কম্পিউটার

Windows 10-এ পিসি ফ্রিজ/স্লো ঠিক করার 13টি উপায়

সামগ্রী:

পিসি ফ্রিজ/ধীরে ওভারভিউ

কেন কম্পিউটার সব সময় জমে থাকে বা ধীর হয়ে যায়?

Windows 10-এ পিসি ফ্রিজ বা স্লো ঠিক করার 14 উপায়?

পিসি ফ্রিজ এবং স্লো ওভিউ

এটি একটি সাধারণ ঘটনা যে একটি গেম খেলা বা একটি প্রোগ্রাম চালানোর সময় আপনার পিসি স্থির হয়ে যায় বা ফল ক্রিয়েটর আপডেটের পরে সাড়া দেয় না। এবং কখনও কখনও, আপনার কম্পিউটার বুট করার পরে, পিসি কয়েক সেকেন্ডের জন্য জমে যায় এবং তারপরে সঠিকভাবে চালায়। Windows 10-এ আপনার পিসি জমে যাওয়া বা ঝুলে যাওয়ার ত্রুটির জন্য আপনি বরং বিরক্ত এবং হতাশ হবেন।

এই পোস্টটি আপনার জন্য প্রস্তুত Dell, Lenovo, ASUS, Alienware বা Windows 10-এ অন্য যেকোনো কম্পিউটারের কর্মক্ষমতা উন্নত করতে।

কেন কম্পিউটার সব সময় জমে থাকে বা ধীর হয়ে যায়?

সাধারণত, যখন আপনার PC Windows 10-এ অনেক সফ্টওয়্যার বা প্রোগ্রাম দিয়ে চলে, তখন এটি অজান্তে কয়েক সেকেন্ডের জন্য জমাট বা ধীর হয়ে যায়।

যাইহোক, আপনি দেখতে পাচ্ছেন, আপনি যদি দীর্ঘ সময়ের জন্য ভারী লোড সহ প্রোগ্রামগুলি সম্পাদন করেন তবে আপনার পিসিতে বিভিন্ন সিস্টেম ত্রুটি দেখা দিতে পারে৷

সেই সত্যের ভিত্তিতে, কম্পিউটারের হিমায়িত বা হ্যাং হওয়ার কারণগুলির জন্য, সেগুলি প্রধানত:

1. সম্পূর্ণ ডিস্ক ব্যবহার Windows 10 এ।

2. স্মৃতি সমস্যা।

3. দূষিত ফাইল।

4. পুরানো বা বেমানান ড্রাইভার .

5. সম্প্রতি ইনস্টল করা তৃতীয় পক্ষের সফ্টওয়্যার৷

6. সমস্যাযুক্ত পাওয়ার সেটিংস।

7. অতিরিক্ত উত্তাপ।

8. সিস্টেম ত্রুটি৷

আপনার পিসি কেন ধীর হয়ে যায় বা কেন Windows 10-এ সাড়া দিতে পারে না সেই কারণগুলি আপনি যতক্ষণ না আয়ত্ত করেছেন, আপনি ধাপে ধাপে আপনার পিসির গতি বাড়ানো শুরু করতে পারেন।

কিভাবে Windows 10-এ পিসি ফ্রিজ বা স্লো ঠিক করবেন?

প্রথমত, আপনি উইন্ডোজ 10-এ কম্পিউটার সাড়া না দিলেও হ্যাং বা ফ্রিজিং এর সমাধান করার জন্য নীচের পদ্ধতিগুলি দেখুন, এটি আপনার পিসি আনফ্রিজ করতে পারে কিনা তা দেখার জন্য আপনাকে সমস্ত বাহ্যিক ডিভাইসগুলি সরিয়ে ফেলার পরামর্শ দেওয়া হচ্ছে৷

যদি তা না হয়, Windows 10-এ গভীর জমাট বা ধীরগতির সমস্যাগুলি সমাধান করতে নীচের পদ্ধতিগুলি ব্যবহার করে দেখুন৷

সমাধান:

Windows 10 ফ্রিজিং সমস্যা স্বয়ংক্রিয়ভাবে ঠিক করুন

ডিস্ক ড্রাইভের সমস্যার সমাধান করুন যার ফলে আপনার পিসি হিমায়িত বা ধীর হয়ে যায়

পিসি জমে যাওয়ার জন্য মেমরির সমস্যাগুলি ঠিক করুন

পিসি হিমায়িত করার জন্য সমস্যাযুক্ত সফ্টওয়্যার ঠিক করুন

পিসি ফ্রিজ হওয়ার জন্য সমস্যাযুক্ত পাওয়ার সেটিংস ঠিক করুন

Windows 10-এ ওভারহিটিং ট্রিগারিং পিসি ফ্রিজিং ঠিক করুন

Windows 10 ফ্রিজিং সমস্যা স্বয়ংক্রিয়ভাবে ঠিক করুন

উপরে যেমন, পিসি জমে যাওয়া বা ধীর গতিতে চলার ফলে ডিস্ক বা মেমরির অপর্যাপ্ত স্থান, ফাইল, সফ্টওয়্যার, ড্রাইভার এবং পাওয়ার সেটিং ত্রুটির মতো কারণ হতে পারে। ফলস্বরূপ, উইন্ডোজ 10 কম্পিউটার ফ্রিজিং এরর নিজেরাই মোকাবেলা করা কিছুটা জটিল বলে মনে হচ্ছে৷

সেই উপলক্ষে, অ্যাডভান্সড সিস্টেম কেয়ার , নির্ভরযোগ্য এবং সহজেই ব্যবহারযোগ্য সুরক্ষা সফ্টওয়্যার, উইন্ডোজ 10-এ জমে থাকা কম্পিউটারকে নির্মূল করতে আপনাকে পুরোপুরি পরিবেশন করতে পারে৷

ব্যবহারকারীরা নিশ্চিত করেছেন যে অ্যাডভান্সড সিস্টেমকেয়ার আপনার পিসিতে সিস্টেম সমস্যাগুলি স্ক্যান করতে সক্ষম এবং ডিস্ক অপ্টিমাইজেশান, স্টার্টআপ অপ্টিমাইজেশান-এর মতো এমবেডেড টুলগুলি ব্যবহার করে এক স্টপে সেগুলি ঠিক করতে সক্ষম। , রেজিস্ট্রি পরিষ্কার, স্পাইওয়্যার অপসারণ, ইত্যাদি।

1. ডাউনলোড করুন৷ , অ্যাডভান্সড সিস্টেম কেয়ার ইনস্টল করুন এবং চালান।

2. সব নির্বাচন করুন -এর বাক্সে টিক দিন এবং তারপর স্ক্যান ক্লিক করুন .

Windows 10-এ পিসি ফ্রিজ/স্লো ঠিক করার 13টি উপায়

এই স্ক্যানিং প্রক্রিয়ায়, অ্যাডভান্সড সিস্টেমকেয়ার স্টার্টআপ অপ্টিমাইজেশান থেকে ডিস্ক অপ্টিমাইজেশান পর্যন্ত স্ক্যান করবে আপনার পিসির জন্য একটি ব্যাপক স্ক্যান করতে। এবং সাধারণত স্ক্যান শেষ করতে কয়েক মিনিট সময় লাগতে পারে।

3. একবার স্ক্যান সম্পন্ন হলে, ঠিক করুন ক্লিক করুন৷ এই টুলটি স্বয়ংক্রিয়ভাবে সমস্ত সিস্টেম সমস্যা সমাধান করতে দেয়।

Windows 10-এ পিসি ফ্রিজ/স্লো ঠিক করার 13টি উপায়

স্ক্যানিং ফলাফল থেকে, আপনি দেখতে পাচ্ছেন যে 660.3MB ফাইল, PC কর্মক্ষমতা সম্পর্কিত 1190টি আইটেম এবং 78টি নিরাপত্তা হুমকি সহ সম্পূর্ণ 5042টি আইটেম মোকাবেলা করতে হবে। এবং অ্যাডভান্সড সিস্টেমকেয়ার আপনার পিসিতে স্টার্টআপ আইটেম থেকে ডিস্ক অপ্টিমাইজেশান পর্যন্ত একের পর এক ত্রুটি সংশোধন করছে৷

4. সমাপ্ত হয়েছে৷ , আপনি সমাপ্ত ক্লিক করতে পারেন৷ .

Windows 10-এ পিসি ফ্রিজ/স্লো ঠিক করার 13টি উপায়

এখানে আপনারা কেউ কেউ হয়তো লক্ষ্য করেছেন যে Advanced SystemCare এছাড়াও গতি বাড়াতে দেয় ভালো পারফরম্যান্সের জন্য আপনার পিসি। তাই, যদি Windows 10 ঠাণ্ডা হয়ে যায়, তাহলে আপনি টুল দিয়েও এটির গতি বাড়ানোর চেষ্টা করতে পারেন।

5. অ্যাডভান্সড সিস্টেমকেয়ার প্রধান ইন্টারফেসে, গতি বাড়ান সনাক্ত করুন .

এখানে অ্যাডভান্সড সিস্টেমকেয়ার আপনাকে আপনার ধীরগতির পিসির গতি বাড়ানোর জন্য নিম্নলিখিত চারটি বিকল্প প্রদান করে, যথা, টার্বো বুস্ট, হার্ডওয়্যার এক্সিলারেট , গভীর অপ্টিমাইজেশান , এবং APP/টুলবার ক্লিনার . নীচের বিশদ বিবরণের সাথে আপনার ইচ্ছামত সেগুলি ব্যবহার করুন৷

Windows 10-এ পিসি ফ্রিজ/স্লো ঠিক করার 13টি উপায়

টার্বো বুস্ট :আপনি চালু করতে পারেন৷ এটি কাজের মোডের জন্য , গেম মোড অথবা এমনকি ইকোনমি মোড আপনার ক্ষেত্রে।

হার্ডওয়্যার এক্সিলারেট : পরিচালনা করুন এটি ড্রাইভার বুস্টার ব্যবহার করতে Windows 10 এর সাথে সামঞ্জস্যপূর্ণ ড্রাইভার আপডেট করতে।

গভীর অপ্টিমাইজেশান :সমস্তকে অপ্টিমাইজ করুন অ্যাডভান্সড সিস্টেম কেয়ারকে একই সময়ে স্টার্টআপ আইটেম, সিস্টেম আইটেম ইত্যাদি অপ্টিমাইজ করতে দেয়।

Windows 10-এ পিসি ফ্রিজ/স্লো ঠিক করার 13টি উপায়

অথবা আপনি ডিপ অপ্টিমাইজেশন বিশদ বিবরণ দেখতে পারেন এবং তারপর আইটেমগুলির বাক্সে টিক দিন আপনি অপ্টিমাইজ করতে চান . এখানে আপনি হার্ড ডিস্ক স্পিডআপ বেছে নিতে পারেন , নেটওয়ার্কের গতি বৃদ্ধি , এবং সিস্টেম স্পিডআপ .

Windows 10-এ পিসি ফ্রিজ/স্লো ঠিক করার 13টি উপায়

আপনার পিসি স্পিডআপ শেষ হলে, আপনি আপনার কম্পিউটার আবার জমে যাবে কিনা তা পরীক্ষা করতে পারেন।

আপনার অধিকাংশের জন্য, Advanced SystemCare-এর সাহায্যে, আপনি Windows 10-এ ধীর গতির PC আনফ্রিজ করতে সক্ষম৷

তা সত্ত্বেও, যদি Windows 10 জমাট বাঁধা অব্যাহত থাকে, তাহলে আপনার ধীর কর্মক্ষমতা সহ পিসির প্রতিটি সম্ভাব্য অপরাধীর নীচের অংশ পেতে অনুমিত হয়, তা ডিস্ক ত্রুটিই হোক না কেন। অথবা চালকের অসঙ্গতি .

ডিস্ক ড্রাইভের সমস্যাগুলি সমাধান করুন যার ফলে আপনার পিসি হিমায়িত বা ধীর হয়ে যায়

এই অংশে, আপনি Windows 10-এ ডিস্ক ড্রাইভের সাথে সম্পর্কিত কিছু সমস্যা পরীক্ষা করে ঠিক করতে পারবেন। ডিস্কের ত্রুটির কারণে কম্পিউটারটি ধীরগতির বা জমে যাচ্ছে কি না।

সমাধান 1:ডিস্ক ড্রাইভ চেক করুন

শুরু করার জন্য, আপনাকে ডিস্ক ড্রাইভে কোনো সমস্যা আছে কিনা তা পরীক্ষা করতে হবে যা Windows 10-এ কয়েক সেকেন্ডের জন্য কম্পিউটার ধীরগতির বা অপ্রতিক্রিয়াশীল হতে পারে। Windows CHKDSK টুল আপনাকে ডিস্কের ত্রুটি সনাক্ত করতে সাহায্য করতে পারে।

1. এই পিসিতে ডাবল ক্লিক করুন এটি খুলতে ডেস্কটপে।

2. স্থানীয় ডিস্কের একটিতে ডান ক্লিক করুন এর বৈশিষ্ট্যগুলি প্রবেশ করতে . এখানে স্থানীয় ডিস্ক নিন (C:) উদাহরণ হিসেবে।

Windows 10-এ পিসি ফ্রিজ/স্লো ঠিক করার 13টি উপায়

3. টুল এর অধীনে ট্যাব, চেক করুন ক্লিক করুন ডিস্ক সমস্যার জন্য Windows CHKDSK টুল স্ক্যান করার অনুমতি দিতে।

Windows 10-এ পিসি ফ্রিজ/স্লো ঠিক করার 13টি উপায়

4. ত্রুটি চেকিং-এ৷ উইন্ডোতে, আপনি Windows 10-এ কোনো ডিস্কের সমস্যা আছে কিনা তা দেখতে পারেন। যদি না হয়, তাহলে আপনি উইন্ডোজ ডিস্ক চেক করে ড্রাইভ স্ক্যান করতে দিতে পারেন এবং আপনার সমস্যার সমাধান করতে পারেন।

Windows 10-এ পিসি ফ্রিজ/স্লো ঠিক করার 13টি উপায়

এই অংশের জন্য, ব্যবহারকারীদের দ্বারা প্রস্তাবিত হিসাবে, সবচেয়ে সাধারণ ডিস্ক সমস্যা যার ফলে কম্পিউটার অপ্রতিক্রিয়াশীল বা Windows 10 এ জমাট বাঁধা ডিস্ক স্টোরেজ সমস্যা হতে পারে। এইভাবে আপনি ডিস্ক সঞ্চয়স্থান পরিচালনা করতে শিখবেন অথবা শুধু এই সমস্যা দূর করতে এগিয়ে যান।

সমাধান 2:অস্থায়ী ফাইলগুলি সাফ করুন

এটা সম্ভব যে আপনি গেম খেলবেন, সিনেমা দেখবেন বা অন্য কিছু ক্রিয়াকলাপ করলে Windows 10-এ ফুল ডিস্ক ড্রাইভ স্টোরেজ (DDS) হতে পারে, যেমন আপনি উপরে ডিস্ক চেকিং থেকে জানতে পারেন। ফলস্বরূপ, আপনার কম্পিউটার সাড়া দেওয়া বন্ধ করে দেয় বা সম্পূর্ণ বন্ধ হয়ে যায়।

অতএব, আপনার পিসিতে অপ্রয়োজনীয় কিছু প্রোগ্রাম ফাইল মুছে ফেলা আপনার জন্য বুদ্ধিমানের কাজ। এই ক্রিয়াটি Windows 10-এ আপনার হিমায়িত এবং ঝুলন্ত কম্পিউটারের জন্য ভাল কাজ করবে।

1. ডিস্ক ক্লিনআপ টাইপ করুন অনুসন্ধান বাক্সে এবং তারপরে এন্টার স্ট্রোক করুন৷ .

2. ডিস্ক ক্লিনআপ-এ উইন্ডো, আপনি পরিষ্কার করতে চান এমন একটি ড্রাইভ নির্বাচন করুন . এখানে (C:) বেছে নিন , অবশ্যই, আপনার পরিস্থিতির উপর নির্ভর করে আপনি যেটি পরিষ্কার করতে চান তা বেছে নিতে পারেন।

Windows 10-এ পিসি ফ্রিজ/স্লো ঠিক করার 13টি উপায়

3. মুছে ফেলার জন্য ফাইলগুলি সনাক্ত করুন৷ এবং তারপরে আপনি আপনার পিসি থেকে মুছে ফেলতে চান এমন অস্থায়ী ফাইলগুলির জন্য বাক্সে টিক দিন।

Windows 10-এ পিসি ফ্রিজ/স্লো ঠিক করার 13টি উপায়

এখানে আপনি বিবরণও দেখতে পারবেন ফাইলের।

অথবা আপনার ডিস্ক ড্রাইভ সম্পূর্ণ পূর্ণ হলে, আপনি সিস্টেম ফাইলগুলি পরিষ্কার করার চেষ্টা করতে পারেন .

এখন আপনি সফলভাবে আপনার কম্পিউটারের জন্য ডিস্ক স্পেস খালি করেছেন, যা আপনার পিসিকে উইন্ডোজ 10-এ হিমায়িত বা সাড়া না দেওয়ার পরিবর্তে আরও ভাল কাজ করতে পারে।

ডিস্কের ত্রুটির বিষয়ে, আপনি যদি ল্যাপটপ বা ডেস্কটপের স্লো ডাউন সমস্যার সম্পূর্ণ সমাধান করার জন্য এটি ঠিক করতে চান, তাহলে আপনি Windows 10-এ 100% ডিস্ক ব্যবহার ঠিক করার চেষ্টা করতে পারেন .

সম্পর্কিত:কিভাবে Windows 10 এ সমস্ত ক্যাশে সাফ করবেন

পিসি জমে যাওয়ার জন্য মেমরির সমস্যা সমাধান করুন

Windows 10-এ কম্পিউটার বন্ধ বা ধীর হয়ে যাওয়ার অন্যতম কারণ হতে পারে RAM সংক্রান্ত সমস্যা। Windows 10 এর গতি বাড়ানোর জন্য আপনাকে মেমরির সমস্যাগুলি মোকাবেলা করতে হবে।

সমাধান 3:উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক চালান

Windows 10 মেমরি ত্রুটিগুলি পরীক্ষা করতে মেমরি ডায়াগনস্টিক ব্যবহার করা কম্পিউটারের কর্মক্ষমতা অপ্টিমাইজ করার একটি প্রয়োজনীয় পদক্ষেপ৷

1. ইনপুট উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক অনুসন্ধান বাক্সে এবং এন্টার চাপুন এই টুলটি চালানোর জন্য।

2. Windows মেমরি ডায়াগনস্টিক উইন্ডোতে, এখনই পুনরায় চালু করুন এবং সমস্যাগুলি পরীক্ষা করুন বেছে নিন .

Windows 10-এ পিসি ফ্রিজ/স্লো ঠিক করার 13টি উপায়

তারপর মেমরি চেকিং টুল মেমরি সমস্যাগুলির জন্য স্ক্যান করবে এবং সম্ভব হলে আপনার জন্য সেগুলি ঠিক করবে। মঞ্জুর যে, আপনার পিসি জমে যাওয়া বা স্থিরতায় কাজ না করা, হয় সমাধান করা হবে। এখন আপনি হয়ত আপনার পিসিকে Windows 10-এ ধীর গতিতে চলা থেকে রক্ষা করেছেন।

সম্পর্কিত: Windows 10 এ আপনার কতটা RAM আছে তা কিভাবে চেক করবেন

সমাধান 4:ভার্চুয়াল মেমরির আকার পরিবর্তন করুন

অনেক ব্যবহারকারী অভিযোগ করেছেন যে যখন তারা তাদের কম্পিউটারগুলিকে প্রতিক্রিয়াহীন বলে মনে করেন, তখন টাস্ক ম্যানেজারে র‌্যাম পূর্ণ হওয়ার কাছাকাছি।

এবং যেহেতু ভার্চুয়াল মেমরিটি RAM থেকে ডিস্ক স্টোরেজে ডেটা প্রেরণের মাধ্যমে Windows সিস্টেমে মেমরি পরিচালনার জন্য ব্যবহৃত হয়, আপনি ভার্চুয়াল মেমরি বাড়াতে চেষ্টা করে ধীর কম্পিউটার কর্মক্ষমতা উন্নত করার জন্য কতটা গুরুত্বপূর্ণ তা কল্পনা করতে পারেন৷ আপনার পিসি যাতে আপনার ধীরগতির কম্পিউটারের সামগ্রিক সিস্টেমের গতি বাড়াতে পারে।

আপনাকে নিয়ন্ত্রণ প্যানেল থেকে উন্নত সিস্টেম সেটিংসে এই কাজটি সম্পূর্ণ করতে হবে৷

কিছু পদ্ধতির পরে প্রাথমিক আকার সেট করুন এবং সর্বোচ্চ আকার .

Windows 10-এ পিসি ফ্রিজ/স্লো ঠিক করার 13টি উপায়

Windows 10 ক্রিয়াকলাপের জন্য আরও মেমরি সঞ্চয়স্থানের সাথে, আপনি কম্পিউটারের জমে যাওয়া বা ধীরগতির ত্রুটি দূর করে চেহারা এবং কর্মক্ষমতা সামঞ্জস্য করতে সক্ষম হন৷

Windows 10-এ আপনার কম্পিউটারকে জমে যাওয়া দূষিত ফাইলগুলিকে ঠিক করুন

ক্ষতিগ্রস্থ বা ভুল সিস্টেম ফাইলগুলিও Windows 10-এ আটকে থাকা বা ঝুলে থাকা কম্পিউটারের অপরাধী হতে পারে৷ এই কারণেই আপনাকে কিছু ফাইল বাদ দিতে বলা হয়েছে৷

সমাধান 5:সিস্টেম ফাইল চেকার চালান

এটি এমন একটি টুল যা আপনাকে শুধুমাত্র দূষিত ফাইলগুলি খুঁজে বের করতে সাহায্য করতে পারে না তবে তাদের কিছু মেরামত করতেও পারে৷ Windows 10 থেকে পিসি ফ্রিজিং সমস্যা অদৃশ্য করতে আপনি SFC ব্যবহার করতে পারেন।

1. cmd লিখুন৷ অনুসন্ধান বাক্সে, ফলাফলে, প্রশাসক হিসাবে চালান নির্বাচন করতে ডান ক্লিক করুন।

2. কমান্ড প্রম্পটে , sfc /scannow কমান্ড টাইপ করুন . তারপরে স্ট্রোক করুন এন্টার এটি সম্পাদন করতে।

Windows 10-এ পিসি ফ্রিজ/স্লো ঠিক করার 13টি উপায়

এই সিস্টেম ফাইল চেকিং শেষ হওয়ার সাথে সাথে আপনার পিসিতে থাকা সিস্টেম ফাইলগুলি সনাক্ত এবং সংশোধন করা হবে৷

এই ক্ষেত্রে, কম্পিউটারের ফ্রিজিং সমস্যাটি Windows 10 এ আর থাকবে না।

ড্রাইভারের ব্যর্থতার সমাধান করুন যার ফলে আপনার পিসি জমে যায়

উইন্ডোজ 10 ক্রিয়েটরস আপডেটের পর থেকে, এটি দীর্ঘকাল ধরে পরামর্শ দেওয়া হচ্ছে যে কম্পিউটারগুলি ধীর হয়ে যাবে বা হিমায়িত হবে। অনেকাংশে, Windows 10 এর জন্য দূষিত বা পুরানো ড্রাইভার দায়ী৷

এজন্য আপনাকে ড্রাইভার আপডেট করতে হবে, বিশেষ করে নেটওয়ার্ক বা ডিসপ্লে অ্যাডাপ্টার।

সমাধান 6:উইন্ডোজ 10 এর জন্য ড্রাইভার আপডেট করুন

কম্পিউটার হ্যাং বা অপ্রতিক্রিয়াশীল ত্রুটির সমাধান করার জন্য আপনি আপডেট করা ড্রাইভার ডাউনলোড করার জন্য তিনটি উপায় বেছে নিতে পারেন৷

বিকল্প 1:ডিভাইস ম্যানেজারে ড্রাইভার আপডেট করুন

এটি সেইসব ক্লায়েন্টদের জন্য উপযুক্ত যারা সর্বশেষ ড্রাইভার পেতে Windows বিল্ট-ইন ডিভাইস ব্যবহার করতে চান।

ডিভাইস ম্যানেজার-এ যান> নেটওয়ার্ক অ্যাডাপ্টার অথবা ডিসপ্লে অ্যাডাপ্টার> ড্রাইভার আপডেট করুন .

Windows 10-এ পিসি ফ্রিজ/স্লো ঠিক করার 13টি উপায়

তারপর Windows 10 আপডেটের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধানের অনুমতি দিন৷

আপনি উইন্ডোজ 10 এর মাধ্যমে ড্রাইভার আপডেট করতে পারেন শুধুমাত্র যখন এটি নতুন ড্রাইভার খুঁজে পেতে পারে। যদিও এটি সম্ভবত ডিভাইস ড্রাইভার আপডেট করতে আপনাকে ব্যর্থ করে, তাই উইন্ডোজ ফ্রিজিং সমস্যার সমাধান করতে পারে না।

বিকল্প 2:ড্রাইভার বুস্টার দ্বারা স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভার আপডেট করুন

তবুও, কম্পিউটারের নতুনদের জন্য, এটা দৃঢ়ভাবে সুপারিশ করা হয় যে আপনি ড্রাইভার বুস্টার এর সুবিধা নিন আপনার পিসি স্ক্যান করতে এবং আপনার জন্য স্বয়ংক্রিয়ভাবে এবং দ্রুত সমস্ত ড্রাইভার ডাউনলোড করতে।

একবার আপনার পিসিতে ইনস্টল হয়ে গেলে, ড্রাইভার বুস্টার আপনাকে স্ক্যান ক্লিক করার ইঙ্গিত দেবে Windows 10-এ অনুপস্থিত, দূষিত এবং ত্রুটিপূর্ণ ড্রাইভার খুঁজে বের করতে।

Windows 10-এ পিসি ফ্রিজ/স্লো ঠিক করার 13টি উপায়

তারপর আপনি ডিসপ্লে অ্যাডাপ্টার সনাক্ত করতে পারেন আপডেট করতে গ্রাফিক্স ড্রাইভার বা নেটওয়ার্ক ড্রাইভার নেটওয়ার্ক অ্যাডাপ্টার এর অধীনে .

Windows 10-এ পিসি ফ্রিজ/স্লো ঠিক করার 13টি উপায়

অথবা কিছু লোকের জন্য, আপনি এখনই আপডেট করুন বেছে নিতে পারেন৷ Windows 10 এর জন্য সমস্ত আপডেট করা ড্রাইভার ডাউনলোড করতে।

Windows 10-এ পিসি ফ্রিজ/স্লো ঠিক করার 13টি উপায়

ড্রাইভার বুস্টারের সাহায্যে, আপনি ক্লিকের মধ্যে সমস্ত ড্রাইভার ডাউনলোড বা আপডেট করবেন, গ্রাফিক্স কার্ড এবং নেটওয়ার্ক ড্রাইভারগুলিকে ছেড়ে দিন। এবং আপনি আপনার পিসি রিস্টার্ট করার চেষ্টা করতে পারেন এবং আবার সাইন ইন করতে পারেন, বড় অর্থে, আপনার কম্পিউটারের ধীর কর্মক্ষমতা Windows 10 এর জন্য উন্নত হবে।

বিকল্প 3:ম্যানুয়ালি ড্রাইভার আপডেট করুন

আপনার পিসি বা ডিভাইসের অফিসিয়াল সাইটগুলি সবই Windows 10-এর জন্য আপ-টু-ডেট ড্রাইভার পাওয়ার জন্য উপলব্ধ। সাধারণত, একবার আপনি আপনার কম্পিউটারের সিরিয়াল নম্বর, অপারেটিং সিস্টেম বেছে নিলে, সমস্ত ড্রাইভার আপনার জন্য প্রস্তুত থাকে।

কম্পিউটার বিশেষজ্ঞদের জন্য, আপনি নিজে নিজে ড্রাইভার ডাউনলোড করার জন্য এইভাবে চেষ্টা করতে পারেন। হয়তো আপনার নতুন ড্রাইভারের সাথে হিমায়িত কম্পিউটারটি অদৃশ্য হয়ে গেছে।

সমস্যাযুক্ত সফ্টওয়্যার ঠিক করুন যার ফলে পিসি জমে যাচ্ছে

কেন সঠিকভাবে কিছু সফ্টওয়্যার ইনস্টল করার পরে, কম্পিউটার ধীর গতিতে চলে বা এমনকি সাড়া দেয় না?

এটা অনস্বীকার্য যে কিছু প্রোগ্রাম বা ভাইরাস আপনার পিসিকে হিমায়িত করতে পারে, যেমন কিছু অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার। Windows 10 থেকে এগুলি সরাতে আপনি যা করতে পারেন তা করুন৷

সমাধান 7:ভাইরাস এবং ম্যালওয়্যার পরীক্ষা করুন

থার্ড-পার্টি সফ্টওয়্যার দ্বারা আনা কিছু ভাইরাস আপনার পিসিকে ধীর গতিতে চলমান বা জমে যেতে পারে। আপনি কিছু সফ্টওয়্যার ইনস্টল করার পরে সাড়া না দেওয়া কম্পিউটারে হোঁচট খেয়েছেন?

করেন বা না করেন, আপনার পিসিতে কোনো ভাইরাস বা ম্যালওয়্যার আছে কিনা তা শনাক্ত করতে আপনার পিসি স্ক্যান করাই বুদ্ধিমানের কাজ।

একবার সনাক্ত করা গেলে, এটি আপনার পিসির গতি বাড়াতে পারে কিনা তা দেখতে এই অপরাধীদের অপসারণ করতে পরিচালনা করুন। কিছু ম্যালওয়্যারের জন্য, Windows 10 থেকে আনইনস্টল বা সরাতে নীচের পদ্ধতিটি দেখুন৷

সমাধান 8:তৃতীয় পক্ষের সফ্টওয়্যার আনইনস্টল করুন

আপনি কিছু ​​ইনস্টল করা প্রোগ্রাম অপসারণ শেষ করতে পারেন৷ কন্ট্রোল প্যানেলে। আশা করি যে সময়ে আপনি সফ্টওয়্যারটি বাদ দেবেন, আপনার কম্পিউটার হিমায়িত হবে না৷

1. কন্ট্রোল প্যানেল খুলুন৷ .

2. বিভাগ অনুসারে দেখার সিদ্ধান্ত নিন এবং একটি প্রোগ্রাম আনইনস্টল করুন খুঁজুন প্রোগ্রামের অধীনে .

Windows 10-এ পিসি ফ্রিজ/স্লো ঠিক করার 13টি উপায়

3. প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য-এ , আনইনস্টল করতে প্রোগ্রামে (তৃতীয়-পক্ষ সফ্টওয়্যার বা সম্প্রতি ইনস্টল করা) ডান ক্লিক করুন .

4. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

আবার লগইন করুন এবং আপনি দেখতে পাবেন যে উইন্ডো 10 এ কম্পিউটারটি আনফ্রোজ করা হয়েছে।

সম্পর্কিত:Windows 10, 8, 7 এ Avast UI লোড হতে ব্যর্থ হয়েছে

প্রবলেম্যাটিক পাওয়ার সেটিংস ঠিক করুন যা পিসি ফ্রিজকে বাড়িয়ে দেয়

উইন্ডোজ 10-এ হঠাৎ করে আপনার কম্পিউটার ধীর হয়ে যাওয়ার বা জমে যাওয়ার বা বন্ধ হওয়ার কারণ হিসেবে কিছু উন্নত পাওয়ার সেটিংসকে বলা হয়।

সমাধান 9:উন্নত পাওয়ার সেটিংস পরিবর্তন করুন

আপনি ক্রিয়েটর আপডেটের পরে Windows 10-এ কম্পিউটারের জমাট বা ধীরগতির সমাধানের উদ্দেশ্যে কিছু সেটিংস পরিবর্তন করতে পাওয়ার সেটিংসে নেভিগেট করতে পারেন৷

এই অংশে, আপনি লিঙ্ক পাওয়ার স্টেট ম্যানেজমেন্ট বন্ধ করতে বেছে নিতে পারেন যা Windows 10-এ পাওয়ার সাশ্রয়ের সাথে একত্রিত হয়। এটি আপনার পিসিকে প্রতিক্রিয়াহীন করে তোলে এমন একটি কারণ প্রমাণ করেছে।

1. শুরু এ যান৷ সেটিংস > সিস্টেম .

2. সিস্টেম সেটিংসে, পাওয়ার অ্যান্ড স্লিপ-এর অধীনে , অতিরিক্ত পাওয়ার সেটিংস নির্বাচন করুন .

Windows 10-এ পিসি ফ্রিজ/স্লো ঠিক করার 13টি উপায়

3. তারপর প্ল্যান সেটিংস পরিবর্তন করুন ক্লিক করুন৷ আপনার পাওয়ার প্ল্যানের পাশে।

Windows 10-এ পিসি ফ্রিজ/স্লো ঠিক করার 13টি উপায়

এখানে পাওয়ার প্ল্যান হল ভারসাম্য , এটির কাছাকাছি একটি চয়ন করুন৷

4. উন্নত পাওয়ার সেটিংস পরিবর্তন করুন চয়ন করুন৷ নিম্নলিখিত উইন্ডোতে৷

Windows 10-এ পিসি ফ্রিজ/স্লো ঠিক করার 13টি উপায়

5. পাওয়ার অপশনে, সনাক্ত করতে নিচে স্ক্রোল করুন এবং PCI Express এ ক্লিক করুন এবং তারপর লিঙ্ক স্টেট পাওয়ার ম্যানেজমেন্ট এটি বন্ধ করতে।

Windows 10-এ পিসি ফ্রিজ/স্লো ঠিক করার 13টি উপায়

অবশেষে, ঠিক আছে টিপুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে৷

এই মুহুর্তে, আপনার পিসি উইন্ডোজ 10-এ ধীরগতির কর্মক্ষমতা থেকে বন্ধ হয়ে যাবে। আপনি এখানে আরও কিছু পাওয়ার বিকল্প পরিবর্তন করার চেষ্টা করতে পারেন, যেমন ফ্ল্যাশিং হার্ড ডিস্ক কখনও না পরে হার্ড ডিস্ক বন্ধ করুন সেট করে .

Windows 10-এ পিসি ফ্রিজ/স্লো ঠিক করার 13টি উপায়

আশা করি এটি আপনাকে Windows 10-এ কম্পিউটারগুলি সাড়া না দেওয়া এবং কেবল হিমায়িত সমস্যা মোকাবেলা করতে সহায়তা করবে৷

সম্পর্কিত:কিভাবে Windows 10 এ উন্নত পাওয়ার প্ল্যান পরিবর্তন করবেন

Windows 10-এ ওভারহিটিং ট্রিগারিং পিসি ফ্রিজিং ঠিক করুন

সিপিইউ অতিরিক্ত গরম হওয়া একটি অনস্বীকার্য কারণ হতে পারে আপনার কম্পিউটার, হয় Lenovo, ASUS, Dell বা বিভিন্ন ব্র্যান্ডের অন্য যেকোনো PC হিমায়িত বা হ্যাং হওয়ার কারণ।

আরও কি, অনেক ব্যবহারকারীর দ্বারা রিপোর্ট করা, ntoskrnl.exe দ্বারা CPU ব্যবহারের সমস্যা যা সিপিইউ অতিরিক্ত উত্তাপের দিকে নিয়ে যেতে সক্ষম তা কম্পিউটারে হিমায়িত বা সাড়া না দেওয়ার ত্রুটির জন্য বড় উদ্বেগের কারণ হতে পারে।

সমাধান 10:CPU হার্ডওয়্যার চেক করুন

আপনার কম্পিউটার আনফ্রিজ করতে, আপনার CPU তাপমাত্রা ওভারলোড হচ্ছে কিনা তা পরীক্ষা করতে হবে। এবং Windows 10-এ অতিরিক্ত গরম হওয়ার সমস্যা সমাধানের মাধ্যমে হিমায়িত কম্পিউটার অপসারণের পদ্ধতিগুলি চেষ্টা করুন৷

সিপিইউ-এর হার্ডওয়্যার চেকিংয়ের ক্ষেত্রে, আপনার ফ্যান ব্লক করা হয়েছে কিনা তা আপনি প্রধানত পরীক্ষা করে দেখতে পারেন। নিশ্চিত করুন যে এটি আপনার পিসিতে ভাল চলছে৷

সম্পর্কিত:কিভাবে CPU ব্যবহার চেক করবেন

সমাধান 11:পাওয়ার প্ল্যান পরিবর্তন করুন

আপনি যে পাওয়ার প্ল্যানটি বেছে নিয়েছেন তা একটি বৃহৎ অর্থে অতিরিক্ত গরমের সমস্যা হতে পারে। আপনার পিসির পাওয়ার প্ল্যান পরিবর্তন করার পরামর্শ দেওয়া হচ্ছে যাতে আপনার পিসি আনফ্রিজ করা যায়।

পাওয়ার অপশনে যাওয়ার পথটি চেষ্টা করুন , প্রসেসর পাওয়ার ম্যানেজমেন্ট সনাক্ত করুন .

তারপর প্রসেসর পাওয়ার ম্যানেজমেন্ট এর অধীনে , দুটি বিকল্প পরিবর্তন করুন:

1. সক্রিয় বেছে নিন সিস্টেম কুলিং নীতির জন্য , হয় ব্যাটারিতে অথবা প্লাগ ইন .

2. সর্বোচ্চ প্রসেসরের অবস্থা সেট করুন উভয়ই ব্যাটারিতে এবং প্লাগ ইন 75% হিসাবে .

Windows 10-এ পিসি ফ্রিজ/স্লো ঠিক করার 13টি উপায়

3. ঠিক আছে ক্লিক করুন৷ পরিবর্তনগুলি সক্ষম করতে৷

যখন আপনি Windows 10-এ অতিরিক্ত উত্তাপের CPU ঠিক করা শেষ করেন, তখন কম্পিউটারের গতি কমে যাওয়া বা জমাট বাঁধার সমস্যাগুলিও নষ্ট হয়ে যেতে পারে৷

কিছু গুরুতর অত্যধিক গরম করার ত্রুটির কারণে কম্পিউটার সাড়া দিচ্ছে না, আপনাকে একটি ক্লিন বুট করে এটি সমাধান করতে হতে পারে Windows 10 এ।

সম্পর্কিত:কীভাবে একটি কাস্টম পাওয়ার প্ল্যান তৈরি করবেন

সমাধান 12:CPU স্টেট বন্ধ করুন

আপনি যদি ডিলিট টিপে BIOS এ প্রবেশ করেন অথবা Fn কী, আপনি CPU অবস্থা (C-states নিষ্ক্রিয় করতেও পরিচালনা করতে পারেন ) BIOS-এ যা আপনার পিসিকে যেকোন সিস্টেম সমস্যা থেকে আটকাতে পারে, যেমন Windows 10-এ PC ধীর হয়ে যাওয়া বা জমে যাওয়া।

Windows 10-এর জন্য সি-স্টেটগুলি নিষ্ক্রিয় করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

1. আপনি সাইন ইন করার সময়, মুছুন টিপুন৷ অথবা Fn এর একটি কী, যেমন F2 BIOS প্রবেশ করতে .

2. উন্নত CPU কনফিগারেশন এ আসুন> উন্নত পাওয়ার ম্যানেজমেন্ট কনফিগারেশন .

Windows 10-এ পিসি ফ্রিজ/স্লো ঠিক করার 13টি উপায়

3. পাওয়ার প্রযুক্তি পরিবর্তন করুন কাস্টম করতে এবং শক্তি দক্ষ টার্বো অক্ষম করতে .

4. তারপর CPU C স্টেট কন্ট্রোল-এ যান৷ , প্যাকেজ সি স্টেট লিমিট পরিবর্তন করুন C0/C1 রাজ্যে এবং CPU C3 রিপোর্ট নিষ্ক্রিয় করুন ,CPU C6 রিপোর্ট এবং বর্ধিত হল্ট স্টেট (C1E )।

Windows 10-এ পিসি ফ্রিজ/স্লো ঠিক করার 13টি উপায়

শেষ হয়ে গেলে, আপনি Windows 10-এ আপনার পিসি এখনও ধীরগতি এবং জমে আছে কিনা তা দেখতে আপনার পিসি পুনরায় চালু করার চেষ্টা করতে পারেন।

সমাধান 13:উইন্ডোজ সিস্টেম পুনরুদ্ধার করুন

বেশিরভাগ লোকের জন্য, এই ক্রিয়াটি আপনার জন্য অপ্রয়োজনীয় কারণ আপনি উপরের সমাধানগুলি দিয়ে আপনার কম্পিউটারের গতি বাড়াতে বা আনফ্রিজ করতে সক্ষম। যদিও, আপনার ফ্রিজিং এরর অ্যাক্সেসযোগ্য না হলে, আপনি আপনার পিসিকে একটি সিস্টেম পয়েন্টে পুনরুদ্ধার করার চেষ্টা করতে পারেন যেখানে আপনার পিসির ধীর কর্মক্ষমতা উন্নত করা হয়েছে।

সারাংশ:

Windows 10-এ পিসি ধীরগতির বা জমাট সমস্যাগুলির জটিলতার পরিপ্রেক্ষিতে, আপনার পক্ষে এটি একেবারে এবং সহজভাবে সমাধান করা অসম্ভব। শুধুমাত্র এই থ্রেডে এই কার্যকরী এবং সম্ভাব্য সমাধানগুলি চেষ্টা করেই আপনি আপনার পিসিকে আনফ্রিজ করতে বা গতি বাড়াতে পারেন৷

এই পোস্ট এবং আপনার ধৈর্য সঙ্গে যান.


  1. একটি ধীর উইন্ডোজ 10 পিসি গতি বাড়ানোর 15 উপায়

  2. উইন্ডোজ 10 এ হাই পিং ঠিক করার 5টি উপায়

  3. Windows 10 এ মাউস ল্যাগ বা জমে? এটি ঠিক করার 10টি কার্যকর উপায়!

  4. Fix Steam is slow in Windows 10