কম্পিউটার

আপনার অ্যান্ড্রয়েড ফোনটি নকল কিনা তা কীভাবে বলবেন

ক্লোন ফোন একটি প্রশস্ত ব্যবসা, বিশেষ করে এশিয়া অঞ্চলে। আপনি সারা চীন, ফিলিপাইন, ভারত, ভিয়েতনাম এবং অসংখ্য এশীয় দেশে যেখানে রাস্তার বিক্রেতারা সাধারণ। পশ্চিমা দেশগুলিতে, আপনি অনলাইনে ফোন কেনার ক্ষেত্রে প্রতারণার শিকার হওয়ার সম্ভাবনা বেশি, যেমন eBay-এর মাধ্যমে৷

আপনার অ্যান্ড্রয়েড ফোনটি নকল কিনা তা কীভাবে বলবেন

প্রথম সতর্কতা চিহ্ন হল যে এই ক্লোন ফোনগুলি আসল মডেলের তুলনায় অনেক সস্তা - যদিও সবসময় নয়, কিছু বিক্রেতারা এই ফোনগুলিকে আসল মূল্যের থেকে সামান্য কম দামে বিক্রি করার চেষ্টা করে, মানুষের অজ্ঞতার শিকার হয়ে৷ অনেক পর্যটক এই ফোনগুলি দেখেন এবং মনে করেন যে তারা একটি দুর্দান্ত মূল্যের জন্য একটি খাঁটি পাচ্ছেন৷ অন্য সময়, লোকেরা অনলাইনে ফোন অর্ডার করে, শুধুমাত্র একটি ক্লোন পাঠানোর জন্য।

এই নিবন্ধে, আমরা ব্যাখ্যা করতে যাচ্ছি কিভাবে আপনি সফ্টওয়্যার-এ কয়েকটি জিনিস পরীক্ষা করে সহজেই একটি আসল থেকে একটি ক্লোন ফোন বলতে পারেন। . এই নকল ফোনগুলি তৈরি করে এমন কিছু কারখানা সত্যিই ভাল ব্র্যান্ড-নাম ডিজাইন কপি করার সময়, তাই আপনার ফোনের সত্যতা নিয়ে সন্দেহ হলে সফ্টওয়্যার তথ্য পরীক্ষা করা অনেক সহজ।

অভ্যন্তরীণ সঞ্চয়স্থান যোগ হয় না

অনেক ক্লোন ফোন সত্যিকারের চেয়ে ভালো স্পেস আছে বলে বিক্রি করা হবে। চেক করা সবচেয়ে সহজ হল অভ্যন্তরীণ স্টোরেজ। সুতরাং, যদি কোনও রাস্তার বিক্রেতা আপনাকে বলে যে একটি ফোনে 16GB অভ্যন্তরীণ স্টোরেজ রয়েছে, সেটিংস> স্টোরেজ এ দ্রুত উঁকি দিন৷ আপনি সম্ভবত এরকম কিছু দেখতে পাবেন:

আপনার অ্যান্ড্রয়েড ফোনটি নকল কিনা তা কীভাবে বলবেন

এখানে আপনি সহজেই দেখতে পাচ্ছেন যে ফোনটিতে শুধুমাত্র 8GB স্টোরেজ রয়েছে। যাইহোক, কখনও কখনও ক্লোন ফোনে বিশেষ পরিবর্তিত ফার্মওয়্যার ইনস্টল করা হয়েছে, সেটিংস মেনুতে মিথ্যা স্টোরেজ মান দিতে। তাই যদি ফোনটি সঠিক অভ্যন্তরীণ স্টোরেজ পরিমাণ দেখায় তবে এটি থাকা উচিত, কিন্তু আপনি এখনও এর সত্যতা নিয়ে সন্দেহ করছেন, চালিয়ে যান।

কিছু ​​ছবি এবং ভিডিও তুলুন

কখনও কখনও ফোনটি এত স্পষ্টতই জাল হয় যে কেবল শারীরিক পিছনের ক্যামেরা পরীক্ষা করে। উদাহরণস্বরূপ, কেসটিতে দুটি ক্যামেরার লেন্স থাকতে পারে, যাতে আবির্ভূত হয় ৷ একটি ডুয়েল-লেন্স ক্যামেরা হিসাবে। কিন্তু তারপরে আপনি পিছনের কভারটি সরিয়ে ফেলুন এবং আবিষ্কার করুন যে একটি লেন্স আসলে নকল৷

আপনার অ্যান্ড্রয়েড ফোনটি নকল কিনা তা কীভাবে বলবেন

উদাহরণস্বরূপ, এই Samsung J1 ক্লোনটিতে, এটি একটি ট্রিপল-লেন্সের পিছনের ক্যামেরা রয়েছে বলে মনে হচ্ছে। কিন্তু নিচের ৩টি লেন্স আসলে নকল। এছাড়াও, Samsung ট্রিপল ক্যামেরা লেন্স সহ J1 মডেলও তৈরি করে না।

তাই আপনাকে যা করতে হবে তা হল ফোনের সাথে কয়েকটি ছবি তোলা, গুণমান পরীক্ষা করা। উদাহরণস্বরূপ, যদি ফোনটিকে 24MP ক্যামেরা বলে মনে করা হয়, তবে এটি খুব কম মানের ফটো নেয়, এটি সম্ভবত একটি নকল ক্লোন ফোন।

অভ্যন্তরীণ সঞ্চয়স্থান পরীক্ষা করার জন্য আপনি ভিডিও শুটিং করার চেষ্টা করতে পারেন। যদি সেটিংস> অভ্যন্তরীণ স্টোরেজ রিপোর্ট করে যে ফোনটিতে 16GB অভ্যন্তরীণ স্টোরেজ রয়েছে 8GB বিনামূল্যে, এবং আপনি একটি 5MB ভিডিও রেকর্ড করেন, এটি সংরক্ষণ করার চেষ্টা করুন এবং একটি "অপ্রতুল সঞ্চয়স্থান উপলব্ধ" সতর্কতা পান, অনুমান করুন কী? এটি সম্ভবত একটি জাল ক্লোন ফোন৷

বিল্ড নম্বর চেক করুন

অনেক ক্লোন ফোন Build.Prop ফাইলগুলি সম্পাদনা করেছে, যেভাবে তারা সেটিংস> ফোন সম্পর্কে জাল মডেলের নাম এবং অভ্যন্তরীণ স্টোরেজ মানগুলির মতো জিনিসগুলি প্রদর্শন করতে সক্ষম হয়৷ প্রকৃতপক্ষে, টেক্সট এডিটর দিয়ে কয়েকটি লাইন পরিবর্তন করে এবং ফোন রিবুট করে build.prop-এ অনেক মৌলিক ফোন তথ্য সহজেই সম্পাদনা করা হয়। উদাহরণস্বরূপ, যদি আমি এই লাইনগুলি পরিবর্তন করি:

ro.product.model=SM-G900

ro.product.manufacturer=Samsung

প্রতি

ro.product.model=ক্লোন ফোন 101

ro.product.manufacturer=Appuals

তারপর ফোনটি সেটিংস>ফোন সম্পর্কে "ক্লোন ফোন 101" এবং "অ্যাপুলস" প্রদর্শন করবে। এটা খুবই সহজ।

কিন্তু মজার ব্যাপার হল, অনেক নকল ফোন নকল বিল্ড নম্বর ব্যবহার করে না। এটা সম্ভব , কিন্তু তাদের অধিকাংশই করে না। কারণ তারা পারে না! এখানে যা ঘটে তা হল বেশিরভাগ ক্লোন ফোনগুলি সস্তা Mediatek SoC-এর উপর ভিত্তি করে, যা কাস্টম ফার্মওয়্যার লোড করতে স্ক্যাটার ফাইলগুলির উপর নির্ভর করে। তাই ক্লোন ফোনের নির্মাতারা মিডিয়াটেক ডিভাইসের জন্য সহজলভ্য "কাস্টম" ফার্মওয়্যার দিয়ে সেগুলো লোড করে - যার মানে অনেক ক্লোন ফোন আসলে একই (বা অনুরূপ) চলছে ফার্মওয়্যার।

আপনার অ্যান্ড্রয়েড ফোনটি নকল কিনা তা কীভাবে বলবেন

তাই এখানে একটি নকল Huawei G9 LTE ​​থেকে সম্পর্কে> সেটিংসের একটি স্ক্রিনশট রয়েছে৷ আমরা যদি "কাস্টম বিল্ড নম্বর" দেখি, আমরা অবিলম্বে বলতে পারি এটি মিডিয়াটেক ফার্মওয়্যার চালাচ্ছে, যা আমাদের বলে যে ফোনটি অবশ্যই নকল। আসুন এই বিল্ড নম্বরটিকে টুকরো টুকরো ব্যাখ্যা করি।

ALPS.L1.MP6.V2_YUANDA6580.WE.L

ব্যাট থেকে, আমরা জানি এটি একটি নকল ফোন কারণ "ALPS" বিল্ড নম্বরে রয়েছে। আল্পস একটি অত্যন্ত সস্তা চীনা ফোন ব্র্যান্ড। অনেক ক্লোন ফোন আসলে আল্পস ফোন যার উপর জাল ব্র্যান্ড-নাম লোগো আটকে আছে। আপনি যদি NeedRom-এ এই পৃষ্ঠাটি পরীক্ষা করেন, তাহলে আপনি প্রচুর পরিমাণে ক্লোন মডেলের জন্য "আল্পস" ফার্মওয়্যার দেখতে পাবেন৷

"6580" আমাদের বলে যে এটি একটি Mediatek 6580 চিপসেট। তাহলে কেন ক্লোনরা তাদের নিজস্ব ফার্মওয়্যার তৈরি করে না? কারণ আল্পস ফার্মওয়্যার সহজলভ্য, এবং মিডিয়াটেক ফার্মওয়্যার পরিবর্তন করা আসলে সহজ নয় শুধুমাত্র কিছু জিনিস পরিবর্তন করার জন্য যা 98% মানুষ জানে না৷

আপনার অ্যান্ড্রয়েড ফোনটি নকল কিনা তা কীভাবে বলবেন

সুতরাং আপনি যদি একটি অ্যান্ড্রয়েড ফোনের সত্যতা নিয়ে সন্দেহ করেন তবে সেটিংস> ফোন সম্পর্কে টানুন এবং এটি যে বিল্ড নম্বরটি প্রদর্শন করছে তার জন্য একটি Google অনুসন্ধান করুন৷ যদি এটি আপনাকে খাঁটি প্রস্তুতকারকের কাছে না নিয়ে আসে, তবে এর পরিবর্তে অদ্ভুত চীনা রম হোস্টিং ওয়েবসাইটের ফলাফল দেখায়, আপনি একটি জাল পেয়েছেন৷

ডায়ালার কোড ব্যবহার করুন

কিছু ফোন নির্মাতাদের কাস্টম ডায়ালার কোড থাকে যা সহজেই দেখাতে পারে আপনার ফোন নকল কিনা।

উদাহরণস্বরূপ, একটি স্যামসাং ফোনে, আপনি ডায়লার অ্যাপে স্যামসাং কোডগুলি ডায়াল করতে পারেন, যা প্রবেশ করার পরে নির্দিষ্ট জিনিসগুলি চালু করা উচিত। যদি তা না হয়, আপনি একটি জাল পেয়েছেন।

এখানে কিছু সাধারণ প্রস্তুতকারকের কোড আছে। আপনি অন্যদের জন্য Google করতে পারেন।

  • Huawei:*#*#4636#*#* (ফোন তথ্য)
  • স্যামসাং:*#1234# (ডিসপ্লে ফার্মওয়্যার সংস্করণ)
  • HTC:#*#4636#*#* (ডিভাইস তথ্য)
  • মটোরোলা:*#06# (ডিসপ্লে আইএমইআই)
  • Sony:*#*#4636#*#* (ফোন তথ্য)

  1. আপনার Android ফোন রুট করা আছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?

  2. অ্যান্ড্রয়েডে আপনার নিজের ফোন নম্বর কীভাবে খুঁজে পাবেন

  3. আপনার ফোনে ট্যাপ করা হলে কিভাবে বলবেন

  4. কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে লারাভেল 8 সেট আপ করবেন