কম্পিউটার

স্থির:ল্যাপটপ স্ক্রিন ফ্লিকারিং উইন্ডোজ 11, 10, 8.1, 8 এবং 7

সামগ্রী:

  • স্ক্রিন ফ্লিকারিং ওভারভিউ
  • কেন আমার স্ক্রীন ঝিকিমিকি করছে?
  • Windows 10 স্ক্রীন ফ্লিকার সমস্যা কিভাবে ঠিক করবেন?

স্ক্রিন ফ্লিকারিং ওভারভিউ

Windows 10 স্ক্রীন ফ্ল্যাশিং একটি সাধারণ সমস্যা। কেউ একজন রিপোর্ট করেছে যে তার ডেল ল্যাপটপের স্ক্রিন উইন্ডোজ 10 এ আপগ্রেড করার পরে ফ্লিক করছে৷

এবং কিছু লোক বলেছিল যে স্ক্রিনটি আগে কোনও স্মরণ করিয়ে দেওয়া বা ত্রুটি ছাড়াই হঠাৎ করে ফ্ল্যাশ করে, তবে ডেস্কটপ এবং টাস্কবারটি চালু এবং বন্ধ এবং তারপরে চালু এবং বন্ধ করে। অধিকাংশ ক্লায়েন্ট যখন Windows 10 লগইন করার পর তাদের Windows 10 স্ক্রীন ফ্ল্যাশ দেখতে পায় তখন তারা বিভ্রান্ত ও ব্যথিত হয়ে পড়ে।

কেন আমার স্ক্রীন ঝিকিমিকি করছে?

এই ফ্ল্যাশিং স্ক্রিনটি আপনার কাছে ঘটতে পারে এমন কারণগুলির জন্য, এটি মূলত অনুপযুক্ত অ্যাপ্লিকেশন যেমন iCloud, NortonAV, Bitdefender 2015, IDT Audio, ইত্যাদির মধ্যে রয়েছে৷

অন্য কারণ হল উইন্ডোজ এরর রিপোর্টিং সার্ভিস নামে দুটি পরিষেবা। অবশ্যই, আপনি যদি আপনার স্ক্রীন ফ্লিকারিং সমস্যা সমাধান করতে চান তবে ডিসপ্লে ড্রাইভারের সমস্যাটি বিবেচনা করা উচিত।

Windows 11/10 স্ক্রীন ফ্লিকার সমস্যা কিভাবে ঠিক করবেন?

ফ্লিকারিং ত্রুটি ঠিক করার আগে, আপনি ফ্ল্যাশিং স্ক্রিনের অবস্থায় আপনার মাউস সরাতে পারবেন কিনা তা পরীক্ষা করা উচিত। আপনি যদি ধাপে ধাপে কিছু করতে পারেন, আপনি সরাসরি পরবর্তী সমাধানগুলি অনুসরণ করতে পারেন।

যদি আপনার স্ক্রিন এত দ্রুত ফ্ল্যাশ হয় যে আপনি উইন্ডোজ 10 স্বাভাবিক মোডে কিছু করতে না পারেন, তাহলে প্রথমে আপনাকে নিরাপদ মোডে যেতে হবে। নিরাপদ মোডে, আপনার স্ক্রিন ফিরে পেতে নীচের সমাধানগুলি অনুসরণ করুন৷ এখানে কিভাবে নিরাপদ মোডে প্রবেশ করতে হয় সম্পর্কে টিউটোরিয়াল রয়েছে .

সমাধান:

  • 1:অসামঞ্জস্যপূর্ণ প্রোগ্রামগুলি নিষ্ক্রিয় বা আনইনস্টল করুন
  • 2:Windows ত্রুটি রিপোর্টিং পরিষেবা নিষ্ক্রিয় করুন
  • 3:আনইনস্টল করুন এবং ডিসপ্লে ড্রাইভার পুনরায় ইনস্টল করুন
  • 4:আনইনস্টল বা অ্যাপ্লিকেশন আপডেট করুন
  • 5:একটি উচ্চতর স্ক্রীন রিফ্রেশ হারে পরিবর্তন করুন
  • 6:NVIDIA ফ্লিকারিং স্ক্রীন সমস্যা সমাধান করুন
  • 7:AMD স্ক্রীন ফ্লিকারিং সমস্যা সমাধান করুন
  • 8:ব্রাউজার স্ক্রীন ফ্ল্যাশিং কালো সমস্যা সমাধান করুন

সমাধান 1:অসামঞ্জস্যপূর্ণ প্রোগ্রামগুলি নিষ্ক্রিয় বা আনইনস্টল করুন

যারা এই সমস্যার সম্মুখীন হয়েছেন তাদের জন্য, টাস্ক ম্যানেজারের সাথে ভুল হয়েছে কিনা তা শুরুতেই পরীক্ষা করা আপনার জন্য বুদ্ধিমানের কাজ। উইন্ডোজ 10-এ আপনার ল্যাপটপের স্ক্রীন ফ্লিকার করার জন্য বেশ কয়েকটি অ্যাপ্লিকেশন রয়েছে:iCloud , NortonAV , বিটডিফেন্ডার 2015 , IDT অডিও , ইত্যাদি।

সাধারণত, এই সমস্যাযুক্ত প্রোগ্রামগুলি আপনার সিস্টেমে আরও CPU গুলি নেয়, যা ডেস্কটপকে ফ্ল্যাশ করে এবং চালু করে। তাই স্ক্রীন ফ্ল্যাশিং বন্ধ করতে এই প্রোগ্রামগুলি নিষ্ক্রিয় করা আবশ্যক৷

1. টাস্কবারে ডান-ক্লিক করুন এবং টাস্ক ম্যানেজার বেছে নিন টাস্ক ম্যানেজার খুলতে।

2. প্রক্রিয়া ট্যাবে, iCloud খুঁজুন এবং অন্যান্য প্রোগ্রাম যা উচ্চ সিপিইউ নেয় এবং তারপর টাস্ক শেষ করুন ক্লিক করুন .

এর পরে, আপনি দেখতে পাবেন আপনার ল্যাপটপের স্ক্রিন ফ্লিকারিং অদৃশ্য হয়ে গেছে। এবং আপনি এখন আপনার ল্যাপটপ ব্যবহার করতে পারেন।

সমাধান 2:উইন্ডোজ ত্রুটি রিপোর্টিং পরিষেবা নিষ্ক্রিয় করুন

কিছু লোক বলেছে যে Windows এরর রিপোর্টিং পরিষেবা এবং সমস্যা প্রতিবেদন এবং সমাধান যে কারণে স্ক্রীন ব্লিঙ্কিং বা মনিটরকে মাঝে মাঝে কালো করে দেয়। দুটি পরিষেবা নিষ্ক্রিয় করার পরে, সমস্ত সমস্যা সমাধান করা হবে। সুতরাং এই দুটি উইন্ডোজ পরিষেবা কীভাবে শেষ করবেন তা এখানে দেখান৷

1. উইন্ডোজ টিপুন + R , এবং তারপর msconfig টাইপ করুন সিস্টেম কনফিগারেশন উইন্ডো খুলতে।

স্থির:ল্যাপটপ স্ক্রিন ফ্লিকারিং উইন্ডোজ 11, 10, 8.1, 8 এবং 7

2. পরিষেবাগুলিতে৷ ট্যাবে, Windows Error Reporting Service খুঁজুন , আনচেক করুন বাক্স।

স্থির:ল্যাপটপ স্ক্রিন ফ্লিকারিং উইন্ডোজ 11, 10, 8.1, 8 এবং 7

3. সমস্যা প্রতিবেদন এবং সমাধান খুঁজতে একই উপায় ব্যবহার করুন৷ আনচেক করতে বাক্স।

4. প্রয়োগ করুন ক্লিক করুন এবং ঠিক আছে .

5. আপনার কম্পিউটার রিবুট করুন৷ সেটিংসের জন্য কার্যকর করতে।

এখন, আপনি স্ক্রিনে ঝিকিমিকি কিছু পাবেন না এবং আপনার ল্যাপটপ ঠিকঠাক কাজ করে।

সমাধান 3:ডিসপ্লে ড্রাইভার আনইনস্টল এবং পুনরায় ইনস্টল করুন

যদি আপনার টাস্ক ম্যানেজার ঝিকিমিকি করে, তাহলে এর মানে হল আপনার ডিসপ্লে অ্যাডাপ্টার ড্রাইভার দূষিত বা ক্ষতিগ্রস্ত বা পুরানো। এই পরিস্থিতিতে, আপনাকে ডিসপ্লে ড্রাইভার আপডেট করার পরামর্শ দেওয়া হচ্ছে।

1. শুরু টিপুন বোতাম এবং ডিভাইস ম্যানেজার টাইপ করুন বাক্সে. তারপর এন্টার টিপুন ডিভাইস ম্যানেজারে লগ ইন করতে।

2. ডিসপ্লে অ্যাডাপ্টার এর অধীনে , সনাক্ত করুন এবং ডিসপ্লে অ্যাডাপ্টার ড্রাইভার-এ ডান ক্লিক করুন আনইন্সটল করতে এটা এখানে Intel(R) HD Graphics 4400 তৈরি করুন একটি উদাহরণ।

স্থির:ল্যাপটপ স্ক্রিন ফ্লিকারিং উইন্ডোজ 11, 10, 8.1, 8 এবং 7

3. আনইন্সটল নিশ্চিত করুন৷ Windows 10-এ ডিসপ্লে ড্রাইভার। আপনার এই ডিভাইসের জন্য ড্রাইভার সফ্টওয়্যার মুছুন বিকল্পে টিক দেওয়া উচিত। এবং আনইনস্টল করুন ক্লিক করুন .

স্থির:ল্যাপটপ স্ক্রিন ফ্লিকারিং উইন্ডোজ 11, 10, 8.1, 8 এবং 7

এর পরে, Windows 10 আপনার ডিসপ্লে অ্যাডাপ্টার ড্রাইভারগুলি আনইনস্টল করবে, যেমন Intel এবং NVIDIA GeForce গ্রাফিক্স কার্ড ড্রাইভার Windows 10-এ। এছাড়াও আপনি গ্রাফিক ড্রাইভার স্বয়ংক্রিয়ভাবে আনইনস্টল করতে ডিসপ্লে ড্রাইভার আনইনস্টলার ব্যবহার করতে পারেন .

4. কম্পিউটার পুনরায় চালু করুন৷ . আনইনস্টল প্রক্রিয়ার জন্য আপনাকে আপনার কম্পিউটার রিবুট করতে হবে।

আপনি আপনার কম্পিউটার পুনরায় চালু করার পরে, আপনি গ্রাফিক কার্ডের জন্য সর্বশেষ ড্রাইভার ডাউনলোড করতে এবং ধাপে ধাপে এটি ইনস্টল করতে প্রস্তুতকারকের ওয়েবসাইটে যেতে পারেন৷

অথবা আপনি ড্রাইভার বুস্টার সম্পূর্ণ ব্যবহার করতে পারেন Windows 10 এর জন্য ডিসপ্লে ড্রাইভার আপডেট করতে সাহায্য করার জন্য। এই সফ্টওয়্যারটি আপনার গ্রাফিক কার্ড, অডিও কার্ড, মাউস, কীবোর্ড এবং অন্যান্য ড্রাইভার সহ আপনার সমস্ত ডিভাইস ড্রাইভার স্বয়ংক্রিয়ভাবে আপডেট করতে পারে।

আপনি এটিকে Windows 10 এ ইনস্টল এবং চালানোর পরে, আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:স্ক্যান> আপডেট গ্রাফিক ড্রাইভার আপডেট করতে।

স্থির:ল্যাপটপ স্ক্রিন ফ্লিকারিং উইন্ডোজ 11, 10, 8.1, 8 এবং 7

Windows 10-এ আপডেট করা ডিসপ্লে ড্রাইভারের সাথে সজ্জিত, এখন আপনি সমস্যাটি খুঁজে পেতে পারেন যে Windows 10 থেকে স্ক্রীন ফ্লিকারিং বা ফ্ল্যাশিং অদৃশ্য হয়ে গেছে।

কিন্তু উপরে যেমনটি পরামর্শ দেওয়া হয়েছে, যদি সমস্যাটি Windows 10-এ বিরোধপূর্ণ অ্যাপ্লিকেশনগুলির কারণে হয়, তাহলে এটি Windows 10-এ স্ক্রীন ফ্লিকারিং সমস্যা সমাধানে কাজ করে কিনা তা দেখার জন্য বেমানান অ্যাপ্লিকেশন ড্রাইভারটিকে আনইনস্টল বা আপডেট করার একটি স্বাভাবিক উপায়৷

সমাধান 4:আনইনস্টল বা অ্যাপ্লিকেশন আপডেট করুন

জিনিসগুলিকে সহজ করার জন্য, আপনি যদি উপরের পথ অনুসরণ করে থাকেন তবে কোন লাভ হয়নি। হয়তো আপনার Windows 10-এ আপনার অ্যাপ্লিকেশনগুলি আপডেট করা হয়েছে তা নিশ্চিত করার সময় এসেছে৷ অথবা কখনও কখনও এটি দূষিত বা ক্ষতিগ্রস্থ হলে, আপনি Windows 10 থেকে এটি আনইনস্টল করতে আরও ভালভাবে পরিচালনা করবেন।

বেশিরভাগ ক্ষেত্রে, কিছু অ্যাপ্লিকেশন, যেমন Norton AV , iCloud , এবং IDT অডিও Windows 10 এ আপনার স্ক্রীন ফ্ল্যাশ করার সম্ভাবনা সবচেয়ে বেশি।

অতএব, প্রথমে এই অ্যাপ্লিকেশনগুলি আপডেট করার চেষ্টা করুন। সাধারণত, আপনি এই প্রক্রিয়াটি শেষ করতে অ্যাপ্লিকেশন অফিসিয়াল সাইটে লগইন করতে পারেন।

তবুও, যদি এটি কাজ না করে, আপনার পিসি স্ক্রীন এখনও ফ্লিক করে বা ফ্ল্যাশ করে, আপনি নীচের ধাপগুলি উল্লেখ করে Windows 10 থেকে সম্পূর্ণরূপে আনইনস্টল বা মুছে ফেলার জন্য আরও দৃঢ়প্রতিজ্ঞ হতে পারেন৷

1. স্টার্ট টিপুন এবং সেটিংস নির্বাচন করুন . সিস্টেম নির্বাচন করুন বিকল্প থেকে।

2. অ্যাপ এবং বৈশিষ্ট্যের অধীনে , আনইন্সটল করতে সমস্যাযুক্ত অ্যাপ্লিকেশনটিতে ক্লিক করুন৷ .

স্থির:ল্যাপটপ স্ক্রিন ফ্লিকারিং উইন্ডোজ 11, 10, 8.1, 8 এবং 7

সব শেষ, Windows 10-এ Windows 10 স্ক্রীন ফ্লিকারিং বা ফ্ল্যাশিং সমস্যা ঠিক করা হয়েছে এবং আপনি Windows 10-এ আপনার ইচ্ছামতো সিনেমা উপভোগ করতে বা গেম খেলতে পারবেন।

কিন্তু কিছু থার্ড-পার্টি অ্যাপ্লিকেশন বা প্রোগ্রাম ছাড়াও কিছু ডেস্কটপ বেসিক এমবেডেড অ্যাপ রয়েছে। চিন্তা করবেন না, আপনি কেবল কন্ট্রোল প্যানেলের মাধ্যমে এগুলি আনইনস্টল করতে পারেন৷

সম্পর্কিত: Windows 10 এ প্রোগ্রাম আনইনস্টল করার 2 উপায়

সমাধান 5:একটি উচ্চতর স্ক্রীন রিফ্রেশ হারে পরিবর্তন করুন

যেমন আপনি জানেন, উইন্ডোজ স্ক্রীনের স্ক্রিন রিফ্রেশ এর সাথে স্পষ্টভাবে কিছু করার আছে উইন্ডোজ 10-এ। এটা বললে অত্যুক্তি হবে না যে উইন্ডোজ স্ক্রীন অনেকাংশে ডিসপ্লে সেটিংস দ্বারা প্রভাবিত হয়।

এই ক্ষেত্রে, ডিসপ্লে ড্রাইভার আপডেট করা যদি ফ্লিকারিং স্ক্রিন অদৃশ্য করার জন্য অকেজো হয়, তাহলে কেন Windows 10/11-এ উচ্চতর ডিসপ্লে স্ক্রীন রিফ্রেশ হারে পরিবর্তন করার চেষ্টা করবেন না?

1. প্রদর্শন সেটিংস খুলতে পাথ হিসাবে যান। শুরু করুন> সেটিংস> সিস্টেম> প্রদর্শন .

2. ডিসপ্লে এর অধীনে , ডিসপ্লে অ্যাডাপ্টারের বৈশিষ্ট্য বেছে নিন .

স্থির:ল্যাপটপ স্ক্রিন ফ্লিকারিং উইন্ডোজ 11, 10, 8.1, 8 এবং 7

3. মনিটর এ ট্যাব, স্ক্রিন রিফ্রেশ রেট সনাক্ত করুন৷ এবং উচ্চতর রিফ্রেশ হার পরিবর্তন করতে নিচে স্ক্রোল করুন। অবশেষে, ঠিক আছে ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে৷

স্থির:ল্যাপটপ স্ক্রিন ফ্লিকারিং উইন্ডোজ 11, 10, 8.1, 8 এবং 7

আপনি যখন ডিসপ্লে সেটিংস উইন্ডোটি বন্ধ করেন, আপনি দেখতে পাবেন আপনার ফ্লিকারিং স্ক্রিনটি অদৃশ্য হয়ে গেছে এবং আপনি সফলভাবে Windows 10 স্ক্রীন ফ্ল্যাশিং সমস্যা সমাধান করেছেন৷

সমাধান 6:NVIDIA ফ্লিকারিং স্ক্রিন সমস্যা ঠিক করুন

আপনি যদি একটি NVIDIA গ্রাফিক কার্ড ব্যবহার করেন, উপরের পদ্ধতিগুলি ছাড়াও আপনি চেষ্টা করতে পারেন, আপনি NVIDIA কন্ট্রোল প্যানেলও সেট করতে পারেন যাতে একটি গেম খেলার সময় আপনার স্ক্রীন ফ্ল্যাশ হওয়া বন্ধ করতে পারে৷

1. ডেস্কটপে আপনার মাউসের ডান-ক্লিক করুন, এবং NVIDIA কন্ট্রোল প্যানেল বেছে নিন NVIDIA কন্ট্রোল প্যানেল সেটিংস উইন্ডোতে প্রবেশ করতে।

স্থির:ল্যাপটপ স্ক্রিন ফ্লিকারিং উইন্ডোজ 11, 10, 8.1, 8 এবং 7

2. ডিসপ্লে এর অধীনে , ডেস্কটপের আকার এবং অবস্থান সামঞ্জস্য করুন নির্বাচন করুন .

3. ডানদিকে, গেম এবং প্রোগ্রাম দ্বারা সেট করা স্কেল মোড ওভাররাইড করুন বিকল্পটি খুঁজে পেতে এবং চেক করতে উল্লম্ব স্ক্রোল বারটি স্ক্রোল করুন .

স্থির:ল্যাপটপ স্ক্রিন ফ্লিকারিং উইন্ডোজ 11, 10, 8.1, 8 এবং 7

কেউ একজন রিপোর্ট করেছেন যে, এই বিকল্পটি চেক করার পরে, তাকে প্রতিবার গেম খেলার সময় স্ক্রীন রেজোলিউশন সামঞ্জস্য করার প্রয়োজন নেই৷

সমাধান 7:AMD স্ক্রিন ফ্লিকারিং সমস্যা সমাধান করুন

এটি সমাধান 6 এর মতো, যদি আপনি AMD গ্রাফিক কার্ড ব্যবহার করেন, উপরের উপায়গুলি ছাড়াও আপনি চেষ্টা করতে পারেন, আপনার FreeSync সেটিংস বন্ধ করা উচিত। কিছু AMD ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে AMD Radeon FreeSync প্রযুক্তি যখন তারা গেম খেলছে তখন স্ক্রিন ফ্ল্যাশ করে।

1. ডেস্কটপে আপনার মাউসের ডান-ক্লিক করুন এবং AMD Radeon সেটিংস নির্বাচন করুন .

স্থির:ল্যাপটপ স্ক্রিন ফ্লিকারিং উইন্ডোজ 11, 10, 8.1, 8 এবং 7

2. AMD Radeon সেটিংসে, Display নির্বাচন করুন , এবং তারপর AMD FreeSync বন্ধ করুন বিকল্প।

স্থির:ল্যাপটপ স্ক্রিন ফ্লিকারিং উইন্ডোজ 11, 10, 8.1, 8 এবং 7

আপনি AMD FreeSync প্রযুক্তি বন্ধ করার পরে, আপনার মনিটরের স্ক্রীন ফ্ল্যাশ হওয়া বন্ধ করবে।

সমাধান 8:ব্রাউজার স্ক্রীন ফ্ল্যাশিং কালো সমস্যা সমাধান করুন

ডেস্কটপে এবং গেমে ঝিকিমিকি করা ছাড়াও, ওয়েব ব্রাউজারে থাকাকালীন স্ক্রিনটিও ঝিকঝিক করে, বিশেষ করে যখন আপনি অনলাইনে ভিডিও চালান।

কিছু পরিস্থিতিতে, এটি আরও খারাপ হয়ে যায় যে পৃষ্ঠার বিষয়বস্তু কয়েক সেকেন্ডের জন্য সম্পূর্ণ কালো বা ফাঁকা হয়ে যায় এবং তারপরে ফিরে আসে। তাই যদি আপনার Google Chrome ব্রাউজারে স্ক্রীন ফ্ল্যাশিং সমস্যা থাকে, আপনি ব্রাউজারে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় করার চেষ্টা করতে পারেন সেটিংস৷

1. google chrome মেনুতে, সেটিংস খুঁজুন> উন্নত> সিস্টেম .

2. উপলব্ধ হলে হার্ডওয়্যার ত্বরণ ব্যবহার করুন বিকল্পটি বন্ধ করুন৷ .

স্থির:ল্যাপটপ স্ক্রিন ফ্লিকারিং উইন্ডোজ 11, 10, 8.1, 8 এবং 7

3. এর পরে, আপনার ব্রাউজার পুনরায় লোড করুন বা আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। তারপর অনলাইনে ব্রাউজ করার সময় স্ক্রীন স্বাভাবিক থাকবে।

আপনি যদি ফায়ারফক্স, মাইক্রোসফ্ট এজ বা অন্য ব্রাউজার ব্যবহার করেন তবে আপনি হার্ডওয়্যার ত্বরণ বিকল্পটি নিষ্ক্রিয় করার চেষ্টা করতে পারেন।

এক কথায়, আপনার Dell, HP, ASUS, Lenovo, Acer ল্যাপটপের জন্য এই স্ক্রীনটি উইন্ডোজ 10-এ ঝিকিমিকি করে এমন সমস্যার সমাধান করার জন্য আপনি কী করবেন না কেন, আপনার মনে রাখা উচিত, এটি হয় ডিসপ্লের সমস্যা। গ্রাফিক্স ড্রাইভার বা Windows 10 এ কিছু বেমানান অ্যাপ্লিকেশনের সমস্যা।


  1. ঠিক করুন:ল্যাপটপ ক্যামেরা উইন্ডোজ 7, ​​8 এবং 10 এ কাজ করছে না

  2. [ফিক্সড] উইন্ডোজ 7, ​​8 এবং 10-এ কার্সার সহ কালো স্ক্রীন – PCASTA

  3. Windows 10-এ আপনার ল্যাপটপের স্ক্রীন অর্ধেক ভাগ করুন

  4. স্থির করা হয়েছে:Windows 10 এ SYSTEM_PTE_MISUSE নীল স্ক্রীন ত্রুটি