কম্পিউটার

স্থির:Windows 10-এ গেমস এবং ভিডিওগুলিতে স্ক্রিন টিয়ারিং

সামগ্রী:

স্ক্রিন টিয়ারিং ওভারভিউ

গেম বা ভিডিওতে স্ক্রীন টিয়ারিং কি?

স্ক্রিন ছিঁড়ে যাওয়ার কারণ কী?

Windows 10-এ স্ক্রীন টিয়ারিং ঠিক করার ৪টি উপায়

স্ক্রিন টিয়ারিং ওভারভিউ

সাধারণত, আপনি যখন গেম খেলছেন বা ইউটিউবে ভিডিও দেখছেন তখন স্ক্রিন টিয়ার হয়। উপরের স্ক্রিনশটে আপনি যা দেখতে পাচ্ছেন, স্ক্রিন ছিঁড়ে যাওয়ার মতো দেখায়।

কিন্তু উচ্চ মানের গেমিং অভিজ্ঞতা আনার জন্য আপনি কীভাবে স্ক্রীন ছিঁড়ে যাওয়া কমাতে পারেন তার কোন ধারণা নেই। আপনি এখন যা অনুভব করছেন তা হল যে গেম এফপিএস ড্রপ বা ভিডিও উইন্ডোজ 10-এ রিফ্রেশ হারের সাথে সিঙ্ক হচ্ছে না, এইভাবে আপনার পিসি স্ক্রীন স্তব্ধ হয়ে যাচ্ছে বা কান্না পাচ্ছে।

এই মুহুর্তে, আপনাকে জানতে হবে স্ক্রীন টিয়ারিং কেমন দেখাচ্ছে, কেন গেম বা ভিডিও সিঙ্কের বাইরে এবং কিভাবে আপনি স্ক্রিন ছিঁড়ে যাওয়া বন্ধ করতে পারেন ধাপে ধাপে।

গেম বা ভিডিওতে স্ক্রীন টিয়ারিং কি?

স্ক্রীন ছিঁড়ে যাওয়া মানে আপনার পিসি একটি একক স্ক্রীন ড্রতে দুই বা তার বেশি ফ্রেম দেখায়। যখন ডেস্কটপে স্ক্রীন টিয়ার হয়, তখন এটি বোঝায় যে ভিডিও বা গেমের ফ্রেমের হার Windows 10-এর রিফ্রেশ হারের সাথে মেলে না।

তারপরে, ওভারওয়াচ, ফোর্টনাইট, সিএস:GO, PUBG, ইত্যাদি বা YouTube ভিডিও ওভারল্যাপগুলিতে স্ক্রিনটি মিলছে না। এইভাবে আপনি দেখতে পাচ্ছেন যে NVIDIA, AMD, বা Intel-এর মতো গ্রাফিক্স কার্ডের সাথে সমস্ত গেম এবং ভিডিওতে স্ক্রীন ছিঁড়ে যাওয়া বা বাফারিং বা অ-ম্যাচিং শুরু হয়েছে৷

স্ক্রিন ছিঁড়ে যাওয়ার কারণ কী?

বেশিরভাগ ক্ষেত্রে, গেমগুলি, বিশেষ করে FPS গেম বা ভিডিওগুলি ডিসপ্লের রিফ্রেশ হারের সাথে গেমিং FPS (ফ্রেম পার সেকেন্ড) সিঙ্ক করার জন্য VSync বৈশিষ্ট্য সক্ষম করে। এবং সাধারণ বা ডিফল্ট মনিটর রিফ্রেশ রেট হল 60HZ, যা বোঝায় Windows 10 ডিসপ্লে প্রতি সেকেন্ডে 60 বার নিজেকে রিফ্রেশ করে৷

কিন্তু গ্রাফিক্স কার্ডের বর্ধিত কর্মক্ষমতার সাথে, এটি AMD, NVIDIA বা ইন্টেলই হোক না কেন, আপনার ডিসপ্লে কার্ড আপনার মনিটর যা প্রদর্শন করতে পারে তার চেয়ে বেশি ফ্রেম তৈরি করতে পারে, তাই পিসির উল্লম্ব বা অনুভূমিক স্ক্রিনটি ছিঁড়ে যাবে। উদাহরণস্বরূপ, 60HZ মনিটরে 100FPS হলে ডেস্কটপ বা ল্যাপটপে স্ক্রিন টিয়ারিং দেখা যাবে। এই কারণেই কিছু গেমাররা তোতলানো বা ছিঁড়ে যাওয়া স্ক্রিন যাতে না আসে তা নিশ্চিত করতে ডাবল বাফারিংয়ের পরিবর্তে ট্রিপল বাফারিং ব্যবহার করার প্রবণতা দেখায়।

Windows 10 এ স্ক্রীন টিয়ারিং কিভাবে ঠিক করবেন?

আপনার বেশিরভাগের জন্য, আপনি V-Sync চালু করার মাধ্যমে স্ক্রীন ছিঁড়ে যাওয়া বা ঝাঁকুনি থেকে মুক্তি পেতে সক্ষম , গ্রাফিক্স ড্রাইভার আপডেট করা হচ্ছে , রিফ্রেশ রেট পরিবর্তন করা হচ্ছে , এবং Windows 10 গেম মোড নিষ্ক্রিয় করা হচ্ছে৷ .

আপনি গ্রাফিক্স ছিঁড়ে যাওয়া বন্ধ করার উপায় খুঁজে না পাওয়া পর্যন্ত কেবল অনুসরণ করুন৷

সমাধান:

1:V-Sync চালু করুন

2:গ্রাফিক্স ড্রাইভার আনইনস্টল করুন এবং আপডেট করুন

3:Windows 10 রিফ্রেশ রেট পরিবর্তন করুন

4:গেম মোড নিষ্ক্রিয় করুন

সমাধান 1:V-Sync চালু করুন

যদি আপনি গেমস এবং ভিডিওগুলিতে ছিঁড়ে যাওয়া স্ক্রীনের মুখোমুখি হন, তবে প্রথমে আপনাকে যা করতে হবে তা হল আপনার NVIDIA কার্ডের জন্য উল্লম্ব সিঙ্ক্রোনাইজেশন (V-Sync) এবং AMD-এর জন্য FreeSync সক্ষম করা৷

গ্রাফিক্স কার্ড সিঙ্কের লক্ষ্য হল 60 Hz ডিসপ্লে সহ 60 FPS এবং 120 Hz এর সাথে 120 FPS। তাই যতক্ষণ পর্যন্ত নির্দিষ্ট রিফ্রেশ রেট সহ মনিটরে অতিরিক্ত ফ্রেমের কারণে স্ক্রিন বাফারিং বা ফ্লিকারিং আসে, ততক্ষণ G-Sync গেমিং সিঙ্কিং ত্রুটি কার্যকরভাবে ঠিক করতে পারে৷

মনিটর টিয়ারিং বন্ধ করতে আপনার গ্রাফিক্স কন্ট্রোল সেন্টারে V-Sync সক্ষম করার জন্য প্রস্তুত হন৷

NVIDIA ব্যবহারকারীদের জন্য:

1. NVIDIA কন্ট্রোল প্যানেল খুলতে ডেস্কটপে ডান ক্লিক করুন .

স্থির:Windows 10-এ গেমস এবং ভিডিওগুলিতে স্ক্রিন টিয়ারিং

2. NVIDIA কন্ট্রোল প্যানেলে , ডান ফলকে, 3D সেটিংস খুঁজুন> 3D সেটিংস পরিচালনা করুন৷ .

3. তারপর 3D সেটিংস পরিচালনা করুন এর অধীনে৷ , ডান ফলকে, উল্লম্ব সিঙ্ক সনাক্ত করতে নীচে স্ক্রোল করুন৷ এবং তারপর এটি চালু করার সিদ্ধান্ত নিন .

স্থির:Windows 10-এ গেমস এবং ভিডিওগুলিতে স্ক্রিন টিয়ারিং

অথবা এখানে আপনি NVIDIA উল্লম্ব সিঙ্ককে অ্যাডাপ্টিভ হিসাবে সেট করার চেষ্টা করতে পারেন যেহেতু এটি স্বয়ংক্রিয়ভাবে হবে যেখানে VSync FPS কাটবে। এইভাবে, অ্যাডাপ্টিভ ভি-সিঙ্ক স্ক্রিন ছিঁড়ে যাওয়া ঠিক করবে।

4. NVIDIA উল্লম্ব সিঙ্ক সক্ষম হয়ে গেলে, প্রয়োগ করুন টিপুন পরিবর্তনগুলি সক্রিয় করতে।

এটি উল্লেখযোগ্যভাবে NVIDIA গেমের সাথে মেলে না এমন ত্রুটি ঠিক করতে সাহায্য করতে পারে।

এএমডি গ্রাফিক্স কার্ড ব্যবহারকারীদের জন্য:

AMD ক্যাটালিস্ট কন্ট্রোল সেন্টারে, গেমিং-এ নেভিগেট করুন> 3D অ্যাপ্লিকেশন সেটিংস/গ্লোবাল গ্রাফিক্স .

তারপর উল্লম্ব রিফ্রেশের জন্য অপেক্ষা করুন সর্বদা চালু করার চেষ্টা করুন৷ .

স্থির:Windows 10-এ গেমস এবং ভিডিওগুলিতে স্ক্রিন টিয়ারিং

সম্ভবত, একবার FreeSync সক্রিয় হয়ে গেলে আপনি মনিটরের স্ক্রীন ছিঁড়ে যাওয়া অদৃশ্য হয়ে যেতেও দেখতে পারেন৷

ইন্টেল গ্রাফিক্স কার্ড ক্লায়েন্টদের জন্য:

1. Intel HD গ্রাফিক্স কন্ট্রোল প্যানেল খুলুন৷ এবং তারপর 3D বেছে নিন বিকল্প থেকে।

স্থির:Windows 10-এ গেমস এবং ভিডিওগুলিতে স্ক্রিন টিয়ারিং

2. তারপর 3D সেটিংসে , কাস্টম সেটিংস টিপুন , এবং তারপর উল্লম্ব সিঙ্ক এর অধীনে , ড্রাইভার সেটিংস বেছে নিন . এখানে Intel HD গ্রাফিক্সে Vsync সক্ষম করতে, আপনি আসলে অ্যাপ্লিকেশন সেটিংস চালু করছেন।

স্থির:Windows 10-এ গেমস এবং ভিডিওগুলিতে স্ক্রিন টিয়ারিং

3. প্রয়োগ করুন ক্লিক করুন৷ পরিবর্তনগুলি সংরক্ষণ করতে৷

আপনি দেখতে পাচ্ছেন ইন্টেল ভার্টিকাল সিঙ্ক সক্ষম করা হয়েছে এবং গেমটি ছিঁড়ে যাবে না বা তোতলাবে না, পরিবর্তে, উল্লম্ব এবং অনুভূমিক উভয় স্ক্রিন এখন স্বাভাবিক হওয়ার কারণে উল্লম্ব সিঙ্কের মাধ্যমে গেমিং কার্যক্ষমতা উন্নত করা হয়েছে৷

জ্ঞান:ভি-সিঙ্ক কি স্ক্রিন টিয়ারিং ঠিক করে? এটি গেমগুলিতে কীভাবে কাজ করে?

যদিও গ্রাফিক্স কার্ডের পার্থক্য রয়েছে, তারা VSync (উল্লম্ব সিঙ্ক্রোনাইজেশন বা উল্লম্ব সিঙ্ক) শিরোনামের একটি সাধারণ বিকল্পের অধিকারী, যা গ্রাফিক্স প্রসেসরের ফ্রেমগুলিকে Windows 10 মনিটরের রিফ্রেশ রেট-এর সাথে সিঙ্ক করার জন্য ডিজাইন করা হয়েছে। যাতে সমস্ত গেম টিয়ারিং সহ বিভিন্ন সিঙ্কিং ত্রুটিগুলি মোকাবেলা করা যায়৷

তাই, YouTube বা Skyrim বা Fallout 6-এ স্ক্রীন ছিঁড়ে যাওয়ার সমস্যা সমাধানে সাহায্য করতে পারে কিনা তা দেখতে আপনার গ্রাফিক্স কার্ডের জন্য VSync সক্ষম করার অনেক প্রয়োজন৷

তবুও, আপনার পিসিতে এফপিএস রিফ্রেশ হারের নিচে চলে গেছে বলে ধরে নিলে, VSync সিঙ্ক করার জন্য এত কার্যকরভাবে কাজ করতে পারে না, পরিবর্তে, এটি YouTube ল্যাগ হতে পারে বা গেম ফ্লিকারিং বা বাফারিং। তাই আপনার NVIDIA কন্ট্রোল প্যানেলে VSync বা AMD ক্যাটালিস্ট কন্ট্রোল সেন্টারে FreeSync বন্ধ করা উচিত।

এখানে কিছু ক্লায়েন্টের জন্য, আপনি Windows 10-এ কোন V-sync খুঁজে পাচ্ছেন না। সম্ভবত আপনি V-Sync ছাড়াই স্ক্রীন ছিঁড়ে যাওয়ার সমস্যা ঠিক করবেন বলে মনে করা হচ্ছে। এটিতে ডুব দেওয়ার আগে, আপনাকে নিশ্চিত করতে হবে যে Windows 10-এ কোনও ইনপুট ল্যাগ নেই যা বেশিরভাগ গেমে স্ক্রীন ছিঁড়ে ফেলতে পারে৷

সমাধান 2:গ্রাফিক্স ড্রাইভার আনইনস্টল করুন এবং আপডেট করুন

মতভেদ হল যে Windows 10 ভিডিও কার্ড ড্রাইভার পুরানো বা দূষিত। তাই, গেম বা ভিডিও স্ক্রিন একটি নির্দিষ্ট পয়েন্টে বাফার করে এবং আপনি একটি মনিটরের স্ক্রিনে দুই বা তার বেশি ফ্রেম পর্যবেক্ষণ করেন।

তাই আপনি সমস্যাযুক্ত ডিসপ্লে ড্রাইভার আনইনস্টল করার চেষ্টা করবেন এবং তারপরে এটি Windows 10 এর জন্য আপডেট করুন।

প্রক্রিয়া আনইনস্টল করুন:

যদি ভুল ড্রাইভার গেম স্ক্রিন বাফারিং ঘটায়, তবে প্রথমে এটি থেকে পরিত্রাণ পেতে পরিচালনা করুন৷

1. ডিভাইস ম্যানেজার খুলুন .

2. ডিভাইস ম্যানেজারে , ডিসপ্লে অ্যাডাপ্টার প্রসারিত করুন এবং তারপর ডান ক্লিক করুন গ্রাফিক্স কার্ড ড্রাইভার আনইন্সটল করতে এটা।

স্থির:Windows 10-এ গেমস এবং ভিডিওগুলিতে স্ক্রিন টিয়ারিং

3. তারপর কন্ট্রোল প্যানেলে যান৷> একটি প্রোগ্রাম আনইনস্টল করুন> প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য .

4. প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য-এ , সনাক্ত করুন এবং তারপরে গ্রাফিক্স কার্ড নিয়ন্ত্রণ কেন্দ্রে ডান ক্লিক করুন, যেমন NVIDIA কন্ট্রোল প্যানেল এবং AMD ক্যাটালিস্ট কন্ট্রোল সেন্টার আনইন্সটল করতে তাদের।

স্থির:Windows 10-এ গেমস এবং ভিডিওগুলিতে স্ক্রিন টিয়ারিং

এখন যেহেতু ভুল ড্রাইভারটি আপনার পিসি থেকে আনইনস্টল করা হয়েছে, এখন আপনার ভিডিও কার্ডের জন্য নতুন ড্রাইভার ডাউনলোড করার চেষ্টা করার সময় এসেছে যাতে উইন্ডোজ 10-এ নন-সিঙ্কিং ভিডিও বা গেম ঠিক করা যায়।

প্রক্রিয়া আপডেট করুন:

এখানে ডিসপ্লে ড্রাইভার আপডেট করার শর্তে, আপনি নিজেই ড্রাইভার পেতে অফিসিয়াল সাইটে নেভিগেট করতে পারেন। অথবা আপনি যদি কম্পিউটারে অভিজ্ঞ না হন তবে পেশাদার ড্রাইভার ডাউনলোড এবং আপডেট করার টুলের সুবিধা নেওয়া বুদ্ধিমানের কাজ – ড্রাইভার বুস্টার , যা বড় ড্রাইভার ডাটাবেস, মসৃণ গেম পারফরম্যান্স, দ্রুত এবং নিরাপদ ড্রাইভার আপডেট, এবং হার্ডওয়্যার ত্রুটির সমাধান সহ সুবিধার গর্ব করে।

5. ডাউনলোড করুন৷ এবং ড্রাইভার বুস্টার ইনস্টল করুন। এর পরে, আপনার পিসিতে এটি চালানোর জন্য শর্টকাটটিতে ডাবল ক্লিক করুন৷

6. স্ক্যান টিপুন ড্রাইভার আপডেট করার জন্য স্ক্যান করতে।

স্থির:Windows 10-এ গেমস এবং ভিডিওগুলিতে স্ক্রিন টিয়ারিং

7. তারপর ডিসপ্লে অ্যাডাপ্টার খুঁজুন এবং তারপর আপডেট করুন আপনার ডিসপ্লে ড্রাইভার।

স্থির:Windows 10-এ গেমস এবং ভিডিওগুলিতে স্ক্রিন টিয়ারিং

নতুন গ্রাফিক্স ড্রাইভারের সাথে, এটা সম্ভব যে Windows 10-এ সমস্ত গেম এবং ভিডিওতে স্ক্রীনটি ছিঁড়ে যাবে না৷

আরো প্রক্রিয়া:

টিয়ারিং গেম বা ভিডিওটি আরও ভালভাবে ঠিক করার জন্য, আপনি গেম সমর্থন ইনস্টল বা আপডেট করে গেমের পারফরম্যান্স অপ্টিমাইজ করতে ড্রাইভার বুস্টার ব্যবহার করার অধিকারী। গেম সাপোর্ট এবং গেম বুস্ট ওভারওয়াচ, ফলআউট, ব্যাটলফিল্ড ইত্যাদির মতো গেমগুলিকে মসৃণ করবে৷

8. ড্রাইভার বুস্টারে, Outdated এর অধীনে ট্যাব, গেম সমর্থন সনাক্ত করতে নিচে স্ক্রোল করুন এবং তারপর আপডেট করার সিদ্ধান্ত নিন তাদের।

স্থির:Windows 10-এ গেমস এবং ভিডিওগুলিতে স্ক্রিন টিয়ারিং

আপনি যদি গেম সাপোর্ট এবং গ্রাফিক্স ড্রাইভার সহ সমস্ত ড্রাইভার আপডেট করতে চান তবে সেকেলে এর বাক্সগুলিতে টিক দেওয়ার চেষ্টা করুন সমস্ত পুরানো ড্রাইভার চয়ন করতে এবং তারপরে এখনই আপডেট করুন টিপুন সমস্ত ড্রাইভার আপডেট করতে।

স্থির:Windows 10-এ গেমস এবং ভিডিওগুলিতে স্ক্রিন টিয়ারিং

9. তারপর বুস্ট টিপুন বাম দিকে এবং গেম বুস্ট চালু করুন বেছে নিন .

স্থির:Windows 10-এ গেমস এবং ভিডিওগুলিতে স্ক্রিন টিয়ারিং

ড্রাইভার বুস্টার আপনার জন্য ড্রাইভার আপডেট করার মুহূর্তে, আপনি ভিডিও বা গেমটি পুনরায় চালু করতে পারেন এবং আপনি দেখতে পাবেন গেমের স্ক্রীন বাফারিং এবং ছিঁড়ে যাওয়া আপনাকে আর জর্জরিত করবে না।

সমাধান 3:Windows 10 রিফ্রেশ রেট পরিবর্তন করুন

আপনি যদি দেখেন যে V-Sync চালু থাকা সত্ত্বেও স্ক্রীন ছিঁড়ে যাচ্ছে, সম্ভবত এটি বোঝায় যে গেম বা ভিডিও FPS রিফ্রেশ রেট থেকে ছোট এবং G-sync সক্ষম করার কোন মানে হয় না।

এই উপলক্ষ্যে, আপনি উইন্ডোজ 10 রিফ্রেশ রেটটি সিঙ্ক করার জন্য আরও ভালভাবে কনফিগার করার চেষ্টা করবেন যতক্ষণ না এটি FPS-এর সাথে ফিট হয়৷ এইভাবে, আপনি স্ক্রীন ছিঁড়ে যাওয়াও কমাতে পারেন।

1. অনুসন্ধান করুন প্রদর্শন অনুসন্ধান বাক্সে এবং তারপরে এন্টার টিপুন এগিয়ে যেতে।

2. তারপর ডিসপ্লে এর অধীনে , উন্নত প্রদর্শন সেটিংস ক্লিক করুন .

স্থির:Windows 10-এ গেমস এবং ভিডিওগুলিতে স্ক্রিন টিয়ারিং

3. তারপর ডিসপ্লে 1-এর জন্য ডিসপ্লে অ্যাডাপ্টারের বৈশিষ্ট্য বেছে নিন .

স্থির:Windows 10-এ গেমস এবং ভিডিওগুলিতে স্ক্রিন টিয়ারিং

4. সম্পত্তিতে উইন্ডোতে, সব মোডের তালিকা খুঁজুন .

স্থির:Windows 10-এ গেমস এবং ভিডিওগুলিতে স্ক্রিন টিয়ারিং

5. সকল মোড তালিকাভুক্ত করুন উইন্ডোতে, সঠিক রিফ্রেশ রেট এবং রেজোলিউশন নির্বাচন করুন এবং তারপর ঠিক আছে ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে৷

স্থির:Windows 10-এ গেমস এবং ভিডিওগুলিতে স্ক্রিন টিয়ারিং

এখানে একবার আপনি Windows 10 এর জন্য রেজোলিউশন এবং রিফ্রেশ রেট পরিবর্তন করলে, ডেস্কটপে স্ক্রীন ছিঁড়ে যাওয়া সফলভাবে ঠিক করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে আপনি গেম বা YouTube চালু করতে পারেন।

এটিও কাজ করতে পারে যদি আপনি দেখতে পান যে VSync চালু আছে তবে স্ক্রিনটিও টিয়ার করছে৷

জ্ঞান:কীভাবে রিফ্রেশ রেট এবং ফ্রেম রেট কম্পিউটারের স্ক্রীন ছিঁড়ে যায়?

FPS কি? গেম এবং ভিডিওতে ফ্রেম রেট FPS দ্বারা পরিমাপ করা হয়, ফ্রেম প্রতি সেকেন্ডের জন্য সংক্ষিপ্ত। সাধারণত, FPS যত বেশি হবে, আপনার গেমের পারফরম্যান্স তত ভালো হবে। তাই এটা অত্যন্ত বিরক্তিকর যখন FPS ড্রপের সাথে খেলা তোতলানো .

Hz কি? উইন্ডোজ 10-এ রিফ্রেশ রেট যেভাবে Hz-এ রেট করা হয়। রিফ্রেশ রেট মানে প্রতি সেকেন্ডে কতগুলি ছবি বা ফ্রেম রিফ্রেশ করে। উদাহরণস্বরূপ, 60Hz বোঝায় প্রতি সেকেন্ডে 60টি ছবি বা ফ্রেম প্রদর্শন করা হয়।

144 Hz সহ স্ক্রিন গেমিংয়ের জন্য ভাল কিনা তা নিয়ে অনেক গেমপ্রেমীরা বিভ্রান্ত হন। প্রকৃতপক্ষে, আপনার মনিটরের স্ক্রীনে যত বেশি রিফ্রেশ রেট আছে, সবচেয়ে প্রাণবন্ত গেম বা ভিডিও আপনি উপভোগ করবেন, তবে এটি বাফারিং বা স্ক্রীন ছিঁড়ে যাওয়ারও জন্ম দিতে পারে।

এগুলি কীভাবে গেমের স্ক্রীন ছিঁড়ে যায়? যেমন আলোচনা করা হয়েছে, যখন আপনার গেম বা ভিডিওর ফ্রেম রেট Windows 10-এর রিফ্রেশ হারের সাথে মেলে না, তখন স্ক্রীনটি ছিঁড়ে যাবে।

তাই, তোতলানো স্ক্রীনে আটকে গেলে FPS এবং Hz উভয়ই পরিবর্তন করা অর্থপূর্ণ।

সমাধান 4:গেম মোড নিষ্ক্রিয় করুন

Windows 10 গেম মোড নামে একটি একেবারে নতুন বৈশিষ্ট্য যুক্ত করেছে, যা আপনাকে উন্নত কর্মক্ষমতা এবং কার্যকারিতা প্রদান করে, যেমন একটি একক বোতাম সহ স্ক্রিনশট এবং গেম রেকর্ডিং।

যদিও Windows 10-এ গেম মোড আপনাকে অপ্টিমাইজ করা গেমিং অভিজ্ঞতা প্রদান করবে, এর ফলে PUBG বা ফলআউট 4-এ স্ক্রিন ক্র্যাশ হবে।

1. স্টার্ট এ যান> সেটিংস> গেমিং .

2. গেম বার এর অধীনে , বিকল্পটি বন্ধ করুন গেম বার ব্যবহার করে গেমের ক্লিপ, স্ক্রিনশট এবং সম্প্রচার রেকর্ড করুন . এখানে আপনি গেম বার এবং গেম DVR নিষ্ক্রিয় করতে পারেন .

স্থির:Windows 10-এ গেমস এবং ভিডিওগুলিতে স্ক্রিন টিয়ারিং

3. কার্যকর করতে Windows 10 রিবুট করুন৷

সাইন ইন করার সময়, একটি গেম শুরু করার চেষ্টা করুন এবং আপনি গেমগুলিতে আর তোতলানো বা ছিঁড়ে যাওয়া স্ক্রিন পাবেন না৷

প্রয়োজনে, গেম মোডে Windows 10 এর জন্য গেমিং রেকর্ড সক্ষম করা আপনার উপর নির্ভর করে৷

সর্বোপরি, Overwatch, Fornite, YouTube-এ স্ক্রীন ছিঁড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে, সবচেয়ে কার্যকর উপায় হল আপনার গ্রাফিক্স কার্ডের জন্য VSync চালু করা। অথবা উইন্ডোজ 10-এ গেমটি সিঙ্ক সমস্যা থেকে বেরিয়ে আসার জন্য উইন্ডোজ 10 এর রিফ্রেশ রেট পরিবর্তন করার চেষ্টা করাও মূল্যবান৷


  1. [ফিক্সড] উইন্ডোজ 7, ​​8 এবং 10-এ কার্সার সহ কালো স্ক্রীন – PCASTA

  2. পিসিতে কীভাবে আপনার স্ক্রীন কালো এবং সাদা করবেন

  3. উইন্ডোজ 10 এ কিভাবে ফুল স্ক্রীনে যাবেন

  4. স্থির করা হয়েছে:Windows 10 এ SYSTEM_PTE_MISUSE নীল স্ক্রীন ত্রুটি