কম্পিউটার

কিভাবে:আপনার Android ডিভাইসের ব্যাক আপ নিন

একটি স্মার্ট ফোন আজকাল বিশ্বের সবচেয়ে সাধারণ আনুষঙ্গিক জিনিস এবং এটি ভেঙে যাওয়া, হারিয়ে যাওয়া বা চুরি হওয়াও একটি সাধারণ ঘটনা। এই ক্ষেত্রে সাধারণ আতঙ্ক শুধুমাত্র ফোন হারানো নয় বরং ডেটা, পরিচিতি, ফটো এবং অন্যান্য যা আমরা এতে সংরক্ষণ করে রেখেছি তা হারিয়ে যাওয়া। তবে অ্যান্ড্রয়েডের দোষ হল যে; ডিফল্টরূপে এটির একটি ব্যাক আপ নেই এবং ব্যবহারকারীকে ফোনটি ব্যাক আপ করতে হবে৷ Google সাধারণত বেশিরভাগ গুরুত্বপূর্ণ জিনিস সংরক্ষণের জন্য চমৎকার সমাধান প্রদান করতে সক্ষম হয়েছে।

এই ব্যাক আপ সাধারণত কয়েকটি সহজ ধাপে করা যেতে পারে।

বিল্ট ইন Google সিঙ্ক বৈশিষ্ট্যগুলি ব্যবহার করা

আপনার অ্যান্ড্রয়েড ফোনের ব্যাক-আপ নেওয়ার জন্য এটি ব্যবহার করা সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে একটি। Google Sync Android ব্যবহারকারীদের তাদের সমস্ত পরিচিতি, ইমেল, সম্পর্কিত তথ্য, সংরক্ষিত গেমস, অ্যাপ ডেটা, ক্যালেন্ডার, ব্রাউজারের ইতিহাস, ফটো, সঙ্গীত, নোট সিঙ্ক করতে দেয়। এটি আপনাকে WiFi পাসওয়ার্ড, নির্দিষ্ট ডিভাইস সেটিংসের মতো বিবরণ সংরক্ষণ করতে দেয়। এটি সরাসরি Google সার্ভারে ব্যাক আপ করা যেতে পারে এবং যখনই একটি নতুন ডিভাইস সংযুক্ত থাকে তখন সহজেই পুনরুদ্ধার করা যায়। নির্ভরযোগ্যতার দিক থেকে Google সার্ভারগুলি সবচেয়ে নির্ভরযোগ্য, এবং বিশ্বস্ত৷

সিঙ্ক সক্ষম করতে সেটিংস আলতো চাপুন> অ্যাকাউন্ট –> Google বেছে নিন> আপনার Google অ্যাকাউন্ট বেছে নিন> আপনি আপনার Google অ্যাকাউন্টে সিঙ্ক করতে চান এমন সমস্ত বিকল্পের উপর একটি চেক করুন।

কিভাবে:আপনার Android ডিভাইসের ব্যাক আপ নিন

যখনই আপনি একটি নতুন ডিভাইস সহ যেকোনো ডিভাইসে আপনার Google অ্যাকাউন্টে সাইন ইন করবেন, আপনি পূর্বে সিঙ্ক করা সমস্ত আইটেম অবিলম্বে অ্যাক্সেস করতে সক্ষম হবেন৷ আপনি যদি একটি নতুন ফোন কেনার সিদ্ধান্ত নেন বা আপনি যদি আপনার ফোন হারিয়ে ফেলেন তাহলে এটি কার্যকর হয়৷

ওয়াইফাই এবং অন্যান্য বিস্তারিত ডিভাইস সেটিংস ব্যাক আপ করতে, Google একটি অন্তর্নির্মিত ব্যাক আপ টুল বহন করে।

এই ট্যাপ অ্যাক্সেস করতে

সেটিংস৷> তারপর ব্যাক আপ এবং রিসেট অ্যাক্সেস করুন> আমার ডেটা ব্যাক আপ করুন-এ চেক করুন> এবং তারপরে স্বয়ংক্রিয় পুনরুদ্ধার চেক করুন .

কিভাবে:আপনার Android ডিভাইসের ব্যাক আপ নিন

রুট অ্যাক্সেস না দিয়ে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের ব্যাকআপ নিতে হিলিয়াম অ্যাপ ব্যবহার করুন

কোনো অ্যাপ রুট অ্যাক্সেস না দিয়ে পিসি ব্যাক আপের জন্য, হিলিয়াম অনুসন্ধান করে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে হিলিয়াম অ্যাপ ইনস্টল করুন Google Play Store-এ, তারপর ডেস্কটপ সংস্করণ ডাউনলোড করুন এবং এখান থেকে উভয়কে একত্রে যুক্ত করুন।

আপনি কম্পিউটারে আপনার ফোন সংযোগ করার পরে, আপনাকে USB ড্রাইভার ডাউনলোড করতে হতে পারে৷ একবার হয়ে গেলে, সিস্টেম ফোনটি সনাক্ত করবে, নিশ্চিত করুন যে আপনার পিসিতে হিলিয়াম অ্যাপ্লিকেশনটি খোলা এবং আপনার কাছে দৃশ্যমান।

কিভাবে:আপনার Android ডিভাইসের ব্যাক আপ নিন

হিলিয়াম অ্যাপে, ইউএসবি ডিবাগিং এবং এমটিপি/পিটিপি সক্ষম করতে ফোনের স্ক্রিনে ধাপগুলি অনুসরণ করুন৷

কিভাবে:আপনার Android ডিভাইসের ব্যাক আপ নিন

একবার এটি হয়ে গেলে, ব্যাকআপ অ্যাপে আলতো চাপুন এবং আপনি যে অ্যাপগুলি ব্যাক আপ করতে চান তা চয়ন করুন, তারপরে ব্যাকআপ বিকল্পে আলতো চাপুন এবং USB স্টোরেজ চয়ন করুন৷ এটি আপনার পিসি/ল্যাপটপে ব্যাকআপ কপি করে রাখবে।

কিভাবে:আপনার Android ডিভাইসের ব্যাক আপ নিন

আপনার যদি ব্যাকআপ থেকে ডেটা পুনরুদ্ধার করার প্রয়োজন হয়, আপনি পুনরুদ্ধার এবং সিঙ্ক ট্যাবে আলতো চাপুন এবং তারপরে ব্যাকআপটি যেখানে সংরক্ষিত হবে সেটি চয়ন করুন৷

কিভাবে:আপনার Android ডিভাইসের ব্যাক আপ নিন

হিলিয়ামের প্রো সংস্করণ স্বয়ংক্রিয় ব্যাকআপের সময়সূচী করার অনুমতি দেয় এবং এমনকি এটিকে তাদের ক্লাউডে সংরক্ষণ করতে দেয়৷


  1. কিভাবে Android ফোনে আপনার Google অ্যাকাউন্ট থেকে দূরবর্তীভাবে সাইন আউট করবেন

  2. কিভাবে আপনার হারিয়ে যাওয়া Android এবং iPhone ট্র্যাক করবেন

  3. আপনার অ্যান্ড্রয়েড ফোনে Google অ্যাপ ক্র্যাশিং কীভাবে ঠিক করবেন?

  4. আপনার হারিয়ে যাওয়া অ্যান্ড্রয়েড ফোন কীভাবে খুঁজে পাবেন