কম্পিউটার

কিভাবে বুঝবেন আপনার অ্যান্ড্রয়েড ফোন হ্যাক হয়েছে

আমাদের স্মার্টফোনগুলি অবিশ্বাস্যভাবে ব্যক্তিগত ডিভাইস। প্রায় সমস্ত তথ্য অ্যাক্সেসের সাথে একজন অপরাধী বাঁকানো যে কেউ চাইতে পারে। এই কারণে আপনার ফোন চুরি হওয়া একটি বিশাল গোপনীয়তা সমস্যা।

যাইহোক, আপনার সমস্ত সরস ডেটা চুরি করার জন্য খারাপ ধরণের জন্য আপনাকে শারীরিকভাবে আপনার ফোন হারাতে হবে না। হ্যাকারদের কাছে আপনার ফোনে গুপ্তচরবৃত্তি বা এটির সম্পূর্ণ নিয়ন্ত্রণ নেওয়ার বিভিন্ন উপায় রয়েছে। তারা সবসময় এটি নির্দ্বিধায় করে না, তাই আপনাকে বিভিন্ন অদ্ভুত লক্ষণগুলির জন্য নজর রাখতে হবে যা আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস হ্যাক করা হয়েছে তা নির্দেশ করতে পারে। আপনার অ্যান্ড্রয়েড হ্যাক হয়েছে কিনা তা এখানে কিভাবে বলবেন।

    কিভাবে বুঝবেন আপনার অ্যান্ড্রয়েড ফোন হ্যাক হয়েছে

    ফোন ধীর এবং ব্যাটারি খুব দ্রুত মারা যায়

    সমস্ত অ্যান্ড্রয়েড ফোন সময়ের সাথে সাথে ধীর হয়ে যায় এবং ব্যাটারির ক্ষমতা হারাতে থাকে। যাইহোক, এটি রাতারাতি ঘটবে না। যখন আপনার ফোন ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হয় যা হ্যাকারের পক্ষে তথ্য পাঠায়, আপনি প্রায়শই ব্যাটারির আয়ুতে উল্লেখযোগ্য হ্রাস লক্ষ্য করবেন।

    এই পরিস্থিতিতে, আপনার ফোনটি সাড়া দিতে ধীর হতে পারে এবং স্পর্শে সবসময় গরম অনুভব করতে পারে, যদিও আপনি এটি কিছু সময়ের জন্য ব্যবহার করেননি। এটি হ্যাকিংয়ের চূড়ান্ত প্রমাণ নয়, তবে একটি ফোন যা হঠাৎ করে কার্যক্ষমতা এবং ব্যাটারি লাইফকে নাকচ করে দেয় তার অবশ্যই কিছু ​​ আছে এটার সাথে ভুল তাই ম্যালওয়্যার চেক করা মূল্যবান৷

    কিভাবে বুঝবেন আপনার অ্যান্ড্রয়েড ফোন হ্যাক হয়েছে

    আপনার ডেটা ব্যাখ্যাতীতভাবে অদৃশ্য হয়ে যায়

    যদিও কিছু লোক সীমাহীন মোবাইল ডেটা প্যাকেজ পাওয়ার জন্য যথেষ্ট ভাগ্যবান, বেশিরভাগ লোকেরা সীমিত ডেটা প্ল্যানে রয়েছে। আপনি যদি হঠাৎ দেখেন যে আপনার স্বাভাবিকের চেয়ে বেশি দ্রুত ডেটা শেষ হয়ে যাচ্ছে, তাহলে এটি আপনার Android হ্যাক হওয়ার লক্ষণ হতে পারে।

    এটি বিশেষ করে সত্য যদি হ্যাকার আপনার ওয়েবক্যামের মাধ্যমে আপনাকে দেখছে! এমনকি যাদের ডেটা ক্যাপ নেই তাদের জন্যও, আপনার মাসিক ডেটা ব্যবহারের প্রবণতা পরীক্ষা করা মূল্যবান। মাসিক খরচে একটি সন্দেহজনক বৃদ্ধি হ্যাকিংয়ের লক্ষণ হতে পারে।

    কিভাবে বুঝবেন আপনার অ্যান্ড্রয়েড ফোন হ্যাক হয়েছে

    অদ্ভুত, সন্দেহজনক পপ আপস

    একটি সুস্পষ্ট চিহ্ন যা প্রচুর লোক উপেক্ষা করতে পারে তা হল অস্বাভাবিক পপ আপ বিজ্ঞাপন বা অদ্ভুত উইন্ডোগুলি আপনার স্ক্রিনে প্রদর্শিত। একটি মোবাইল ওয়েব ব্রাউজারে স্প্যামি দূষিত পপ আপগুলি পাওয়া এক জিনিস, কিন্তু ওয়েব ব্রাউজারের বাইরে কোথাও সেগুলি পাওয়া একেবারেই স্বাভাবিক নয়৷

    হ্যাক হওয়া ফোনগুলি পপআপ এবং সতর্কতা তৈরি করতে পারে যা দেখে মনে হচ্ছে সেগুলি অপারেটিং সিস্টেম থেকে এসেছে৷ এগুলি সাধারণত এমন কিছু রিপোর্ট করে যেমন আপনার ফোন ম্যালওয়্যার দ্বারা সংক্রমিত হয়েছে (প্রযুক্তিগতভাবে সত্য) এবং সমস্যাটি সমাধান করতে আপনার একটি নির্দিষ্ট লিঙ্কে ক্লিক করা উচিত। সেই লিঙ্কটি হয় একটি ফিশিং প্রচেষ্টা বা আরও বেশি ম্যালওয়্যার ইনস্টলেশনের দিকে নিয়ে যাবে৷

    কিভাবে বুঝবেন আপনার অ্যান্ড্রয়েড ফোন হ্যাক হয়েছে

    অ্যাপগুলি আপনি আগে কখনও দেখেননি

    বেশিরভাগ অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের সম্ভবত একটি অ্যাপ ড্রয়ার রয়েছে যা তারা সম্পূর্ণভাবে ভুলে গেছে এমন অ্যাপে ভরা। তাই এটি স্পট করা একটি কঠিন চিহ্ন হতে পারে। তবুও, সময়ে সময়ে আপনার অ্যাপ ড্রয়ারের মধ্য দিয়ে যাওয়া মূল্যবান যে সেখানে কোনো অদ্ভুত অ্যাপ আছে কিনা তা আপনি ইনস্টল করার কথা মনে রাখেন না।

    কিভাবে বুঝবেন আপনার অ্যান্ড্রয়েড ফোন হ্যাক হয়েছে

    আপনার ব্রাউজার হোম পেজ পরিবর্তনগুলি

    আপনি যদি আপনার মোবাইল ব্রাউজারটি খোলেন এবং অবিলম্বে একটি ল্যান্ডিং পৃষ্ঠায় নিয়ে যান যা আপনি নির্দিষ্ট করেছেন না (বা আপনার ব্রাউজারের জন্য ডিফল্ট) এটি একটি বিশাল লাল পতাকা। এর মানে আপনার ব্রাউজার হাইজ্যাক করা হয়েছে!

    এটি একাধিক স্তরে খারাপ। আপনি শুধুমাত্র বাস্তব সাইটের জাল সংস্করণে পুনঃনির্দেশিত হতে পারে না, তবে আপনি আপনার ব্রাউজারে যা টাইপ করেন তাও দেখা এবং ক্যাপচার করা যেতে পারে। এর মধ্যে রয়েছে সংবেদনশীল তথ্য যেমন পাসওয়ার্ড!

    কিভাবে বুঝবেন আপনার অ্যান্ড্রয়েড ফোন হ্যাক হয়েছে

    আপনার ফোন আপনার অজান্তেই কল করে বা টেক্সট পাঠায়

    প্রতি মাসের শেষে আপনার কল রেকর্ডগুলি পরীক্ষা করা সর্বদা একটি ভাল ধারণা। আপনার অজান্তেই আপনার ফোন ব্যবহার করে আপনার বাচ্চাদের ধরা হোক বা হ্যাকার অবৈধ উদ্দেশ্যে আপনার ফোন থেকে কল করছে বা টেক্সট পাঠাচ্ছে কিনা তা দেখতে। আপনি যদি আপনার ফোনের রেকর্ডে কল বা মেসেজিং অ্যাক্টিভিটি দেখতে পান যা আপনি করেননি, তবে এটি আরেকটি লক্ষণ যে প্রদত্ত ফোনে আপস করা হতে পারে।

    কিভাবে বুঝবেন আপনার অ্যান্ড্রয়েড ফোন হ্যাক হয়েছে

    আপনার লিঙ্ক করা অ্যাকাউন্টগুলি হেয়ারওয়ায়ারে চলে যায়

    স্মার্টফোনগুলিতে সাধারণত আমাদের সমস্ত অনলাইন অ্যাকাউন্ট তাদের সাথে সংযুক্ত থাকে। সেটা ব্যাংকিং, সোশ্যাল মিডিয়া, ইমেল বা অনলাইন গেমিং হোক না কেন। তথ্য এবং অ্যাক্সেস শংসাপত্র সব আছে.

    যখন একজন হ্যাকার আপনার ফোনের নিয়ন্ত্রণ নেয় বা আপনি যা করছেন তার উপর গোয়েন্দাগিরি শুরু করে, এটি আপনার অন্যান্য অ্যাকাউন্টের প্রবেশদ্বার। আপনি যদি অদ্ভুত জায়গা থেকে লগইন দেখতে পান বা আপনার পাসওয়ার্ড রিসেট করা হয়েছে এমন সতর্কতা দেখেন, তাহলে একটি আপস করা ফোনটি অনুপ্রবেশের উত্স হতে পারে। যার মানে হল শুধু আপনার পাসওয়ার্ড পরিবর্তন করা যথেষ্ট হবে না।

    হ্যাকারদের থেকে মুক্তি পাওয়া

    তাহলে ধরুন আপনার ফোন সত্যিই আপস করা হয়েছে। তোমার কি করা উচিত? আমরা যা প্রস্তাব করি তা এখানে:

    • প্রথমে, ফোনটিকে এয়ারপ্লেন মোডে রাখুন এবং প্রযোজ্য হলে সিম কার্ড এবং এসডি কার্ড সরিয়ে দিন৷
    • আপনার Android বা iPhone এ একটি ফ্যাক্টরি রিসেট সম্পাদন করুন৷ সতর্ক থাকুন, আপনি ফোনের সমস্ত ডেটা হারাবেন!
    • এসডি কার্ডটিকে একটি কম্পিউটার কার্ড রিডারে রাখুন এবং এটি ম্যালওয়্যারের জন্য স্ক্যান করুন৷
    • এসডি কার্ডে রাখতে চান এমন যেকোনো ডেটা (যেমন ফটো) সরান, তারপর এসডি কার্ড ফর্ম্যাট করুন।
    • ফোনটি স্ক্র্যাচ থেকে সেট আপ করুন, যেন এটি নতুন।
    • আপনার সিম কার্ড এবং এসডি কার্ড প্রতিস্থাপন করুন।
    কিভাবে বুঝবেন আপনার অ্যান্ড্রয়েড ফোন হ্যাক হয়েছে

    বেশিরভাগ ক্ষেত্রেই ফোন ম্যালওয়্যার বা ভাইরাস সাফ করার জন্য যথেষ্ট হওয়া উচিত। যাইহোক, সেখানে এমন কিছু ম্যালওয়্যার রয়েছে যা ফ্যাক্টরি রিসেট থেকে বাঁচতে পারে। উদাহরণস্বরূপ, xHelper ফোনের সাধারণত পঠনযোগ্য সিস্টেম পার্টিশন পরিবর্তন করতে পারে।

    যদিও এটি অসম্ভাব্য, আপনি যদি সতর্কতা সত্ত্বেও আপনার নতুন-রিসেট করা ফোনটি আবার আপস করা দেখতে পান, তাহলে আপনাকে সর্বশেষ ফার্মওয়্যারের একটি নতুন অনুলিপি দিয়ে এটি রিফ্ল্যাশ করতে হতে পারে। খুব খারাপ ম্যালওয়্যার সংক্রমণের জন্য ফোনটি সম্পূর্ণভাবে প্রতিস্থাপনের প্রয়োজন হতে পারে।

    ফোন হ্যাকিং প্রতিরোধের টিপস

    যদি আপনার ফোন এখন ম্যালওয়্যার মুক্ত থাকে বা আপনি প্রথমে হ্যাক প্রতিরোধ করতে চান তাহলে এখানে কিছু ব্যবহারিক টিপস রয়েছে:

    • আপনার প্রতিটি অনলাইন অ্যাকাউন্টের জন্য সর্বদা অনন্য পাসওয়ার্ড ব্যবহার করুন।
    • আপনার অ্যাকাউন্টের জন্য শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করতে একটি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করুন।
    • আপনার ফোনকে সর্বদা একটি পাসকোড বা কোনো ধরনের স্ক্রিন লক দিয়ে সুরক্ষিত রাখুন।
    • আপনার ফোন রুট করবেন না বা অফিসিয়াল অ্যাপ স্টোরের বাইরে থেকে অ্যাপ ইনস্টল করবেন না যদি না আপনি ঝুঁকিগুলি বুঝতে পারেন।
    • অবৈধ ওয়েবসাইটগুলি থেকে দূরে থাকুন, সাধারণত যেগুলি অবৈধ বা প্রাপ্তবয়স্কদের বিষয়বস্তুকে ঠেলে দেয়৷
    • পাবলিক চার্জিং পয়েন্ট ব্যবহার করার সময়, একটি বিশেষ পাওয়ার-কেবল ব্যবহার করুন যা ডেটা বহন করতে পারে না। কিছু ভাইরাস সংক্রমণ USB এর মাধ্যমে ঘটতে পারে।
    • আপনার ফোনে কাস্টম ফার্মওয়্যার ইনস্টল করা এড়িয়ে চলুন যদি না আপনি 100% নিশ্চিত না হন যে এটি নিরাপদ হিসেবে যাচাই করা হয়েছে।
    • নিয়মিতভাবে আপনার অ্যাপের অনুমতি এবং নিরাপত্তা সেটিংস পর্যালোচনা করুন। যে অ্যাপগুলির কাজ করার জন্য এটির প্রয়োজন নেই সেগুলিতে ক্যামেরা বা অবস্থান অ্যাক্সেসের মতো জিনিসগুলির জন্য অনুমতি দেবেন না। যে অ্যাপগুলি আপনাকে এই অনুমতিগুলি বন্ধ করার বিকল্প দেয় না সেগুলি আনইনস্টল করুন৷
    কিভাবে বুঝবেন আপনার অ্যান্ড্রয়েড ফোন হ্যাক হয়েছে

    এই শুধু কিছু সাধারণ টিপস. আপনার সর্বোত্তম প্রতিরক্ষা হল আপনি আপনার ফোনের সাথে কী করেন, আপনি এটি কোথায় নেন, কার এটিতে অ্যাক্সেস রয়েছে এবং আপনি কোন ওয়েবসাইট এবং সফ্টওয়্যারগুলির সাথে ইন্টারঅ্যাক্ট করেন সে সম্পর্কে বুদ্ধিমান হওয়া৷

    বিষয়গুলিকে গুরুত্ব সহকারে নেওয়া

    আপনার স্মার্টফোনটি আপনার মালিকানাধীন সবচেয়ে মূল্যবান আইটেমগুলির মধ্যে একটি, এবং এটি ব্যয়বহুল ছিল বলে নয়! এই ডিভাইসগুলি আমাদের জীবনের কেন্দ্রে রয়েছে, কার্যত আমাদের সমস্ত তথ্য ধারণ করে এবং সর্বদা আমাদের কাছে থাকে। যখন তারা আপস করা হয় তখন এটি একটি গুরুতর, বিধ্বংসী সমস্যা। যখনই আপনি ভাবছেন যে আপনার সেই লিঙ্কে ট্যাপ করা উচিত বা করা উচিত নয় বা একটি নির্দিষ্ট অ্যাপ ইনস্টল করা উচিত কিনা তা মনে রাখবেন। যা ঝুঁকিতে আছে তা কি ঝুঁকিপূর্ণ?


    1. কিভাবে আপনার Android ফোন রিসেট করবেন

    2. আপনার Android ফোন রুট করা আছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?

    3. আপনার ফোনে ট্যাপ করা হলে কিভাবে বলবেন

    4. কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে লারাভেল 8 সেট আপ করবেন