কম্পিউটার

ফটোশপ পেন প্রেসার উইন্ডোজ 10, 8, 7 এ কাজ করছে না

অ্যাডোব ফটোশপ হল ফটোগ্রাফ, কম্পোজিট ডিজিটাল আর্ট, অ্যানিমেটিং এবং গ্রাফিক ডিজাইন সম্পাদনা করার সফটওয়্যার এবং ব্যবহারকারীদের তাদের ধারণাগুলিকে জীবন্ত করার জন্য পেশাদার সরঞ্জামগুলির সাথে। যাইহোক, এই ফটো এডিটিং টুল ব্যবহার করার সময় লোকেরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে পারে৷

ফটোশপ পেন প্রেসার উইন্ডোজ 10, 8, 7 এ কাজ করছে না

উদাহরণস্বরূপ, Adobe Photoshop আপডেট করার পরে, অনেক ব্যবহারকারী পেন চাপ কাজ করছে না সম্মুখীন হয় আপনার ওয়াকম ট্যাবলেট পেন, হুয়ন ট্যাবলেট পেন, ক্লিপ স্টুডিও পেইন্ট পেন ইত্যাদির জন্য। অথবা সফ্টওয়্যারটি ইনস্টল করার পরে আপনি প্রথমবার ফটোশপ খুললে, কলমে সামান্য পেনের চাপ ছিল, কিন্তু আপনি যখন এটি খুললেন তখন চাপ চলে গেল।

এমনকি আপনি "ব্রাশ/ডাইনামিক" সেটিংসকে "পেন প্রেসার" এ পরিবর্তন করার চেষ্টা করেছেন, কলমের চাপ Windows 10, 8, 7 এ কাজ করে না।

কেউ কেউ এমনও অভিযোগ করেছেন যে পেন প্রেসার নতুন আপডেট ফটোশপ 2020 এর সাথে কাজ করছে না। এই পোস্টটি আপনাকে Adobe Photoshop-এ কোনো চাপ ঠিক করতে সাহায্য করবে।

আমার পেনের চাপ কেন ফটোশপে কাজ করছে না?

যদি ফটোশপ সফ্টওয়্যার বা যে কম্পিউটারে অ্যাডোব ফটোশপ সফ্টওয়্যার চলছে সেখানে সমস্যা থাকলে, কলম চাপ কাজ করবে না। ফটোশপ সফ্টওয়্যার ত্রুটির মধ্যে এর প্রোগ্রাম ফাইল যেমন wintab ফাইল এবং PSUserConfig.txt ফাইল এবং সেটিংস অন্তর্ভুক্ত।

যদিও কম্পিউটার সমস্যা ট্যাবলেট ড্রাইভার ত্রুটি বা সিস্টেম দ্বন্দ্ব হতে পারে. যেকোনো প্রাসঙ্গিক কারণের ফলে Windows 10, 8, 7, বা Mac এ কলমের চাপ কাজ না করতে পারে৷

বিশেষ করে, অনেক ব্যবহারকারী ফটোশপে ওয়াকম ট্যাবলেট পেন ব্যবহার করেন, তাই ওয়াকম ট্যাবলেটের কারণে কলম চাপ কাজ করছে না, যেমন ওয়াকম ট্যাবলেট ড্রাইভার পাওয়া যায়নি . ফটোশপ ট্যাবলেট পেন চাপ চিনতে না পারার সমাধান করতে নিম্নলিখিত সমাধানগুলি চেষ্টা করুন৷

সমাধান:

  • 1:ফটোশপ এবং কম্পিউটার পুনরায় চালু করুন
  • 2:ট্যাবলেট ড্রাইভার আপডেট করুন
  • 3:PSUserConfig.txt ত্রুটি ঠিক করুন
  • 4:পেন প্রেসার সংবেদনশীলতা পুনরায় কনফিগার করুন
  • 5:Windows Ink ব্যবহার করুন

সমাধান 1:ফটোশপ এবং কম্পিউটার পুনরায় চালু করুন

একটি রিস্টার্ট কখনও কখনও ফটোশপ থেকে সমস্যাযুক্ত কলমের চাপ থেকে পুরোপুরি মুক্তি পেতে পারে। একবার আপনি Adobe Photoshop এ কলমে চাপ না দিয়ে আঘাত করলে, শুধু এই অ্যাপটি বন্ধ করার চেষ্টা করুন এবং তারপরে এটি পুনরায় খুলুন। আপনি যদি সফ্টওয়্যারটি পুনরায় চালু করা অকেজো খুঁজে পান, আপনি কেবল কম্পিউটারটি পুনরায় বুট করতে পারেন৷

সমাধান 2:ট্যাবলেট ড্রাইভার আপডেট করুন

যদি ট্যাবলেট ড্রাইভারের কারণে ওয়াকম ট্যাবলেট কাজ না করে, তাহলে এটা স্বাভাবিক যে আপনার কলমটি Windows 10 এ ভালোভাবে কাজ করে না। যেমন, আপনি যদি ফটোশপে কলমটি ব্যবহার করার চেষ্টা করেন, তাহলে আপনি পেনের চাপ সাড়া দিচ্ছে না। তাই আপনাকে নিশ্চিত করতে হবে যে ট্যাবলেটটি স্বাভাবিকভাবে কাজ করে এবং পেন চাপের কোনো প্রতিক্রিয়া সৃষ্টি করবে না।

এখানে আপনি ড্রাইভার বুস্টার ব্যবহার করে দেখতে পারেন কলমের সাথে ট্যাবলেটটি আবার কাজ করার জন্য সর্বশেষ ওয়াকম ট্যাবলেট ড্রাইভার ডাউনলোড করতে।

1. ডাউনলোড করুন৷ , ইন্সটল করুন এবং ড্রাইভার বুস্টার চালান।

2. স্ক্যান করুন ক্লিক করুন৷ .

ফটোশপ পেন প্রেসার উইন্ডোজ 10, 8, 7 এ কাজ করছে না

3. ট্যাবলেট ড্রাইভার খুঁজে বের করুন এবং আপডেট করুন৷ এটা স্বয়ংক্রিয়ভাবে। এইভাবে, আপনি Wacom ট্যাবলেট ড্রাইভার আপডেট করতে পারেন এবং XP-পেন ড্রাইভার .

নতুন আপডেট করা ট্যাবলেট ড্রাইভার ট্যাবলেট সমস্যা সমাধানের পরে ফটোশপ পেনটি প্রতিক্রিয়া না করার সমস্যাটি ঠিক করতে পারে৷

সমাধান 3:PSUserConfig.txt ত্রুটি ঠিক করুন

এই PSUserConfig.txt ফটোশপ সফটওয়্যারের একটি ফাইল। যদি প্রোগ্রামটি চালানো হয়, PSUserConfig.txt অপারেশন সমর্থন করার জন্য স্বয়ংক্রিয়ভাবে সক্রিয় হবে। সুতরাং, আপনি এই ফটোশপ ফাইলটি দিয়ে ত্রুটিগুলি ঠিক করার চেষ্টা করবেন যদি এটি অঙ্কন বা সম্পাদনা করার সময় কলমের চাপে না পড়ে।

1. ফাইল এক্সপ্লোরার-এ টাইপ করুন অনুসন্ধান বাক্সে এবং তারপরে এন্টার ক্লিক করুন৷ .

2. ফাইল এক্সপ্লোরার-এ , স্থানীয় ডিস্ক (C)\[ব্যবহারকারীর নাম]\AppData\Roaming\Adobe\Adobe Photoshop CC 2021\Adobe Photoshop CC 2021 সেটিংস\-এ যান .

এখানে আপনি যদি ফটোশপ সফ্টওয়্যার আপডেট না করে থাকেন তবে ফোল্ডারটি হতে পারে Adobe Photoshop CC 2019 বা Adobe Photoshop CC 2020৷ আপনাকে লুকানো আইটেমগুলি দেখতে হবে আপনি উপরের ফাইল বা ফোল্ডারগুলি অ্যাক্সেস করতে পারেন তা নিশ্চিত করতে৷

3. Adobe Photoshop 2021 সেটিংসে৷ ফোল্ডার, একটি নতুন তৈরি করতে ডান ক্লিক করুন পাঠ্য নথি এবং এটির নাম দিন PSUserConfig.txt .

ফটোশপ পেন প্রেসার উইন্ডোজ 10, 8, 7 এ কাজ করছে না

4. কমান্ড প্রম্পট খুলুন প্রশাসনিক সুবিধা সহ।

5. নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং একের পর এক চালান:

# WinTab ব্যবহার করুন

ব্যবহার করুন সিস্টেম স্টাইলাস 0

কমান্ডগুলি চালানোর পরে, ফটোশপ সফ্টওয়্যারটি অ্যাক্সেস করুন এবং Windows 10-এ পেনের চাপ আছে কিনা তা দেখতে পেন প্রেসার ব্যবহার করার চেষ্টা করুন৷

সমাধান 4:পেন প্রেসার সংবেদনশীলতা পুনরায় কনফিগার করুন

বোধগম্যভাবে, ফটোশপে ওয়াকম পেন চাপ সংবেদনশীলতা সেটিং কলমের চাপের কার্যকারিতাকে প্রভাবিত করবে৷

যদি আপনি ফটোশপে কম পেন প্রেসার সংবেদনশীলতা এমন মাত্রায় সেট করেছেন যেখানে আপনি ফটো এডিট করার সময় Windows 10-এ কোনো পেনের চাপ অনুভব করেন না, আপনি পেন চাপ সংবেদনশীলতা কনফিগার করতে পারেন যাতে কলমের চাপ ভালভাবে কাজ না করার সমস্যার সমাধান করতে সহায়তা করে।

কিছু ক্ষেত্রে, আপনি কলম সংবেদনশীলতা সেটিংস সামঞ্জস্য করার সাথে সাথে ফটোশপের কোন কলম সংবেদনশীলতা সরানো হবে না।

1. Adobe Photoshop খুলুন৷ , এবং এই সফ্টওয়্যারটিতে একটি নতুন নথি তৈরি করুন৷

2. বাম মেনু থেকে, ব্রাশ টুল নির্বাচন করুন।

3. তারপর Windows এ যান৷> ব্রাশ সেটিংস৷ .

ফটোশপ পেন প্রেসার উইন্ডোজ 10, 8, 7 এ কাজ করছে না

4. শেপ ডাইনামিক্স-এর বাক্সটি চেক করুন৷ এই কলম চাপ সংবেদনশীলতা সক্রিয় করতে।

ফটোশপ পেন প্রেসার উইন্ডোজ 10, 8, 7 এ কাজ করছে না

5. নিয়ন্ত্রণ সনাক্ত করুন৷ সেটিংস> পেন প্রেসার .

পুনরায় কনফিগার করা চাপ সংবেদনশীলতা সেটিংস সহ ফটোশপে পেনের চাপ আছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 5:উইন্ডোজ ইঙ্ক ব্যবহার করুন

ড্রয়ারের জন্য, কম্পিউটারের স্ক্রিনে লিখতে এবং আঁকার জন্য Windows-এ ডিজিটাল পেন (বা আপনার আঙুল) সমর্থন যোগ করার জন্য Windows কালি একটি ভাল টুল। যখন আপনার কলমের চাপ PS এ কাজ করছে না, তখন আপনি Windows Ink ব্যবহার করুন যদি আঁকতে বা সম্পাদনা করতে হয়।

কখনও কখনও, আপনি যদি উইন্ডোজ কলমের কালি চালু করেন, তাহলে ফটোশপ উইন্ডোজ 10-এ পেনের চাপ চিনতে না পারার সমাধান হয়ে যাবে কারণ ফটোশপ কলমের চাপ অনুভব করে।

1. Windows Ink টাইপ করুন অনুসন্ধান বাক্সে এবং তারপর এন্টার টিপুন৷ Windows Ink Workspace-এ যেতে .

2. পেন এবং উইন্ডোজ কালি এর অধীনে , Wacom ট্যাবলেট বৈশিষ্ট্য নির্বাচন করুন।

3. পেন এর অধীনে , Use Windows Ink এর বাক্সে টিক দিন .

ফটোশপ পেন প্রেসার উইন্ডোজ 10, 8, 7 এ কাজ করছে না

Windows Ink-এর সাহায্যে, আপনি দেখতে পারেন যে Windows 10 থেকে ফটোশপের কোনো কলমের চাপ দূর হয় না। এবং আপনি ফটোশপ সফ্টওয়্যারে কলমের চাপ অবাধে এবং মসৃণভাবে ব্যবহার করতে পারেন।

সংক্ষেপে, ফটোশপ পেন Windows 10-এ সংবেদনশীল নয় যখন আপনি ফটোগুলি সম্পাদনা করছেন প্রতিদিনের ব্যবহারে সাধারণ, তবে আপনি এই নিবন্ধটি উল্লেখ করে এই ট্যাবলেট পেনের সমস্যাটি সহজেই সমাধান করতে পারেন৷


  1. মিরাকাস্ট উইন্ডোজ 10 এ কাজ করছে না তা ঠিক করুন

  2. উইন্ডোজ 10 উজ্জ্বলতা কাজ করছে না ঠিক করুন

  3. Windows 10 এ PUBG কাজ করছে না তা ঠিক করুন

  4. [স্থির] XP পেন উইন্ডোজ 10 এ কাজ করছে না