কম্পিউটার

ফিক্সড:উইন্ডোজ 10/11 এ ফিঙ্গারপ্রিন্ট রিডার কাজ করছে না

ফিঙ্গারপ্রিন্ট রিডার হল একটি এমবেডেড-ইন বায়োমেট্রিক ডিভাইস যা Windows 10 লগইনকে একটি মনোমুগ্ধকর কাজ করে। ফিঙ্গারপ্রিন্ট রিডার আপনাকে আপনার আঙুলের ছবি দিয়ে লগইন করতে এবং তারপরে এটিকে বায়োমেট্রিক ডিভাইসে নিবন্ধন করতে সাহায্য করে, এইভাবে আপনি আপনার আঙ্গুলের ছাপের অনুলিপির মাধ্যমে আবার লগইন করতে পারেন৷

একবার এটি বৈধ শংসাপত্রের সাথে আপনার আঙুলটি স্ক্যান করে, আপনি সহজেই উইন্ডোজ হ্যালো থেকে লগইন করতে পারেন। যতক্ষণ না ফিঙ্গারপ্রিন্ট রিডার কাজ করছে না, আপনি এক পলক লগ ইন করতে ব্যর্থ হতে পারেন।

তবুও, ত্রুটি বার্তা “আঙ্গুলের ছাপ পাঠক আপনার আঙুলের ছাপ চিনতে সমস্যা হচ্ছে ” প্রায়ই আপনাকে বিরক্ত করতে পারে, বিশেষ করে আপনি কিছু ড্রাইভার আপডেট করার পরে বা Windows 10 বা Windows 11 এ কিছু পরিবর্তন করার পরে৷

আপনি যদি ফিঙ্গারপ্রিন্ট রিডার কাজ করছে না এমন সমস্যার সম্মুখীন হন, আশা করি এই টিউটোরিয়ালটি একটি ভাল সহায়ক হতে পারে৷

সমাধান:

  • 1:ফিঙ্গারপ্রিন্ট রিডার শারীরিক অবস্থা পরীক্ষা করুন
  • 2:ফিঙ্গারপ্রিন্ট রিডার ড্রাইভার আনইনস্টল করুন
  • 3:ফিঙ্গারপ্রিন্ট রিডার ড্রাইভার আপডেট করুন
  • 4:ফিঙ্গারপ্রিন্ট রিডার লগইন সমস্যা সমাধান করুন
  • 5:ফিঙ্গারপ্রিন্ট রিডার BIOS চেক করুন

সমাধান 1:ফিঙ্গারপ্রিন্ট রিডারের শারীরিক অবস্থা পরীক্ষা করুন

জিনিসগুলি সহজ করার জন্য, আপনি ফিঙ্গারপ্রিন্ট রিডারটি ভাল শারীরিক কাজের অবস্থায় আছে কিনা তা পরীক্ষা করতে পারেন। আপনার ফিঙ্গারপ্রিন্ট রিডারে যেমন পনিরের মতো দুর্গন্ধযুক্ত জিনিসগুলি দূর করার জন্য একটি শুকনো এবং পরিষ্কার কাপড় দিয়ে এটি পরিষ্কার করা উচিত।

দ্রষ্টব্য:আপনি যদি মাইক্রোসফ্ট ফিঙ্গারপ্রিন্ট রিডার ব্যবহারকারী হন, যে কারণে আপনি ফিঙ্গারপ্রিন্ট রিডার ব্যবহার করতে পারবেন না সেই কারণে আপনি এখনও আপনার আঙুল নিবন্ধন করেননি, তাই আপনি একবারে নিবন্ধন করা ভাল।

সমাধান 2:ফিঙ্গারপ্রিন্ট রিডার ড্রাইভার আনইনস্টল করুন

যদি ফিঙ্গারপ্রিন্ট রিডার এখনও কাজ করা বন্ধ করে, তাহলে সমস্যাটি অসামঞ্জস্যপূর্ণ ড্রাইভারের মধ্যে থাকতে পারে, তাই, আপনাকে ফিঙ্গারপ্রিন্ট রিডার ড্রাইভারটি আনইনস্টল করতে হবে এবং এটি কাজ করে কিনা তা দেখতে এটি আবার ইনস্টল করতে হবে৷

আপনি এই পথটি উল্লেখ করে ফিঙ্গারপ্রিন্ট রিডার ড্রাইভার আনইনস্টল করতে পারেন:

ডিভাইস ম্যানেজার> বায়োমেট্রিক ডিভাইস> বৈধতা সেন্সর .

ফিক্সড:উইন্ডোজ 10/11 এ ফিঙ্গারপ্রিন্ট রিডার কাজ করছে না

তারপর বৈধতা সেন্সর-এ ডাবল ক্লিক করুন এবং আনইনস্টল করুন এটা।

ফিক্সড:উইন্ডোজ 10/11 এ ফিঙ্গারপ্রিন্ট রিডার কাজ করছে না

একবার আপনি ফিঙ্গারপ্রিন্ট রিডার ড্রাইভার আনইনস্টল করলে, আপনার পিসি পুনরায় চালু করুন এবং Windows 10 স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য একটি নতুন ফিঙ্গারপ্রিন্ট রিডার ড্রাইভার পুনরায় ইনস্টল করবে।

ফিঙ্গারপ্রিন্ট রিডার ড্রাইভার পুনরায় ইনস্টল করার পরে, আপনি এখন আপনার আঙ্গুলের ছাপ নতুন করে সেট আপ করতে পারেন৷ এবার এটি Windows 10 এ ভালো কাজ করতে পারে।

সমাধান 3:ফিঙ্গারপ্রিন্ট রিডার ড্রাইভার আপডেট করুন

অবশ্যই, ফিঙ্গারপ্রিন্ট রিডার কাজ করছে না এমন ত্রুটি ঠিক করতে আপনি ফিঙ্গারপ্রিন্ট রিডার ড্রাইভার আপডেট করতে পারেন।

এবং ল্যাপটপের ফিঙ্গারপ্রিন্ট রিডার ড্রাইভার আপডেট করার জন্য, 3টি উপায়ে আপনি এটি করতে পারেন৷

বিকল্প 1:আপনি ডিভাইস ম্যানেজার থেকে ড্রাইভার আপডেট করতে পারেন। ড্রাইভার আনইনস্টল করার পরে, আপনি ডিভাইসটি প্রসারিত করতে পারেন বৈধতা সেন্সর এবং আপডেট ড্রাইভার বেছে নিন উইন্ডোজকে সরাসরি ড্রাইভার অনুসন্ধান করতে।

ফিক্সড:উইন্ডোজ 10/11 এ ফিঙ্গারপ্রিন্ট রিডার কাজ করছে না

বিকল্প 2:আপনি অফিসিয়াল সাইট থেকে ফিঙ্গারপ্রিন্ট রিডার ড্রাইভার ডাউনলোড করতে পারেন . ড্রাইভার ডাউনলোড সেন্টারে যায় এবং তারপর ধাপে ধাপে ড্রাইভার ডাউনলোড করুন। ড্রাইভার ডাউনলোড করার পরে, আপনি এটি ইনস্টল করতে পারেন।

বিকল্প 3:স্বয়ংক্রিয়ভাবে ফিঙ্গারপ্রিন্ট রিডার ড্রাইভার আপডেট করা হচ্ছে . স্বয়ংক্রিয় উপায়ের জন্য, আপনি ড্রাইভার বুস্টার ব্যবহার করতে পারেন আপনাকে সাহায্য করার জন্য।

ফিক্সড:উইন্ডোজ 10/11 এ ফিঙ্গারপ্রিন্ট রিডার কাজ করছে না

একজন পেশাদার ড্রাইভার ডাউনলোড এবং আপডেট টুল হিসাবে, এটি বৈধতা সেন্সর সহ আপনার ল্যাপটপ ডিভাইসগুলিকে স্ক্যান করতে পারে এবং তারপরে আপনাকে এটি আপডেট করতে সাহায্য করার জন্য সঠিক ড্রাইভারের সুপারিশ করতে পারে৷

সম্পর্কিত ভিউ: Windows 11/10 এর জন্য সমস্ত ড্রাইভার কিভাবে আপডেট করবেন?

পদ্ধতি 4:ফিঙ্গারপ্রিন্ট রিডার লগইন সমস্যা সমাধান করুন

আপনি যখন উইন্ডোজ 10 এ ফিঙ্গারপ্রিন্ট রিডার দিয়ে লগ ইন করতে চান, কিন্তু ব্যর্থ হন। এটি একটি সাধারণ সমস্যা যা লোকেদের বিরক্ত করে, যদি আপনি এটি হয়ে থাকেন তবে আপনার পক্ষে সহজেই Windows 11/10 এ ভর্তি হওয়া অসম্ভব। এটি ঠিক করার জন্য আপনাকে প্রস্তাবিত পদক্ষেপগুলি এখানে দেওয়া হল৷

ফিঙ্গারপ্রিন্ট রিডার সফ্টওয়্যার সরাতে।

1:জয় টিপুন + R রান ডায়ালগ খুলতে।

2:Appwiz.cpl টাইপ করুন রান বক্সে।

ফিক্সড:উইন্ডোজ 10/11 এ ফিঙ্গারপ্রিন্ট রিডার কাজ করছে না

3:বর্তমানে ইনস্টল করা প্রোগ্রামগুলি এর অধীনে , ডিজিটাল পারসোনা পাসওয়ার্ড ম্যানেজার ক্লিক করুন এবং সরান এটি ক্লিক করে। তারপর হ্যাঁ বেছে নিন .

ফিঙ্গারপ্রিন্ট রিডার পাসপোর্ট সেট আপ করুন৷

পথ অনুসরণ করুন:

জয় + R রান ডায়ালগ খুলতে> কন্ট্রোল userpasswords2 টাইপ করুন> ঠিক আছে ক্লিক করুন> চয়ন করুন ব্যবহারকারীদের অবশ্যই একটি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখতে হবে৷ এই কম্পিউটারটি ব্যবহার করতে> ঠিক আছে .

আপনি ফিঙ্গারপ্রিন্ট রিডার সফ্টওয়্যারটি সরানোর পরে এবং একটি নতুন পাসপোর্ট সেট আপ করার পরে, আপনি এখন আপনার আঙ্গুলের ছাপ নিবন্ধন করতে পারেন এবং এটিকে আবার Windows 11 বা Windows 10-এ লগইন করতে ব্যবহার করতে পারেন৷

পদ্ধতি 5:ফিঙ্গারপ্রিন্ট রিডার BIOS চেক করুন

উপরে আলোচনা করা হয়েছে, ফিঙ্গারপ্রিন্ট রিডার বায়োমেট্রিক ডিভাইস দ্বারা নিয়ন্ত্রিত হয়, উইন্ডোজ 10/11 এ ফিঙ্গারপ্রিন্ট রিডার কাজ করছে না তা ঠিক করতে, হয়ত আপনার বায়োমেট্রিক ডিভাইসের BIOS সেটিংস চেক করা উচিত।

আপনি যখন কম্পিউটার খুলতে স্টার্ট বোতাম টিপুন এবং তারপর F9 টিপুন তখন আপনি BIOS খুলতে পারেন BIOS সেটআপ বিকল্পগুলিতে পেতে কী। তারপর সিস্টেম কনফিগারেশনের অধীনে, আপনি বায়োমেট্রিক ডিভাইস বিকল্পটি খুঁজে পেতে পারেন, এটি সক্ষম করতে বেছে নিন। বায়োমেট্রিক ডিভাইসগুলির BIOS সেটিংস খোলার সাথে, আপনি যখন আঙ্গুলের ছাপ দিয়ে আপনার কম্পিউটারে লগ করবেন তখন এটি আপনাকে একটি আকর্ষণ আনতে পারে৷

বিশ্বাস করুন বা না করুন, আপনি সবসময় Windows 10-এ ফিঙ্গারপ্রিন্ট রিডার কাজ না করা সমস্যা সমাধানের একটি উপায় খুঁজে পেতে পারেন, কারণ সমাধানগুলি কারণ অনুযায়ী উত্থাপিত হয়। আপনি যত বেশি চেষ্টা করবেন, ফিঙ্গারপ্রিন্ট রিডার সমস্যাটি তত সহজে সমাধান হবে।


  1. উইন্ডোজ হ্যালো উইন্ডোজ 11/10 এ কাজ করছে না

  2. উইন্ডোজ 11/10 এ টাচ কীবোর্ড কাজ করছে না

  3. উইন্ডোজ 11/10 এ টাচ স্ক্রীন কাজ করছে না

  4. অটোক্যাড উইন্ডোজ 11/10 এ কাজ করছে না