কম্পিউটার

ডিসপ্লে ড্রাইভার সাড়া দেওয়া বন্ধ করে এবং সমস্যা পুনরুদ্ধার করেছে ঠিক করার 7 উপায়

ডিসপ্লে ড্রাইভারের জন্য কাজ করা বন্ধ করে দেওয়া এবং পুনরুদ্ধার করা সমস্ত শীর্ষ 3 গ্রাফিক্স নির্মাতাদের জন্য একটি স্বাভাবিক সমস্যা।

আপনি যদি NVIDIA গ্রাফিক কার্ড ব্যবহার করেন, এবং আপনার কম্পিউটার এই ত্রুটিটি পপ আপ করে, এটি আপনাকে বিশদ বিবরণে ত্রুটিটি মনে করিয়ে দেবে:ডিসপ্লে ড্রাইভার NVIDIA কার্নেল মোড ড্রাইভার সংস্করণ 310.54 প্রতিক্রিয়া দেওয়া বন্ধ করে এবং সফলভাবে পুনরুদ্ধার করেছে , ডিসপ্লে ড্রাইভার nvlddmkm কাজ করা বন্ধ করে দিয়েছে এবং সফলভাবে পুনরুদ্ধার করেছে .

আপনি যদি একটি AMD গ্রাফিক কার্ড ব্যবহার করেন, এবং আপনার কম্পিউটার এই ত্রুটিটি পপ আপ করে, এটি আপনাকে মনে করিয়ে দেবে যে ডিসপ্লে ড্রাইভার AMD ড্রাইভার সাড়া দেওয়া বন্ধ করেছে এবং সফলভাবে পুনরুদ্ধার করেছে .

আপনি যদি ইন্টেল গ্রাফিক কার্ড ব্যবহার করেন, তাহলে কাজ করা বন্ধ হয়ে গেছে এবং গ্রাফিক্সের ত্রুটির বার্তা পুনরুদ্ধার করা হতে পারে IWindows 8(R) এর জন্য ntel HD গ্রাফিক্স ড্রাইভার বা Windows Vista (R এর জন্য ইন্টেল গ্রাফিক্স এক্সিলারেটর ড্রাইভার। )।

আপনি Windows 10, 8.1, 8, 7, Vista, এবং NVIDIA, AMD, Intel-এর মতো যে কোনো গ্রাফিক কার্ড ব্যবহার করছেন না কেন, আপনি সমস্যা সমাধানের জন্য এই নিবন্ধটি অনুসরণ করতে পারেন।

সমাধান:

1:গ্রাফিক্স ড্রাইভার আনইনস্টল করুন

2:গ্রাফিক্স ড্রাইভার আপডেট করুন

3:GPU প্রক্রিয়াকরণের সময় বাড়ান

4:কিছু প্রোগ্রাম শেষ করুন

5:ভিজ্যুয়াল ইফেক্ট সামঞ্জস্য করুন

6:GPU রিসেট করুন

7:গ্রাফিক কার্ড পরিবর্তন করুন

সমাধান 1:গ্রাফিক্স ড্রাইভার আনইনস্টল করুন

গ্রাফিক ড্রাইভার আনইনস্টল করা আপনাকে এই ত্রুটি বন্ধ করতে এবং গ্রাফিক ড্রাইভার পুনরায় ইনস্টল করতে সাহায্য করবে৷

আপনি ডিভাইস ম্যানেজারে যেতে পারেন, ডিসপ্লে অ্যাডাপ্টারগুলি প্রসারিত করতে পারেন এবং গ্রাফিক ড্রাইভার খুঁজে পেতে পারেন, আনইন্সটল করতে এটিকে ডান-ক্লিক করুন আপনার NVIDIA, AMD এবং Intel গ্রাফিক ড্রাইভার আনইনস্টল করতে ড্রাইভার। যদি একাধিক গ্রাফিক কার্ড থাকে, তাহলে আপনাকে একে একে আনইন্সটল করতে হবে।

ডিসপ্লে ড্রাইভার সাড়া দেওয়া বন্ধ করে এবং সমস্যা পুনরুদ্ধার করেছে ঠিক করার 7 উপায়

আপনি যদি গ্রাফিক ড্রাইভারটিকে সম্পূর্ণরূপে আনইনস্টল করতে চান তবে এখানে সমাধানটি রয়েছে:গ্রাফিক ড্রাইভার আনইনস্টল করতে DDU ব্যবহার করুন .

আপনার গ্রাফিক ড্রাইভার আনইনস্টল করার পরে, আপনাকে আপনার কম্পিউটার পুনরায় চালু করতে হবে। তারপর Windows 10 আপনার জন্য আবার নতুন গ্রাফিক ড্রাইভার ইনস্টল করবে।

এটি আপনাকে আপনার AMD, Intel এবং NVIDIA গ্রাফিক ড্রাইভারের প্রতিক্রিয়া বন্ধ করতে এবং Windows 7, 8, 10 এ পুনরুদ্ধার করা ঠিক করতে সাহায্য করবে৷

সমাধান 2:গ্রাফিক্স ড্রাইভার আপডেট করুন

গ্রাফিক ড্রাইভার আপডেট করা অন্য উপায়। কখনও কখনও, ডিভাইস ম্যানেজার আপনাকে সঠিক ড্রাইভার ইনস্টল করতে সাহায্য নাও করতে পারে, তাই সমস্যাটি এখনও পপ আপ হতে পারে। তাই আপনার NVIDIA, AMD এবং Intel ড্রাইভার আনইনস্টল করার পরে, আপনি গ্রাফিক ড্রাইভার আপডেট করতে পারেন।

আপনার সময় বাঁচাতে, ড্রাইভার বুস্টার ব্যবহার করা বুদ্ধিমানের কাজ 3,000,000 বা তার বেশি ড্রাইভার ডাটাবেস থেকে স্বয়ংক্রিয়ভাবে গ্রাফিক ড্রাইভার ডাউনলোড এবং আপডেট করতে আপনাকে সাহায্য করতে। এবং যদি আপনি নিজে থেকে ড্রাইভার খুঁজে না পান, তাহলে এই পদ্ধতিটি আরও ভাল হবে, আপনি NVIDIA ডিসপ্লে ড্রাইভারের উপর আঘাত করছেন না কেন প্রতিক্রিয়া দেওয়া বন্ধ করে দেওয়া এবং পুনরুদ্ধার করা হয়েছে বা AMD, Intel ডিসপ্লে ড্রাইভার Windows 10 কাজ করা বন্ধ করেছে৷

1. ডাউনলোড করুন৷ , ইনস্টল করুন এবং ড্রাইভার বুস্টার চালান।

2. স্ক্যান করুন ক্লিক করুন৷ অনুপস্থিত, পুরানো, এমনকি ত্রুটিপূর্ণ ড্রাইভারের জন্য স্ক্যান করতে ড্রাইভার বুস্টারকে সক্ষম করতে৷

ডিসপ্লে ড্রাইভার সাড়া দেওয়া বন্ধ করে এবং সমস্যা পুনরুদ্ধার করেছে ঠিক করার 7 উপায়

3. ডিসপ্লে অ্যাডাপ্টার খুঁজুন এবং তারপর আপডেট করার সিদ্ধান্ত নিন .

ডিসপ্লে ড্রাইভার সাড়া দেওয়া বন্ধ করে এবং সমস্যা পুনরুদ্ধার করেছে ঠিক করার 7 উপায়

4. আপনি এখনই আপডেট করুন বেছে নিতে পারেন৷ Windows 10-এ সমস্ত ড্রাইভার আপডেট করতে।

ডিসপ্লে ড্রাইভার সাড়া দেওয়া বন্ধ করে এবং সমস্যা পুনরুদ্ধার করেছে ঠিক করার 7 উপায়

ডিসপ্লে ড্রাইভারের সর্বশেষ সংস্করণ ইনস্টল করার পরে, আপনার ডিসপ্লে ড্রাইভার সঠিকভাবে কাজ করবে এবং এটি আবার পুনরুদ্ধার করার প্রয়োজন হবে না।

স্বাভাবিকভাবেই, আপনি ডিভাইস ম্যানেজার থেকে গ্রাফিক মডেলটি খুঁজে বের করার জন্য ম্যানুয়াল উপায়ও বেছে নিতে পারেন এবং নিজেই এটি ডাউনলোড করতে প্রস্তুতকারকের ওয়েবসাইটে যান এবং তারপরে এটি ম্যানুয়ালি ইনস্টল করুন। এতে কিছু সময় এবং দক্ষতা লাগবে।

সমাধান 3:GPU প্রক্রিয়াকরণের সময় বাড়ান

ডিসপ্লে ড্রাইভারটি কিছুক্ষণের জন্য সম্পূর্ণরূপে হিমায়িত এবং তারপরে পুনরুদ্ধার করা ত্রুটি TDR এর কারণে হতে পারে। সুতরাং TDR মান বৃদ্ধি ডিসপ্লে ড্রাইভার ফ্রিজ বন্ধ করতে সাহায্য করবে .

TDR সময় সনাক্তকরণ এবং পুনরুদ্ধারের জন্য ছোট। এটি একটি ডিফল্ট উইন্ডোজ বৈশিষ্ট্য যা হার্ডওয়্যার বা হার্ডওয়্যার ড্রাইভারকে একটি অপারেশন কতক্ষণ স্থায়ী হবে তা মূল্যায়ন করতে সহায়তা করে। এবং ডিফল্ট সেটিং সময় 2 সেকেন্ড।

এই সেটিং অনুসারে, যখন ডিসপ্লে ড্রাইভার কাজ করা বন্ধ করে দেয়, তখন উইন্ডোজ গ্রাফিক কার্ড পুনরুদ্ধার এবং রিসেট করার চেষ্টা করবে, তারপর এটি আপনাকে বলবে যে ডিসপ্লে ড্রাইভারটি পুনরুদ্ধার হয়েছে এবং আপনার স্ক্রীন আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

তাই আপনি টিডিআর সময় বাড়াতে পারেন, ডিসপ্লে ড্রাইভার কাজ করা বন্ধ করে দিয়েছে এবং পুনরুদ্ধার করা ত্রুটি অদৃশ্য হয়ে যাবে।

1. সমস্ত উইন্ডোজ প্রোগ্রাম থেকে প্রস্থান করুন৷

2. regedit টাইপ করুন রেজিস্ট্রি এডিটর খুলতে সার্চ বক্সে যান।

3. এখানে যান:HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Control\GraphicsDrivers .

ডিসপ্লে ড্রাইভার সাড়া দেওয়া বন্ধ করে এবং সমস্যা পুনরুদ্ধার করেছে ঠিক করার 7 উপায়

4. GraphicsDrivers ফোল্ডারে, TdrDelay খুঁজুন ডান উইন্ডোতে। আপনি যদি এটি খুঁজে না পান তবে আপনাকে একটি তৈরি করতে হবে৷

5. ফাঁকাটিতে ডান ক্লিক করুন, DWORD (32-বিট) মান চয়ন করুন অথবা DWORD (64-বিট) . তারপর এটিকে TdrDelay হিসাবে পুনঃনামকরণ করুন .

ডিসপ্লে ড্রাইভার সাড়া দেওয়া বন্ধ করে এবং সমস্যা পুনরুদ্ধার করেছে ঠিক করার 7 উপায়

টিপস:আপনার সিস্টেম সংস্করণ 32 বিট হলে, DWORD (32-বিট) মান বেছে নিন . আপনার সিস্টেম 64 বিট হলে, DWORD (64-বিট) মান বেছে নিন .

6. TdrDelay-এ ডান-ক্লিক করুন এবং সংশোধন করুন নির্বাচন করুন৷ .

ডিসপ্লে ড্রাইভার সাড়া দেওয়া বন্ধ করে এবং সমস্যা পুনরুদ্ধার করেছে ঠিক করার 7 উপায়

7. মান ডেটাকে 8 এ পরিবর্তন করুন , এবং ঠিক আছে ক্লিক করুন .

ডিসপ্লে ড্রাইভার সাড়া দেওয়া বন্ধ করে এবং সমস্যা পুনরুদ্ধার করেছে ঠিক করার 7 উপায়

8. পরিবর্তনগুলি কার্যকর করার জন্য আপনার রেজিস্ট্রি সম্পাদক বন্ধ করুন এবং কম্পিউটার পুনরায় চালু করুন৷

এর পরে, আপনার ডিসপ্লে ড্রাইভার কাজ করা বন্ধ করে দিয়েছে এবং পুনরুদ্ধার করা ত্রুটি তুলনামূলকভাবে বিরল ঘটবে।

সমাধান 4:কিছু প্রোগ্রাম শেষ করুন

যেহেতু GPU-এর গ্রাফিক্স প্রক্রিয়া করার ক্ষমতা সীমিত আছে, আপনি যদি আরও বেশি প্রোগ্রাম বিশেষ করে বেশি গেম, ভিডিও বা কিছু বিশেষ অ্যাপ্লিকেশন চালান, তাহলে স্ক্রিনটি সাদা রঙে দীর্ঘ সময়ের জন্য ঝুলে থাকবে এবং তারপরে এটি আবার পুনরুদ্ধার হবে। তাই আপনি যদি অনেক বেশি প্রোগ্রাম খুলে থাকেন, তাহলে এই প্রোগ্রামগুলো বন্ধ করার চেষ্টা করুন এবং কিছু রিবুটিং প্রোগ্রাম সরিয়ে ফেলুন।

প্রোগ্রাম শেষ করার জন্য, আপনি টাস্কবারে ডান-ক্লিক করতে পারেন এবং টাস্ক ম্যানেজার বেছে নিতে পারেন . টাস্ক ম্যানেজার প্রবেশ করার পরে, আপনি যে প্রোগ্রামগুলি বন্ধ করতে চান তা চয়ন করুন এবং তারপরে টাস্ক শেষ করুন ক্লিক করুন .

স্টার্টআপে বুট করা প্রোগ্রামগুলি বন্ধ করার জন্য, টাস্ক ম্যানেজারে , স্টার্টআপ খুঁজুন ট্যাব এবং কম্পিউটার রিবুট করার সময় আপনি যে প্রোগ্রামগুলি চালাতে চান না তা চয়ন করুন এবং তারপরে অক্ষম করুন ক্লিক করুন .

এর পরে, আপনার স্ক্রীন হিমায়িত হয়েছে কিনা তা দেখতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

সমাধান 5:ভিজ্যুয়াল প্রভাব সামঞ্জস্য করুন

আপনি যখন একই সময়ে অনেকগুলি অ্যাপ্লিকেশন, ব্রাউজার উইন্ডো, অফিস উইন্ডো এবং অন্যান্য উইন্ডো খুলবেন, তখন এই অ্যাপ্লিকেশনগুলি আরও মেমরি দখল করবে এবং কম্পিউটারের কর্মক্ষমতা প্রভাবিত করবে। সমাধান 4 এ উপরে উল্লিখিত প্রোগ্রামগুলি বন্ধ করার পাশাপাশি, আপনি ভিজ্যুয়াল প্রভাবগুলিও সামঞ্জস্য করতে পারেন৷

1. রূপ সামঞ্জস্য করুন টাইপ করুন অনুসন্ধান বাক্সে, এবং সেরা মিল হল Windows-এর উপস্থিতি এবং কর্মক্ষমতা সামঞ্জস্য করুন . পারফরমেন্স অপশন খুলতে এটিতে ক্লিক করুন .

2. ভিজ্যুয়াল ইফেক্ট সনাক্ত করুন কর্মক্ষমতা বিকল্প উইন্ডোতে ট্যাবে, সেরা কর্মক্ষমতার জন্য সামঞ্জস্য করুন নির্বাচন করুন .

ডিসপ্লে ড্রাইভার সাড়া দেওয়া বন্ধ করে এবং সমস্যা পুনরুদ্ধার করেছে ঠিক করার 7 উপায়

3. আপনি যদি এই বিকল্পটি ব্যবহার করতে না চান, তাহলে আপনি প্রথম বিকল্পটিও বেছে নিতে পারেন:Windows কে আমার কম্পিউটারের জন্য সবচেয়ে ভালো কি তা চয়ন করতে দিন .

এর পরে, আপনার কম্পিউটার পরিস্থিতির উপর নির্ভর করে আপনার GPU চলবে৷

সমাধান 6:GPU রিসেট করুন

আপনি যদি একটি ওভারক্লকড GPU ব্যবহার করেন, তাহলে গ্রাফিক কার্ডটি Windows 10-এ স্থিতিশীল থাকবে না৷ এটি গ্রাফিক ক্র্যাশ বা অন্য কিছু ত্রুটির কারণ হবে৷ তাই আপনাকে স্বাভাবিক ডেটাতে GPU ফ্রিকোয়েন্সি পরিবর্তন করতে হবে, যা MSI Afterburner দ্বারা সামঞ্জস্য করা যেতে পারে .

সমাধান 7:গ্রাফিক্স কার্ড পরিবর্তন করুন

আপনি যদি এই সমস্ত জিনিসগুলি ইতিমধ্যেই চেষ্টা করে থাকেন তবে সমস্যাটি এখনও ঘটে থাকে, তাহলে আপনার গ্রাফিক কার্ড পুরানো বা মৃত কিনা তা বিবেচনা করতে হবে৷

আপনি যদি একটি পুরানো ভিডিও কার্ড ব্যবহার করেন, গ্রাফিক কার্ডের কার্যকারিতা নতুন সিস্টেমকে সমর্থন নাও করতে পারে এবং গ্রাফিক্স কার্ডটি ড্রাইভারের নতুন সর্বশেষ সংস্করণের সাথে সম্পূর্ণরূপে সামঞ্জস্যপূর্ণ নয়৷ তাই জিপিইউ অতিরিক্ত গরম হচ্ছে কিনা তা পরীক্ষা করুন এবং একটি নতুন গ্রাফিক্স কার্ড ব্যবহার করুন।

আশা করি উপরের 7টি সমাধান আপনাকে সেই ত্রুটিটি ঠিক করতে সাহায্য করবে যা ডিসপ্লে ড্রাইভার কাজ করা বন্ধ করে দিয়েছে এবং সফলভাবে Windows 10, 8, 7 এবং Vista-এ পুনরুদ্ধার করেছে৷


  1. NVIDIA কার্নেল মোড ড্রাইভার সাড়া দেওয়া বন্ধ করেছে [সমাধান]

  2. ফায়ারফক্স সাড়া দিচ্ছে না ঠিক করুন

  3. গুগল প্লে স্টোর ঠিক করার ১০টি উপায় কাজ করা বন্ধ করে দিয়েছে

  4. ডিসপ্লে ড্রাইভারের জন্য 8টি সেরা সমাধানগুলি সাড়া দেওয়া বন্ধ করে দিয়েছে এবং ত্রুটি পুনরুদ্ধার করেছে