কম্পিউটার

একটি আপডেট ইনস্টল করতে অ্যান্ড্রয়েড ফ্ল্যাশ টুল কীভাবে ব্যবহার করবেন

বেশিরভাগ ক্ষেত্রে, Android আপডেট পাওয়া আপনার ফোনে একটি অ্যাপ আপডেট করার মতোই সহজ। আপনি যেকোন অ্যান্ড্রয়েড ডিভাইসে সেটিংস> সিস্টেম> সিস্টেম আপডেটে যান এবং এই স্ক্রীন থেকে আপনার ডিভাইস প্রস্তুতকারী আপনার জন্য যা প্রস্তুত করেছে তার সর্বশেষ বিল্ড আপনি পেতে পারেন। সাধারণত, Google-এর Pixel ডিভাইসগুলি সর্বাধুনিক Android আপডেট বা নিরাপত্তা প্যাচ পেতে প্রথম লাইনে থাকে যা মাসিক ভিত্তিতে সামঞ্জস্যপূর্ণ ডিভাইসগুলিতে পাঠানো হয়, কিন্তু Android এর বিটা প্রোগ্রামে রোলআউটটি ভিন্নভাবে কাজ করে।

যদি কোনো কারণে, আপনি আপনার পিক্সেল স্মার্টফোনে সর্বশেষ অ্যান্ড্রয়েড আপডেট ইনস্টল করতে অক্ষম হন, তাহলে গুগল অ্যান্ড্রয়েড ফ্ল্যাশ টুল অফার করে – একটি ওয়েব অ্যাপ্লিকেশন যা আপনাকে আসলে অপেক্ষা না করেই অ্যান্ড্রয়েডের একটি নতুন বিল্ড (এমনকি ডেভেলপার প্রিভিউ) ম্যানুয়ালি ফ্ল্যাশ করতে দেয়। আপডেট আপনার ফোনে উপলব্ধ হবে। এই টুলের উল্টো দিক হল যে আপনি আপনার ডিভাইসটিকে Android এর একটি পুরানো সংস্করণে ডাউনগ্রেড করতে এবং আপনার বুটলোডার আনলক করার প্রয়োজন ছাড়াই বা কমান্ড প্রম্পট বা প্ল্যাটফর্ম-টুল ব্যবহার করার প্রয়োজন ছাড়াই এটি ব্যবহার করতে পারেন।

এই পোস্টে, আমরা আপনাকে অ্যান্ড্রয়েড ফ্ল্যাশ টুল ব্যবহার করে আপনার ফোন আপডেট করার জন্য অনুসরণ করতে হবে এমন সমস্ত পদক্ষেপের মাধ্যমে আপনাকে নিয়ে যেতে হবে।

প্রাক-প্রয়োজনীয়তা

অ্যান্ড্রয়েড ফ্ল্যাশ টুলের মাধ্যমে ম্যানুয়ালি একটি আপডেট ফ্ল্যাশ করার প্রক্রিয়া শুরু করার জন্য, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি নিম্নলিখিত জিনিসগুলি সাজানো আছে৷

  • একটি সামঞ্জস্যপূর্ণ ওয়েব ব্রাউজার :আপাতত, Android Flash টুল শুধুমাত্র Google Chrome-এ কাজ করে৷ , Microsoft Edge , এবং অপেরা যেহেতু এই ব্রাউজারগুলি USB ইন্টারফেসের মাধ্যমে ডিভাইসগুলির সাথে যোগাযোগের জন্য WebUSB সমর্থন করে৷ সর্বোত্তম ফলাফলের জন্য, আমরা আপনাকে Chrome এর সাথে লেগে থাকার পরামর্শ দেব যাতে কিছু ভুল না হয়।
  • একটি ডেস্কটপ চলমান macOS, Windows, Linux, বা Chrome OS
  • একটি Google Pixel ফোন
  • একটি USB ডেটা কেবল ফোন এবং ডেস্কটপ সংযোগ করতে
  • একটি সক্রিয় ইন্টারনেট সংযোগ

এই প্রয়োজনীয়তাগুলি ছাড়াও, এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে আপনি আপনার Pixel ফোন থেকে আপনার সমস্ত গুরুত্বপূর্ণ ডেটা স্টোরেজ ডিভাইসে বা একটি ক্লাউড পরিষেবাতে ব্যাক আপ করেছেন, যাতে আপনি আপডেট সম্পূর্ণ হয়ে গেলে এটি আবার অ্যাক্সেস করতে পারেন। যদি আপনি না জানেন, ফার্মওয়্যার ফ্ল্যাশ করুন অ্যান্ড্রয়েড ফ্ল্যাশ টুল ব্যবহার করে আপনার ফোন থেকে সমস্ত ডেটা মুছে দেয় , তাই আপনি আপনার ডিভাইসের অভ্যন্তরীণ সঞ্চয়স্থানে সংরক্ষিত সমস্ত কিছুই হারাবেন৷

আপনার Android ডিভাইস প্রস্তুত করা হচ্ছে

অ্যান্ড্রয়েড ফ্ল্যাশ টুল ব্যবহার করে আপডেট ইনস্টল করার জন্য এগিয়ে যাওয়ার আগে, আপনাকে কয়েকটি বিষয়ের যত্ন নেওয়া উচিত।

ধাপ 1:বিকাশকারী বিকল্পগুলি সক্ষম করুন

প্রথম জিনিসটি হল নিশ্চিত করা যে আপনি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে বিকাশকারী বিকল্পগুলি সক্ষম করেছেন যা ইনস্টলেশন প্রক্রিয়ার আগে অন্যান্য সরঞ্জামগুলি সক্রিয় করার জন্য প্রয়োজন। বিকাশকারী বিকল্পগুলি হল একটি গেটওয়ে যা আপনাকে অ্যান্ড্রয়েডে সিস্টেমের আচরণগুলিকে সংশোধন করতে দেয় যা ছাড়া আপনি আপনার ডিভাইস এবং একটি কম্পিউটারের মধ্যে সংযোগ স্থাপন করতে সক্ষম হবেন না৷

আপনি যদি বিকাশকারী বিকল্পগুলি সক্ষম না করে থাকেন তবে আপনি সেটিংস খুলে তা করতে পারেন অ্যাপ এবং ফোন সম্পর্কে যাচ্ছে .

পরবর্তী স্ক্রিনে নিচে স্ক্রোল করুন এবং বিল্ড নম্বর-এ আলতো চাপুন 7 বার বারবার।

এটি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে বিকাশকারী বিকল্পগুলিকে সক্ষম করবে৷

ধাপ 2:USB ডিবাগিং চালু করুন

একবার বিকাশকারী বিকল্পগুলি সক্ষম হয়ে গেলে, আপনাকে এখন USB ডিবাগিং চালু করতে হবে যা নিশ্চিত করে যে অ্যান্ড্রয়েড ফ্ল্যাশ টুল আপনার ডিভাইসটি আপনার ডেস্কটপের USB পোর্টের সাথে সংযুক্ত থাকাকালীন চিনতে সক্ষম। এর জন্য, সেটিংস খুলুন অ্যাপ এবং সিস্টেম-এ যান .

ভিতরে সিস্টেম , নীচে স্ক্রোল করুন এবং বিকাশকারী বিকল্পগুলি নির্বাচন করুন৷ .

পরবর্তী স্ক্রিনে, নিচে স্ক্রোল করুন এবং USB ডিবাগিং টগল চালু করুন .

প্রদর্শিত প্রম্পটে, ঠিক আছে এ আলতো চাপুন৷ কর্ম নিশ্চিত করতে।

আপনার ডিভাইসে USB ডিবাগিং সক্ষম করা হবে৷

ধাপ 3:OEM আনলকিং চালু করুন

অ্যান্ড্রয়েডে সর্বশেষ বিল্ড ইনস্টল করার জন্য সুরক্ষা বৈশিষ্ট্যগুলিকে অক্ষম করতে আপনার ডিভাইসের বুটলোডার সক্ষম করতে হবে এমন আরেকটি বিকল্প। এই বৈশিষ্ট্যটি সক্ষম করতে, সেটিংস-এ যান৷> সিস্টেম> বিকাশকারী বিকল্পগুলি৷ .

বিকাশকারী বিকল্পগুলির ভিতরে, নীচে স্ক্রোল করুন এবং OEM আনলকিং চালু করুন৷ টগল করুন।

আপনি বুটলোডার আনলক করার অনুমতি দিতে চান কিনা তা এখন আপনাকে অনুরোধ করা হবে। সক্ষম করুন-এ আলতো চাপুন আপনার কর্ম নিশ্চিত করতে।

OEM আনলকিং এখন সক্ষম হবে এবং আপনার ডিভাইস এখন অ্যান্ড্রয়েড ফ্ল্যাশ টুলের সাথে ব্যবহারের জন্য প্রস্তুত৷

আপনার ডেস্কটপ প্রস্তুত করা হচ্ছে

পদক্ষেপ 4:একটি সামঞ্জস্যপূর্ণ ব্রাউজার ব্যবহার করুন এবং Google USB ড্রাইভার ইনস্টল করুন

এখন আপনি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস প্রস্তুত করেছেন, আপনাকে নিশ্চিত করতে হবে যে ডেস্কটপের দিক থেকে সবকিছু প্রস্তুত আছে। শুরু করতে আপনার কম্পিউটারে Google Chrome বা একটি সামঞ্জস্যপূর্ণ ওয়েব ব্রাউজার ইনস্টল করা আছে তা নিশ্চিত করুন৷

একটি Mac, Linux, বা Chrome OS কম্পিউটারে, আপনাকে একটি সামঞ্জস্যপূর্ণ ব্রাউজার ছাড়া অন্য কিছু ইনস্টল করতে হবে না৷

উইন্ডোজ কম্পিউটারের জন্য, এই লিঙ্ক থেকে Google USB ড্রাইভার ডাউনলোড করুন এবং এখানে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন।

(এটা সম্ভব যে আপনার ডিভাইসে ড্রাইভারগুলি ইতিমধ্যেই ইনস্টল করা আছে৷ যদি ফোনটি ঠিকভাবে সংযোগ করে এবং আপনি ফটোগুলি স্থানান্তর করতে সক্ষম হন, তাহলে আপনি এই পদক্ষেপটি এড়িয়ে যেতে পারেন৷ পরে যদি ডিভাইসটি সনাক্ত না করা হয় সেখানে প্রক্রিয়াটিতে কোনো সমস্যা হয়, তাহলে প্রথমে ড্রাইভার ইনস্টল করুন এবং তারপরে নীচের প্রক্রিয়াটি আবার চেষ্টা করুন।)

এন্ড্রয়েড ফ্ল্যাশ টুল ব্যবহার করে কিভাবে একটি Android আপডেট ইনস্টল করবেন

অ্যান্ড্রয়েড ডিভাইস এবং কম্পিউটার উভয়ই প্রস্তুত হলে, আপনার ডিভাইসের সাথে আসা USB কেবল ব্যবহার করে সেগুলিকে সংযুক্ত করুন৷ একবার তারা সংযুক্ত হয়ে গেলে, Google Chrome খুলুন (বা একটি সামঞ্জস্যপূর্ণ ব্রাউজার) আপনার কম্পিউটারে, flash.android.com এ যান এবং শুরু করুন এ ক্লিক করুন লোড আপ যে স্বাগত পর্দায়.

এটি একটি প্রম্পট খুলবে যা আপনাকে বলে যে আপনাকে আপনার কম্পিউটারের ADB কী অ্যাক্সেস করতে হবে কিন্তু যেহেতু বেশিরভাগ ব্রাউজারে পপআপগুলি ব্লক করা আছে, তাই আপনাকে এই ওয়েবসাইটে ম্যানুয়ালি সক্ষম করতে হবে। Google Chrome-এ, আপনি একটি "পপ-আপ অবরুদ্ধ" বার্তা বা উপরের ডানদিকে একটি লাল বিন্দু সহ একটি বর্গাকার আইকন দেখতে পাবেন৷ Chrome দ্বারা ব্লক করা পপআপ উইন্ডোটি খুলতে এই বর্গাকার আইকনে ক্লিক করুন৷

যখন এই পপআপ লোড হয়, সর্বদা পপ-আপ এবং পুনঃনির্দেশের অনুমতি দিন নির্বাচন করুন এবং তারপর সম্পন্ন এ ক্লিক করুন .

এখন যেহেতু আপনি এই ওয়েবসাইটের জন্য পপআপ সক্ষম করেছেন, আবার ডায়ালগ দেখান এ ক্লিক করুন নিচে.

প্রদর্শিত পপআপে, ADB অ্যাক্সেসের অনুমতি দিন-এ ক্লিক করুন .

এটি আপনার Android ডিভাইসে একটি প্রম্পট পাঠাবে যা আপনার ফোনে আপনার কম্পিউটারের ADB কী দেখাবে। এই প্রম্পটে, অনুমতি দিন-এ আলতো চাপুন .

এখন, আপনার কম্পিউটারে ফিরে, নতুন ডিভাইস যোগ করুন এ ক্লিক করুন "একটি বিল্ড নির্বাচন করুন" বক্সের অধীনে।

আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত অ্যান্ড্রয়েড ডিভাইসের তালিকা করে উপরে একটি পপআপ প্রদর্শিত হবে। এই তালিকায়, আপনি যে ডিভাইসটি আপডেট করতে চান সেটি নির্বাচন করুন এবং সংযোগ করুন এ ক্লিক করুন৷ .

আপনার Pixel ফোনটি এখন "নির্বাচিত ডিভাইস" বিভাগে "সংযুক্ত" হিসাবে প্রদর্শিত হবে।

এই স্ক্রিনে, একটি Android বিল্ড নির্বাচন করুন যা আপনি আপনার ফোনে ইনস্টল করতে চান। বেছে নেওয়ার বিকল্পগুলির মধ্যে, আপনি 'জনপ্রিয় বিল্ড' বিভাগে তালিকাভুক্ত সর্বজনীন এবং বিটা বিল্ড উভয়ই দেখতে পাবেন। আপনি যদি আপনার ডিভাইসটিকে সর্বশেষ বিটাতে আপডেট করতে চান তবে আপনি এটি বিটা রিলিজ বিভাগ থেকে নির্বাচন করতে পারেন।

Android-এ স্থিতিশীল বিল্ডে Pixel আপডেট করতে, আরো রিলিজ-এ ক্লিক করুন 'পাবলিক রিলিজ' বিভাগ থেকে।

পরবর্তী স্ক্রীন থেকে, 'উপলব্ধ রিলিজ' বিভাগের অধীনে আপনি যে Android এর সংস্করণটি ইনস্টল করতে চান সেটি নির্বাচন করুন।

নির্বাচিত বিল্ডটি এখন স্ক্রিনে লোড হবে এবং ডিভাইসের নাম, অ্যান্ড্রয়েড সংস্করণ, API স্তর এবং নিরাপত্তা প্যাচ তথ্য সহ 'নির্বাচিত বিল্ড'-এর অধীনে তার বিল্ড নম্বর প্রদর্শিত হবে।

আপনার একই বিভাগের অধীনে "ওয়াইপ", "লক" এবং "ফোর্স ফ্ল্যাশ" শব্দগুলিও দেখতে হবে যা নির্দেশ করে যে আপনার পিক্সেল ডেটা সম্পূর্ণরূপে মুছে যাবে, ইনস্টলেশনের পরে আপনার ডিভাইস বুটলোডার লক হয়ে যাবে এবং নির্বাচিত বিল্ডের সমস্ত পার্টিশন জোর করে ফ্ল্যাশ করা ইনস্টলেশনটি নিজেই কনফিগার করতে, পেন্সিল আইকনে ক্লিক করুন বিল্ড নম্বরের ডানদিকে।

এখানে, আপনি যে বিকল্পগুলি নির্বাচন করতে চান তা নির্বাচন করুন। আপনি যদি কাস্টমাইজ করা হয়ে থাকেন বা আপনি এই বিকল্পগুলি পরিবর্তন করতে না চান, তাহলে বিল্ড ইনস্টল করুন এ ক্লিক করুন .

ইনস্টলেশন প্রক্রিয়া এখন শুরু হবে এবং আপনার Pixel ডিভাইস পুনরায় চালু হবে এবং দ্রুত বুট মোডে বুট হবে। আপডেটটি ইনস্টল হওয়ার জন্য অপেক্ষা করুন এবং হয়ে গেলে, আপনি ফ্ল্যাশ সম্পূর্ণ বার্তাটি দেখতে পাবেন। এটি হয়ে গেলে, ডেস্কটপ থেকে আপনার ফোন সংযোগ বিচ্ছিন্ন করুন এবং আপনার ফোনে সেটআপ প্রক্রিয়া চালিয়ে যান, আপনি যখন এটি ফর্ম্যাট করবেন তখন আপনি যেভাবে করবেন।

অ্যান্ড্রয়েড ফ্ল্যাশ টুল ব্যবহার করে আপনার ফোন আপডেট করার বিষয়ে আপনাকে এতটুকুই জানতে হবে।


  1. কিভাবে অ্যান্ড্রয়েডকে সর্বশেষ সংস্করণে ম্যানুয়ালি আপডেট করবেন

  2. কিভাবে অ্যান্ড্রয়েডে অ্যাডোব ফ্ল্যাশ প্লেয়ার ইনস্টল করবেন

  3. কিভাবে অ্যান্ড্রয়েডে এজ ইনস্টল এবং ব্যবহার করবেন

  4. কিভাবে অ্যান্ড্রয়েডে মাইক্রোসফ্ট এজ ইনস্টল এবং ব্যবহার করবেন