কম্পিউটার

কিভাবে সাধারণ উইন্ডোজ 10 ইনস্টলেশন ত্রুটিগুলি ঠিক করবেন

কিভাবে সাধারণ উইন্ডোজ 10 ইনস্টলেশন ত্রুটিগুলি ঠিক করবেন

আপনি যখন Windows 10 ইন্সটল করছেন, তখন আপনি বিভিন্ন ধরনের ত্রুটির সম্মুখীন হতে পারেন, যা সাধারণত খুবই হতাশাজনক। প্রথমেই মনে রাখতে হবে আতঙ্কিত হবেন না। বেশিরভাগ সময়, আপনি নিজেরাই Windows 10 ইনস্টলেশন ত্রুটিগুলি ঠিক করতে পারেন। উইন্ডোজ 10 ইনস্টলেশন ত্রুটিগুলি ঠিক করার জন্য আপনাকে যে পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে তা এখানে রয়েছে৷

আপনার পিসি ক্রমাগত রিবুট হয়

ইনস্টলেশন প্রক্রিয়া চলাকালীন আপনার পিসি রিবুট করতে থাকলে, আপনাকে প্রথমে পরীক্ষা করা উচিত যে কোনো অপ্রয়োজনীয় হার্ডওয়্যার উপাদান কম্পিউটারের সাথে সংযুক্ত আছে কিনা। সি ড্রাইভ ছাড়া সব হার্ড ড্রাইভ আনপ্লাগ করুন। তারপর আপনি ইনস্টলেশনের সাথে এগিয়ে যেতে পারেন কিনা তা পরীক্ষা করতে পারেন। হার্ডওয়্যারে কোনো ভুল না থাকলে, আপনি সঠিক আপগ্রেড ব্যবহার করছেন কিনা তা পরীক্ষা করা উচিত। অন্য কথায়, আপনার 32-বিট হার্ডওয়্যার বা 64-বিট হার্ডওয়্যার আছে কিনা তা পরীক্ষা করা উচিত। তারপরে আপনাকে ইনস্টলেশনের সাথে এগিয়ে যাওয়ার জন্য উপযুক্ত সেটআপ নির্বাচন করতে হবে৷

ত্রুটি "কিছু ঘটেছে 0x80070005-0x90002"

ত্রুটি "কিছু ঘটেছে 0x80070005-0x90002" সাধারণ এবং আপনি Windows 10 ইনস্টলেশন পদ্ধতির সময় এটি পেতে পারেন। আপনি যখন এই ত্রুটিটি দেখতে পান, তখন আপনাকে সমস্ত ফায়ারওয়াল এবং অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলি অক্ষম করতে হবে। আপনি এমনকি Microsoft ফায়ারওয়াল নিষ্ক্রিয় করা উচিত. তারপরে আপনি এগিয়ে যেতে পারেন এবং আবার Windows 10 ইনস্টলার চালাতে পারেন। যদি এটি কাজ না করে, আপনি আবার ফায়ারওয়াল এবং অ্যান্টিভাইরাস চালু করতে পারেন এবং অন্য সমাধানের জন্য Google।

অ্যাক্টিভেশন সমস্যা

Windows 10 ইনস্টলেশন শেষ করার পরে, আপনাকে এটি সক্রিয় করতে হবে। সক্রিয়করণ প্রক্রিয়া চলাকালীন আপনি কয়েকটি সমস্যার সম্মুখীন হতে পারেন। এগুলি কাটিয়ে উঠতে, আপনাকে উইন্ডোজ আপডেট বিকল্পের মাধ্যমে আপগ্রেড করতে উত্সাহিত করা হচ্ছে৷ তারপর আপনি "এই পিসি আপগ্রেড করুন" নির্বাচন করতে পারেন। পরবর্তী ধাপ হিসেবে, আপনি একটি Windows 10 মিডিয়া ক্রিয়েশন টুল তৈরি করতে পারেন এবং এটি ব্যবহার করে setup.exe ফাইলটি চালু করতে পারেন।

উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার ব্যবহার করুন

Windows 10-এ, আপনি একটি সমস্যা সমাধানকারী খুঁজে পেতে সক্ষম হবেন, যা সমস্যাগুলি সনাক্ত করতে এবং আপনার জন্য সেগুলি ঠিক করার ক্ষমতা রাখে৷ এই সমস্যাগুলি প্যাচ এবং আপডেটের আকারে ঠিক করা হবে। আপনি যদি সমস্যার কারণ সম্পর্কে খুব বেশি নিশ্চিত না হন তবে আপনাকে টুলটি ব্যবহার করতে উৎসাহিত করা হচ্ছে। টুল চালু করতে,  ট্রাবলশুট লিখুন হচ্ছে অনুসন্ধান করুন এবং ফলাফল থেকে টুলটি নির্বাচন করুন। তারপর আপনি সমস্যা সমাধানের উইন্ডো দেখতে সক্ষম হবেন। সেখান থেকে, আপনাকে উইন্ডোজ আপডেট নির্বাচন করতে হবে এবং সমস্যা সমাধানকারী চালু করতে হবে।

কম ডিস্ক স্পেস

কখনও কখনও আপনি একটি ত্রুটি বার্তা পাবেন যে আপনাকে বলে যে আপনি Windows 10 ইনস্টলেশনের সময় ডিস্কে স্থান কম। আপনি যদি 32-বিট উইন্ডোজ ইনস্টল করেন তবে আপনার কমপক্ষে 16GB ফ্রি স্টোরেজ স্পেস থাকতে হবে। কিন্তু আপনি যদি 64-বিট উইন্ডোজ ইন্সটল করে থাকেন, তাহলে আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার কাছে কমপক্ষে 20GB ফ্রি স্টোরেজ স্পেস আছে। আপনি আপনার হার্ড ড্রাইভ পরীক্ষা করে দেখতে পারেন যে আপনার কাছে Windows 10 ইনস্টল করার জন্য পর্যাপ্ত জায়গা আছে কিনা। যদি না থাকে, তাহলে হয় আপনার হার্ড আপগ্রেড করা উচিত ড্রাইভ, অথবা অন্য সমাধান খুঁজুন।


  1. কিভাবে ত্রুটি 0x80300024 ঠিক করবেন

  2. Windows 10 এ ব্যর্থ ভার্চুয়ালবক্স ইনস্টলেশন কীভাবে ঠিক করবেন

  3. Windows 10 বা Windows 11 এ ড্রাইভারের ত্রুটি কিভাবে ঠিক করবেন

  4. Windows 10, 8,7 এ রেজিস্ট্রি ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন