কম্পিউটার

উইন্ডোজ 10-এ তৃতীয় পক্ষের অ্যাপ ক্র্যাশগুলি কীভাবে ঠিক করবেন

প্রোগ্রাম-নির্দিষ্ট ত্রুটিগুলি সাধারণত সমাধান করা কঠিন কারণ অন্তহীন সম্ভাবনা রয়েছে যা সেগুলির দিকে নিয়ে যেতে পারে। মাইক্রোসফ্টের কৃতিত্বের জন্য, প্রায় সমস্ত উইন্ডোজ নেটিভ অ্যাপ যেমন মেল, ক্যালেন্ডার, স্টিকি নোট ইত্যাদি সহজে চলে এবং প্রায়ই ক্র্যাশ হয় না। বেশ কয়েকটি তৃতীয় পক্ষের অ্যাপের জন্য একই কথা বলা যায় না।

যদি সেগুলি কাজ করা বন্ধ করে দেয় বা প্রায়শই ক্র্যাশ করে তাহলে এখানে কয়েকটি সার্বজনীন সমাধান দেওয়া হল যা এই সমস্যাটি সমাধান করতে সাহায্য করতে পারে।

অ্যাপ ক্র্যাশের জন্য সাধারণ সমাধান

আরও জটিল সমাধানে যাওয়ার আগে, ব্যবহারকারীদের কয়েকটি জিনিস পরীক্ষা করা উচিত:

  1. প্রশ্নে থাকা অ্যাপ্লিকেশনটি সঠিকভাবে ইনস্টল করা হয়েছে৷ শুধুমাত্র নিরাপদ হতে একটি পুনরায় ইনস্টল করুন.
  2. অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার কিছু অ্যাপ্লিকেশনের ইনস্টলেশনে হস্তক্ষেপ করতে পারে। অ্যান্টিভাইরাস অক্ষম করে একটি অ্যাপ্লিকেশন ইনস্টল করা ভাল যদি অ্যাপ্লিকেশনটি একটি বিশ্বস্ত ওয়েবসাইট থেকে ডাউনলোড করা হয়।
  3. অ্যাপ্লিকেশনটির একটি পুরানো সংস্করণ ডাউনলোড করার চেষ্টা করুন এবং ত্রুটিটি থেকে যায় কিনা তা দেখুন৷ যদি তা না হয়, আপনার সমস্যা সরাসরি প্রকাশকের কাছে রিপোর্ট করুন।

সিস্টেম ফাইল চেকার (SFC)

উইন্ডোজ 10-এর অন্যান্য নিফটি বৈশিষ্ট্যগুলির মতোই, SFC হল একটি ইউটিলিটি যা দূষিত বা অনুপস্থিত Windows সিস্টেম ফাইলগুলি খুঁজে বের করে এবং মেরামত করে। এটি ব্যবহার করা মোটামুটি সহজ এবং এটি চালানোর জন্য আপনাকে শুধুমাত্র প্রশাসক হিসেবে কমান্ড প্রম্পট ব্যবহার করতে হবে।

  1. সার্চ বারে, cmd  টাইপ করুন এবং প্রশাসক হিসাবে এটি চালান।
  2. কমান্ড -এ প্রম্পট , sfc /scannow  টাইপ করুন স্ক্যানিং এবং মেরামত প্রক্রিয়া শুরু করতে।
উইন্ডোজ 10-এ তৃতীয় পক্ষের অ্যাপ ক্র্যাশগুলি কীভাবে ঠিক করবেন

SFC ব্যবহার করার সময় কিছু বিষয় মাথায় রাখতে হবে।

  • ব্যবহারকারীদের সচেতন হওয়া উচিত যে এই কমান্ডটি ব্যবহার করে উইন্ডোজ পরিষেবাগুলি তাদের ডিফল্ট সেটিংসে রিসেট করে এবং ব্যবহারকারীরা যদি এটি না করতে চান, তাহলে sfc /verifyonly  কমান্ড ব্যবহার করা যেতে পারে। এটি শুধুমাত্র সিস্টেম ফাইলগুলির অখণ্ডতা যাচাই করবে কিন্তু সেগুলি মেরামতের দিকে কোন পদক্ষেপ নেবে না৷
  • sfc /scanfile  ব্যবহার করে পৃথক ফাইল স্ক্যান করতেও ইউটিলিটি ব্যবহার করা যেতে পারে অথবা sfc /verifyfile  উভয় ক্ষেত্রেই ফাইলের সম্পূর্ণ পথ অনুসরণ করুন।
  • The sfc /? sfc-এর সাথে উপলব্ধ কমান্ডের সম্পূর্ণ তালিকা দেখতে কমান্ড ব্যবহার করা যেতে পারে .

সম্পর্কিত:8টি সাধারণ মাইক্রোসফ্ট স্টোর ত্রুটি এবং কীভাবে সেগুলি ঠিক করবেন

DISM চালান

যদি SFC সাহায্য না করে বা দূষিত ফাইলগুলি মেরামত করতে অক্ষম হয় তবে এটি DISM ব্যবহার করার সময়। এটি আরেকটি সিস্টেম ইউটিলিটি যা উইন্ডোজ সিস্টেম ইমেজ এবং অন্যান্য ফাইল মেরামত করতে সাহায্য করে। ব্যবহারকারীদের মনে রাখা উচিত যে অন্য সমস্ত বিকল্পগুলি শেষ করার পরে শুধুমাত্র DISM ব্যবহার করা উচিত। ডিআইএসএম চালানোর জন্য নিম্নলিখিতগুলি করুন:

  1. চালান কমান্ড প্রম্পট  প্রশাসক হিসাবে।
  2. কনসোলে, DISM.exe /ONLINE /cleanup-image /Scanhealth টাইপ করুন এর পরে DISM.exe /ONLINE /cleanup-image /Restorehealth .
  3. cmd বন্ধ করুন এবং পুনঃসূচনা করুন  পিসি
উইন্ডোজ 10-এ তৃতীয় পক্ষের অ্যাপ ক্র্যাশগুলি কীভাবে ঠিক করবেন

প্রায়শই নয়, SFC এবং DISM-এর সংমিশ্রণ Windows 10-এর একটি বড় অংশের ত্রুটিগুলি সমাধান করতে সাহায্য করতে পারে৷ এই দুটি কমান্ড ব্যবহার করার সময় ব্যবহারকারীদের সতর্ক হওয়া উচিত কারণ অনেকগুলি মূল পরিবর্তন করা হয়েছে৷ শুধু নিরাপদ থাকার জন্য, আপনার গুরুত্বপূর্ণ ডেটা ব্যাকআপ করুন৷

ব্যবহারকারীরা কীভাবে এটি করবেন তা নিয়ে অনিশ্চিত দ্য আলটিমেট উইন্ডোজ 10 ডেটা ব্যাকআপ গাইডটি দেখে নিতে পারেন৷

উইন্ডোজ স্টোর অ্যাপ ফিক্স

উইন্ডোজ স্টোর থেকে ডাউনলোড করা অ্যাপ্লিকেশনগুলি কাজ করা বন্ধ করে এবং ক্র্যাশ করার উদাহরণ হতে পারে। নীচে তালিকাভুক্ত টিপস হল এটি ঠিক করার সর্বোত্তম উপায়:-

Microsoft Store প্রক্রিয়া রিসেট করা হচ্ছে

  1. চালান কমান্ড প্রম্পট  প্রশাসক হিসাবে।
  2. কনসোলে, WSReset.exe লিখুন
  3. উইন্ডোজ কমান্ড চালানো শেষ করার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।

Microsoft স্টোর ক্যাশে সাফ করা হচ্ছে

  1. ফাইল এক্সপ্লোরার খুলুন এবং নেভিগেট করুন C:\Users \your-username \Local \Packages \Microsoft.StorePurchaseApp_8wekyb3d8bbwe \LocalCache .
  2. Ctrl+A আলতো চাপুন এবং সমস্ত ফাইল মুছে দিন।
  3. পুনরায় শুরু করুন৷ পিসি

Windows স্টোর মালিকানা পুনরায় নিবন্ধন করা

  1. খুলুন ফাইল এক্সপ্লোরার  এবং C:\Program Files-এ যান
  2. WindowsApps  নামের একটি ফোল্ডার খুঁজুন এবং এটিতে ডান ক্লিক করুন। নিশ্চিত করুন যে লুকানো আইটেম চেকবক্সে টিক দেওয়া আছে। ব্যবহারকারীরা এটিকে দেখুন-এর অধীনে খুঁজে পেতে পারেন৷ ফাইল এক্সপ্লোরার ট্যাব।
  3.  নিরাপত্তা -এ নেভিগেট করুন ট্যাব এবং উন্নত-এ ক্লিক করুন .
  4. পরিবর্তন-এ ক্লিক করুন মালিক - বিশ্বস্ত ইনস্টলার-এর অধীনে . আপনার ব্যবহারকারীর নাম লিখুন এবং নিশ্চিত করুন.
  5. এটি অনুসরণ করে, WindowsApps -এ ডান-ক্লিক করুন আবার ফোল্ডার। নিরাপত্তা -এর অধীনে ট্যাবে ক্লিক করুন যোগ করুন .
  6.  একটি প্রধান নির্বাচন করুন-এ ক্লিক করুন এবং আপনার ব্যবহারকারীর নাম লিখুন। সম্পূর্ণ নিয়ন্ত্রণ-এ অনুমতিগুলি সেট করা নিশ্চিত করুন৷ .
  7. এর পর সার্চ বারে যান এবং পাওয়ারশেল টাইপ করুন . Windows PowerShell  খুলুন প্রশাসক হিসাবে।
  8. PowerShell কনসোলে, টাইপ করুন Get-AppXPackage  | Foreach  {Add-AppXPackage -DisableDevelopmentMode -Register "$($_.InstallLocation) \AppXManifest.xml"} . এন্টার ট্যাপ করুন এবং কম্পিউটার রিস্টার্ট করুন।
উইন্ডোজ 10-এ তৃতীয় পক্ষের অ্যাপ ক্র্যাশগুলি কীভাবে ঠিক করবেন

যদি Microsoft স্টোরের কারণে সমস্যাটি হয়ে থাকে, তাহলে উপরের ধাপগুলি অনুসরণ করলে অবশ্যই ত্রুটিটি দূর হবে। বিশ্বাস করুন বা না করুন, ঐতিহ্যগত ডেস্কটপ অ্যাপ্লিকেশন এবং মাইক্রোসফ্ট স্টোর অ্যাপ্লিকেশনগুলির মধ্যে অনেক পার্থক্য রয়েছে৷

একটি ক্লিন বুট চেষ্টা করুন

সম্ভাব্য কারণগুলি পরীক্ষা করার আরেকটি উপায় হল পিসি ক্লিন বুট করা কিন্তু একটি মোচড় দিয়ে। এবার যে অ্যাপটি ক্র্যাশ হচ্ছে সেটি সক্ষম করা হবে কিন্তু অন্য সব থার্ড-পার্টি অ্যাপ অক্ষম করা হবে। এটি করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. সার্চ বারে, msconfig টাইপ করুন . সিস্টেম কনফিগারেশন-এ ক্লিক করুন .
  2.  পরিষেবা -এর অধীনে ট্যাবে, "সমস্ত মাইক্রোসফ্ট পরিষেবাগুলি লুকান" চেকবক্সটি চেক করুন৷
  3. ক্র্যাশ হওয়া অ্যাপ্লিকেশনটির সাথে সম্পর্কিত একটি ছাড়া সমস্ত পরিষেবা নির্বাচন করুন এবং সমস্ত নিষ্ক্রিয় করুন-এ ক্লিক করুন এবং ঠিক আছে ক্লিক করুন।
  4. এর পরে, টাস্ক ম্যানেজার খুলুন এবং স্টার্টআপ -এ নেভিগেট করুন ট্যাব প্রতিটি পরিষেবাতে ক্লিক করুন (অ্যাপ্লিকেশন ব্যতীত) এবং অক্ষম করুন-এ ক্লিক করুন . আপনাকে প্রতিটি পরিষেবাতে পৃথকভাবে ক্লিক করতে হবে এবং নিষ্ক্রিয় ক্লিক করতে হবে।
উইন্ডোজ 10-এ তৃতীয় পক্ষের অ্যাপ ক্র্যাশগুলি কীভাবে ঠিক করবেন

সম্পর্কিত:10টি স্টার্টআপ প্রোগ্রাম যা আপনি উইন্ডোজের গতি বাড়াতে নিরাপদে অক্ষম করতে পারেন

ম্যালওয়্যারের জন্য স্ক্যান করুন

কখনও কখনও, বিরক্তিকর ম্যালওয়্যার ঘন ঘন অ্যাপ ক্র্যাশের কারণ হতে পারে। কিছু সাধারণ জ্ঞানের টিপস ম্যালওয়্যারকে প্রথমে আপনার কম্পিউটারে প্রবেশ করা থেকে আটকাতে সাহায্য করতে পারে৷ কিন্তু, যদি পিসি ইতিমধ্যেই সংক্রমিত হয়ে থাকে, তাহলে তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার বা অন্তর্নির্মিত উইন্ডোজ ডিফেন্ডার ব্যবহার করে একটি সম্পূর্ণ সিস্টেম স্ক্যান করা ভাল। Windows Defender ব্যবহার করে আপনার কম্পিউটার স্ক্যান করতে এই ধাপগুলি অনুসরণ করুন:

উইন্ডোজ 10-এ তৃতীয় পক্ষের অ্যাপ ক্র্যাশগুলি কীভাবে ঠিক করবেন
  1. সেটিংস  খুলুন স্টার্ট মেনু থেকে এবং আপডেট এবং নিরাপত্তা-এ ক্লিক করুন . Windows Defender -এ ক্লিক করুন ডানদিকে অবস্থিত।
  2. প্রদর্শিত ডায়ালগ বক্সে, Windows Defender Security Settings-এ ক্লিক করুন .
  3. নতুন উইন্ডোতে, ভাইরাস এবং হুমকি সুরক্ষা -এ ক্লিক করুন বোতাম (ঢালের মতো আকৃতির)।
  4. ব্যবহারকারীরা একটি দ্রুত স্ক্যান, কাস্টম স্ক্যান, সম্পূর্ণ স্ক্যান এবং অফলাইন স্ক্যান থেকে বেছে নিতে পারেন। একটি সম্পূর্ণ স্ক্যান করা ভাল কিন্তু সতর্ক থাকুন এটি সম্পূর্ণ হতে বেশ সময় লাগবে।

আর কোন ক্র্যাশ এবং স্টপ নেই

উপরে উল্লিখিত টিপসগুলি অবশ্যই কোনও সমস্যা সমাধান করবে যা তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ক্র্যাশ বা বন্ধ হতে পারে। যদিও এটি ইতিমধ্যে ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলি নির্ণয় করতে সহায়তা করতে পারে, এমন কিছু উদাহরণ থাকতে পারে যেখানে অ্যাপগুলি একেবারেই ইনস্টল হয় না। সেই ঘটনার জন্যও প্রস্তুত থাকা ভালো।


  1. Windows 10 নিরাপত্তা আপডেট (KB3132372) ক্র্যাশ অ্যাপ, কিভাবে করবেন?

  2. Windows 10 এ OneDrive সিঙ্ক সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  3. Windows 10 এ কাজ করছে না Netflix অ্যাপ কিভাবে ঠিক করবেন

  4. Windows 10 এ উইন্ডোজ মিডিয়া প্লেয়ার ক্র্যাশগুলি কীভাবে ঠিক করবেন