কম্পিউটার

মাইক্রোসফ্ট এক্সেলের ক্ষতিগ্রস্থ বা অসম্পূর্ণ ইনস্টলেশন কীভাবে ঠিক করবেন?

এক্সেল শীট অনেক প্রতিষ্ঠান এবং ব্যক্তিগত কর্মপ্রবাহের মেরুদণ্ড হয়ে উঠেছে। একটি নিখুঁতভাবে কাজ করা Excel নিম্নলিখিত ত্রুটিটি পপ আপ করতে পারে যখন এটি macOS-এ চালু হয়:

আপনি "Microsoft Excel" অ্যাপ্লিকেশনটি খুলতে পারবেন না কারণ এটি ক্ষতিগ্রস্ত বা অসম্পূর্ণ হতে পারে৷

মাইক্রোসফ্ট এক্সেলের ক্ষতিগ্রস্থ বা অসম্পূর্ণ ইনস্টলেশন কীভাবে ঠিক করবেন?

ইস্যু রিপোর্টগুলি পুঙ্খানুপুঙ্খভাবে দেখার পরে, আমরা সমস্যার নিম্নলিখিত প্রধান কারণগুলি সনাক্ত করতে পারি:

  • সেকেলে এক্সেল অ্যাপ :ম্যাকওএস নিয়মিত আপডেট করা হয় প্রযুক্তির উন্নতির সাথে ধরার জন্য। যদি আপনার এক্সেল অ্যাপে একটি প্রয়োজনীয় আপডেট অনুপস্থিত থাকে, তাহলে এটি macOS-এর আপডেট হওয়া সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে, যার ফলে সমস্যা হতে পারে।
  • Excel অ্যাপের কলুষিত ক্যাশে :মাইক্রোসফ্ট এক্সেল (আপনার ম্যাকের অন্যান্য অ্যাপের মতো) এর প্রক্রিয়াগুলিকে গতিশীল করতে একটি ক্যাশে ব্যবহার করে। যদি আপনার ম্যাকের এই ক্যাশে ফোল্ডারটি দূষিত হয়ে থাকে (পাওয়ার ব্যর্থতার কারণে, ইত্যাদি), তাহলে এই ক্যাশে দুর্নীতি আপনার ম্যাকে স্বাভাবিকভাবে চালু হওয়া থেকে Excel বন্ধ করতে পারে।
  • আপনার সিস্টেমের সেকেলে macOS :এক্সেল সহ অন্যান্য অফিস অ্যাপের সাথে ক্রমাগত আপডেট করা হচ্ছে প্রযুক্তিগত উন্নতির জন্য। যদি macOS নিজেই কিছু আপডেট অনুপস্থিত থাকে, তাহলে এটি Excel অ্যাপের সাথে বিরোধ করতে পারে।
  • Microsoft Excel অ্যাপের দূষিত ইনস্টলেশন :অনেকগুলি বিভিন্ন কারণে একটি নিখুঁতভাবে কাজ করা এক্সেল ইনস্টলেশনের দুর্নীতির কারণ হতে পারে যেমন একটি খারাপভাবে প্রয়োগ করা পূর্ববর্তী সিস্টেম বা অফিস আপডেট ইত্যাদি৷ এক্সেলের এই দূষিত ইনস্টলেশনটি ক্ষতিগ্রস্থ বা অসম্পূর্ণ ত্রুটি বার্তার কারণ হতে পারে৷

সুতরাং, এক্সেল ক্ষতিগ্রস্ত বা অসম্পূর্ণ হলে আপনার কি করা উচিত? আপনি নিম্নোক্ত সমাধানগুলি সম্পাদন করতে পারেন তবে তার আগে, এক্সেল সফলভাবে অ্যাপ্লিকেশন ফোল্ডার থেকে চালু করা যায় কিনা তা পরীক্ষা করে দেখুন (কোন শর্টকাট বা ফাইল থেকে নয়)।

তাছাড়া, আপনার ম্যাককে নিরাপদ মোডে বুট করা হচ্ছে কিনা তা পরীক্ষা করুন সমস্যাটি পরিষ্কার করে। যদি তা হয়ে থাকে, তাহলে পরীক্ষা করে দেখুন আপনার ম্যাকের স্টার্ট-আপ আইটেমগুলি সাফ করলে সমস্যার সমাধান হয়।

এক্সেল অ্যাপটিকে সর্বশেষ বিল্ডে আপডেট করুন

উন্নতি এবং নতুন বৈশিষ্ট্যগুলির সাথে তাল মিলিয়ে চলতে macOS নিয়মিত আপডেট করা হয়৷ যদি আপনার Mac এ Excel অ্যাপে একটি প্রয়োজনীয় আপডেট অনুপস্থিত থাকে, তাহলে এটি OS-এর সাথে বেমানান হয়ে থাকতে পারে, যার ফলে এক্সেল বার্তা ক্ষতিগ্রস্ত বা অসম্পূর্ণ হতে পারে৷ এই ক্ষেত্রে, আপডেট করলে দ্রুত সমস্যার সমাধান হতে পারে।

  1. একটি ওয়েব ব্রাউজার চালু করুন এবং নেভিগেট করুন মাইক্রোসফ্ট ওয়েবসাইটের ম্যাকের জন্য Microsoft Office পৃষ্ঠায়।
  2. এখন, অফিসের সাম্প্রতিক সংস্করণের অধীনে, আপডেট প্যাকেজ-এ ক্লিক করুন (Excel এর সামনে ) এবং প্যাকেজটি ডাউনলোড করতে দিন। মাইক্রোসফ্ট এক্সেলের ক্ষতিগ্রস্থ বা অসম্পূর্ণ ইনস্টলেশন কীভাবে ঠিক করবেন?
  3. তারপর প্যাকেজটি ইনস্টল করুন এবং ক্ষতিগ্রস্থ বা অসম্পূর্ণ বার্তার সম্মুখীন না হয়ে আপনি Microsoft Excel খুলতে পারেন কিনা তা পরীক্ষা করুন৷

আপনার Mac এর OS সর্বশেষ বিল্ডে আপডেট করুন

যদি আপনার Mac এর OS একটি প্রয়োজনীয় আপডেট অনুপস্থিত থাকে, তাহলে এটি Microsoft Excel সহ দ্রুত আপডেট হওয়া Office অ্যাপগুলির সাথে বিরোধ করতে পারে। এই অসামঞ্জস্যতার ফলে Microsoft Excel এর ক্ষতিগ্রস্ত বা অসম্পূর্ণ সমস্যা হতে পারে। এই প্রেক্ষাপটে, সর্বশেষ বিল্ডে OS আপডেট করলে Microsoft Excel সমস্যার সমাধান হতে পারে।

  1. লঞ্চ করুন Mac এর সিস্টেম পছন্দ এবং সফ্টওয়্যার আপডেট খুলুন . মাইক্রোসফ্ট এক্সেলের ক্ষতিগ্রস্থ বা অসম্পূর্ণ ইনস্টলেশন কীভাবে ঠিক করবেন?
  2. এখন, যদি একটি আপডেট বা আপগ্রেড উপলব্ধ থাকে, তাহলে এখনই আপডেট করুন এ ক্লিক করুন . macOS এর একটি নতুন সংস্করণের ক্ষেত্রে, আপনাকে এখনই আপগ্রেড করুন এ ক্লিক করতে হতে পারে . মাইক্রোসফ্ট এক্সেলের ক্ষতিগ্রস্থ বা অসম্পূর্ণ ইনস্টলেশন কীভাবে ঠিক করবেন?
  3. এখন আপডেট ডাউনলোড করতে দিন এবং ইনস্টল করুন .
  4. পরে, Microsoft Excel অ্যাপ্লিকেশনটি ঠিকঠাক কাজ করছে কিনা তা পরীক্ষা করুন।

Microsoft Excel এর দুর্নীতিগ্রস্ত ক্যাশে সাফ করুন

ম্যাকওএস, অন্যান্য অপারেটিং সিস্টেমের মতো, অ্যাপ্লিকেশন/সিস্টেম ক্যাশ ব্যবহার করে তার প্রক্রিয়াগুলিকে গতি বাড়ানোর জন্য এবং মাইক্রোসফ্ট এক্সেলের ক্ষেত্রেও একই। যদি আপনার Mac এ Excel এর ক্যাশে দূষিত হয়, তাহলে এটি অপ্রত্যাশিত সমস্যার কারণ হতে পারে।

এই ধরনের পরিস্থিতিতে, মাইক্রোসফ্ট এক্সেলের দূষিত ক্যাশে সাফ করা সমস্যাটি সমাধান করতে পারে। প্রথমত, নিশ্চিত করুন যে সমস্ত অফিস অ্যাপ্লিকেশন বন্ধ আছে এবং সেগুলির সাথে সম্পর্কিত কিছুই আপনার Mac-এর কার্যকলাপ মনিটরে চলছে না৷

  1. Mac এর ফাইন্ডার খুলুন এবং লাইব্রেরিতে যান ফোল্ডার যদি লাইব্রেরি ফোল্ডারটি দেখানো না হয়, তাহলে খালি জায়গায় ডান-ক্লিক করুন, দেখুন দর্শন বিকল্পগুলি নির্বাচন করুন। এবং লাইব্রেরি ফোল্ডার দেখান চেক করুন . এছাড়াও আপনি Command +Shift + G টিপে লাইব্রেরি ফোল্ডার খুলতে পারেন এবং ~/লাইব্রেরি এ প্রবেশ করুন . মাইক্রোসফ্ট এক্সেলের ক্ষতিগ্রস্থ বা অসম্পূর্ণ ইনস্টলেশন কীভাবে ঠিক করবেন?
  2. এখন সরান আপনার ম্যাকের ডেস্কটপে নিম্নলিখিত ফোল্ডারগুলি (macOS সংস্করণ অনুসারে):
    Big Sur:~/Library/Containers/Microsoft ExcelCatalina:~/Library/Containers/ com.microsoft.Excel
  3. তারপর পুনরায় চালু করুন আপনার ম্যাক এবং রিস্টার্ট করার পরে, এটি ঠিক কাজ করছে কিনা তা পরীক্ষা করতে Microsoft Excel অ্যাপ্লিকেশনটি চালু করুন৷

অ্যাপ্লিকেশন ফোল্ডারে Microsoft Excel অ্যাপ্লিকেশনটি অনুলিপি করুন

যদি মাইক্রোসফ্ট এক্সেল অ্যাপ্লিকেশন ফাইলটি ম্যাকের অ্যাপ্লিকেশন ফোল্ডার থেকে স্থানান্তরিত হয়, হয় আপনার দ্বারা বা আপনার সিস্টেমে অন্য অ্যাপ দ্বারা, তাহলে আপনি ত্রুটি বার্তার সম্মুখীন হতে পারেন। এই প্রসঙ্গে, মাইক্রোসফ্ট এক্সেল অ্যাপ্লিকেশন ফাইলটিকে অ্যাপ্লিকেশন ফোল্ডারে ফিরিয়ে দিলে সমস্যার সমাধান হতে পারে।

  1. প্রথমে, অ্যাপ্লিকেশনগুলি চালু করুন আপনার Mac এর ফোল্ডার এবং Microsoft Excel.app কিনা চেক করুন এতে উপস্থিত রয়েছে।
  2. যদি না হয়, তাহলে স্পটলাইট চালু করুন হয় মেনু বারের অনুসন্ধান আইকনে ক্লিক করে অথবা কমান্ড + স্পেস বার টিপে . মাইক্রোসফ্ট এক্সেলের ক্ষতিগ্রস্থ বা অসম্পূর্ণ ইনস্টলেশন কীভাবে ঠিক করবেন?
  3. এখন, অনুসন্ধান বাক্সে, Microsoft Excel.app অনুসন্ধান করুন৷ , এবং যদি পাওয়া যায়, টেনে আনুন অ্যাপ ফাইলটি অ্যাপ্লিকেশন-এ ফোল্ডার মনে রাখবেন, আপনার শুধুমাত্র একটি এক্সেল ইনস্টলেশন থাকা উচিত আপনার ম্যাকে।
  4. তারপর মাইক্রোসফ্ট এক্সেল অ্যাপ্লিকেশনটি চালু করুন এবং এটি ক্ষতিগ্রস্থ বা অসম্পূর্ণ সমস্যাটি পরিষ্কার কিনা তা পরীক্ষা করুন৷

Microsoft Excel অ্যাপ্লিকেশন পুনরায় ইনস্টল করুন

হঠাৎ পাওয়ার ব্যর্থতা বা এক্সেল সম্পূর্ণরূপে ডাউনলোড/ইনস্টল করতে না পারলে মাইক্রোসফ্ট এক্সেলের দূষিত ইনস্টলেশনের অনেক কারণ থাকতে পারে। এই পরিস্থিতিতে, মাইক্রোসফ্ট এক্সেল অ্যাপ্লিকেশনটি পুনরায় ইনস্টল করা সমস্যার সমাধান করতে পারে। প্রথমত, ম্যাকের অ্যাক্টিভিটি মনিটরে মাইক্রোসফ্ট এক্সেল-সম্পর্কিত সমস্ত প্রক্রিয়া বন্ধ করুন।

  1. অ্যাপ্লিকেশানগুলি চালু করুন৷ আপনার Mac এর ফোল্ডার এবং Ctrl-ক্লিক করুন Microsoft Excel-এ .
  2. এখন বিনে সরান নির্বাচন করুন এবং তারপর লাইব্রেরিতে যান ফোল্ডার যদি লাইব্রেরি ফোল্ডারটি দেখানো না হয়, ডান-ক্লিক করুন খালি এলাকায় , দেখুন দর্শন বিকল্পগুলি নির্বাচন করুন৷ , লাইব্রেরি ফোল্ডার দেখান চেক করুন . মাইক্রোসফ্ট এক্সেলের ক্ষতিগ্রস্থ বা অসম্পূর্ণ ইনস্টলেশন কীভাবে ঠিক করবেন?
  3. তারপর মুছুন৷ ফাইল বা ফোল্ডার এক্সেল সম্পর্কিত লাইব্রেরি ফোল্ডারের নিম্নলিখিত সাব-ডিরেক্টরিতে:
    ~Library/Preferences~Library/LaunchDaemons~Library/PrivilegedHelperTools~Library/Preferences~Library/Application Support~Library/Receipts~Library/Application/Script পূর্বে> মাইক্রোসফ্ট এক্সেলের ক্ষতিগ্রস্থ বা অসম্পূর্ণ ইনস্টলেশন কীভাবে ঠিক করবেন? 
  4. একবার মুছে ফেলা হলে, পুনরায় শুরু করুন আপনার Mac, এবং পুনরায় চালু হলে, নেভিগেট করুন মাইক্রোসফ্ট ওয়েবসাইটের ম্যাকের জন্য Microsoft Office পৃষ্ঠায়।
  5. এখন, সর্বশেষ প্রকাশের অধীনে, প্যাকেজ ইনস্টল করুন এ ক্লিক করুন (Excel এর সামনে ) এবং প্যাকেজটি ডাউনলোড করতে দিন। মাইক্রোসফ্ট এক্সেলের ক্ষতিগ্রস্থ বা অসম্পূর্ণ ইনস্টলেশন কীভাবে ঠিক করবেন?
  6. একবার ডাউনলোড হয়ে গেলে, প্যাকেজটি ইনস্টল করুন এবং আশা করি, এক্সেল সমস্যাটি সমাধান হয়ে গেছে।

যদি তা না হয়, তাহলে আপনি সমস্ত Office অ্যাপ সম্পূর্ণরূপে আনইনস্টল করতে পারেন (Word, Excel, PowerPoint, ইত্যাদি) Mac থেকে, পুনরায় চালু করুন ম্যাক, এবং তারপর অফিস অ্যাপগুলি পুনরায় ইনস্টল করুন৷ ক্ষতিগ্রস্ত বা অসম্পূর্ণ এক্সেল ইনস্টলেশন সমাধান করতে। যদি সমস্যাটি থেকে যায়, তাহলে ডিস্কের অনুমতি মেরামত করা হচ্ছে কিনা তা পরীক্ষা করুন অথবা ডিস্ক মেরামত ডিস্ক ইউটিলিটি ব্যবহার করে মাইক্রোসফট এক্সেল সমস্যা সমাধান করে।

মাইক্রোসফ্ট এক্সেলের ক্ষতিগ্রস্থ বা অসম্পূর্ণ ইনস্টলেশন কীভাবে ঠিক করবেন?

যদি এটি ব্যর্থ হয় বা একটি বিকল্প না হয়, তাহলে পরীক্ষা করুন যে টাইম মেশিনের সাহায্যে সিস্টেমটিকে সেই সময়ে পুনরুদ্ধার করা যখন এক্সেল সমস্যা ছিল না সমস্যাটি সমাধান করে। যদি তাই হয়, তাহলে সমস্যাটি সমাধান না হওয়া পর্যন্ত, আপডেটের পরে সমস্যা শুরু হলে, অফিস বা ওএস আপডেট করবেন না৷


  1. কিভাবে সাধারণ উইন্ডোজ 10 ইনস্টলেশন ত্রুটিগুলি ঠিক করবেন

  2. কিভাবে ত্রুটি 0x80300024 ঠিক করবেন

  3. কিভাবে মাইক্রোসফট এক্সেলে ক্লিপবোর্ড সাফ করবেন

  4. Windows 11 এ Microsoft Excel থেকে প্রিন্ট করতে অক্ষমকে কিভাবে ঠিক করবেন