কম্পিউটার

Windows 10

-এ ক্রিটিক্যাল স্ট্রাকচার করাপশন বিএসওডি ত্রুটির জন্য 9টি সমাধান

BSOD (Blue Screen of Death) এরর মত কোন জিনিস নেই যা ভীতিকর নয়। তবুও, "সমালোচনামূলক কাঠামোর দুর্নীতি" আমাদের জানা সবচেয়ে ভীতিকর-শব্দযুক্ত ত্রুটিগুলির মধ্যে একটি হতে হবে।

আতঙ্কিত হবেন না! যদিও এই মারাত্মক ত্রুটিটি একটি গুরুতর সমস্যা নির্দেশ করতে পারে, তবে এটি এমন নয় যে আপনার কম্পিউটারটি হঠাৎ আগুনে জ্বলতে চলেছে। একটি গভীর শ্বাস নিন এবং নীচের বিভিন্ন সমস্যা সমাধানের বিকল্পগুলির মাধ্যমে কাজ করুন৷

    Windows 10

    একটি মারাত্মক ত্রুটি (BSOD) কি?

    ভয়ঙ্কর ব্লু স্ক্রিন অফ ডেথের সাথে যদি এটি আপনার প্রথম জট হয় (সরকারিভাবে একটি "মারাত্মক ত্রুটি") তবে এটি একটি সংক্ষিপ্ত ব্যাখ্যার দাবি রাখে। এগুলি এমন ত্রুটি যা Windows সংশোধন করতে পারে না এবং, যদি একা ছেড়ে দেওয়া হয়, তাহলে ডেটা দুর্নীতি এবং অন্যান্য গুরুতর সিস্টেমের ক্ষতি বা অস্থিরতার দিকে পরিচালিত করবে৷

    সুতরাং, একদিকে, একটি BSOD একটি ভাল জিনিস কারণ আপনার কম্পিউটার আপনাকে সিস্টেমকে রক্ষা করতে সক্রিয় হতে সাহায্য করার চেষ্টা করছে। অন্যদিকে, এর অর্থ হল কিছু ভুল। এই সমস্যাটি তুচ্ছ বা সমাধান করা কঠিন হতে পারে, তবে এটির দিকে মনোযোগ দেওয়া দরকার৷

    এই বিশেষ BSOD-এর জন্য অনেকগুলি সংশোধন অন্যান্য মারাত্মক ত্রুটিগুলির সাথে ওভারল্যাপ করে৷ তাই এটি অবশ্যই আমাদের সাধারণ BSOD সমস্যা সমাধানের নির্দেশিকা পরীক্ষা করে দেখার উপযুক্ত।

    ক্রিটিকাল স্ট্রাকচার দুর্নীতি BSOD এর কারণ কী?

    এই ত্রুটির কারণ কী তা সম্পূর্ণরূপে পরিষ্কার নয়। যাইহোক, এটি অবশ্যই কোন ধরণের হার্ডওয়্যার ব্যর্থতার সাথে সম্পর্কিত বা কম গুরুত্ব সহকারে, ড্রাইভারের সাথে একটি সমস্যা। উভয় ক্ষেত্রেই, Windows 10 কার্নেলের কাঠামোতে দুর্বৃত্ত পরিবর্তন করা হচ্ছে যা মারাত্মক ত্রুটিকে ট্রিগার করে।

    এটি সম্ভাব্য কারণগুলির একটি অস্পষ্ট এবং বিস্তৃত পরিসর সহ একটি নির্দিষ্ট প্রভাব। তবুও, নীচের মৌলিক পদক্ষেপগুলি দিয়ে আমাদের এটিকে সংকুচিত করার একটি উপায় খুঁজে বের করা উচিত।

    1. সাম্প্রতিক পরিবর্তনগুলির একটি নোট করুন

    যদিও পটভূমিতে হার্ডওয়্যার ভুল হওয়ার কারণে মারাত্মক ত্রুটিগুলি ঘটতে পারে তা সম্পূর্ণরূপে সম্ভব, এটি আপনার সিস্টেমে সাম্প্রতিক পরিবর্তনের কারণে হওয়ার সম্ভাবনা বেশি।

    Windows 10

    তাই সাম্প্রতিক পরিবর্তনগুলির একটি তালিকা তৈরি করা মূল্যবান যা আপনি জানেন এবং সেই পরিবর্তনগুলির সাথে আপনার সমস্যা সমাধানের যাত্রা শুরু করুন৷ হয় সেগুলিকে ফিরিয়ে আনার মাধ্যমে বা সমস্যাটির সম্ভাব্য উত্সকে সংকুচিত করার উপায় হিসাবে ব্যবহার করে৷ যে বিষয়গুলোর দিকে খেয়াল রাখতে হবে তা অন্তর্ভুক্ত:

    • নতুন হার্ডওয়্যার বা নতুন হার্ডওয়্যার ড্রাইভার।
    • নতুন অ্যাপ্লিকেশন ইনস্টলেশন।
    • সাম্প্রতিক উইন্ডোজ আপডেট।

    পারস্পরিক সম্পর্ক মানে কার্যকারণ নয়, তবে এই ধরনের পরিবর্তনগুলির একটিকে নিবিড়ভাবে অনুসরণ করার জন্য একটি নীল পর্দার ত্রুটি একটি চেহারা নিশ্চিত করার জন্য যথেষ্ট।

    2. সেফ মোডে বুট করুন

    আপনি যদি এই ত্রুটির জন্য ড্রাইভার বা অন্য স্টার্টআপ অ্যাপ্লিকেশন দায়ী কিনা তা বের করতে চান, তাহলে এটি Windows 10 কে নিরাপদ মোডে বুট করতে সাহায্য করতে পারে। নিরাপদ মোডে শুধুমাত্র একটি জেনেরিক সেট ড্রাইভার লোড করা হয় এবং কাস্টম স্টার্টআপ ক্রুডের একটিও যা কিছুক্ষণ পরে মেমরিতে লোড হওয়ার পরে আমাদের মধ্যে বেশিরভাগই তৈরি করে থাকে।

    Windows 10

    সেফ মোডে থাকা সত্ত্বেও আপনি যদি ক্রিটিক্যাল স্ট্রাকচার করাপশন ত্রুটি পেয়ে থাকেন, তাহলে আপনার সমস্যার পিছনে একটি হার্ডওয়্যার কারণ থাকতে পারে। আপনি যদি নিরাপদ মোডে বুট করতে না জানেন তবে কীভাবে সেফ মোডে উইন্ডোজ পুনরায় চালু করবেন তা দেখুন।

    3. একটি ক্লিন বুট সম্পাদন করুন

    আপনি সমস্যা সমাধানের জন্য একটি স্থিতিশীল পরিবেশ পান তা নিশ্চিত করতে নিরাপদ মোড উইন্ডোজকে সবচেয়ে প্রয়োজনীয় জিনিসগুলিতে স্ট্রাইপ করে। যাইহোক, একটি ভিন্ন বুট মোড রয়েছে যা অনুমান করে যে উইন্ডোজ নিজেই সমস্যা নয়। পরিবর্তে, একটি পরিষ্কার বুট উইন্ডোজকে একা ছেড়ে দেয় এবং সমস্ত তৃতীয় পক্ষের স্টার্টআপ অ্যাপ এবং অন্যান্য কাস্টমাইজেশন অক্ষম করে। BSOD উইন্ডোজের কোনো কিছুর কারণে বা কোনো থার্ড-পার্টি অ্যাপের কারণে হচ্ছে কিনা তা বের করার এটি একটি ভালো উপায়।

    একটি ক্লিন বুট সম্পাদন করা নিরাপদ মোডের চেয়ে কিছুটা বেশি জটিল। তাই আপনি যদি নিজের জন্য এটি চেষ্টা করতে চান, বিস্তারিত নির্দেশাবলীর জন্য Windows 7/8/10-এ একটি ক্লিন বুট সম্পাদন করুন।

    4. ইউএসবি ডিভাইস আনপ্লাগ করুন

    এই জাতীয় ত্রুটির সমস্যা সমাধান করার সময়, সমীকরণ থেকে যতটা সম্ভব ভেরিয়েবল সরিয়ে ফেলা সর্বদা একটি ভাল ধারণা। তাই আপনার একেবারে প্রয়োজন নেই এমন প্রতিটি USB ডিভাইস আনপ্লাগ করুন।

    Windows 10

    সাধারণত এর মানে আপনার কীবোর্ড এবং মাউস ছাড়া সবকিছু। যদি BSOD বন্ধ হয়ে যায়, এটি আবার না হওয়া পর্যন্ত একের পর এক ডিভাইস যোগ করুন। এটি কোন ডিভাইসগুলি দায়ী হতে পারে তার একটি সূত্র প্রদান করা উচিত৷

    5. অপব্যবহারকারী অ্যাপ্লিকেশন আনইনস্টল করুন

    মনে হচ্ছে অ্যাপ্লিকেশনগুলির একটি নির্দিষ্ট উপসেট রয়েছে যা সমালোচনামূলক কাঠামো দুর্নীতি ত্রুটির কারণ হিসাবে পরিচিত। তারা প্রত্যেকের জন্য এটি করে না এবং তারা সম্ভবত বেশিরভাগ সময় ঠিক কাজ করে।

    কোন অ্যাপ্লিকেশন? আমরা অ্যালকোহল 120% এবং ডেমন টুলের মতো অ্যাপ্লিকেশানগুলির কাল্পনিক রিপোর্ট দেখেছি যা এই BSOD ঘটায়। তাই আপনার যদি এই অ্যাপ্লিকেশনগুলি ইনস্টল করা থাকে বা যেগুলির সিস্টেম অ্যাক্সেস বা কার্যকারিতা একই স্তরের থাকে, সেগুলি আনইনস্টল করার চেষ্টা করুন৷

    6. সাধারণ অপরাধী:ডিসপ্লে ড্রাইভার

    ইন্টারনেটে এই BSOD এর সাথে আমরা যে বিভিন্ন ক্ষেত্রে দেখেছি তার উপর ভিত্তি করে, মনে হয় ত্রুটিপূর্ণ ডিসপ্লে ড্রাইভারগুলি প্রায়শই কারণ হয়ে থাকে। যার অর্থ হল একটি সম্ভাব্য সমাধান হল আপনার বর্তমান ডিসপ্লে ড্রাইভার আনইনস্টল করা এবং সর্বশেষটি পুনরায় ইনস্টল করা।

    Windows 10

    যখন আমরা বলি "আনইন্সটল" আমরা আসলেই এটা বোঝায়। ডিসপ্লে ড্রাইভারগুলি আপনার সিস্টেম থেকে নিজেদেরকে সঠিকভাবে অপসারণ না করার জন্য কুখ্যাত, যা আসলে তাদের শুরুতে সমস্যার সৃষ্টি করার অন্যতম কারণ। এজন্য আপনার DDU (Display Driver Uninstaller) ব্যবহার করা উচিত। সবচেয়ে ভালো কাজ হল ড্রাইভারটিকে নিরাপদ মোডে আনইনস্টল করা এবং তারপর নতুন সফটওয়্যার হিসেবে আপনার নতুন ড্রাইভার ইনস্টল করা।

    7. ওভারক্লকিং পূর্বাবস্থায় ফেরান

    এটি এমন একটি পদক্ষেপ যা আমরা পিসিতে ঘটে যাওয়া কোনও মারাত্মক ত্রুটির জন্য সুপারিশ করি। যদি আপনার কোনো উপাদান যেমন GPU, CPU, বা RAM তাদের রেট করা স্পেসিফিকেশনের বাইরে চলে, তাহলে অন্য কোনো সমস্যা সমাধান করার আগে সেগুলিকে স্টক সেটিংসে ফিরে যান।

    8. হার্ডওয়্যার টেস্টিং

    হার্ডওয়্যার ব্যর্থতা প্রায় যেকোনো BSOD-এর জন্য একটি উৎস হতে পারে, এবং সমালোচনামূলক কাঠামোর দুর্নীতি আলাদা নয়। তাই এটি একটি ব্যর্থ উপাদান নয় তা নিশ্চিত করতে কয়েকটি হার্ডওয়্যার ডায়াগনস্টিক চালানো মূল্যবান৷

    Windows 10

    আপনার প্রতিটি ড্রাইভে উইন্ডোজ ডিস্ক চেকার চালানোর মাধ্যমে শুরু করুন। যদি খারাপ সেক্টর থাকে বা SMART রিপোর্টিং সিস্টেম একটি মুলতুবি ব্যর্থতা নির্দেশ করে, আপনি এইভাবে খুঁজে পাবেন৷

    যদিও এটি সম্ভবত RAM এর সাথে কোনও সমস্যা নয়, তবে সময়ে সময়ে উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক চালানো একটি ভাল ধারণা৷

    9. সিস্টেম ফাইল চেক করুন

    উইন্ডোজের সিস্টেম ফাইল চেকার (এসএফসি) হল একটি সর্বোত্তম সাধারণ-উদ্দেশ্য সমস্যা সমাধানের পদক্ষেপ যা আপনি নিতে পারেন যখনই মনে হয় যে উইন্ডোজ নিজেই অস্বস্তিকর। এটি যা করে তা হল আপনার সমস্ত সিস্টেম ফাইলগুলি ক্রস-চেক করে তা নিশ্চিত করতে যে সেগুলি দূষিত বা ভুল নয়। যদি একটি ভাঙা ফাইল পাওয়া যায়, SFC এটি একটি নতুন অনুলিপি দিয়ে প্রতিস্থাপন করবে৷

    SFC ব্যবহার করতে, আপনাকে যা করতে হবে তা হল:

    1. স্টার্ট বোতামে ডান-ক্লিক করুন
    2. Windows Powershell (Admin) নির্বাচন করুন
    Windows 10
    1. sfc /scannow টাইপ করুন এবং Enter টিপুন
    Windows 10

    যদি প্রক্রিয়াটি কোনো ত্রুটি ছাড়াই সম্পন্ন হয়, তাহলে আপনি জানেন যে এটি একটি দূষিত সিস্টেম ফাইল ছিল না।

    গুরুত্বপূর্ণ ব্যর্থ?

    আমরা আশা করি যে এই সমস্যা সমাধানের টিপসগুলি চেষ্টা করার পরে আপনার জটিল গঠন ত্রুটি অদৃশ্য হয়ে গেছে। যাইহোক, যদি এটি ফিরে আসে বা আপনি কেবল এটি ঘটার কারণ খুঁজে না পান তবে সর্বদা পারমাণবিক বিকল্প রয়েছে।

    উইন্ডোজ 10 মুছা এবং পুনরায় ইনস্টল করার 3টি উপায়ে যান এবং কীভাবে নিজের জন্য নতুন করে শুরু করবেন তা শিখুন৷


    1. [সমাধান]:উইন্ডোজ 10 এ কার্নেল মোড হিপ দুর্নীতি ত্রুটি

    2. উইন্ডোজ 10, 8 এবং 7 এ 'হোস্ট করা নেটওয়ার্ক শুরু করা যায়নি' ত্রুটির চূড়ান্ত সমাধান

    3. কিভাবে উইন্ডোজ 10 পিসিতে বিএসওডি ক্রিটিক্যাল স্ট্রাকচার দুর্নীতি থেকে মুক্তি পাবেন

    4. সমাধান করা হয়েছে:উইন্ডোজ 10 এ BSOD জটিল প্রক্রিয়া মারা গেছে