কম্পিউটার

স্থির:Windows10 পর্দায় ফিট করবে না

এটি একটি সাধারণ ঘটনা যে হঠাৎ উইন্ডোজ 10 স্ক্রিনটি আগের তুলনায় অদ্ভুত বলে মনে হয়। কখনও কখনও, আপনি যখন ছোট বা বড় পাঠ্য সহ ভিডিওগুলি দেখছেন তখন আপনার কম্পিউটার হঠাৎ কিছুক্ষণের জন্য কালো হয়ে যায়। অর্থাৎ Windows 10 স্ক্রীনের সাথে মানানসই হবে না।

সাধারণত, আপনার সিস্টেমকে Windows 10-এ আপগ্রেড করার পরে বা যখন আপনি অন্য মনিটরের সাথে আপনার কম্পিউটার সংযোগ করেন তখন মনিটরের সাথে মানানসই নয় এমন একটি PC স্ক্রীন প্রদর্শিত হতে পারে। . উভয় ক্ষেত্রেই, অযোগ্য Windows 10 স্ক্রীনটি পূর্ণ স্ক্রীনে দেখাবে না এবং ডিসপ্লেটি Windows 10-এ স্ক্রীনটি পূরণ করছে না। তাই আপনি কীভাবে Windows 10-এ স্ক্রীনটিকে মনিটরের সাথে মানানসই করতে পারেন সে সম্পর্কে চিন্তা করতে সাহায্য করতে পারবেন না। .

বৃহত্তর অর্থে, Windows 10 স্ক্রীন মনিটরের সাথে সঠিকভাবে ফিট করে না বেশিরভাগ ক্ষেত্রেই অনুপযুক্ত স্ক্রিন রেজোলিউশন এবং পুরানো বা নষ্ট ভিডিও কার্ড ড্রাইভারের কারণে হতে পারে।

অতএব, আপনি Windows 10-এ এই ডিসপ্লে সমস্যাটি সমাধান করার জন্য নিচে নামবেন৷

কিভাবে Windows 10 আমার মনিটর স্ক্রীনের সাথে মানানসই নয়?

প্রকৃতপক্ষে, গভীরভাবে খনন করার সময়, আপনি শীঘ্রই দেখতে পাবেন যে স্ক্রীন রেজোলিউশনটি উইন্ডোজ 10 এর সাথে মানানসই নয়৷ অথবা যদি স্ক্রীনটি মনিটরের সাথে মানানসই না হয় তবে আপনি উইন্ডোজ 10 এ আপগ্রেড করার পরেই আপনার সাথে ঘটতে পারে, এমন একটি উচ্চ সম্ভাবনা রয়েছে আপনার গ্রাফিক্স কার্ডে কিছু ভুল হয়েছে, যেমন AMD, Intel, বা NVIDIA৷ সম্ভবত ভিডিও কার্ডটি বাস্তবে ইনস্টল করা হয়নি বা এটি আপনার কাছে একটি বেমানান Windows 10 ডিসপ্লে ড্রাইভারের সাথে এসেছে৷

এই সবগুলি পিসি স্ক্রীনকে Windows 10-এ অনুপযুক্ত ত্রুটির মধ্যে আনতে পারে৷ এখন, আপনার ডিসপ্লেটি স্ক্রীনের সাথে মানানসই করতে শুরু করুন৷

সমাধান 1:Windows 10 ডিসপ্লে রেজোলিউশন সামঞ্জস্য করুন

প্রথমত, এটা বলা হয় যে Windows 10 স্ক্রীনের সাথে মানানসই না হলে আপনি একটি ঝাপসা স্ক্রিন পেয়েছেন।

একটি মাত্রায়, এটি ঘটতে পারে যে আপনার ডিসপ্লে রেজোলিউশন Windows 10-এ উপযুক্ত নয়। তাই, আপনি স্ক্রিন রেজোলিউশন পরিবর্তন করার সিদ্ধান্ত নিতে পারেন স্ক্রীন বর্ডার সামঞ্জস্য করতে ডিসপ্লে সেটিং এ।

1. স্টার্ট এ যান> সেটিংস> সিস্টেম .

2. ডিসপ্লে এর অধীনে , রেজোলিউশন সনাক্ত করুন এবং তারপর একটি সঠিক স্ক্রীন রেজোলিউশন নির্বাচন করুন৷

স্থির:Windows10 পর্দায় ফিট করবে না

সাধারণ ক্ষেত্রে, Windows 10 স্ক্রীনের সর্বোত্তম এবং মানানসই উদ্দেশ্যে, প্রস্তাবিত সেট করতে বেছে নিন আপনার পিসির জন্য রেজোলিউশন, যা বেশিরভাগ ব্যবহারকারীর জন্য তালিকায় সর্বোচ্চ।

3. একবার আপনি Windows 10-এর জন্য অন্য ডিসপ্লে রেজোলিউশন বেছে নিলে, আপনাকে পরিবর্তনগুলি রাখতে চালিত করা হবে .

স্থির:Windows10 পর্দায় ফিট করবে না

স্ক্রিন রেজোলিউশন পরিবর্তন করার পরে, Windows 10 আপনার মনিটরের জন্য উপযুক্ত হবে। এবং আপনি ডিসপ্লেতে ছোট বা বড় টেক্সট পর্যবেক্ষণ করবেন না।

টিপস:আপনার পিসির জন্য সর্বোত্তম স্ক্রীন রেজোলিউশন কি?

সাধারণত, ডিসপ্লে রেজোলিউশন বিভিন্ন পিসিতে বিভিন্ন উইন্ডোজ সিস্টেমে বিভিন্ন আকারের মনিটর বা স্ক্রিনের সাথে আলাদা হয়।

এখানে স্বাভাবিক মান আছে আপনি মনিটরের আকারের উপর নির্ভর করে আপনার ডেস্কটপ বা ল্যাপটপের জন্য সেট করতে পারেন, যতক্ষণ না আপনি আপনার পিসিতে আপনার ব্যবহারে উপযুক্ত স্ক্রিন রেজোলিউশন খুঁজে পাচ্ছেন ততক্ষণ আরও বার চেষ্টা করা বুদ্ধিমানের কাজ।

বিভিন্ন স্ক্রীন সাইজ সহ Windows 10-এ ল্যাপটপের জন্য:

13- থেকে 15-ইঞ্চি স্ট্যান্ডার্ড রেশিও ল্যাপটপ স্ক্রীন 1400 × 1050

13- থেকে 15-ইঞ্চি ওয়াইডস্ক্রিন ল্যাপটপ স্ক্রীন 1280 × 800

17-ইঞ্চি ওয়াইডস্ক্রিন ল্যাপটপ স্ক্রীন 1680 × 1050

Windows 10-এ ডেস্কটপের জন্য:

19-ইঞ্চি স্ট্যান্ডার্ড রেশিও LCD মনিটর 1280 × 1024

20-ইঞ্চি স্ট্যান্ডার্ড রেশিও LCD মনিটর 1600 × 1200

20- এবং 22-ইঞ্চি ওয়াইডস্ক্রিন এলসিডি মনিটর 1680 × 1050

24-ইঞ্চি ওয়াইডস্ক্রিন এলসিডি মনিটর 1920 × 1200

আশা করি এই মানগুলি একটি রেফারেন্স হিসাবে বিবেচিত হতে পারে এবং আপনাকে সেরা স্ক্রিন রেজোলিউশন খুঁজে পেতে সহায়তা করবে। এটি করলে, উইন্ডোজ 10 ফিট না হলে স্ক্রিনটি সঙ্গে সঙ্গে অদৃশ্য হয়ে যাবে।

সমাধান 2:দ্বিতীয় মনিটরটি উইন্ডোজ 10 এর সাথে খাপ খায় না তা ঠিক করুন

আপনার অভিযোগ অনুসারে, আপনার মধ্যে অনেকেই অযোগ্য Windows 10 স্ক্রীনে আঘাত করেন যখন তারা ল্যাপটপ বা অন্য যেকোনো কিছুর সাথে দ্বিতীয় মনিটর সংযোগ করার চেষ্টা করেন।

এটা স্বাভাবিক যে একবার আপনি আপনার পিসির সাথে অন্য মনিটর সংযুক্ত করলে, স্ক্রীনটি উইন্ডোজ 10-এ অস্বাভাবিক হয়ে যায় কারণ দুটি পৃথক মনিটরের নিজস্ব স্ক্রীন রেজোলিউশন থাকে, এইভাবে তাদের মধ্যে একটি উইন্ডোজ 10 এর সাথে মানানসই হবে না।

স্ক্রীনকে Windows 10 এর সাথে মানানসই করতে আপনার জন্য দুটি দরকারী বিকল্প খোলা আছে, যেমন ডেস্কটপ মনিটর যা আপনি ল্যাপটপের সাথে সংযুক্ত করেছেন।

বিকল্প 1:

উইন্ডোজ টিপুন + P প্রকল্প বাড়াতে এবং তারপর কেবল দ্বিতীয় স্ক্রীন বেছে নিন .

স্থির:Windows10 পর্দায় ফিট করবে না

এটি প্রধানত সংযুক্ত মনিটর দেখাবে যার ডিসপ্লে রেজোলিউশন স্বয়ংক্রিয়ভাবে কাস্টমাইজ করা হয়েছে আপনি শুধুমাত্র দ্বিতীয় স্ক্রীন দেখানোর সিদ্ধান্ত নেওয়ার পরে। এই অর্থে, মনিটরটি উইন্ডোজ 10 এ ভাল কাজ করবে।

বিকল্প 2:

প্রকল্পে , ডুপ্লিকেট নির্বাচন করুন

স্থির:Windows10 পর্দায় ফিট করবে না

সম্ভবত, আপনি দ্বিতীয় মনিটরে বড় বা ছোট পাঠ্য দেখতে পাবেন কারণ এটি অন্য পিসির স্ক্রীন রেজোলিউশনের সাথে প্রদর্শিত হয়।

তারপর দ্বিতীয় মনিটরে স্যুইচ করার চেষ্টা করুন৷ এবং তারপর আপনি এটির রেজোলিউশন দেখতে পারেন স্কেল এবং লেআউট এর অধীনে ট্যাব আপনার পরিবর্তন করার জন্য উপলব্ধ।

স্থির:Windows10 পর্দায় ফিট করবে না

সংযুক্ত মনিটরের জন্য সর্বোত্তম স্ক্রীন রেজোলিউশন সেট করে, আপনি Windows 10 থেকে খুব বড় বা টোল ছোট পাঠ্য সরিয়ে ফেলবেন।

আপনি যখন দ্বিতীয় স্ক্রীন কানেক্ট করেন তখন Windows 10 মনিটর পপ আপ না হলে আপনাকে যা করতে হবে তা সর্বোপরি।

সমাধান 3:গ্রাফিক্স ড্রাইভার আপডেট করুন

উইন্ডোজ 10 স্ক্রিনে ফিট না হওয়াও পুরানো বা বেমানান গ্রাফিক্স ড্রাইভারের ফলে হতে পারে। আপনার গ্রাফিক্স কার্ড AMD, Intel বা NVIDIA-এর অন্তর্গত হোক না কেন, আপনি Windows 10-এ আপগ্রেড বা আপডেট করার মুহুর্তে, Windows 10-এ আপডেট করা ডিসপ্লে ড্রাইভারের সাথে ভিডিও কার্ডটি ইনস্টল করতে হবে।

কিন্তু দুর্ভাগ্যবশত, ডিভাইস ম্যানেজারে, আপনি ডিসপ্লে অ্যাডাপ্টারের অধীনে কোনো AMD বা Intel বা NVIDIA HD গ্রাফিক্স কার্ড ড্রাইভার খুঁজে পান না, পরিবর্তে, এটি আপনাকে দেখায় Microsoft Basic Display Adapter .

এই উপলক্ষে, এটি বোঝায় যে আপনার ডিসপ্লে ড্রাইভার নতুন সিস্টেমের সাথে ভালভাবে কাজ করতে পারে না। এটি Windows 10-এর সাথে সামঞ্জস্যপূর্ণ নয়, এইভাবে Windows 10 স্ক্রীনের অযোগ্য ত্রুটির দিকে পরিচালিত করে৷

1. ডিভাইস ম্যানেজার খুলুন .

2. ডিসপ্লে অ্যাডাপ্টার প্রসারিত করুন এবং তারপর ডিভাইস আনইনস্টল করতে আপনার গ্রাফিক্স ড্রাইভারে ডান ক্লিক করুন .

স্থির:Windows10 পর্দায় ফিট করবে না

যে ব্যবহারকারীরা ডিসপ্লে অ্যাডাপ্টারে আপনার ডিসপ্লে ড্রাইভার খুঁজে পাচ্ছেন না তাদের জন্য, এটিকে অন্যান্য ডিভাইসে সনাক্ত করার চেষ্টা করুন .

3. আপনার পিসি থেকে ডিসপ্লে কার্ড ড্রাইভার আনইনস্টল হয়ে গেলে, আপনাকে অফিসিয়াল সাইটে যেতে হবে Windows 10 এর জন্য সর্বশেষ ডাউনলোড করতে।

NVIDIA গ্রাফিক্স কার্ড ড্রাইভারের জন্য, আপনি Windows 10 এ NVIDIA ড্রাইভার কিভাবে আপডেট করবেন উল্লেখ করতে পারেন

AMD ড্রাইভারের জন্য:Windows 10 AMD ড্রাইভার কিভাবে আপডেট করবেন

ইন্টেল ড্রাইভারের জন্য:কিভাবে Windows 10 ইন্টেল ড্রাইভার আপডেট করবেন

বিস্তারিত পদক্ষেপের সাহায্যে, আপনি উইন্ডোজ 10 গ্রাফিক্স কার্ড ড্রাইভার ডাউনলোড করার জন্য এটিকে ফুলপ্রুফ পাবেন এই আশায় যে Windows 10 স্ক্রিনের জন্য উপযুক্ত হবে এবং সঠিক পাঠ্যে প্রদর্শন করবে।

যখন আপনি উপযুক্ত গ্রাফিক্স ড্রাইভার পাবেন, তখন আপনি দেখতে পাবেন Windows 10 স্ক্রীনটি মনিটরের সাথে পুরোপুরি ফিট করে এবং আপনার কম্পিউটারের স্ক্রীনের আকারও স্বাভাবিকের সাথে সামঞ্জস্য করা যেতে পারে৷

সমাধান 4:পৃথক স্কেলিং সেটিংস পরিবর্তন করুন

যেমনটি আগে বলা হয়েছে, যখন Windows 10 স্ক্রীনের সাথে খাপ খায় না, তখন আপনি এটিও লক্ষ্য করবেন যে আপনার কম্পিউটারটি তার সীমানা ছেড়ে দিয়ে পূর্ণ স্ক্রিনে প্রদর্শিত হচ্ছে না। এটা বরং বিরক্তিকর যে আপনি এভাবে পূর্ণ স্ক্রিনে গেম খেলতে পারবেন না।

এই ধরনের ক্ষেত্রে, আপনার স্ক্রীনকে স্বাভাবিক আকারে ফিরিয়ে আনতে স্কেলিং সেটিংস কাজ করা উচিত। যদি Windows 10 সঠিকভাবে ফিট করার জন্য স্কেল না করে, তাহলে Windows 10 মনিটরের সাথে মানানসই করার জন্য স্ক্রীনের আকার পরিবর্তন করার জন্য পৃথক স্কেলিং সেটিংস কনফিগার করার অনেক প্রয়োজন।

1. শুরুতে নেভিগেট করুন> সেটিংস> সিস্টেম .

2. ডিসপ্লে এর অধীনে , ডান ফলকে, স্কেল এবং লেআউট সনাক্ত করুন , স্কেলিং সেটিংস পরিবর্তন করুন টিপুন .

স্থির:Windows10 পর্দায় ফিট করবে না

এখানে প্রয়োজন হলে, আপনি পাঠ্য, অ্যাপস এবং অন্যান্য আইটেমের আকার পরিবর্তন করতে পারবেন। তাই আপনার স্ক্রীন Windows 10 এর জন্য উপযুক্ত হতে পারে।

3. উন্নত স্কেলিং সেটিংস-এর অধীনে , বিকল্পটি চালু করুন – Windows-কে অ্যাপগুলিকে ঠিক করার চেষ্টা করতে দিন যাতে সেগুলি ঝাপসা না হয় .

স্থির:Windows10 পর্দায় ফিট করবে না

এখানে আপনি যদি চান, তাহলে এটি মনিটরের সাথে মানানসই কিনা তা নিশ্চিত করতে Windows 10-এর জন্য একটি কাস্টম স্কেলিং আকার প্রবেশ করানো উপলব্ধ৷

এই মুহুর্তে, আপনি সফলভাবে উইন্ডোজ 10 ফিটিং ত্রুটির সমাধান করতে পারবেন এবং এটিকে স্ক্রিনে ভালভাবে ফিট করতে পারবেন। আপনার প্রয়োজনের জন্য, বিভিন্ন কম্পিউটারের ধরন, ল্যাপটপ বা ডেস্কটপ বা এমনকি ট্যাবলেটগুলির জন্য সবচেয়ে উপযুক্ত ডিসপ্লে রেজোলিউশন কী তা সম্পর্কে কিছু সেরা টিপস রয়েছে৷

এক কথায়, এই নিবন্ধটি থেকে, আপনি উইন্ডোজ 10-এ মনিটর করার জন্য স্ক্রীন ফিট করার উপায় এবং সেইসাথে একটি কাস্টম স্ক্রিন রেজোলিউশন তৈরি করতে সক্ষম।


  1. স্থির:ল্যাপটপ স্ক্রিন ফ্লিকারিং উইন্ডোজ 11, 10, 8.1, 8 এবং 7

  2. স্থির:সময় উইন্ডোজ 10 এ সিঙ্ক এবং আপডেট হবে না

  3. স্থির:উইন্ডোজ 10, 8, 7-এ বিভাগ 2 ক্র্যাশ হচ্ছে

  4. Windows 10 এ লক স্ক্রীন অক্ষম করুন [GUIDE]