষ্টা করার সময় পপ আপ। এই প্যাকেজটি লিগ্যাসি উইন্ডোজ টুল ইনস্টল করার জন্য প্রয়োজন, এবং Windows Live Mail তাদের মধ্যে একটি।

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে তারা .NET 3.5 ফ্রেমওয়ার্ক নিশ্চিত করতে Windows বৈশিষ্ট্য মেনু ব্যবহার করে সমস্যাটি সমাধান করতে পেরেছেন তাদের পিসিতে সক্রিয় করা হয়েছে৷

আপনার উইন্ডোজ কম্পিউটারে .NET ফ্রেমওয়ার্ক সক্ষম আছে তা নিশ্চিত করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপে শুরু করুন একটি রান খুলতে সংলাপ বাক্স. টেক্সট বক্সের ভিতরে, 'appwiz.cpl' টাইপ করুন এবং Enter টিপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে তালিকা. যদি আপনাকে UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় , হ্যাঁ ক্লিক করুন অ্যাডমিন অ্যাক্সেস প্রদান করতে উইন্ডোজ 10 এ ত্রুটি 0x800c0006 কিভাবে ঠিক করবেন?
  2. প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য এর ভিতরে মেনু, Windows বৈশিষ্ট্য চালু বা বন্ধ করুন-এ ক্লিক করুন স্ক্রিনের বাম দিকের অংশ থেকে। উইন্ডোজ 10 এ ত্রুটি 0x800c0006 কিভাবে ঠিক করবেন?
  3. আপনি একবার Windows বৈশিষ্ট্যের ভিতরে চলে গেলে স্ক্রীন, নিশ্চিত করুন যে .NET ফ্রেমওয়ার্ক 3.5 (এছাড়াও .NET 2.0 এবং 3.0 অন্তর্ভুক্ত) -এর সাথে যুক্ত চেকবক্স এবং ঠিক আছে এ ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে। উইন্ডোজ 10 এ ত্রুটি 0x800c0006 কিভাবে ঠিক করবেন?
  4. ইন্সটলেশন নিশ্চিত করতে বলা হলে, হ্যাঁ-এ ক্লিক করুন , তারপর 3.5 .NET ফ্রেমওয়ার্ক সক্ষম হওয়ার জন্য অপেক্ষা করুন।
  5. একবার .NET ফ্রেমওয়ার্ক 3.5 সক্ষম হয়ে গেলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং দেখুন যে পরবর্তী কম্পিউটার স্টার্টআপের পরে আবার Windows লাইভ মেল ইনস্টল করার চেষ্টা করে সমস্যাটির সমাধান হয়েছে কিনা৷

যদি আপনি এখনও একই 0x800c0006 সম্মুখীন হন  ত্রুটি,  নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

পদ্ধতি 4:প্রতিটি উইন্ডোজ উপাদান রিফ্রেশ করা

আপনি যদি উপরের প্রতিটি সম্ভাব্য সমাধানের চেষ্টা করেন এবং আপনি এখনও একই 0x800c0006 সম্মুখীন হন   উইন্ডোজ লাইভ মেল ইনস্টল করার চেষ্টা করার সময় ত্রুটির কোড, সম্ভবত আপনি এমন কিছু সিস্টেম ফাইল দুর্নীতির সাথে কাজ করছেন যা প্রচলিতভাবে সমাধান করা যায় না৷

যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে প্রচলিতভাবে সমস্যাটির সমাধান করার জন্য আপনার সর্বোত্তম আশা হল প্রতিটি উইন্ডোজ উপাদানকে পরিষ্কার এর মতো একটি পদ্ধতির মাধ্যমে পুনরায় সেট করা। ইনস্টল করুন বা মেরামত ইনস্টল করুন (স্থানে মেরামত) .

আপনি যদি গুচ্ছের মধ্যে সবচেয়ে সহজ পদ্ধতিটি খুঁজছেন, তাহলে আপনাকে একটি পরিষ্কার ইনস্টল করতে হবে . তবে মনে রাখবেন যে আপনি যদি আগে থেকে আপনার ডেটা ব্যাক আপ না করেন, আপনি আপনার OS ড্রাইভারে উপস্থিত আপনার সমস্ত ব্যক্তিগত ডেটা হারানোর আশা করতে পারেন। যাইহোক, এই পদ্ধতির প্রধান সুবিধা হল যে আপনাকে সামঞ্জস্যপূর্ণ ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করতে হবে না।

উইন্ডোজ 10 এ ত্রুটি 0x800c0006 কিভাবে ঠিক করবেন?

যাইহোক, আপনি যদি ফোকাসড পদ্ধতির সন্ধান করছেন, তাহলে একটি মেরামত ইনস্টল (ইন-প্লেস মেরামতের পদ্ধতি) শুরু করার জন্য আপনার সামঞ্জস্যপূর্ণ ইনস্টলেশন মিডিয়ার প্রয়োজন হবে। .

ক্লিন ইন্সটল করার বিপরীতে, এই অপারেশনটি যথেষ্ট বেশি ক্লান্তিকর, কিন্তু প্রধান সুবিধা হল আপনি আপনার অ্যাপস, গেমস, ডকুমেন্টস এবং ব্যক্তিগত মিডিয়া থেকে ডেটা হারানো ছাড়াই সম্ভাব্যভাবে দূষিত প্রতিটি উপাদান রিফ্রেশ করতে পারবেন ওএস ড্রাইভ।


  1. Windows 10 এ কিভাবে অরিজিন ত্রুটি 9:0 ঠিক করবেন

  2. কিভাবে Windows 10 এ WDF_VIOLATION ত্রুটি ঠিক করবেন

  3. Windows 10 এ ত্রুটি 651 কিভাবে ঠিক করবেন

  4. কিভাবে উইন্ডোজ ত্রুটি 1603 ঠিক করবেন