কম্পিউটার

অ্যান্ড্রয়েড ফোনে কীভাবে প্রজেক্ট ট্রেবল রম ফ্ল্যাশ করবেন

প্রজেক্ট ট্রেবল, অ্যান্ড্রয়েড ওরিওতে প্রবর্তিত, ফোন ডেভেলপারদের তাদের কাস্টমাইজড ফার্মওয়্যারে মূল অ্যান্ড্রয়েড আপডেটগুলিকে একীভূত করতে এবং তাদের ব্যবহারকারীদের কাছে আপডেটগুলি দ্রুত পৌঁছে দেওয়ার জন্য Google-এর প্রচেষ্টা ছিল। এটি প্রয়োজনীয় ছিল কারণ দীর্ঘদিন ধরে, অনেক কোম্পানি Google-এর সাম্প্রতিক নিরাপত্তা আপডেটগুলিকে মানিয়ে নিতে পিছিয়ে ছিল, যার ফলে গ্রাহকদের ঝুঁকির মধ্যে রেখেছিল৷

এটি সম্পূর্ণরূপে ফোন ডেভেলপারদের দোষ ছিল না, কারণ সফ্টওয়্যার আপডেটগুলি একটি স্তরের প্রক্রিয়ার মধ্য দিয়ে যায়। যখন Google একটি আপডেট প্রকাশ করে, তখন এটি আসলে প্রথমে চিপসেট নির্মাতাদের কাছে পাঠাতে হবে (Qualcomm, Mediatek, Samsung / Exynos)। আপডেটগুলি অবশ্যই ফোনের অভ্যন্তরীণ হার্ডওয়্যার সম্পর্কিত সমস্ত কোডে প্রয়োগ করতে হবে। এর পরে, ফোন ডেভেলপাররা তাদের নিজস্ব সফ্টওয়্যারে Google-এর আপডেটগুলিকে একীভূত করা শুরু করতে পারে, এটি তাদের পছন্দ অনুযায়ী টুইক করা ইত্যাদি।

সুতরাং, প্রজেক্ট ট্রেবলের উদ্দেশ্য ছিল ফোন ডেভেলপারদের জন্য ব্যবহারকারীদের সরাসরি Google থেকে সর্বশেষ অ্যান্ড্রয়েড আপডেটগুলি প্রদান করা আরও সহজ করে তোলা। অবশ্যই, এটি প্রকৃতপক্ষে শিল্পে প্রায় শূন্য প্রভাব ফেলেছে - এটি দেখা যাচ্ছে যে বেশিরভাগ ফোন সংস্থাগুলি ব্যবহারকারীদের সর্বশেষ অ্যান্ড্রয়েড আপডেটগুলি সরবরাহ করার বিষয়ে প্রকৃতপক্ষে এতটা চিন্তা করে না। বিক্রয়োত্তর আপডেটগুলি সবেমাত্র একটি অগ্রাধিকার।

যাইহোক, কাস্টম রম এবং অ্যান্ড্রয়েড মোডিং সম্প্রদায়ের জন্য প্রজেক্ট ট্রেবলের উল্লেখযোগ্য সুবিধা ছিল। কারণ প্রজেক্ট ট্রেবল সক্ষম ডিভাইসের ব্যবহারকারীরা /বিক্রেতা পার্টিশন স্পর্শ না করেই রমগুলি ফ্ল্যাশ করতে পারে, যার অর্থ কাস্টম রম বিকাশকারীদের ডিভাইসের মালিকানাধীন ড্রাইভার এবং হার্ডওয়্যার অ্যাবস্ট্রাকশন স্তরগুলির সাথে গোলমাল করার দরকার নেই। সহজভাবে বলতে গেলে, কাস্টম রমগুলি বিকাশ এবং ফ্ল্যাশ করা অনেক হয়ে গেছে প্রজেক্ট ট্রেবলের সাথে আরও সহজ।

আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে একটি GSI প্রজেক্ট ট্রেবল রম ফ্ল্যাশ করতে চান তবে এই নির্দেশিকাটি সাবধানে পড়ুন! এটি সত্যিই বেশ সহজ, তবে কিছু বিষয় সম্পর্কে সচেতন হতে হবে।

প্রয়োজনীয়তা:

  • আনলক করা বুটলোডার
  • প্রজেক্ট ট্রেবল সামঞ্জস্যপূর্ণ ডিভাইস
  • স্টক বুট/রামডিস্ক (কোনও এক্সপোজড, সুপারএসইউ, বা ম্যাজিস্ক ইনস্টল করা নেই)। আপনি এগুলি পরে পুনরায় ইনস্টল করতে পারেন৷

অফিশিয়ালি প্রজেক্ট ট্রেবল সামঞ্জস্যপূর্ণ ডিভাইসগুলির জন্য

  1. প্রথমে আপনাকে আপনার ডিভাইসের বুটলোডার আনলক করতে হবে, যদি এটি ইতিমধ্যেই না থাকে। আপনি কিভাবে-করবেন গাইডের জন্য Appuals অনুসন্ধান করতে পারেন, আমাদের কাছে অনেক জনপ্রিয় অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য অনেকগুলি আনলক এবং রুট গাইড রয়েছে৷
  2. এরপর আপনি আপনার পিসিতে আপনার নির্বাচিত GSI ডাউনলোড করতে পারেন৷ আপনি একটি বিশুদ্ধ AOSP রম, বা জনপ্রিয় কাস্টম রমগুলির GSI সংস্করণ যেমন LineageOS বা পুনরুত্থান রিমিক্স ফ্ল্যাশ করতে পারেন। শুধু নিশ্চিত করুন যে আপনি যে রমটি ডাউনলোড করেছেন তা GSI প্রস্তুত।
  3. এছাড়াও আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি আপনার ডিভাইসের আর্কিটেকচারের ধরন এবং পার্টিশনের প্রকারের জন্য সঠিক ROM ডাউনলোড করছেন। উদাহরণস্বরূপ, যদি আপনার ডিভাইসে নিরবচ্ছিন্ন আপডেট সমর্থন থাকে, তাহলে আপনার A/B সামঞ্জস্যপূর্ণ ছবি ডাউনলোড করা উচিত। অন্যথায়, একটি শুধুমাত্র A-ইমেজ ডাউনলোড করুন।

যে ডিভাইসগুলির জন্য অনানুষ্ঠানিকভাবে প্রজেক্ট ট্রেবল সামঞ্জস্যপূর্ণ হতে পারে

  1. আপনার ডিভাইসের বুটলোডার আনলক করুন।
  2. অনুষ্ঠানিকভাবে সমর্থিত প্রজেক্ট ট্রেবল ডিভাইসের তালিকা দেখুন। যদি আপনার ডিভাইসটি তালিকায় থাকে, তাহলে সংশ্লিষ্ট (উৎস) লিঙ্কে ক্লিক করুন এবং সেই ডিভাইসের জন্য নির্দেশাবলী অনুসরণ করুন।
  3. আপনার পিসিতে আপনার পছন্দের GSI রম ডাউনলোড করুন।

TWRP এর সাথে একটি GSI ইমেজ ফ্ল্যাশ করা

আমরা একটি GSI ইমেজ ফ্ল্যাশ করার জন্য সবচেয়ে সহজ পদ্ধতি হিসাবে TWRP ব্যবহার করার পরামর্শ দিই। আপনার ডিভাইসে TWRP না থাকলে, আমরা আপনার ডিভাইসের জন্য একটি রুট গাইডের জন্য Appuals অনুসন্ধান করার পরামর্শ দিই৷

  1. আপনার পিসি থেকে আপনার ডিভাইসে GSI ইমেজ স্থানান্তর করুন।
  2. আপনার ডিভাইসটি TWRP-এ রিবুট করুন এবং প্রধান মেনু থেকে 'ইনস্টল করুন' এ আলতো চাপুন।
  3. আপনি আপনার স্থানান্তরিত ফাইলটি দেখতে না পেলে, "zip" থেকে "image" এ টাইপ পরিবর্তন করুন।
  4. আপনার সিস্টেম পার্টিশনে ইমেজ ফ্ল্যাশ করতে বেছে নিন। এটি শেষ হলে, আপনার ডিভাইস রিবুট করুন।
  5. আপনার ডিভাইসটি নিজেকে সংগঠিত করতে কয়েক মিনিট সময় নেবে এবং তারপরে এটি আপনার নতুন রমে বুট করা উচিত।

TWRP ছাড়া একটি GSI ইমেজ ফ্ল্যাশ করা

এগিয়ে যাওয়ার আগে আপনাকে আপনার ডিভাইস ফ্যাক্টরি রিসেট করতে হবে। আপনি সাধারণত Android সিস্টেমের সেটিংস মেনুর অধীনে এটি করতে পারেন (সাধারণত সেটিংস> ব্যাকআপ) . বিকল্পভাবে, আপনি আপনার ডিভাইসের স্টক পুনরুদ্ধার থেকে এটি করতে পারেন (স্টক পুনরুদ্ধারে বুট করার জন্য বোতামের সংমিশ্রণ প্রস্তুতকারক / ডিভাইস অনুসারে পরিবর্তিত হয়) . এছাড়াও আপনি ADB (adb reboot recovery) ব্যবহার করতে পারেন৷ .

  1. আপনি আপনার ডিভাইস ফ্যাক্টরি রিসেট করার পরে, আপনার ডিভাইসের বোতাম সংমিশ্রণ বা adb রিবুট বুটলোডার ব্যবহার করে বুটলোডারে রিবুট করুন।
  2. আপনি বুটলোডার মোডে হয়ে গেলে, USB এর মাধ্যমে আপনার Android ডিভাইসটিকে আপনার PC এর সাথে সংযুক্ত করুন এবং আপনার PC-এ একটি ADB টার্মিনাল চালু করুন। এছাড়াও আপনার প্রধান ADB পাথওয়েতে আপনি যে GSI ইমেজটি ফ্ল্যাশ করতে যাচ্ছেন সেটি রাখুন।
  3. কমান্ডটি লিখুন:ফাস্টবুট ইরেজ সিস্টেম
  4. পরবর্তীতে আপনি ব্যবহার করতে পারেন:fastboot -u ফ্ল্যাশ সিস্টেম name_of_system.img
  5. আপনার GSI ছবির ফাইলের নাম দিয়ে “name_of_system.img” প্রতিস্থাপন করুন।
  6. আপনার পিসির সাথে সংযুক্ত আপনার ডিভাইসের সাথে, একই ডিরেক্টরিতে একটি কমান্ড প্রম্পট বা টার্মিনাল উইন্ডো খুলুন যেখানে আপনি আপনার পছন্দের GSI ডাউনলোড করেছেন।
  7. নিম্নলিখিত কমান্ড লিখুন:ফাস্টবুট ইরেজ সিস্টেম
  8. নিম্নলিখিত বিন্যাসে একটি কমান্ড লিখুন:fastboot -u ফ্ল্যাশ সিস্টেম name_of_system.img
  9. একবার এটি সফলভাবে ফ্ল্যাশ হয়ে গেলে, আপনি 'fastboot reboot' কমান্ড দিয়ে আপনার ডিভাইসটি পুনরায় বুট করতে পারেন . আপনার ডিভাইসটি Android সিস্টেমে বুট করা উচিত৷

সমস্যা নিবারণ

  • Google Pixel 2/2 XL-এর মতো ডিভাইসে, আপনাকে Android Verified Boot অক্ষম করতে হবে। এটি ADB কমান্ড ব্যবহার করে এই ছবিটি ফ্ল্যাশ করে করা যেতে পারে:fastboot flash vbmeta name_of_vbmeta.img
  • কিছু ​​ফোনের জন্য, DM-Verity আপনার ডিভাইসটিকে GSI ইমেজ বুট করা থেকে আটকাতে পারে। আপনি জিএসআই ইমেজ ফ্ল্যাশ করার পরে ম্যাজিস্ক ফ্ল্যাশ করে এটি বুট করতে সক্ষম হতে পারেন – উদাহরণস্বরূপ, রেজার ফোনের জন্য এটি প্রয়োজন৷
  • অবশেষে, আপনাকে 'fastboot -w' প্রবেশ করে ডেটা পার্টিশনের মোট বিন্যাস চেষ্টা করতে হতে পারে একটি ADB উইন্ডো থেকে, যখন আপনার ডিভাইস বুটলোডার মোডে থাকে।

  1. কিভাবে দূরবর্তীভাবে একটি Android ফোন নিয়ন্ত্রণ করবেন

  2. কিভাবে অ্যান্ড্রয়েডে ক্যামেরা ফ্ল্যাশ চালু বা বন্ধ করবেন

  3. অ্যান্ড্রয়েডে কাজ করছে না ভয়েসমেল কীভাবে ঠিক করবেন

  4. Android-এ অটো-স্টার্ট অ্যাপগুলি কীভাবে অক্ষম করবেন