কম্পিউটার

ঠিক করুন:Google Chrome আনইনস্টল করা যাবে না

কিছু ব্যবহারকারী তাদের Windows কম্পিউটার থেকে Google Chrome আনইনস্টল করতে অক্ষম হওয়ার অভিযোগ করছেন৷ বেশিরভাগ সময়, ব্যবহারকারীরা রিপোর্ট পেয়েছেন যে “অনুগ্রহ করে সমস্ত Google Chrome উইন্ডো বন্ধ করুন এবং আবার চেষ্টা করুন ” প্রচলিতভাবে Google Chrome ইনস্টল করার চেষ্টা করার পরে ত্রুটি৷
ঠিক করুন:Google Chrome আনইনস্টল করা যাবে না

দ্রষ্টব্য: কিছু ব্যবহারকারী Google Chrome ইনস্টল করার অক্ষমতা ছাড়া অন্যান্য সমস্যার সম্মুখীন হচ্ছেন৷ এই ধরনের সমস্যাগুলির সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে ফ্রিজ, ফাঁকা নতুন ট্যাব এবং ক্রমাগত বিজ্ঞাপন পুনঃনির্দেশ।

আমাদের তদন্ত থেকে, মনে হচ্ছে সমস্যাটি কয়েকটি ভিন্ন জিনিসের কারণে হতে পারে। যদিও এটি সহজেই একটি ত্রুটির কারণে হতে পারে, এটি একটি ম্যালওয়্যার সংক্রমণের একটি চিহ্নও হতে পারে যা আপনার ব্রাউজার হাইজ্যাক করেছে৷ এটি এমন নয় তা নিশ্চিত করতে, একটি শক্তিশালী নিরাপত্তা স্ক্যানার দিয়ে আপনার সিস্টেম স্ক্যান করুন৷

দ্রষ্টব্য: আপনার কাছে প্রস্তুত না থাকলে, আমাদের কম্পিউটার থেকে যেকোনো ধরনের সংক্রমণ অপসারণ করতে ম্যালওয়্যার বাইট ব্যবহার করার বিষয়ে আমাদের গভীর নির্দেশিকা (এখানে) অনুসরণ করুন।

একবার আপনি আপনার সিস্টেম স্ক্যান করে নিলে এবং নিশ্চিত হয়ে নিন যে আপনি কোনও সংক্রমণের সাথে কাজ করছেন না, দেখুন সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা। আপনি যদি এখনও Google Chrome আনইনস্টল করতে না পারেন, তাহলে নীচের পদ্ধতিগুলি সাহায্য করতে পারে৷

আমরা বেশ কয়েকটি পদ্ধতি শনাক্ত করতে পেরেছি যা ব্যবহারকারীদেরকে তাদের সিস্টেম থেকে গুগল ক্রোম অপসারণ করতে অনুরূপ পরিস্থিতিতে সাহায্য করতে পেরেছে। অনুগ্রহ করে নীচের সম্ভাব্য সমাধানগুলি অনুসরণ করুন যতক্ষণ না আপনি এমন একটি পদ্ধতির সম্মুখীন হন যা আপনার নির্দিষ্ট পরিস্থিতিতে সমস্যাটির সমাধান করে। শুরু করা যাক!

পদ্ধতি 1:সমস্ত Chrome-সম্পর্কিত প্রক্রিয়া ম্যানুয়ালি বন্ধ করার পরে আনইনস্টল করা

আপনি অন্য কিছু চেষ্টা করার আগে, আসুন দেখুন Google Chrome বিজ্ঞাপনের কারণে আনইনস্টল করতে ব্যর্থ হচ্ছে কিনা। এটি সম্পূর্ণরূপে সম্ভব যে পূর্বে ইনস্টল করা একটি এক্সটেনশন যখন Google Chrome করে তখন বন্ধ হতে অস্বীকার করে, এইভাবে আনইনস্টলেশন প্রতিরোধ করে৷

যেহেতু অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন, টাস্ক ম্যানেজার থেকে ম্যানুয়ালি সমস্ত ক্রোম প্রক্রিয়া বন্ধ করে এই বিশেষ কারণটি সহজেই চিকিত্সা করা যেতে পারে। সমস্ত প্রক্রিয়া বন্ধ হয়ে গেলে, Google Chrome-এর আনইনস্টলেশন সমস্যা ছাড়াই সম্পূর্ণ হওয়া উচিত। এখানে পুরো বিষয়টির মধ্যে একটি ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে:

  1. টিপুন Ctrl + Shift + Esc টাস্ক ম্যানেজার খুলতে। প্রক্রিয়াগুলিতে ট্যাব, Google Chrome খুঁজতে নিচে স্ক্রোল করুন . তারপর, এটি নির্বাচন করুন এবং সমস্ত সাবপ্রসেসগুলিও নির্বাচিত হয়েছে তা নিশ্চিত করতে ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন। এরপরে, প্রধান Google Chrome টাস্কে ডান-ক্লিক করুন এবং টাস্ক শেষ করুন-এ ক্লিক করুন .
    ঠিক করুন:Google Chrome আনইনস্টল করা যাবে না
  2. প্রক্রিয়াগুলি পরিদর্শন করুন টাস্ক ম্যানেজারের ট্যাব আবারও নিশ্চিত করুন যে কোনও অবশিষ্ট প্রক্রিয়া নেই। আপনি যদি কোনটি খুঁজে পান, তাদের প্রতিটিতে ডান-ক্লিক করুন এবং কাজ শেষ করুন বেছে নিন . একবার chrome.exe-এর সাথে সম্পর্কিত কোনো প্রক্রিয়া নেই বাম, আপনি নিরাপদে টাস্ক ম্যানেজার বন্ধ করতে পারেন .
  3. Windows কী + R টিপুন একটি রান উইন্ডো খুলতে। নতুন খোলা রান উইন্ডোতে, টাইপ করুন “appwiz.cpl ” এবং Enter চাপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে .
    ঠিক করুন:Google Chrome আনইনস্টল করা যাবে না
  4. প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য , অ্যাপ্লিকেশন তালিকার মধ্য দিয়ে নিচে স্ক্রোল করুন এবং Google Chrome সনাক্ত করুন৷ . তারপর, Google Chrome-এ ডান-ক্লিক করুন এবং আনইনস্টল নির্বাচন করুন .
    ঠিক করুন:Google Chrome আনইনস্টল করা যাবে না
  5. Google Chrome সরাতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷ আপনার সিস্টেম থেকে।

এই পদ্ধতি সফল না হলে, নিচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 2:Chrome কে ব্যাকগ্রাউন্ড অ্যাপ চালানো থেকে আটকানো

ডিফল্টরূপে, Google Chrome বন্ধ থাকা অবস্থায়ও পটভূমি প্রক্রিয়াগুলি চালানোর জন্য Google Chrome কনফিগার করা হয়৷ এই কারণেই অনেক ব্যবহারকারী তাদের কম্পিউটার থেকে সফ্টওয়্যার আনইনস্টল করতে সমস্যায় পড়ছেন৷

সৌভাগ্যবশত, Google Chrome একটি সেটিং অন্তর্ভুক্ত করেছে যা ব্রাউজারটি বন্ধ হয়ে গেলে Google-সম্পর্কিত অ্যাপগুলির পটভূমি প্রক্রিয়াগুলিকে চলতে বাধা দেয়। তবে ইচ্ছাকৃতভাবে বা না, সেটিংটি ব্যবহারকারীর দৃষ্টিভঙ্গি থেকে বেশ লুকানো।

অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে ব্রাউজারটিকে ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়াগুলি চালানো থেকে আটকাতে এই সেটিংটি ব্যবহার করার পরে অবশেষে Google Chrome আনইনস্টল করতে সক্ষম হয়েছে৷ এখানে পুরো বিষয়টির মধ্যে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Google Chrome খুলুন, অ্যাকশন বোতাম টিপুন (উপরে-ডান কোণায় তিনটি ডট আইকন) এবং সেটিংস-এ ক্লিক করুন .
    ঠিক করুন:Google Chrome আনইনস্টল করা যাবে না
  2. সেটিংসে উইন্ডো, স্ক্রিনের নীচের দিকে স্ক্রোল করুন এবং উন্নত এ ক্লিক করুন .
    ঠিক করুন:Google Chrome আনইনস্টল করা যাবে না
  3. উন্নত বিভাগে, সিস্টেম-এ স্ক্রোল করুন বিভাগ এবং Google Chrome বন্ধ হয়ে গেলে ব্যাকগ্রাউন্ড অ্যাপগুলি চালানো চালিয়ে যান এর সাথে যুক্ত টগলটি আনচেক করুন . একবার সেটিং অক্ষম হয়ে গেলে, আপনি নিরাপদে Google Chrome বন্ধ করতে পারেন৷ .
    ঠিক করুন:Google Chrome আনইনস্টল করা যাবে না
  4. Windows কী + R টিপুন একটি রান খুলতে আদেশ তারপর, টাইপ করুন “appwiz.cpl ” এবং Enter চাপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে .
    ঠিক করুন:Google Chrome আনইনস্টল করা যাবে না
  5. প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য , অ্যাপ্লিকেশন তালিকায় Google Chrome এন্ট্রি খুঁজতে নিচে স্ক্রোল করুন। তারপর, Google Chrome-এ ডান-ক্লিক করুন এবং আনইনস্টল নির্বাচন করুন .
    ঠিক করুন:Google Chrome আনইনস্টল করা যাবে না
  6. আপনার কম্পিউটার থেকে Google Chrome আনইনস্টল করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷ আনইনস্টল করার প্রক্রিয়াটি সমস্যা ছাড়াই সম্পূর্ণ হওয়া উচিত নয় কারণ প্রক্রিয়াটি প্রতিরোধ করার জন্য কোনও পটভূমি প্রক্রিয়া খোলা নেই।

এই পদ্ধতি সফল না হলে, নিচের পদ্ধতিতে চলে যান।

পদ্ধতি 3:আনইনস্টল করার আগে সমস্ত এক্সটেনশন নিষ্ক্রিয় করা

কিছু ব্যবহারকারী অবশেষে তাদের সমস্ত ইনস্টল করা এক্সটেনশন নিষ্ক্রিয় করার পরে সমস্যাটি সমাধান করতে এবং Google Chrome আনইনস্টল করতে সক্ষম হয়েছে৷

মনে রাখবেন যে কিছু Google Chrom এক্সটেনশন একটি ধূসর বৈধতা এলাকায় কাজ করে। এমনকি যদি সেগুলি আপনার নিরাপত্তা স্ক্যানার দ্বারা বাছাই করা না হয়, তার মানে এই নয় যে তারা বিজ্ঞাপন পুনঃনির্দেশ এবং ডেটা মাইনিংয়ের মতো সম্মানজনক অনুশীলনের চেয়ে কম জড়িত নয়৷

উপরে উল্লিখিত এক্সটেনশনগুলির মধ্যে কয়েকটির সরাসরি আগ্রহ থাকবে যতদিন সম্ভব আপনার কম্পিউটারে Google Chrome (বা অন্য Chrome-ভিত্তিক ব্রাউজার) ইনস্টল রাখা। এই কারণে, কিছু এক্সটেনশন প্রক্রিয়া ক্রোমের সাথে বন্ধ হতে অস্বীকার করবে, এইভাবে আনইনস্টল প্রক্রিয়া রোধ করবে।

সমস্ত Google Chrome এক্সটেনশন অক্ষম করে আবার আনইনস্টল করে পরীক্ষা করে দেখি। এটি কীভাবে করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. Google Chrome খুলুন এবং টাইপ করুন “chrome://extensions/”  ওমনি বারে৷
    ঠিক করুন:Google Chrome আনইনস্টল করা যাবে না
  2. এক্সটেনশনে উইন্ডোতে, প্রতিটি এক্সটেনশনের সাথে যুক্ত টগলটিকে বন্ধ করুন এবং সেগুলিকে অক্ষম করুন৷
    ঠিক করুন:Google Chrome আনইনস্টল করা যাবে না
  3. সমস্ত এক্সটেনশন নিষ্ক্রিয় করে, একটি চালান খুলুন উইন্ডো (উইন্ডোজ কী + R ), টাইপ করুন “appwiz.cpl ” এবং Enter টিপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে .
    ঠিক করুন:Google Chrome আনইনস্টল করা যাবে না
  4. প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য , Google Chrome সনাক্ত করুন৷ অ্যাপ্লিকেশন তালিকায়, এন্ট্রিতে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন এ ক্লিক করুন .
  5. Google Chrome-এর আনইনস্টলেশন সম্পূর্ণ করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন এবং প্রক্রিয়াটি সফল হয়েছে কিনা তা দেখুন৷ যদি তা না হয়, তাহলে চূড়ান্ত পদ্ধতিতে চলে যান।

পদ্ধতি 4:Revo আনইনস্টলার ব্যবহার করা

যদি প্রথম দুটি পদ্ধতি অকার্যকর বলে প্রমাণিত হয়, তাহলে একটি নির্ভরযোগ্য বিকল্প হবে 3য় পক্ষের অ্যাপ্লিকেশন ব্যবহার করা যা একটি "শক্তিশালী আনইনস্টল" করতে সক্ষম। .

বেশিরভাগ ব্যবহারকারীই রেভো আনইনস্টলার ব্যবহার করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হওয়ার কথা জানিয়েছেন অথবা iOBit আনইনস্টলার . যদিও উভয় অ্যাপ্লিকেশনই বিনামূল্যে, আমরা রেভো আনইনস্টলার বৈশিষ্ট্যযুক্ত করেছি কারণ আরও বেশি লোক কথিত আছে যে এটির সাথে এই বিশেষ সমস্যাটি সমাধান করতে পারে৷

Revo আনইনস্টলার ব্যবহার করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা Google Chrome আনইনস্টল করতে আপনার কম্পিউটার থেকে:

  1. এই লিঙ্কে যান (এখানে ) এবং Revo Uninstaller-এর বিনামূল্যের সংস্করণ ডাউনলোড করুন .
    ঠিক করুন:Google Chrome আনইনস্টল করা যাবে না
  2. রেভোর ইনস্টলারটি খুলুন এবং আপনার সিস্টেমে আনইনস্টলার ইনস্টল করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷
  3. লঞ্চ করুন রেভো আনইনস্টলার , আপনি যে অ্যাপ্লিকেশনটি আনইনস্টল করতে চান সেটি খুঁজে পেতে অ্যাপ্লিকেশন তালিকার মাধ্যমে নিচে স্ক্রোল করুন। তারপর, Google Chrome -এ শুধু ডান-ক্লিক করুন এবং আনইন্সটল  বেছে নিন প্রক্রিয়া শুরু করতে।
  4. সফ্টওয়্যারটি তারপর একটি সিস্টেম রিস্টোর পয়েন্ট তৈরি করবে (যদি জিনিস খারাপ হয়)। এটি শেষ হয়ে গেলে, আপনাকে Google Chrome-এর প্রচলিত আনইনস্টলার দ্বারা অনুরোধ করা হবে। হ্যাঁ টিপুন প্রথম প্রম্পটে এবং তারপরে Google Chrome আনইনস্টল করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন আপনার কম্পিউটার থেকে।
  5. আনইন্সটল সম্পূর্ণ হলে, রেভো আনইনস্টলারে ফিরে যান স্ক্রীন করুন এবং উন্নত নির্বাচন করুন স্ক্যানিং মোডের অধীনে , তারপর স্ক্যান টিপুন .
    ঠিক করুন:Google Chrome আনইনস্টল করা যাবে না
  6. রেজিস্ট্রি স্ক্যান সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, তারপর সব নির্বাচন করুন এ ক্লিক করুন , তারপর মুছুন এবং হ্যাঁ Google Chrome-এর সমস্ত ঘটনা মুছে ফেলার প্রম্পটে। একবার Google Chrome-এর সাথে সম্পর্কিত সমস্ত কী মুছে ফেলা হলে, পরবর্তী টিপুন বোতাম৷
    ঠিক করুন:Google Chrome আনইনস্টল করা যাবে না
  7. পরবর্তী, অবশিষ্ট ফাইলগুলির জন্য, একই পদ্ধতি পুনরাবৃত্তি করুন। একবার সমস্ত অবশিষ্ট ফাইল নির্বাচন এবং মুছে ফেলা হলে, সমাপ্ত টিপুন৷ আনইনস্টলেশন সম্পূর্ণ করতে বোতাম।
    ঠিক করুন:Google Chrome আনইনস্টল করা যাবে না

  1. ঠিক করুন:গুগল ক্রোম খুলবে না

  2. ঠিক করুন:ক্রোম স্ক্রলবার অদৃশ্য হয়ে গেছে

  3. Google Chrome এ ERR_SPDY_PROTOCOL_Error কিভাবে ঠিক করবেন

  4. Google Chrome এ “ERR_ADDRESS_UNREACHABLE” কিভাবে ঠিক করবেন