কম্পিউটার

[স্থির] XP পেন উইন্ডোজ 10 এ কাজ করছে না

XP পেন এবং ট্যাবলেট একটি আশ্চর্যজনক ডিভাইস যা বিশেষ করে গ্রাফিক ডিজাইনারদের জন্য ডিজাইন করা হয়েছে। এটি অঙ্কন এবং ডিজাইন সম্পর্কিত বিভিন্ন কাজের জন্য ব্যবহার করা যেতে পারে যেমন স্কেচের ডিজিটাল অঙ্কন, চিত্র, অ্যানিমেশন এবং ডিজিটাল ডিজাইনিং যেমন গহনা, ফ্যাশন, অভ্যন্তরীণ পণ্য ইত্যাদির ডিজাইন তৈরি করা। প্রাথমিক ব্যবহার ব্যতীত আপনি এটি ডিজিটালের জন্য ব্যবহার করতে পারেন। ছবি এবং ভিডিও সম্পাদনার পাশাপাশি এটি শিক্ষামূলক উদ্দেশ্যে এবং লেখার সমাধান হিসাবে ব্যবহার করা যেতে পারে। যাইহোক, যদি এই দুর্দান্ত ডিভাইসটি আপনার কম্পিউটারে কাজ করা বা সংযোগ করা বন্ধ করে দেয়, তবে এটি অবশ্যই শারীরিক ক্ষতি ছাড়া ড্রাইভারের সমস্যা হতে পারে। এই নির্দেশিকাটি আপনার কম্পিউটারে XP পেন কাজ করছে না এমন সমস্যার সমাধান করতে সাহায্য করবে৷

Windows 10 এ XP পেন কাজ করছে না তা কিভাবে ঠিক করবেন?

[স্থির] XP পেন উইন্ডোজ 10 এ কাজ করছে না

সমস্যা সমাধানের ধাপে যাওয়ার আগে কিছু পূর্বশর্ত পরীক্ষা করা গুরুত্বপূর্ণ যা শারীরিক কারণে সমস্যাটি কিনা তা নির্ধারণ করতে সাহায্য করবে।

1 চেক করুন :নিশ্চিত করুন যে পেন/ট্যাবলেট সম্পূর্ণরূপে চার্জ করা হয়েছে।

2 চেক করুন :আপনার পিসি থেকে আপনার পেন/ট্যাবলেট সংযোগ বিচ্ছিন্ন করুন, আপনার পিসি পুনরায় চালু করুন এবং তারপর এটি পুনরায় সংযোগ করুন।

3 চেক করুন৷ :আপনি যদি আপনার পেন/ট্যাবলেট সংযোগ করতে একটি USB কেবল বা USB ওয়্যারলেস রিসিভার ব্যবহার করেন, তাহলে আপনার কম্পিউটারে USB পোর্ট পরিবর্তন করার চেষ্টা করুন৷

4 চেক করুন :সম্ভব হলে অন্য পিসিতে পেন/ট্যাবলেট সংযোগ করার চেষ্টা করুন।

উপরে উল্লিখিত চেকগুলি হার্ডওয়্যারের সাথে কোনও সমস্যা আছে কিনা তা নির্ধারণ করতে সহায়তা করবে। আপনার হার্ডওয়্যার ঠিক আছে এমন একটি ন্যায্য ধারণা পেয়ে গেলে, আপনি সফ্টওয়্যার যেমন XP পেন ড্রাইভারগুলি আপনার কম্পিউটারে কাজ করছে না তার সমস্যা সমাধানের দিকে যেতে পারেন৷

XP পেন স্টাইলাস Windows 10-এ কাজ করছে না তা ঠিক করার পদক্ষেপগুলি

3টি প্রধান সমস্যা সমাধান পদ্ধতি আপনার কম্পিউটারে XP পেন কাজ না করার সমস্যার সমাধান করতে পারে। আপনি একে একে প্রতিটি ধাপ অনুসরণ করতে পারেন এবং পরবর্তী ধাপে যাওয়ার আগে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে পারেন।

ফিক্স 1:উইন্ডোজ 10-এ স্লিপ মোড অক্ষম করুন

স্লিপ মোড হল একটি দুর্দান্ত বৈশিষ্ট্য যা আপনার বিদ্যুত খরচ কমানোর জন্য ডিজাইন করা হয়েছে যখন কম্পিউটারটি বন্ধ না করেও দীর্ঘ সময় ধরে ব্যবহার করা হয় না। কিন্তু স্লিপ মোডে প্রবেশ করার পর কম্পিউটার আবার ব্যবহার করা হলে অনেক বাহ্যিক ডিভাইস পুনরায় সংযোগ বা জেগে ওঠে না। সুতরাং, এটি বোঝায় যে আপনি অবশ্যই আপনার পিসিকে উদ্দেশ্যমূলকভাবে নিরাপদ মোডে রাখবেন না এবং যদি এটি একটি স্বয়ংক্রিয় সেটিং সক্ষম হয়, তাহলে এখানে স্লিপ মোড বন্ধ করার পদক্ষেপগুলি রয়েছে:

ধাপ 1 :RUN বক্স চালু করতে আপনার কীবোর্ডে Windows + R টিপুন এবং তারপরে টেক্সট বক্সে কন্ট্রোল টাইপ করুন তারপর ওকে বোতামে ক্লিক করুন৷

[স্থির] XP পেন উইন্ডোজ 10 এ কাজ করছে না

ধাপ 2 :কন্ট্রোল প্যানেল হিসাবে লেবেলযুক্ত স্ক্রিনে একটি নতুন উইন্ডো প্রদর্শিত হবে। ভিউ বাই বিকল্পের পাশে উপরের ডানদিকে ড্রপডাউন মেনুতে ক্লিক করুন এবং ছোট আইকনগুলি বেছে নিন।

[স্থির] XP পেন উইন্ডোজ 10 এ কাজ করছে না

ধাপ 3 :এরপর, পাওয়ার অপশনে ক্লিক করুন, এবং নতুন উইন্ডোতে, পছন্দের পরিকল্পনার অধীনে প্ল্যান সেটিংস পরিবর্তন করুন-এ ক্লিক করুন।

[স্থির] XP পেন উইন্ডোজ 10 এ কাজ করছে না

পদক্ষেপ 4৷ :এখন, পুট দ্য কম্পিউটার টু স্লিপ হিসাবে লেবেলযুক্ত বিকল্পটি সনাক্ত করুন এবং এর পাশের বিকল্প থেকে নেভার বেছে নিন।

[স্থির] XP পেন উইন্ডোজ 10 এ কাজ করছে না

ধাপ 5 :নীচের অংশে পরিবর্তনগুলি সংরক্ষণ করুন বোতামে ক্লিক করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

কিছু সময়ের জন্য আপনার XP পেন ব্যবহার করার চেষ্টা করুন এবং XP পেন স্টাইলাস কাজ করছে না এমন সমস্যার সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন৷

ফিক্স 2:উইন্ডোজ ইঙ্ক ওয়ার্কস্পেস নিষ্ক্রিয় করুন

মাইক্রোসফ্ট সবসময় Windows 10 ব্যবহারকারীদের অভিজ্ঞতা বাড়ানোর জন্য কাজ করেছে এবং এর মধ্যে একটি নতুন সংযোজন হল Windows Ink ওয়ার্কস্পেস বৈশিষ্ট্য যা অনেক ডিজাইনারদের জন্য একটি বর। যাইহোক, কিছু রিপোর্ট আছে যে এই বৈশিষ্ট্যটি বাজারে উপলব্ধ সমস্ত ডিজাইনিং হার্ডওয়্যারের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। বিভিন্ন সমস্যা, যেমন XP পেন কাজ করছে না, ব্রাশ ল্যাগ, অপ্রত্যাশিত ফলাফল হল সাধারণ পর্যবেক্ষণ যা রিপোর্ট করা হয়েছে। তাই, আপনি এই বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করার চেষ্টা করতে পারেন এবং এই পদক্ষেপগুলি অনুসরণ করে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে পারেন:

ধাপ 1 :উইন্ডোজ রেজিস্ট্রি খুলুন Windows + R কী টিপে এবং টেক্সট ফিল্ডে regedit টাইপ করুন, তারপর এন্টার করুন৷

ধাপ 2 :একবার রেজিস্ট্রি উইন্ডো খোলে, নীচের উল্লিখিত পথে নেভিগেট করুন।

HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\WindowsInkWorkspace.

দ্রষ্টব্য: যদি এই ফোল্ডারটি উপলব্ধ না হয় তবে উপরের পথে মাইক্রোসফ্ট ফোল্ডারে নেভিগেট করুন এবং এটিতে একটি ডান-ক্লিক করুন। এরপরে, প্রসঙ্গ মেনু থেকে, নতুন>কী নির্বাচন করুন এবং এটিকে WindowsInkWorkspace হিসাবে নাম দিন।

[স্থির] XP পেন উইন্ডোজ 10 এ কাজ করছে না

ধাপ 3 :এরপর, আপনি যখন WindowsInkWorkspace-এ ক্লিক করবেন, আপনি ডান প্যানেলে কিছু আইটেম পাবেন যেখানে আপনাকে AllowWindowsInkWorkspace সনাক্ত করতে হবে। এই কীটিতে ডাবল ক্লিক করুন এবং মান ডেটা 0 তে সেট করুন এবং ঠিক আছে বোতামটি অনুসরণ করুন।

দ্রষ্টব্য: যদি আপনি এই কীটি দেখতে না পান, তাহলে আপনি ডান ফলকের স্থানে একটি ডান ক্লিক করে এটি তৈরি করতে পারেন এবং তারপরে নতুন> DWORD (32-বিট) মান নির্বাচন করুন এবং এর মান তারিখ 0 এ সেট করুন।

[স্থির] XP পেন উইন্ডোজ 10 এ কাজ করছে না

পদক্ষেপ 4৷ :উইন্ডোজ রেজিস্ট্রি এডিটর থেকে প্রস্থান করুন এবং পরিবর্তনগুলি কার্যকর করার জন্য পিসি পুনরায় চালু করুন।

এখন XP পেন স্টাইলাস কাজ করছে না সমস্যাটি ভালভাবে সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

ফিক্স 3:ড্রাইভার আপডেট করুন

এক্সপি পেন ড্রাইভার কাজ করছে না তা সমাধান করার চূড়ান্ত বিকল্প হল আপনার পিসিতে পেন/ট্যাবলেট ড্রাইভার আপডেট করা। ড্রাইভার আপডেট করা একটি গুরুত্বপূর্ণ এবং বাধ্যতামূলক কাজ কারণ এটি আপনার পিসির হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারের মধ্যে যোগাযোগ বজায় রাখতে সহায়তা করে। এটি দুটি উপায়ে করা যেতে পারে:ম্যানুয়াল এবং স্বয়ংক্রিয়।

ম্যানুয়াল পদ্ধতি:XP অফিসিয়াল ওয়েবসাইট ব্যবহার করুন

ম্যানুয়াল পদ্ধতিতে অফিসিয়াল ওয়েবসাইটে নেভিগেট করা এবং ওয়েবসাইট থেকে সর্বশেষ ড্রাইভার ডাউনলোড করা জড়িত। পরবর্তী পদক্ষেপটি হবে ড্রাইভার ইনস্টল করা যা আবার একটি সময় এবং প্রচেষ্টা গ্রহণকারী কাজ। আপনার ডিভাইসের মডেল এবং মেক জানা এবং ওয়েবসাইটে সবচেয়ে উপযুক্ত ড্রাইভার অনুসন্ধান করা গুরুত্বপূর্ণ।

স্বয়ংক্রিয় পদ্ধতি:অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার ব্যবহার করুন

উইন্ডোজ 10-এ কাজ না করা এক্সপি পেন ড্রাইভারগুলিকে সমাধান করতে ড্রাইভার আপডেট করার স্বয়ংক্রিয় পদ্ধতি হল অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার নামে পরিচিত একটি তৃতীয় পক্ষের টুল ব্যবহার করে। এটিকে স্বয়ংক্রিয় বলা হয় কারণ ব্যবহারকারীর এখানে সফ্টওয়্যার চালু করা, ড্রাইভারের সমস্যাগুলি স্ক্যান করা এবং তারপরে সেগুলি ঠিক করতে আপডেট ড্রাইভার বোতামে ক্লিক করা ছাড়া আর কিছুই করার নেই৷ অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার আপনার কম্পিউটার স্ক্যান করে এবং ইন্টারনেটে উপলব্ধ সর্বাধিক আপডেট হওয়া ড্রাইভারগুলি অনুসন্ধান করে। এটি আপনার পিসিতে অনুপস্থিত, দুর্নীতিগ্রস্ত এবং পুরানো ড্রাইভারগুলিকে নতুনগুলির সাথে প্রতিস্থাপন করে। এখানে অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার ব্যবহার করার ধাপ রয়েছে:

ধাপ 1 :নিচের লিঙ্ক থেকে অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার ডাউনলোড এবং ইনস্টল করুন:

ধাপ 2 :অ্যাপ্লিকেশনটি খুলুন এবং এখনই স্টার্ট স্ক্যান বোতামে ক্লিক করুন।

[স্থির] XP পেন উইন্ডোজ 10 এ কাজ করছে না

ধাপ 3 :একবার ফলাফলগুলি প্রদর্শিত হলে, আপনার XP পেন/ট্যাবলেট সম্পর্কিত তালিকাভুক্ত ড্রাইভার সমস্যার পাশের আপডেট ড্রাইভার বোতামে ক্লিক করুন৷

[স্থির] XP পেন উইন্ডোজ 10 এ কাজ করছে না

পদক্ষেপ 4৷ :কিছু সময়ের জন্য অপেক্ষা করুন এবং অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার স্বয়ংক্রিয়ভাবে আপনার পূর্ববর্তী ড্রাইভারের একটি ব্যাকআপ নেবে এবং আপনার সিস্টেমে নতুন এবং সবচেয়ে সামঞ্জস্যপূর্ণ একটি ডাউনলোড এবং ইনস্টল করবে৷

[স্থির] XP পেন উইন্ডোজ 10 এ কাজ করছে না

প্রক্রিয়াটি শেষ হয়ে গেলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং XP পেন ড্রাইভারটি কাজ করছে না এমন সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন। অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার ব্যবহার করার আরেকটি সুবিধা হল এটি আপনার সিস্টেমের সমস্ত ড্রাইভার আপডেট করতে সাহায্য করে এবং এর মানে হল আপনার কম্পিউটার একটি মসৃণ এবং ত্রুটিহীন কর্মক্ষমতা প্রদান করবে যার ফলে একটি উন্নত অভিজ্ঞতা হবে৷

উইন্ডোজ 10-এ XP পেন কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন তার চূড়ান্ত কথা?

[স্থির] XP পেন উইন্ডোজ 10 এ কাজ করছে না

XP পেন/ট্যাবলেট গ্রাফিক ডিজাইনার এবং অন্যান্য অঙ্কন বিশেষজ্ঞদের জন্য একটি আবশ্যক ডিভাইস যারা একটি ডিজিটাল প্ল্যাটফর্মে তাদের প্রাণবন্ত কল্পনা স্থানান্তর করতে পারে। যাইহোক, যখন XP পেন কাজ করছে না, তখন এর মানে এই নয় যে আপনাকে ডিভাইসটি প্রতিস্থাপন করতে হবে বরং প্রথমে সফ্টওয়্যার সমস্যা সমাধানের পদক্ষেপগুলি অনুসরণ করে হার্ডওয়্যারটি পরীক্ষা করুন৷

সামাজিক মিডিয়াতে আমাদের অনুসরণ করুন – Facebook, Twitter, এবং YouTube। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে চাই. প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যার উত্তর সহ আমরা নিয়মিত টিপস এবং কৌশল পোস্ট করি।


  1. [ফিক্সড] ফাইল এক্সপ্লোরার অনুসন্ধান উইন্ডোজ 11-এ কাজ করছে না - PCASTA

  2. Windows 10 টাচ স্ক্রীন কাজ করছে না?

  3. [Fixed] Oculus Rift S Mic Windows 10 এ কাজ করছে না

  4. দুই আঙুলের স্ক্রল Windows 10 এ কাজ করছে না [FIXED]