কম্পিউটার

স্থির:উইন্ডোজ 10 এ মাউস সেটিংস রিসেট করতে থাকে

প্রতিবার কম্পিউটার রিবুট করার পরে, মাউস সেটিংস ডিফল্ট সেটিংসে ফিরে আসে, আপনার কাস্টমাইজ করা সেটিংস হারিয়ে যায়। কিন্তু যেহেতু মাউস একটি কম্পিউটারের জন্য একটি অত্যন্ত মৌলিক এবং গুরুত্বপূর্ণ ইনপুট ডিভাইস, এটি একটি বিরক্তিকর প্রশ্ন কারণ মাউস সেটিংস ব্যক্তিগতকৃত রাখতে আপনাকে বারবার মাউস রিসেট করতে হবে।

এবং ব্যবহারের অভ্যাস অনুযায়ী, ব্যবহারকারীরা তাদের মাউসকে ব্যক্তিগতকৃত করবে যেমন পয়েন্টার স্পিড, ডাবল-ক্লিক স্পীড ইত্যাদি। আপনার মাউস সেটিংসের এই সমস্যাটি বিশেষ করে আপনার সিস্টেমটিকে উইন্ডোজ 10-এ আপগ্রেড করার পরে সাধারণ। হঠাৎ করে, আপনি মাউস লক্ষ্য করলেন। অস্বাভাবিকভাবে এগিয়ে এবং পিছনে স্ক্রোল করুন বা মাউস দ্রুত বা ধীর গতিতে স্ক্রোল করুন। আপনি এই উইন্ডোজ মাউস সেটিং সমস্যা সমাধানের জন্য অপেক্ষা করতে পারবেন না।

কিভাবে উইন্ডোজ 10 মাউস সেটিংস রিসেট করতে থাকে?

ব্যবহারকারীরা যা অভিযোগ করেছেন তার অনুসারে, উইন্ডোজ 10 আপগ্রেড করার পরে মাউস সেটিংস রিসেট হতে থাকে। এই ভিত্তিতে, আপনাকে সিনাপটিক মাউস বা বাহ্যিক মাউসের সাথে সামঞ্জস্য করতে হবে, যেমন সিনাপটিক মাউস সেটিংস পরিবর্তন করা এবং বহিরাগত মাউস হার্ডওয়্যার পরীক্ষা করা। এছাড়া, মাউস যাই হোক না কেন, মাউস ড্রাইভারটি Windows 10 এর সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা নিশ্চিত করা অত্যন্ত প্রয়োজনীয়৷

সমাধান:

1:এক্সটার্নাল মাউস হার্ডওয়্যার চেক করুন

2:Synaptics সেটিংস পরিবর্তন করুন

3:মাউস ড্রাইভার আনইনস্টল এবং আপডেট করুন

সমাধান 1:এক্সটার্নাল মাউস হার্ডওয়্যার চেক করুন

আপনি কোন মাউস ব্যবহার করছেন তার উপর নির্ভর করে, আপনি মাউসটি ভাল অবস্থায় আছে কিনা তা পরীক্ষা করে দেখতে পারেন। শুধু USB মাউস প্লাগ আউট করুন এবং তারপর অন্য পোর্টে প্লাগ করুন৷

স্থির:উইন্ডোজ 10 এ মাউস সেটিংস রিসেট করতে থাকে

আপনি অন্য USB পোর্টে ঢোকানোর পরে যদি মাউস সেটিংস পরিবর্তন না করে, উদাহরণস্বরূপ, মাউস পয়েন্টার পিছনে ঘুরছে বা আগের চেয়ে দ্রুত বা ধীর গতিতে চলছে, এটি বোঝায় যে USB পোর্টটি মারা গেছে৷

আপনি যদি অন্য পোর্টে পরিবর্তিত হয়েও Windows 10-এ মাউস রিসেট করা অব্যাহত থাকে, তাহলে আপনি Windows 10-এ মাউস সেটিংস রিসেট হয়েছে কিনা তা দেখতে অন্য পিসিতে পোর্টে USB মাউস প্লাগ করতে পারেন। একবার আপনি মাউসের সমস্যাটিও পপ আপ দেখতে পেলে, সম্ভবত আপনাকে একটি নতুন বাহ্যিক মাউস প্রতিস্থাপন করতে হবে।

সমাধান 2:Synaptics সেটিংস পরিবর্তন করুন

আপনি যদি একটি ল্যাপটপ ব্যবহার করেন এবং একটি টাচপ্যাড থাকে তবে আপনি রেজিস্ট্রিতে Synaptics সেটিংস পরিবর্তন করতে পারেন। এটি Windows 10 এর চিন্তা এড়াতে পারে যে আপনি আপগ্রেড করছেন এবং মাউস সেটিংস রিসেট করছেন৷

1. regedit টাইপ করুন সার্চ বক্সে এবং রেজিস্ট্রি এডিটর খুলুন।

2. এই পথটি অনুসরণ করুন:HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Synaptics\SynTP\Install সিনাপটিক্স সেটিংস প্রবেশ করতে।

3. ইনস্টল ফোল্ডারের ডানদিকে, DeleUserSettingsOnUpgrade নামে একটি ফাইল খুঁজুন .

4. DeleteUserSettingsOnUpgrade-এ ডান-ক্লিক করুন এবং পরিবর্তন করুন বেছে নিন এই আইটেমটির জন্য ডেটা পুনরায় সেট করতে৷

স্থির:উইন্ডোজ 10 এ মাউস সেটিংস রিসেট করতে থাকে

5. 1 থেকে মান ডেটা রিসেট করুন 0 থেকে .

স্থির:উইন্ডোজ 10 এ মাউস সেটিংস রিসেট করতে থাকে

এই মান পরিবর্তন করার পরে, রেজিস্ট্রি সম্পাদক থেকে প্রস্থান করুন।

6. মাউস বৈশিষ্ট্যগুলি খুলুন৷ উইন্ডো, টাচপ্যাড, বোতাম, পয়েন্টার এবং চাকা পুনরায় সেট করুন। এবং এটি হল Windows 10-এ মাউস সেটিংসের টিউটোরিয়াল .

7. আপনার কম্পিউটার রিবুট করুন .

কম্পিউটার রিবুট করার পরে, আপনার মাউস সেটিংস পুনরায় সেট করা থাকবে না। এবং অবশ্যই, এটি মাউস পয়েন্টার স্কিম রিবুট করার সময় ডিফল্টে রিসেট করার সমস্যা সমাধান করতে সহায়তা করে।

কেউ হয়তো DeleteUserSettingsOnUpgrade খুঁজে পাচ্ছেন না ফাইল, সর্বশেষ সিনাপটিক টাচপ্যাড ড্রাইভার ডাউনলোড করতে নির্মাতাদের ওয়েবসাইটে প্রবেশ করার চেষ্টা করুন অথবা আপনি ড্রাইভার বুস্টার ব্যবহার করতে পারেন আপনাকে সিনাপটিক টাচপ্যাড ড্রাইভার আপডেট করতে সাহায্য করতে . এবং তারপর রেজিস্ট্রি এডিটরে এটি পরিবর্তন করুন।

সমাধান 3:আনইনস্টল করুন এবং মাউস ড্রাইভার আপডেট করুন

যদি রেজিস্ট্রি এডিটর আপনাকে সমস্যা সমাধানে সাহায্য করতে না পারে, তাহলে মাউস ড্রাইভার, Synaptics টাচপ্যাড ড্রাইভার বা সাধারণ মাউস ড্রাইভারটি আপনি ব্যবহার করছেন তা পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন, এটি মাউস সেটিংস সমাধানে কাজ করে কিনা তা দেখতে Windows 10-এ পুনরায় সেট করতে থাকুন, মাউসের সংবেদনশীলতা পরিবর্তন করা সহ।

একেবারে শুরুতে, আপনি মাউস ড্রাইভার আনইনস্টল করা ভাল হবে। কাজটি শেষ করার জন্য, আপনাকে একটি বাহ্যিক মাউস প্লাগ ইন করতে হবে এই ত্রুটির কারণে যে Windows 10 মাউস সেটিংস প্রতিবার আপনার পিসি রিবুট করার সময় রিসেট হতে থাকে।

1. ডিভাইস ম্যানেজার লিখুন, এবং মাইস এবং অন্যান্য পয়েন্টিং ডিভাইস প্রসারিত করুন টাচপ্যাড ডিভাইস খুঁজতে .

2. এটিতে ডান ক্লিক করুন এবং আনইনস্টল করুন নির্বাচন করুন৷ টাচপ্যাড ড্রাইভার আনইনস্টল করার বিকল্পগুলি থেকে।

স্থির:উইন্ডোজ 10 এ মাউস সেটিংস রিসেট করতে থাকে

এখানে যদি লজিটেক মাউস নিজে থেকে দুবার ক্লিক বা স্ক্রোল করতে থাকে তবে আপনাকে এখানে লজিটেক মাউস ড্রাইভার আনইনস্টল করতে হবে৷

একবার মাউস ড্রাইভার মুছে ফেলা হলে, আপনাকে উইন্ডোজ 10 এর সাথে ঠিকঠাক কাজ করতে এবং মাউস সেটিংস রিসেট করা চালিয়ে যেতে একটি আপডেট করা পুনরায় ইনস্টল করতে হবে। এই জায়গায়, ড্রাইভার বুস্টার মাউস বা সিনাপটিকস টাচপ্যাড ড্রাইভার স্বয়ংক্রিয়ভাবে আপডেট করার জন্য আপনার জন্য প্রস্তুত করা সেরা টুল হতে পারে এবং যদি আপনি লক্ষ্য করেন যে আপ-টু-ডেট মাউস ড্রাইভার মাউস সেটিংস রিসেট করা বন্ধ করতে পারে না।

3. ডাউনলোড করুন৷ , Windows 10 এ ড্রাইভার বুস্টার ইনস্টল করুন এবং চালান।

4. তারপর স্ক্যান করতে ড্রাইভার বুস্টার পান৷ সমস্যাযুক্ত মাউস ড্রাইভার সহ অনুপস্থিত, দূষিত বা ত্রুটিপূর্ণ মাউস ড্রাইভারের জন্য।

স্থির:উইন্ডোজ 10 এ মাউস সেটিংস রিসেট করতে থাকে

5. ইঁদুর এবং অন্যান্য নির্দেশক ডিভাইস খুঁজুন এবং তারপর আপডেট করতে নির্ধারণ করুন মাউস ড্রাইভার।

স্থির:উইন্ডোজ 10 এ মাউস সেটিংস রিসেট করতে থাকে

যখন আপনার মাউস সেটিংস রিসেট করতে থাকে তখন আপনি এটিকে একটি মুগ্ধতার মতো কাজ করতে পাবেন কারণ ড্রাইভার বুস্টার স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভার আপডেট করবে।

6. সমস্ত মাউস সেটিংস পুনরায় সেট করতে সিনাপটিক সেটিংস লিখুন৷

7. আপনার কম্পিউটার সংরক্ষণ করুন এবং পুনরায় বুট করুন৷

অবশ্যই, আপনি Synaptics টাচপ্যাড ড্রাইভার বা মাউস ড্রাইভারের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করতে HP, Dell, ASUS, Lenovo ইত্যাদির মতো অফিসিয়াল ওয়েবসাইটে যেতে পারেন। সম্ভবত, Windows 10-এ Logitech মাউস সেটিংস রিসেট করতে থাকলে সামঞ্জস্যপূর্ণ এবং আপডেট করা মাউস ড্রাইভারের কারণে অদৃশ্য হয়ে যাবে।

সংক্ষেপে বলতে গেলে, বেশিরভাগ ক্ষেত্রে, Synaptics মান পরিবর্তন করা এবং মাউস ড্রাইভার আপডেট করা মাউস সেটিংস ঠিক করতে সাহায্য করবে প্রতিটি রিবুট সমস্যা রিসেট করে। তা না হলে, আপনাকে একটি পরিষ্কার বুট চেষ্টা করতে হতে পারে৷ Windows 10 এ।


  1. [সমাধান] মাউস উইন্ডোজ 10 - PCASTA

  2. উইন্ডোজ 10 এ মাউস সেটিংস পরিবর্তন করতে থাকুন ঠিক করুন

  3. Windows 10 এ মাউস সেটিংস কিভাবে পরিবর্তন করবেন

  4. মাউস উইন্ডোজ 11 এ ক্লিক করতে থাকে? এই হল সমাধান!